নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Island in the Stream

লোনার

When men cease to believe in God, they do not thereafter believe in nothing, they then become capable of believing anything. - G.K. Chesterton

লোনার › বিস্তারিত পোস্টঃ

রোহিঙ্গাদের জন্য সাধারণ মানুষ কি করতে পারেন/পারতেন

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:২৯

রোহিঙ্গাদের সাহায্য-সহায়তা নিয়ে লিখিত আমার গত পোস্টে (view this link) "বিচার মানি তালগাছ আমার" নামের একজন ব্লগারের মন্তব্যে "...এখানে সাধারণ মানুষের করার খুবই সামান্য কিছু আছে। আমাদের ক্ষমতাও আমেরিকা, জার্মানীর মত না..." - এমন কথার জবাব লিখতে বসে দেখলাম এ নিয়ে একটা পৃথক পোস্ট দেয়াই ভালো!

আসুন দেখি রোহিঙ্গাদের জন্য সাধারণ মানুষ কি করতে পারেন/পারতেন দেখা যাক:

১) তাদের "পাশেরবাড়ি" যে জ্বলছে, সে সম্বন্ধে সচেতন হতে পারেন/পারতেন - নিজে সচেতন হয়ে থাকলে, অন্যকে সচেতন করতে পারতেন।

২) রাসূল (সা.)-এঁর একটা প্রসিদ্ধ হাদীস অনুযায়ী মুসলিম উম্মহ্ একটি দেহের মত হবার কথা, যার একটি অংশ ব্যাথা পেলে গোটা দেহে জ্বর আসার কথা। আমার গত পোস্টের ভিডিও ক্লিপের( view this link ) ঐ বিধর্মী মহিলার যে বোধ/অনুভব, যে আহাজারি/দুঃখ বা কান্নার ছবি আমরা দেখলাম - আমাদের মাঝে তার লেশমাত্র আছে কি? আমি তো দেখি আমাদের "মৌজ"-এর সকল আয়োজন যথাস্থানেই রয়েছে - এই ব্লগের প্রথম পাতা দেখলেই তা বোঝা যায়।
[উপরে উল্লিখিত হাদীসটির দলিল: An-Nu’man ibn Basheer reported: The Messenger of Allah, peace and blessings be upon him, said, “The parable of the believers in their affection, mercy, and compassion for each other is that of a body. When any limb aches, the whole body reacts with sleeplessness and fever.”

Source: Ṣaḥīḥ al-Bukhārī 5665, Ṣaḥīḥ Muslim 2586
সূত্র: view this link]

৩) আমাদের ক্ষমতা সীমিত হতেই পারে, কিন্তু সহমর্মিতার জন্য পয়সা/অস্ত্র লাগে না। ধরে নিই আমরা একেবারেই অক্ষম! সেক্ষেত্রে "সঠিক বোধ" থাকলে, আমরা মজলুমের পক্ষ নিয়ে জালিমের বিরুদ্ধে আল্লাহর দরবারে প্রতিনিয়ত হাত উঠাতে পারতাম - মনে রাখবেন দোয়া হচ্ছে: weapons of the believers! মসজিদগুলোতে ফরজ নামাযের পরে, সুন্নাহ্ অনুযায়ী "কুনুত নাযিলা" করতে পারতাম!

