নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রবাস থেকে লিখছি. .....

রফিকুজজামান লিটন

আমি একজন প্রকৌশলী।একটা মোবাইল কোম্পানিতে কামলা দিই ।নিজের সুখ দুঃখ শেয়ার করতে চাই সবার সাথে। স্বপ্ন দেখি একটা সুন্দর বাংলাদেশের।

রফিকুজজামান লিটন › বিস্তারিত পোস্টঃ

দুবাইয়ের(DUBAI) কিছু মজার তথ্য: ১ম পর্ব

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১১



কবুতর পোষা অনেকেরই প্রিয় শখ।কবুতর পালন করা যাবে তবে খাওয়া যাবে না।কবুতর হত্যা করা নিষিদ্ধ। আরাবিয়ানরা কবুতরকে শদ্ধার চোখে দেখে থাকে।



মরুভূমিতে সবচেয়ে বেশি হয় খেজুর গাছ। রাস্তার দুধারে ,বাড়ি,শপিংমলের চারপাশে প্রচুর খেজুর গাছ দেখতে পাওয়া যায়। কিন্তু আমাদের দেশের মতো খেজুর গাছ কেটে রস বের করতে দেখা যায় না। খেজুর গাছ থেকে রস বের করা নিষিদ্ধ।



আমি এখন পর্যন্ত কোন মাদ্রাসা বা মাজার খুজে পাইনি।তবে অনেক ভালো মানের ইউনিভার্সিটি এবং ইসলামিক রিসার্চ সেন্টার আছে। এখানকার বর্তমান জেনারেশন আধুনিক শিক্ষায় শিক্ষিত।



দুবাইয়ের পাশে “আল আইন” শহরে সব মসজিদে মুয়াজ্জিনের মুখে আযান দেয়া হয়না। ডিজিটাল পদ্ধতিতিতে একসাথে সব মসজিদে ইন্টারনেটের মাধ্যমে আযান দেয়া হয়। শুক্রবারে হুজুরের জুম্মার বয়ান “আল আইন” কত্পক্ষ আগে থেকেই ঠিক করে দেন। এই বাইরে হুজুর কিছু বলতে পারেন না। এবং দেশের বাইরের কোন মানুষের জন্য দোয়া করাও নিষিদ্ধ(অনুমতি ব্যাতিত)।[আমি শুনেছি সৌদি আরব এবং মালয়েশিয়াতে শুক্রবারের বয়ান সরকার থেকে ফিক্সড করে দেয়া হয়] আমাদের দেশে এমনটি হলে খারাপ হয়না।



শেখের পুত্রদের(ধনকুবের) বিকট শব্দের জিপ, মোটর সাইকেল নিয়ে মাঝে মাঝে রাস্তায় চলাফেরা করতে দেখা যায়। বিকট শব্দে অন্যান্য রোড ইউজারদের ভয় পাইয়ে মজা নেয়। প্রথম প্রথম যে শুনবে সে নির্ঘাত ভয় পাবে। এই মজা নেয়ার কৌশল আমার কাছে খুবই বাজে লাগে। তবে এখানকার লোকাল মানুষের ব্যাবহার অমায়িক। আপনার কোন সাহায্য লাগবে , যেমন পথ বা মার্কেট চিনছেন না। কাওকে জিজ্ঞাসা করলে সাথে যেয়ে দেখিয়ে দিয়ে আসবে। তাদের কুশল বিনিময়ের পদ্ধতি ও আমার কাছে চমৎকার লাগে।



দুবাইয়ের পথে (ছবি ব্লগ )

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

শান্তির দেবদূত বলেছেন: ইন্টারেস্টিং, নতুন কিছু জানা হলো!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

রফিকুজজামান লিটন বলেছেন: ধন্যবাদ শান্তির দেবদূত ভাই। সাথে থাকুন আরও মজার মজার তথ্য শেয়ার করবো।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৩

পাঠক১৯৭১ বলেছেন: কি পরিমাণ বাংগালী আছে?

পেশানুসারে ভাগ করুন। কি পরিমাণ বাংগালী পরিবারসহ বাস করেন?

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

রফিকুজজামান লিটন বলেছেন: আমি নতুন এসেছি খুব বেশি কিছু জানি না। জানার চেষ্টা করছি মাত্র। আমার জানা মতে এখন ১৫ লাখের মতো বাংলাদেশি আছেন (ইউ এ ই টোটাল জনগনের ৯.৭% এর মতো) ।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

বশর সিদ্দিকী বলেছেন: খুতবা ঠিক করে দেয়ার কারন হচ্ছে

তারা যে সিস্টেমে দেশ চালাচ্ছে তা যে ইসলাম সম্মত না সেটা মানুষের সামনে প্রকাশ হয়ে যাবে।

আর এটাকে তারা অসম্ভব রকমের ভয় পায়।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

