নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লুথা

একজন সাধারন মানুষ.. যে সাধারণ কথা বলে.. সত্য কথা বলে.. যদিও সত্য কথা বলা মহাপাপ...তাইতো আমি ব্লগের একজন নিন্দিত ব্লগার... ;)

লুথা › বিস্তারিত পোস্টঃ

পাবলিক vs প্রাইভেট ভার্সিটিঃ কোনটা সেরা ??

০৯ ই মে, ২০০৯ ভোর ৫:৫৯

দয়া করে পুরাটা না পডে কমেন্ট করবেন না...





পাবলিক vs প্রাইভেট ভার্সিটিঃ কোনটা সেরা ??



আমাদের বাংলাদেশিদের মাঝে কি একতা বলে কিছু আছে ?? আমার ১০০% মনে হয় নাই, কারন আমরা দেশে আঃলীগ vs বিএনপি বলে এক ভাই অন্ন ভাইএর রগ কাটি, মারামারি কাটাকাটি করে এবং শুধু তাই না, সেটা দেশের বাইরে গেলেও চলতে থাকে...বাইরে তাকালে দেখতে পাই, নিজেদের মাঝে যত মারামারি-কাটাকাটি থাকুক, নিজের দেশের জন্য সবাই এক এবং আমরা কিছু একটা হলে কেও নালিশ দিতে চলে যাই ভারত এবং কেও যাই আমেরিকা... অপ্রাসংগিক এই কথা টেনে আনার কারণ বলছি এখন। আমারা এই লিখার প্রধান কারন এই না যে, আমি বলবো কোনটা সেরা, কারন আমি জানি পাবলিক ভার্সিটি সেরা এবং তাও কেন লিখছি এই লিখা এখন বলছি...



আমি ২ মাস হলো ব্লগে আসলাম এবং খুব ভালো করে খেয়াল করে দেখলাম যে এই খানে আসলে আঃলীগ এবং বিএনপি থেকে বেশি কেচাল হয় ২ টা বিষয় নিয়েঃ

১। আস্তিক এবং নাস্তিকদের মাঝে

২। পাবলিক এবং প্রাইভেট ভার্সিটির মাঝে...



শুধু একজন কিছু লিখলেই হলো, লিখার কারন না বুঝে একপক্ষ অন্ন পক্ষের উপর ঝাপায় পডে এবং কি করে অন্ন মানুষ এবং তার সবকিছু নগ্ন করবে সেটার জন্য সবকিছু করবে... আমি মাঝে মাঝে পাবলিক এবং প্রাইভেট ভার্সিটি নিয়ে কিছু লিখা পডি এবং ১০০% সময় দেখি পাবলিক ভার্সিটির একদল ঝাপায় পডবে (সেখানে পাবলিক ভার্সিটি নিয়ে কিছু বলা হোক বা না হোক)। কিছুদিন আগে একটা প্রাইভেট ভার্সিটির নিজেদের একটা সমসসা নিয়ে লিখলাম এবং সেখানে পাবলিক ভার্সিটি নিয়ে কিছু না বলার পরেও অবাক হয়ে দেখলাম একদল সেটাকে কি করে অন্নদিকে ঘুরায় নিয়ে গেলো, যেনো তাদের নিয়ে খারাপ কিছু বলা হয়েছে...



আমি নিজে সবসময় মনে করি যে, বুয়েট এবং পাবলিক'এর সমকক্ষ কোন প্রাইভেট ভার্সিটি কোনদিন হতে পারবে না... প্রাইভেট ভার্সিটিগুলা নিতান্তই শিশু... এবং আমারো মনে হয় বেশিরভাগ প্রাইভেটের পোলাপান এই সত্য জানে এবং এইটাই বাস্তবতা কারন দেশের সবচেয়ে ভালো ছাত্র-ছাত্রী গুলা বুয়েট, বি আই টি এবং পাবলিক এ ভর্তি হয়।



তার মানে পাবলিক সেরা কিন্তু সেরা ভার্সিটি গুলার অনেকের আচরণ কিন্তু সেরাদের মতো হচ্ছে না কারন, যে সেরা তাকে কিন্তু ঢাক-ঢোল পিটায় বলতে হয় না যে সে সেরা কারন সবাই জানে সেই সেরা, কিন্তু সেরাই যখন বার বার বলবে যে, সেই সেরা ; তখন বাপারটা হাসসকর হয়ে যায়।