৪)গত ২০ বছরে বাংলাদেশের মানুষের অর্থনৈতিক সঙ্গতি যে বেড়েছে, তা বুঝতে অর্থনীতিবিদ হবার প্রয়োজন নেই। মানুষকে নষ্ট করতে বা প্রলুব্ধ করতে, ফোন কোম্পানিগুলোর অফার বয়ে যে ক্ষুদেবার্তা বা অযাচিত বিরক্তিকর কলগুলো প্রতিদিন যে কারো মোবাইলে আসে - সেটাই অর্থনৈতিক সঙ্গতির একটা সূচক হতে পারে! একসময় কলেজ/বিশ্ববিদ্যালয়গামী ছেলে-মেয়েরা যে স্বাচ্ছ্যন্দে ২~৫ টাকা দামের একটা সিংগাড়া খেতো, আজ সেই স্বাচ্ছ্যন্দে অনায়াসে ১০০/২০০ টাকার একটা বার্গার বা স্যান্ডউইচ্ খেয়ে থাকে। সকলে মিলে নতুন ও বাড়তি ভোগ-সুখের এই আয়োজন সামান্য কাট-ছাট করলেই, বিশাল কিছু করা সম্ভব। কেবল যুক্তি উপস্থাপন করতেই বলছি: ১৬ কোটি মানুষের যদি সঠিক "বোধ" থাকতো, আর তারা যদি তাদের নবলব্ধ ভোগ-সুখ থেকে দিনে মাত্র ১টি টাকা(নগন্য বলে যার কোন লেনদেন নেই বললেই চলে - আজকাল ১ টাকার একটা কয়েন দিলে ভিক্ষুকরা ক্ষুব্ধ হয়, নিতে চায় না!) সরিয়ে রাখতেন, তবে দিনে ১৬ কোটি টাকা, আর মাসে ৪৮০,০০,০০,০০০ টাকা দিয়ে সমকালীন বিশ্ব-ইতিহাসের সবচেয়ে জঘন্য গণহত্যা, ধর্ষণ, জাতিগত নিধন আর নির্যাতনের শিকার তাদের মুসলিম ভাই-বোনদের সাহায্য করতে পারতেন! কিন্তু আমরা তো বুঁদ হয়ে আছি ফেন্সিডিল, ইয়াবা, সব-সম্ভবের এনার্জি ড্রিংক, ৪০ চ্যানেলে আমাদের ইসলামের-শৃঙ্খল-থেকে-মুক্ত-করতে-চেয়ে সরবরাহ করা সর্বনাশা বিনোদন সামগ্রী আর সব ছাড়িয়ে (একেবারে টয়লেটে বসেও আমাদের কিশোর/তরুণরা যেন একমুহূর্ত মিস না করেন, সেই উদ্দেশ্যে ছড়িয়ে দেয়া) মোবাইল ফোন কেন্দ্রিক পর্ণোগ্রাফিতে! আমাদের কি ভাববার বা অনুভব করার সময় আছে?

৫)যাহোক, কথার পিঠে অনেক কথা বলা হয়ে গেল। এটা ঠিক যে, সবার জন্য উখিয়া/টেকনাফ গিয়ে সাহায্য করা যেমন সম্ভব না, তেমনি সাহায্যের উদ্দেশ্যে দেয়া আপনার অর্থ যে সঠিক পথে ব্যয় হবে, সেটা নিশ্চিত করাও কঠিন। এই কাজটা যারা সঠিকভাবে সমাধা করবেন বলে সবচেয়ে বেশী আশা করা যায়, তাদের মাধ্যমে আপনি চাইলে নিম্ন ঠিকানায় আপনার অর্থ-সাহায্য পাঠাতে পারেন ইনশা' আল্লাহ্:

RELIEF FUND,
Headquarters 10 Infantry Division.
Account Number: 0096-0310003711.
Trust Bank Limited , Ramu Branch, Chittagong.

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:


রোহিংগাদের নামে জামাত বিলিয়ন ডলার যোগাড় করবে, সরকার কয়েক বিলিয়ন পাবে; বেশীর ভাগই রোহিংগারা পাবে না

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:


রোহিংগা সমস্যার সমাধান হাদিসে নেই; এটা বার্মার সোস্যাল সমস্যা, এখন তাতে বাংলাদেশ জড়িত হয়েছে মানবিক ও অর্থনৈতিক দিক থেকে; হাদিস এ ধরণের সমস্যার সমাধান দিতে পারবে না; কারণ, হাদিস সপ্তম শতাব্দীর মক্কা ও মদীনার জন্য প্রয়োজ্য ছিল।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৮

নিরাপদ দেশ চাই বলেছেন: রোহিঙ্গা এখন একটা ব্যবসা। এদের নামে চাদাঁবাজি করতে ব্লগে পর্যন্ত পোস্ট আসল!অবস্য আপনাদের আর দোষ কি? সরকার এখন বিপুল টাকা লুটপাঠের হদিস পেয়েছে।!রোহিঙ্গাদের নাম দিয়ে বিদেশ থেকে কোটি কোটি ডলার সাহায্য প্রার্থনা করছে তারা। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর নামও নিচ্ছে না । কক্সবাজে পরিনত হয়েছে একটা বস্তিতে। সেখাঙ্কার হোটেল মোটেল ব্যবসায়ীদের মাথায় হাত। কিন্তু তাতে সরকারের কি যায় আসে! সরকার এখন দু হাতে টাকা লুটপাঠেরর মোক্ষ মসুযোগ পেয়ে গেছে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩১

লোনার বলেছেন: আমার পোস্ট কষ্ট করে পড়েছেন বলে ধন্যবাদ! আর, আপনার দেয়া তথ্যগুলো সম্বন্ধে আমার কোন জ্ঞান নেই - তাই সে ব্যাপারে মন্তব্য করা থেকে বিরত থাকলাম।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