রফিকুজজামান লিটন বলেছেন: ধন্যবাদ বশর ভাই তবে আমি আপনার সাথে একমত নই। আমি একবার দেশে থাকতে গ্রামের একটা মসজিদে নামাজ পড়তে গেছিলাম। সেখানে হুজুরের বয়ান নিয়ে বিশাল একটা ঝামেলা হয় , পড়ে হুজুরকে মসজিদ থেকে বের করে দেয়া হয়। এক পক্ষ বলে এটা ঠিক অন্য পক্ষ বলে এটা ঠিক না। সেই জন্য আমার মনে হয় দেশের বড় বড় আলেম দ্বারা আগে থেকে ঠিক করে দিলে এই ঝামেলা গুলো হওয়ার সম্ভাবনা থাকে না।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

পাঠক১৯৭১ বলেছেন: ভালো, দুবাইয়ে বাংগালীদের জীবন নিয়ে লিখুন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০৪

রফিকুজজামান লিটন বলেছেন: চেষ্টা করবো । সাথে থাকুন :)

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২২

xewel বলেছেন: মাজার মাদ্রাসা না দেখার কারণ হলো... তারা সব গুঁড়িয়ে দিয়েছে... বশর সিদ্দিকী ভাইয়ের কথার সাথে আমিও সহমত জানাচ্ছি... তারা খুতবা ঠিক করে দেয়ার মানে হচ্ছে... ইসলামে যা নিষিদ্ধ বা শরীয়ত সম্মত তা কোনো কিছুই হচ্ছে না... তা যদি হতো দেখা যেতো দুবাই পর্যটকের হার কমে যাচ্ছে... আর কদিন পরে তো তাদের তেলের মজুদ কমে যাচ্ছে... ভবিষ্যতের দুবাই গড়ার জন্য ইসলাম ত্যাগ দিয়ে তারা সব বিনিয়োগ গড়তে যাচ্ছে বিদেশি পর্যটকের জন্য... :P :P :P আর যে বেলেল্লাপনার কথা আমরা বিদেশ ফেরতদের কাছে শুনি... বাবা জানে ছেলে কোন চাকরানির সাথে শুচ্ছে... আর ছেলে জানে বাবা কোন চাকরানির সাথে শুচ্ছে... সব শিলা কি জাওয়ানির পাগল... B-)) B-)) B-)) কিন্তু কেউ উচ্চবাচ্য করে না... আঙ্গুল তুলে দেখিয়ে দিলেই তাদেরকে নাকি মিসকিন বলে ঘাড় ধরে হয় শাস্তি দিয়ে চাকরিচ্যুত করে না হলে দেশে পাঠিয়ে দেয়.... :(( :(( :(( আর কতো কিছুই যে আছে না বলাই ভালো... X(( X(( X((

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪২

রফিকুজজামান লিটন বলেছেন: দূর থেকে অনেক কিছুই শুনা যায় কিন্তু বাস্তবতা অনেক ভিন্ন। অনেকেই গল্প বলার সময় একটু রঙ লাগিয়ে বলে। বেলেল্লাপনা সব দেশেই আছে তবে আপনি যেভাবে লিখছেন এটা মোটেও সত্য নয়।

তবে আমি মনে করি এখানকার মানুষ অত্যন্ত ভালো। তাদের মধ্যে কোন ছলচাতুরী , দুই নুম্বারি , বাটপারি এই ধরনের কোন ব্যাবহার পাবেন না, যেটা আমাদের দেশ অহরহ পেয়ে থাকি (তবে সবাই না)।

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২৩

ভোরের সূর্য বলেছেন: ধন্যবাদ ভাই সুন্দর কিছু তথ্য দেয়ার জন্য। সব দেশেই কম বেশি ভাল খারাপ আচার আচরন আছে। অনেককেই দেখেছি অন্য দেশের ভাল কিছু বলা মানেই তারা মনে করে আমরা নিজের দেশকে ছোট করি। বা নিজের দেশ কে পছন্দ করিনা। অন্য দেশের যা কিছু ভাল সেই ভালগুলো অবশ্যই আমাদের গ্রহন করা উচিৎ।
@বশর ভাই মনে হয় বয়ানকেই খুতবা বলে ভুল করেছেন।খুতবাকে ঠিক করে দেয়ার কিছু নাই।ওটা সব জায়গায় এক। খুতবার আগে যে বয়ান হয় সেটা আসলে নিজ নিজ ব্যাপার। সেটা ঠিক করে দেয়া না দেয়া কোন গুরুত্বপূর্ণ ব্যাপার না। খুতবা ঠিক করে দেয়ার কারন হচ্ছে

তারা যে সিস্টেমে দেশ চালাচ্ছে তা যে ইসলাম সম্মত না সেটা মানুষের সামনে প্রকাশ হয়ে যাবে।

আর এটাকে তারা অসম্ভব রকমের ভয় পায়।

ওরা যদি সত্যি ভয় পেত তাহলে তারা আধুনিক শিক্ষায় শিক্ষিত হত না। আধুনিক ইসলামিক দেশেগুলোর মধ্যে অবশ্যই দুবাই প্রথম সারিতে থাকবে। তারা যেভাবে বাইরের দেশের মানুষ কে আকৃষ্ট করছে বিভিন্ন প্রজেক্ট এ।ভয় পেলে তারা করতোনা।আজকাল ইন্টারনেটের যুগে কিছুই গোপন থাকেনা।