আমি নিজে বুয়েটে ঢুকতে পারি নাই কারন বুয়েট পরীক্ষায় আমি ওয়েটিং লিস্টে ছিলাম... তাই আমিও বুঝি অইখানে যারা পডে তারা কেমন ভালো ছাত্র এবং তাদের সাথে কারো তুলনা চলে না। ঢা'বি তেও আমার আমার সিরিয়াল ১৮০০ জনের পরে ছিলো "ক" ইউনিটে, তাই আমি বুঝতে পারি কত ভালো ভালো ছাত্র আছে। এবং আমি কেন, ১০০% প্রাইভেটের ছেলে-মেয়ে এইজন্নই কোনদিন বলতে পারবে না যে তারা পাবলিকের পোলাপান থেকে ভালো ছাত্র (যদিও কিছু কিছু বাচে বেশকিছু ভালো ছাত্র-ছাত্রী ভর্তি হয়, সেটা অনেকের কাছে ফানি মনে হতে পারে, কিন্তু সত্যি)!!



তাও যখনই দেখি ভার্সিটি নিয়ে কোন পোস্ট, আমি তখনি বুঝতে পারি যে, দরকার না থাকলেও পাবলিক এর একদল ঝাপায় পডবে এবং এক কথা বারবার বলে বুঝাতে চাইবে তারাই সেরা, যদিও বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে কেঊ তাদের সাথে কারো কম্পেয়ার করছে না...তাদের বলাও অপ্রয়োজন...



আমার সিনিয়র/জুনিয়রদের কথা বলবো না যে কে কোথায় কি করেছে না করছে, দেশে যারা এখন প্রতিস্টিত তাদের কথাও বলবো না, আমি আমার প্রাইভেট ভার্সিটির শুধুমাত্র আমার বাচের, আমার ডিপার্টমেন্টের (CSc 011/012) কিছু বন্ধুর কথা বলবো... আমার খুব ভালো কিছু বন্ধু এখন দেশের বাইরে ভালো ভালো জায়গায় জব করে [Abu Kabir Razib (Microsoft Canada), Ashraful Aziz (Sun Microsystems, Sydney, Australia), Mahbub Haque (Cisco Systems, Software Engineer, USA), Adil Akhter (Product Developer, SDL Tridion, Amsterdam, Netherlands), Saila (Dell, Canada), Apu Kumar & Rajib (২ জনই PhD Student, Ottawa University, Canada)] কিন্তু তারপরেও আমি বলবো যে তারা পাবলিকের ছেলে-মেয়ে থেকে ভালো ছাত্র ছিলো না কারন বুয়েট / বিআইটি / পাবলিক এ সুযোগ না পেয়েই তারা NSU তে ভর্তি হয়েছিলো... যদিও নিজেদের যোজ্ঞতায় এখন তারা ভালো অবস্থানে আছে... আমি ৪ বছর আগে নিজের পডাশুনা শেষ করার পরেও আজো বিসসাশ করি যে, বাংলাদেশের সবচেয়ে মেধাবীরা পাবলিক'এই যায় কিন্তু মেধাবীদের এরোগেন্ট আচরণ সত্যি অবাক করে তুলে আমাকে কারন তাদেরতো কেও বলছে নাযে তারা খারাপ... অথবা তাদের শিক্ষা প্রতিস্টান নিয়েও কেও কিছুই বলছে না...তারা ভালো উপদেশ দিতে পারে কিন্তু সেটা না করে তারা শুধু খারাপই বলে যায় এবং খারাপটাই দেখে যায়...



বিভিন্ন পোস্টে তাদের লিখা পডলে অবাক হয়ে যেতে হয় কারন তাদের নিয়ে কেও কিছু না বললেও তাদের লিখনিতে যে খই ফুটে, তাতে মনে হয় কেও তাদের কোন জায়গায় চুল্কে দিয়েছে। আরো অবাক হয়ে দেখি তাদের সেলফিশ আচরন। কেও কেও বলেন যে প্রাইভেট নাকি বেকার সংখা বাডিয়ে দিয়েছে... যারা আজকে পাবলিক এ পডেন এবং কালকে তাদের ছোট ভাই যদি পাবলিক এ সু্যোগ না পায় এবং বিদেশ যাবার সামর্থ না থাকে, তাহলে কি তারা নিজেদের ভাইকে এইচ.এস.সি পাশ অবস্থায় বসায়ে রাখবেন নাকি কোথাও না কোথাও পডাবেন ?? সবার কি বাইরে যাবার সামর্থ আছে ?



