নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লক্ষ্মণ ভাণ্ডারী –নামেই কবির পরিচয়। কবির বাড়ি পশ্চিমবঙ্গে বর্ধমান জেলার পাথরচুড় গ্রামে। প্রকৃতির সাথে পরিচয় ছোটবেলা থেকেই। বর্তমানে কবি বাংলা কবিতার আসর, বাংলার কবিতা ও কবিতা ক্লাবের সাথে যুক্ত। অবসর সময়ে কবি কবিতা লেখেন ও স্বরচিত কবিতা আবৃত্তি করেন

লক্ষণ ভান্ডারী

কবিতা

লক্ষণ ভান্ডারী › বিস্তারিত পোস্টঃ

প্রস্তাব দিবস (প্রপোজ ডে)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৩২



আজ ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিবস পবিত্রতম প্রস্তাব দিবস।(হ্যাপি প্রপোজ ডে) দেশে দেশে এই উত্সবের দিনটি পালিত হয় সারা ভুবনজুড়ে।

কথিত আছে, রোমের চিকিত্সক তরুণ যাজক সেন্ট ভ্যালেন্টাইনের চিকিত্সায় দৃষ্টি ফিরে পেয়েছিল নগর জেলারের দুহিতা। পরে দুজনের মধ্যে মন দেওয়া-নেওয়া হয়। সেই থেকে জন্ম নিয়েছিল তাদের ভালোবাসার অমরগাঁথা। ভালোবাসার অপরাধে সেন্ট ভ্যালেন্টাইনকে ফাঁসিতে ঝুলতে হয় ফেব্রুয়ারির এই ১৪ তারিখে। তারপর এই ভালোবাসার স্বীকৃতি পেতে দুই শতাব্দী নীরবে-নিভৃতে পালন করা হয় ৭ই ফেব্রুয়ারী থেকে ১৪ ফেব্রুয়ারী পর্যন্ত এই ভ্যালেন্টাইন সপ্তাহকে।

একটি সপ্তাহজুড়ে অনুরাগের হরেক দিবস শেষে ভালোবাসার দেবীর আবির্ভাব হয়। বার্ষিক উত্সবের এই দিবসটি প্রেমিক-প্রেমিকার প্রেম অনুরাগের মাধ্যমে অথবা প্রিয় মানুষটির সঙ্গে উদযাপিত হয়। এই দিনে মানুষ তার ভালোবাসার মানুষকে ফুল, চিঠি, কার্ড, গহনা, টেডি প্রভৃতি উপহার প্রদান করে দিনটি উদযাপন করে থাকে।

একসঙ্গে তো কয়েক বছর ধরে কাটালেন, কিন্তু এখনো বুঝে উঠতে পারছেন না আপনার প্রিয় মানুষটিকে কীভাবে প্রস্তাব করবেন? তাহলে এই দিনটিতে আপনার না বলা কথাটাই বলে দিন হাতে একগুচ্ছ গোলাপ নিয়ে। ভালোবাসার নিবিড় বন্ধনে গোলাপের সুবাসে দিনটিকে গৌরবময় করে তুলুন।

সামহোয়্যার ব্লগের সাথে যুক্ত সকল কবি, সাহিত্যিক ও লেখক-লেখিকাগণকে জানাই পবিত্রতম হ্যাপি প্রপোজ ডে (প্রস্তাব দিবস)-এর আন্তরিক প্রীতি আর শুভেচ্ছা আর গোলাপী অভিনন্দন। বাংলা কবিতার জয় হোক, বাংলার কবিগণের জয় হোক, বাংলা কবিতা আসরের জয় হোক। সাথে থাকুন, পাশে রাখুন। সকলের পাশে দাঁড়ান। জয়গুরু! জয়গুরু! জয়গুরু!



প্রস্তাব দিবস (প্রপোজ ডে)
লক্ষ্মণ ভাণ্ডারী


প্রস্তাব দিবস আজি সারা দেশময়,
“হ্যাপি প্রপোজ ডে” সকলেই কয়।
ভালবাসি কাছে ডাকি প্রিয়জনে তার,
গোলাপী গোলাপ করে দেয় উপহার।

না বলা প্রস্তাব যত বলে দাও আজি,
নতুন প্রস্তাবে প্রিয় হতে পারে রাজী।
হৃদয় মাঝারে রাখা নতুন অফার,
প্রিয়জনে ব্যক্ত কর সম্মুখে তাহার।

গোলাপের সুবাসেতে ব্যাকুলিত প্রাণ,
কুঞ্জে কুঞ্জে গাহে পাখি বসন্তের গান।
ভালবাসি প্রিয়জনে করে কর রাখি,
অব্যক্ত প্রস্তাব যত কহ কাছে ডাকি।

প্রস্তাব দিবস আজি, পূণ্য শুভক্ষণ,
কবিতায় লিখে কবি ভাণ্ডারী লক্ষ্মণ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৫

রাজীব নুর বলেছেন: কই কেউ তো প্রপোজ করল না!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.