বিশ্ব চিন্তিত, সরকার এবার আনন্দ পাবার কথা

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৬

মলাসইলমুইনা বলেছেন: ইনফেন্ট্রি ডিভিশন ! কাদের রিলিফ ফান্ড এটা ?
বাংলাদেশ আর্মি রিলিফ কালেক্ট করছে সরাসরি ? এটা পরিষ্কার করে লিখুন আপনার লেখায় | দেশে আমাদের আর্মির ইমেজ অনেক বেশি পজিটিভ | মানুষ নির্ভার হয়ে এখানে কন্ট্রিবিউট করবে |

কদিন আগে আমার এক কলিগ UNHCR- এর একটা রিকোয়েস্ট ফরওয়ার্ড করেছিল রোহিঙ্গাদের কন্ট্রিবিউশনের জন্য | আমি UNHCR -এর লিংক থেকে ওদের ওয়েব সাইটে গিয়েই সরাসরি কন্ট্রিবিউট করতে পারলাম |UNHCR ইমেল করে সাথে সাথেই আবার কনফার্ম করলো যে ওরা আমার কন্ট্রিবিউশন রিসিভ করেছে | বাংলাদেশে UNHCR -এর রিপ্রেজেনটেটিভ কে তারা একটা ওয়েবসাইট করে বাংলাদেশের মানুষের থেকেইতো টাকা কালেক্ট করতে পারে | ওরা তাড়াতাড়ি সেটা রোহিঙ্গাদের দিতেও পারবে ওদের লজিস্টিক সাপোর্টের জন্য |

ভালো লাগলো রোহিঙ্গাদের ব্যাপারে আপনার চিন্তা ভাবনা | ধন্যবাদ নিন |

২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:০৪

লোনার বলেছেন: বাংলাদেশ সেনাবাহিনীর একজন অফিসার তার বন্ধুদের যে ই-মেইল পাঠান তা ছিল এরকম:
Assalamu Alaikum All,

Since BD Army will be in charge of refugee management, an official account has been opened as following:

RELIEF FUND,
Headquarters 10 Infantry Division.
Account Number: 0096-0310003711.
Trust Bank Limited , Ramu Branch, Chittagong.

You may donate if you wish. You may also request your friends to donate.


Regards

সুতরাং এটাতে সন্দেহের অবকাশ নেই বলেই আমি বিশ্বাস করি। আমাদের দেশটা আয়তনে খুবই ছোট এবং আমরা এখানে যারা ব্লগিং করি, তাদের সবাই সেনাবাহিনীর কোন না কোন অফিসারকে চিনবো এটাই স্বাভাবিক! অনেকের জন্যই তা হয়তো কেবল one phone call away। তাই কারো সংশয় থাকলে, তিনি নিশ্চিত হয়ে নিতে পারেন যে, ব্যাপারটা সঠিক কিনা!

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:৫২

মলাসইলমুইনা বলেছেন: স্যরি আমার ভাষা যদি কনফিউশন তৈরী করে থাকে | আমি সন্দেহ করিনি | এটা আরো পরিষ্কার করে লিখলে অনেক মানুষই এই রিলিফ ফান্ডে কন্ট্রিবিউট করতে উৎসাহী হবে সেটাই বলতে চেয়েছিলাম ! আপনার এই ইমেইলে এটা খুব পরিষ্কার হয়েছে |

২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৫০

লোনার বলেছেন: না ঠিক আছে। আমার কথাগুলো general। তবে যে কারো কষ্টার্জিত অর্থ, তিনি যখন কারো কাছে সমর্পণ করবেন, তখন তার উচিত যাচাই করে নেয়া। সে ক্ষেত্রে একটু skeptic হওয়াটা দোষের কিছ না...!

৭| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

ডঃ এম এ আলী বলেছেন: আমাদের ক্ষমতা সীমিত হতেই পারে, কিন্তু সহমর্মিতার জন্য পয়সা/অস্ত্র লাগে না। ধরে নিই আমরা একেবারেই অক্ষম! সেক্ষেত্রে "সঠিক বোধ" থাকলে, আমরা মজলুমের পক্ষ নিয়ে জালিমের বিরুদ্ধে আল্লাহর দরবারে প্রতিনিয়ত হাত উঠাতে পারতাম - মনে রাখবেন দোয়া হচ্ছে: weapons of the believers!
এই টুকু মুল্যবান কথা ।

০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

লোনার বলেছেন: আপনি পড়লেন ও বুঝলেন বলে ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.