দেশের একটা অংশ কোথাও সু্যোগ না পেয়ে প্রাইভেট এ যায় নিতান্তই নিরুপায় হয়ে, এবং সেটাই আমাদের পাবলিকের ভাইরা হজম করতে পারে না যে কেন তারা পডাশুনা করবে !! করলেও তাদের কথা হচ্ছে তারা কিছু না পডেই পাশ করে... ক্ষেত্রবিশেষে এই কথা সত্যি কারন সরকার গণহারে অনুমোদন দিয়েছে প্রাইভেটের, এবং এই জন্য ৩/৪ টা বাদে কারো পক্ষে মান-নিয়ন্ত্রন সম্ভব হচ্ছে না... কিন্তু এইটাতো সরকারের দোষ। এবং একটা কথা সবার মনে রাখবে হবে যে, এখনকার দিনে কোন বাবা-মা নিজের ছেলে-মেয়েদের কে এইচ.এস.সি পাশ করার পরে বসায় রাখবে না।



তারপরেও কেন এই হিংসা / ঘেন্না করা ?? কারন কি ? আগে আমাদের দেশের হাজার-লাখ ছেলে মেয়ে ভারতে চলে যেতো, এবং এখন এই হার অনেক কমে গেছে, কাদের ভালো হচ্ছে ?? দেশের কিছু ছেলে-মেয়ে পডাশুনা করার সুযোগ পাচ্ছে, এইটা অনেকেই ১৯৯২ এর পর ২০০৯ চলে আসলেও অনেকেই মানতে পারে না, কেন ?? একটা অংশ কি চায় দেশের বিরাট অংশ উচ্চশিক্ষা না নিয়ে বসে থাকুক ?? সরকার কি যে হারে ছাত্র বাডছে, সে হারে সরকারী ভার্সিটি খুলছে ??



আরো একটা কথা মনে পডে গেলো, যারা সরকারীতে পরে তারা ভালো এবং যারা বেসরকারীতে পডে তারা খারাপ, কিন্তু নিজের দেখা কিছু বাপার না বলে পারছি না... গ্রাজুয়েশনের পরে একটা বিরাট অংশ পাবলিক'এর ছাত্র-ছাত্রী প্রাইভেটে এম.বি.এ করে (এন.এস.ইউ তে এম.বি.এ তে আপনারা বুয়েট, ঢা'বি, আইবিএ, বি আই টি সব গুলায় গ্রাজুয়েশন করা ছাত্র-ছাত্রী পাবেন, ট্রাস্ট না করলে একটু খবর নিয়ে আমাকে গালি দিয়েন এবং এমন ewu, brac, iub তেও পাবেন) এবং প্রাইভেটের ছাত্র-ছাত্রীদের একটা অংশ সরকারীতে এম.বি.এ করে কারন তারা সেই সুযোগ পেয়ে যায় (আই.বি.এ-এম.বি.এ এবং ঢা'বি এম.বি.এ তে একটু খোজ নিয়েন)... এবং আমার প্রশ্ন হচ্ছে, যারা গ্রাজুয়েশনের পরে সরকারি থেকে বেসরকারীতে ভর্তি হয়, তারা কি তখন খারাপ ছাত্র-ছাত্রী হয়ে যায় ?? এবং যারা বেসরকারী থেকে সরকারীতে সুযোগ পায়, তারা কি তখন রাতারাতি ভালো ছাত্র-ছাত্রী হয়ে যায় ??