একটা দেশ উন্নতির জন্য কঠোরতা দরকার। বুঝলাম রাজার ছেলে রাজা হয় কিন্তু দেশটাতো উচ্ছন্নে যায়নি বরং দিনে দিনে আরো উন্নতি করছে। বাংলাদেশের মতন এরকম গনতন্ত্রের চেয়ে ওদের শাসন অনেক ভাল মনে হয়। অন্তত আইনের শাসন আছে যার ফলে দুর্নীতি,চুরি,ছিনতাই শুন্যের কোঠায়।অন্তত তারা ভাই ভাই কে মেরে ফেলে না। আগুনে পোড়ায় না। বোমাবাজি করেনা।জানি তারা বিলাসিতা করে।দামী গাড়ী করে ঘুরে বেড়ায় বা ইউরোপে মদ, মেয়ে নিয়ে মেতে থাকে কিন্তু তাই বলে তাদের দেশের সাধারন মানুষরা না খেয়ে থাকেনা। বিএমডাব্লিউ বা পোরশে গাড়ীতে চলাফেরা না করতে পারলেও অন্তত প্রায় সবাই টয়োটা গাড়ীতে ঘুরে বেড়াতে তো পারে। আমাদের মত্ন এত ধনী গরীবের পার্থক্য নাই। অথচ আমাদের মত্ন গরীব দেশে এবং অল্প সম্পদের দেশে আরো বেশী করে সুষম বন্টন হওয়া উচিৎ ছিল সম্পদের।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪৫

রফিকুজজামান লিটন বলেছেন: খুব সুন্দর গুছিয়ে লিখার জন্য আপনাকে ধন্যবাদ। কোন দেশ এমনকি কোন মানুষই পারফেক্ট না। তবে অন্য দেশের যা কিছু ভাল সেই ভালগুলো অবশ্যই আমাদের গ্রহন করা উচিৎ।

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৯

বোধহীন স্বপ্ন বলেছেন: আমার মামা বেশ কয়েক বছর দুবাই ছিল। আপনার পোস্ট পড়ে আরো কিছু জানতে পারলাম।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪৬

রফিকুজজামান লিটন বলেছেন: ধন্যবাদ আপনাকে। আশা করি আরও তথ্য জানাতে পারবো।

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০১

সুমন কর বলেছেন: অনেক কিছু জানতে পারলাম।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৪

রফিকুজজামান লিটন বলেছেন: ধন্যবাদ সুমন ভাই। সাথে থাকুন , আশা করি অনেক তথ্য জানাতে পারব।

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৫

নতুন বলেছেন: আর যে বেলেল্লাপনার কথা আমরা বিদেশ ফেরতদের কাছে শুনি... বাবা জানে ছেলে কোন চাকরানির সাথে শুচ্ছে... আর ছেলে জানে বাবা কোন চাকরানির সাথে শুচ্ছে... সব শিলা কি জাওয়ানির পাগল... B-)) B-)) B-)) কিন্তু কেউ উচ্চবাচ্য করে না... আঙ্গুল তুলে দেখিয়ে দিলেই তাদেরকে নাকি মিসকিন বলে ঘাড় ধরে হয় শাস্তি দিয়ে চাকরিচ্যুত করে না হলে দেশে পাঠিয়ে দেয়.... :(( :(( :(( আর কতো কিছুই যে আছে না বলাই ভালো...


@ xewel >> শোনা কথায় কারুর উপরে অপবাদ দেওয়া কতটা ইসলাম সম্মত???

ভাল মন্দ সব খানেই আছে..

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১৯

রফিকুজজামান লিটন বলেছেন: ভাল মন্দ সব খানেই আছে.. সহমত !!

১০| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৩

আমি তুমি আমরা বলেছেন: একসাথে মসজিদ থেকে ইন্টারনেটের মাধ্যমে আযান দেয়, সরকার খুতবা ঠিক করে দেয়- এতো রীতিমত ফাজলামী।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৪৩

রফিকুজজামান লিটন বলেছেন: তবে আমার কাছে অনেক বিষয় বেশ ভাল লাগে। খুতবা ঠিক করে দেয়ার অবশ্য অনেক কারন আছে। পরে এটা নিয়ে পরে লিখব :)

১১| ০৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১৮

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ইন্টারেস্টিং!

০৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:২৩

রফিকুজজামান লিটন বলেছেন: ধন্যবাদ :)

১২| ০৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫০

আমি অপদার্থ বলেছেন: ভালোই

০৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৪

রফিকুজজামান লিটন বলেছেন: :)

১৩| ০৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

পথহারা নাবিক বলেছেন: এইগুলা বাংলালিদের জন্য না!! বাঙ্গালী নিয়ম পুছে না!! :P

০৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

রফিকুজজামান লিটন বলেছেন: হাহাহাহা ....... তার পর ও মনে হয় আমরা বাঙালিরা অনেক সুখী । আমাদের অনেক স্বাধীনতা(বাক) আছে যা ওদের নাই। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.