নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রবাস থেকে লিখছি. .....

রফিকুজজামান লিটন

আমি একজন প্রকৌশলী।একটা মোবাইল কোম্পানিতে কামলা দিই ।নিজের সুখ দুঃখ শেয়ার করতে চাই সবার সাথে। স্বপ্ন দেখি একটা সুন্দর বাংলাদেশের।

রফিকুজজামান লিটন › বিস্তারিত পোস্টঃ

আমিরাত প্রবাসী বাংলাদেশীদের উচ্চশিক্ষার পথ প্রসারিত হোক :

০৫ ই মে, ২০১৫ বিকাল ৩:২০

সংযুক্ত আরব আমিরাতে (UAE) প্রায় ১০ লাখ বাংলাদেশী মানুষের বসবাস। এর মধ্যে বিরাট একটি অংশ(প্রায় ২ লাখ) মাধ্যমিক /উচ্চ মাধ্যমিক পাশ। আমি এদের অনেকেই চিনি যারা বেশ ভালো চাকুরী করছেন। উচ্চশিক্ষা থাকলে তারা আরো ভালো পর্যায়ে যেতে পারতেন। তাদের অনেকের আকুতি "বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)" যার স্লোগান "শিক্ষার কোন বয়স নাই, চলো সবাই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে যাই " এর কোনো ব্রাঞ্চ অথবা দূরশিক্ষণ কোর্স চালু করলে অনেক প্রবাসী উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারতেন। আমার পরিচিত কয়েকজনের সাথে কথা বলে তাদের আকাঙ্ক্ষার কিছুটা অনুধাবন করতে পেরেছি ,তারা কি পরিমান নিদারুন মনোকষ্টে ভুগছেন। আমাদের মতো যারা উচ্চ শিক্ষা নিয়ে চাকুরী করতে এসেছেন তারা হয়ত উচ্চ শিক্ষা বঞ্চিত ভাই বোনদের বেদনার অনুভুতি বুঝতে পারব না।

আমিরাতে শিক্ষা খুবই ব্যয়বহুল। শিক্ষাব্যয়ের দিক থেকে আমিরাত বিশ্বের তৃতীয়। এখান থেকে বাংলাদেশী চাকুরিজীবিদের উচ্চশিক্ষা গ্রহণ প্রায় অসম্ভব, বিশেষ করে যারা মাধ্যমিক /উচ্চ মাধ্যমিক পাশ করে চাকুরী করছেন। "বাউবি" এর বড় সুবিধা ছুটির দিনে ক্লাস থাকে , শিক্ষা খরচ খুবই কম এবং সরকারী বিশ্ববিদ্যালয়। চাকুরী করার পাশাপাশি খুব সহজেই প্রাতিষ্টানিক শিক্ষা গ্রহণ করা যায়। স্বল্প খরচে প্রবাসীদের গুণগত ও মানসম্পন্ন শিক্ষা দেয়ার পাশাপাশি পেশাগত দক্ষতা উন্নয়ন, সৃজনশীল উৎপাদন ক্ষমতা ও আধুনিক কারিগরি এবং বিজ্ঞান শিক্ষানির্ভর মানবসম্পদ গড়ে তোলার জন্য এই বিশ্ববিদ্যালয় কায্যক্রম আমিরাতে চালু করা খুবই জরুরী । একজন প্রবাসী উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে ভাল, দক্ষ দেশপ্রেমিক মানুষ হিসাবে নিজেকে গড়ে তুলার পাশাপাশি দেশ তথা জাতিকে আরো উন্নতির শিখরে নিয়ে যেতে পারবে।

এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য উদ্ধতন কর্তৃপক্ষের সদয় দৃষ্টি কামনা করছি।

সবার জন্য উচ্চ শিক্ষা নিচ্শিত হোক। এটাই হোক আমাদের প্রত্যাশা!!

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৫ বিকাল ৩:৪৪

মো: আশিকুজ্জামান বলেছেন: শিক্ষা ডিপার্টমেন্টের সচিব নজরুল ইসলাম খানের দৃষ্টি আকর্ষণ করা গেলে সহজেই হয়ে যেত। উনি এসব ব্যপারে খুব একটিভ।

০৫ ই মে, ২০১৫ বিকাল ৪:১৫

রফিকুজজামান লিটন বলেছেন: উনার ইমেইল আড্রেস দিন প্লিজ !

২| ০৭ ই মে, ২০১৫ রাত ১:৫৭

রফিকুজজামান লিটন বলেছেন: http://www.desherkhobor.com প্রকাশিত

৩| ০৭ ই মে, ২০১৫ দুপুর ২:৫০

মো: আশিকুজ্জামান বলেছেন: আমি সংগ্রহ করে দেওয়ার চেষ্টা করব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.