আমি আজকে এই পোস্ট না করে পারলাম না, প্রাইভেট ভার্সিটি আজ থেকে ১৫/১৬ বছর আগে যা চালু হয়েছিলো, সেটা নিয়ে অনেকের মাঝে এতো ঘেন্না সত্যি অবাক করার মতো... আসলে আমরা বড হই কিন্তু নিজেদের হারায় ফেলি বড হয়ে... আমরা যখন স্কুলে পডাশুনা করতা তখন কিন্তু এমন সরকারী স্কুল vs বেসরকারী স্কুল নিয়ে মারামারি-কাটাকাটি করতাম না, এবং এইটা কলেজেও করতাম না... কিন্তু দেশের সবচেয়ে বড শিক্ষা প্রতিস্টান এ আসে আমরা তাই করি যা আমরা পূর্বে করি নাই... কেমন করে কাকে ছোট করবো এইটাই হয়ে যায় আমাদের মূল উদ্দেশস...



আমি এই অযথা পোস্ট কেন লিখলাম ?? কারন সত্যি খুব অবাক হয়েছি ব্লগে এসে দেশের সবচেয়ে ভালো ছাত্র-ছাত্রীদের অবাক করা রিএকশন দেখে... ছোটবেলায় দেখতাম ভালো ছাত্ররা খারাপদের সহায়তা করে এবং এইখানে দেখছি ভালো শিক্ষা প্রতিস্টান এর ছাত্ররা ভালো উপদেশ দিবার বদলে উলটা কি করে পচাবে অইটাতেই বাস্ত থাকে...



সত্যি সেলুকাস, বিচিত্র এই দেশ...

মন্তব্য ১২৪ টি রেটিং +৪৩/-১৮

মন্তব্য (১২৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০০৯ ভোর ৬:২৯

নয়ন তাঁরা বলেছেন: দেশের সবচেয়ে ভালো ছাত্র-ছাত্রী গুলা বুয়েট, বি আই টি এবং পাবলিক এ ভর্তি হয়।

তার মানে পাবলিক সেরা কিন্তু সেরা ভার্সিটি গুলার অনেকের আচরণ কিন্তু সেরাদের মতো হচ্ছে না কারন, যে সেরা তাকে কিন্তু ঢাক-ঢোল পিটায় বলতে হয় না যে সে সেরা কারন সবাই জানে সেই সেরা, কিন্তু সেরাই যখন বার বার বলবে যে, সেই সেরা ; তখন বাপারটা হাসসকর হয়ে যায়।



এই কথাগুলো দিয়ে আপনি কি বোঝাতে চেয়েছেন । আপনার ধারনা দেশের সবচেয়ে ভালো ছাত্র-ছাত্রী ভর্তি হয় বলে পাবলিক ভার্সিটি সেরা ? ছাত্র-ছাত্রী ভর্তি হোক আর না হোক এখানে টাকা দিলে সার্টিফিকেট পাওয়া যায় না বা ভর্তিও হওয়া যায় না ।

১২ ই মে, ২০০৯ রাত ১২:৪৬

লুথা বলেছেন: কিছু কিছু প্রাইভেটের জন্য আপনি সব প্রাইভেটকে দোষ দিতে পারেন না... টাকা দিয়ে যদি পাশ করতো, তাইলে প্রাইভেটের ছেলে-মেয়েরা কোথাও জব পেতো না...কিন্তু এখন ভালো ভালো সব জায়গায় প্রাইভেটের ছাত্র-ছাত্রী পাবেন

২| ০৯ ই মে, ২০০৯ ভোর ৬:৩০

জটিল বলেছেন: দরকার নেই বৃথা তর্কের

৩| ০৯ ই মে, ২০০৯ ভোর ৬:৩৩

রাজ মো, আশরাফুল হক বারামদী বলেছেন: বাংলাদেশের মত এক ভার্সিটির সাথে আরেক ভার্সিটির বৈষম্য পৃথিবীর আর কোন দেশে আছে বলে আমার মনে হয় না। খালি পাবলিক বনাম প্রাইভেট নয় পাবলিক বনাম পাবলিক বৈষম্যও দেখা যায়। আমাদের পাবলিকগুলিরো একটা অলিখিত র‌্যাংকিং আছে। এটা আমাদেরই সৃষ্টি। আমার এক ইন্ডিয়ান বন্ধু কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিনে এক কলেজ থেকে বিএসসি করে এখন অক্সফোর্ডে এমএসসি করছে। কলকাতা বিশ্ববিদ্যালয় অনেকটা আমাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের মত। অথচ আমাদের দেশে মানুষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নাম শুনলে নাক সিটকায়। অবশ্য এর পিছনে কারনও আছে কিন্তু তা নাক সিটকানোর মত কিছু নয়। আমেরিকার অনেক নামকরা ভার্সিটি প্রাইভেট। আমাদের এই র‌্যাংকিং এলার্জি একটু কম থাকা দরকার।

১২ ই মে, ২০০৯ রাত ১২:৪৯

লুথা বলেছেন: ঠিক বলছেন... এইজন্য কিছু নাক উচু মানুষ দায়ী

৪| ০৯ ই মে, ২০০৯ ভোর ৬:৩৬

আট আনা বলেছেন: আমি নিজেও একটা সময় প্রাইভেট ইউনি দেখতে পারতাম না। কারনটা নিয়ে আমিও ভাবসি অনেক। হয়ত প্রাইভেটের পোলাপাইন গুলা বেশি স্মার্ট হওয়াতে চাকরিতে বেশি সুযোগ পেয়ে যায় সেইসব ছেলেমেয়েদের তুলনায় যাদের কাছে ভর্তি পরীক্ষায় তারা একটা সময় পিছিয়ে ছিল।

১২ ই মে, ২০০৯ রাত ১২:৫২

লুথা বলেছেন: আসল কথা হচ্ছে মানুষ ৪/৬ বছর ভার্সিটি জীবনে কি করে নিজেকে গডে তোলে

৫| ০৯ ই মে, ২০০৯ সকাল ৭:০১

একলব্যের পুনর্জন্ম বলেছেন: .....আমি আপনার আগের লেখাটা পড়েছি ,অনেক মানুষের আচরণ অনেক বেশি বিরক্তিকর ছিলো দেখেছি।


আমি নিজে পাবলিকের ,তাতে এমন কোনো দুনিয়া উদ্ধার করে বসিনি ।

তবে এমন পোস্ট দিয়ে তাদের আরো উসকে দেয়ার দরকার নাই ,এরা সংখ্যালঘু মনে রাখবেন ।

১২ ই মে, ২০০৯ রাত ১২:৫৬

লুথা বলেছেন: ধন্নবাদ আপনাকে...

৬| ০৯ ই মে, ২০০৯ সকাল ৭:০২

নয়ন তাঁরা বলেছেন: সাব ষ্ট্যান্ডার্ড ভাই আজকাল এসব হচ্ছে নাকি ?

৭| ০৯ ই মে, ২০০৯ সকাল ৭:১০

ত্রিভুজ বলেছেন: এই বিষয়ক বিতর্ক ব্লগে বহুবার হয়েছে.. সামনেও হবে। তবে অনেক কিছু পর্যবেক্ষন করে আমার মনে হয়েছে পুরো বিষয়টার পেছনে কিছু হিন্যমনতা কাজ করে। যেমন-

পাবলিক ভার্সিটিগুলোতে সুযোগ পাওয়া খুব কঠিন বিধায় সবচাইতে সেরা ছাত্ররা ওখানে ভর্তি হতে পারে। আর সে কারণে প্রাইভেট ভার্সিটির কিছু ছাত্রের পাবলিক ভার্সিটির উপরে বা এই সেরা ছাত্রদের উপরে ক্ষোভ সৃষ্টি হয়।

আবার- "প্রাইভেট ভার্সিটির ছাত্র মানেই ভূয়া ছাত্র" এরকম একটা ভুল ধারনা রয়েছে পাবলিক ভার্সিটির স্টুডেন্টদের মাঝে। কিন্তু কর্মক্ষেত্রে এসে যখন তারা এই "ভূয়া ছাত্রদের" কাছে মার খায় বা খেতে দেখে তখন রাগে-দু:খে-হতাশায় ভয়াভয় হিন্যমনতায় ভুগতে শুরু করে।

এটা একটা পর্যবেক্ষন। আরো অনেকগুলো কারণ ফাইন্ডআউট করেছিলাম। লিখতে গেলে সময় লাগবে অনেক। এক কথায় বলতে গেলে দুই টাইপ ভার্সিটিরই অনেক দোষ-গুন রয়েছে।

পাবলিক ভার্সিটি বলুন আর প্রাইভেট ভার্সিটি বলুন.. এদেশের শিক্ষা ব্যবস্থার অবস্থা খুব একটা ভাল নয়। দেশ থেকে যারাই দেশের বাইরে পড়তে গিয়েছেন তারা সবাই এটা অনুধাবন করতে পেরেছে। তাই বিতর্কটা "পাবলিক ভার্সিটি বনাম প্রাইভেট ভার্সিটি" না হয়ে "আমাদের শিক্ষা ব্যবস্থা বনাম উন্নত বিশ্বের শিক্ষা ব্যবস্থা নিয়ে হওয়া উচিত। তাহলে সকলের জন্যই ভাল হয়।

১২ ই মে, ২০০৯ রাত ১:১৩

লুথা বলেছেন: ভালো বলছেন

৮| ০৯ ই মে, ২০০৯ সকাল ৭:১৪

হোলসেল বলেছেন: আই থিঙ্ক নর্থ সাউথ ইউনিভার্সিটি ইজ দ্য বেস্ট ইউনিভার্সিটি অব দি ওয়র্ল্ড (এমং অল পেরাইভেট ইউনিভার্সিটিস ইন বাংলাদেশ)।

১২ ই মে, ২০০৯ রাত ১:১৬

লুথা বলেছেন: ভাইজান হইতেছেন পিন মারায় পিএইচডি

৯| ০৯ ই মে, ২০০৯ সকাল ৭:১৫

নাজিম উদদীন বলেছেন: পুরানা ক্যাচাল।

এক জায়গা থেকে ব্যাচেলর ডিগ্রী পাইলেই হইল।

১২ ই মে, ২০০৯ রাত ১:১৭

লুথা বলেছেন: হক কথা...

১০| ০৯ ই মে, ২০০৯ সকাল ৭:২১

আট আনা বলেছেন: @ নয়ন তারা ( চন্দ্রবিন্দুযুক্ত),
কিসের কথা বললেন?
---
আমি দেশে থাকতে একটা টেলিকমের টেকনিক্যালে কাজ করতাম। ম্যানেজার ছিল বুয়েটের, আমরা ৩/৪ জন ছিলাম পাবলিক থেকে, বাকিরা ৭/৮ জন প্রাইভেটের, যারা পাবলিকে চান্সই পায় নাই। সেইম লেভেলের কলিগরা সব ২/৩ বছরের জুনিয়র। অন্য ডিপার্টমেন্টেও কম বেশী একই অবস্থা ছিল।

১২ ই মে, ২০০৯ রাত ১:২২

লুথা বলেছেন: জিপিতে ছিলেন নাকি বাংলালিঙ্কে ?

১১| ০৯ ই মে, ২০০৯ সকাল ৭:৪০

বজ্রাহত বলেছেন:
প্রাইভেট/পাবলিক ইউনি,
ভালো/খারাপ ছাত্র


এইসব বিষয় না...

যে যত পরিশ্রম করবে সে তত উপরে উঠবে...

আর ভালোছাত্র - খারাপছাত্র ব্যাপারটা পুরোপুরি আপেক্ষিক অ্যান্ড ভ্যারিয়েবল

১২ ই মে, ২০০৯ রাত ১:২৩

লুথা বলেছেন: এই তো আসল কথা বলছেন

১২| ০৯ ই মে, ২০০৯ সকাল ৭:৪১

শরীফ উদ্দীন বলেছেন: ভা্ইরে এত লম্বা পোষ্ট, পড়তে পড়তে ধৈর্য্য হারিয়ে ফেললাম। ভবিষ্যতে এই ধরনের পোষ্টগুলো আরো ছোট ও সাবলিল করবে বলে আশা রাখি।

১৩| ০৯ ই মে, ২০০৯ সকাল ৭:৪৩

শরীফ উদ্দীন বলেছেন: আমি এই অযথা পোস্ট কেন লিখলাম ?? কারন সত্যি খুব অবাক হয়েছি ব্লগে এসে দেশের সবচেয়ে ভালো ছাত্র-ছাত্রীদের অবাক করা রিএকশন দেখে... ছোটবেলায় দেখতাম ভালো ছাত্ররা খারাপদের সহায়তা করে এবং এইখানে দেখছি ভালো শিক্ষা প্রতিস্টান এর ছাত্ররা ভালো উপদেশ দিবার বদলে উলটা কি করে পচাবে অইটাতেই বাস্ত থাকে...

সত্যি সেলুকাস, বিচিত্র এই দেশ...




শুরু আর শেষ পড়লাম। যাই হোক, এই ধরনের আচরন খুব নগন্য ছাত্ররাই করে। তবে তার নগন্য হলেও জঘন্যতো, তাই তাদের ......................

১৪| ০৯ ই মে, ২০০৯ সকাল ৮:২১

আকাশ_পাগলা বলেছেন: আমরা যখন স্কুলে পডাশুনা করতা তখন কিন্তু এমন সরকারী স্কুল vs বেসরকারী স্কুল নিয়ে মারামারি-কাটাকাটি করতাম না, এবং এইটা কলেজেও করতাম না


ভাই, এই একটা লাইন লিখে ফেলছেন, সেইরম। আমি ৫-৬ বার একটা লাইনই পড়লাম এবং অবাক হলাম।আর চিন্তা করলাম। দারুণ একটা কথা বলেছেন। আগে মনে হয় নি।

পাবলিকের মধ্যেও পার্থক্য আছে। সব পাবলিকের পোলাপানকে এক করলেই হয় না। আমি ঢাবির পৌরনীতিতে চান্স পাইছিলাম, যাই নি। এখন প্রাইভেটে। ঢাবির দর্শনের পোলা এখন আমার সামনে ভাব নেয়। আমি কিছু বলি না।

@নয়ন তারা

হুদাই পাকনামি না করলে হয়না? লেখক কী বলছে সেটা না বুঝে চিল্লাইলে হয় না।সব খানেই ঝামেলা আছে। প্রাইভেটে টাকা দিয়ে সার্টিফিকেট পাওয়া যায়, অনেক পাবলিকে ক্যাডার করে পাশ করা যায়(এইটা নিয়ে ২ দিন আগেই একজনের পোস্ট দেখলাম)। সিলেট মেডিকেল আর রাজশাহী মেডিকেলে একটা খোঁজ নিয়ে আসেন যে,শিবিরের পোলা ওইখানে কেমন। শিবিরের পোলারা একটা টাকা খরচ করলেই মেডিকেলের প্রশ্ন পায়।প্রথম চয়েস দেয় সিমে বা রামি। টাকার খেলা একটু আধটু সবখানেই হয়।
যাউক, সেটা যেখানেই হোক সেটা খারাপ। আমাদের সবাইকে সমস্যাগুলি স্বীকার করতে হবে।তা না হলে, আমরা এগুলি কাঁটিয়ে উঠতে পারব না। ঠিক না?

১২ ই মে, ২০০৯ রাত ১:৩৫

লুথা বলেছেন: ভাইরে সবাই যদি আপনার মতো চিন্তা করতো, তাইলে দেশটাতে এখন এত ভাবের খেলা থাকতো না... ধন্নবাদ

১৫| ০৯ ই মে, ২০০৯ সকাল ৮:২২

আলী আরাফাত শান্ত বলেছেন: একটা আজাইরা বিষয় নিয়ে বেহুদা তর্ক!
মাইনাস!

১২ ই মে, ২০০৯ রাত ১:৪১

লুথা বলেছেন: ভাই, আমিও জানতাম আজাইরা, কিন্তু একটা সাধারন বাপার নিয়ে কিছু লিখলেও অনেকে সেটাকে সাধারন রাখে না... মাইনাসের জন্য ধন্নবাদ

১৬| ০৯ ই মে, ২০০৯ সকাল ৮:৩১

একলব্যের পুনর্জন্ম বলেছেন: শান্ত পড়েও কমেন্ট করা যেতো ,আগের পোস্ট টা দেখাও যেতো ।


কারো অভিমান কে মাইনাস দিয়ে ভালো লাগলে অবশ্য ঠিক আছে ।

১৭| ০৯ ই মে, ২০০৯ সকাল ৮:৩৮

শাওন৩৫০৪ বলেছেন: নাজিম উদদীন বলেছেন: পুরানা ক্যাচাল।

এক জায়গা থেকে ব্যাচেলর ডিগ্রী পাইলেই হইল।

১৮| ০৯ ই মে, ২০০৯ সকাল ৯:০৭

অহরিত বলেছেন: আমার দুই একটা বন্ধু আপনাদের এন.এস.ইউতে পড়তো।হঠাৎ করে তাদের দেখলাম খুব পরিবর্তন হয়ে গেলো।ডিজুস ভাব!সবসময় নিজেদের বিজ্ঞাপণ দিয়ে বেড়াতো।খুব বিরক্ত লাগতো তখন।এটা কিন্তু আপনাদের অনেকের মধ্যে কাজ করে।এই ব্লগে অ্যামাটার(অনেকে তাকে অ্যামাছাগা বলে চিনে) নামে একজন ব্লগার একটা ভিত্তিহীন মতবাদ করেছিলো যে উনার ইউনি বাংলাদেশের দ্বিতীয় সেরা ইউনি।আমার ইউনি নাকি স্টেট রান নয়।এইরকম প্রায়ই ক্ষণে আজাইরা মতবাদ শুনি।আপনাদের কোন একজন ছাত্র সম্মু্খে একবার বলেছিলো,মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম(সেই সময়ের) ভিস্তার কোর ডিজাইন নাকি এন.এস.ইউ এর এক প্রাক্তন ছাত্র করেছে,একটেলের বাংলা সফটও নাকি তাদের একজনের বানানো।আমি অন্য কোন প্রাইভেটের ছেলেপেলে হতে এমন অবান্তর কথা শুনিনি।এটা এখন আপনাদের সবার বেলায় হয়তো খাটেনা।তবে এটা খুব সত্য যে আপনাদের বেশিরভাগ ডিজুস ছেলেপেলে দেশীয় সংস্কৃতির ধ্বংসের ধারক ও বাহক।এইধরনের ব্যাপারগুলো কিন্তু আপনাদের বিপক্ষে সবসময় পাবলিকের ছাত্রদের ক্ষোভযুক্ত করেছে।আমরা বহু কষ্ট করে পাশ করে যখন চাকরী ক্ষেত্রে যেয়ে দেখি আমার ব্যাচের আরেক প্রাইভেটের ছেলে তার বাপ চাচার বদৌলতে আগেই চাকরী পেয়ে বসে আছে তখন ব্যাপারটা আসলেই বিরক্তিকর।এজন্য আমি অবশ্যি আপনাদের দায়ী করছিনা।সমস্যাটা আমাদের দেশের কালচারের।লিঙ্ক আছে যার,চাকরী হবে তার।প্রতিভার কোন মূল্য নেই।

তবে আমি এই ব্যাপারগুলো যদি বাদ দেই এক্ষেত্রে আপনার লিখার সাথে অনেকভাবে একমত।দেশে অবশ্যি পর্যাপ্ত বিশ্ববিদ্যালয়ের দরকার আছে,কিন্তু ব্যাবসা প্রতিষ্ঠানের নয়।আপনারা অনেকে কিন্তু ভালো করছেন পাশ করে বাহিরে যেয়ে।এ.আই.ইউবির জাহিদ সবুর বোধহয় প্রথম বাংলাদেশী যিনি গুগলে কর্মরত।এমন আরো উদাহরণ আছে।তাই আপনাদের ব্যাপারে সরকারের অবশ্যই সঠিক শিক্ষানীতি প্রণয়ন করা উচিৎ এবং সেটা যেনো কার্যকর হয়ে উঠে সেটার দিকে কঠোর দৃর্ষ্টি রাখা উচিৎ।তাহলে আপনাদের শিক্ষার মান বাড়ার পাশাপাশি আরো অনেক প্রতিভার সৃষ্টি হবে।

যে ব্যাপার নিয়ে আন্দোলন করছেন সেটা খুব দরকারী ছিলো।কিন্তু আপনারা আপনাদের বর্তমান ছাত্রদের কথা শুধু বলছেন কেন জানিনা।আপনাদের একজন যুক্তি দিয়েছেন,যারা নতুন তারা এই ফি দেখে পড়লে পড়বে,না পড়লে অন্য কোথাও যাবে।এমন ধারণাটা যথোপযুক্ত মনে করিনা।আমি যেখানে পড়ি(এম.আই.এস.টি) ওইখানে আমাদের একবার ১২৫ টাকা বেতন বৃ্দ্ধি করা হয়েছিলো মাসিক।আমরা এবং আমাদের সিনিয়ররা মিলিটারী পরিবেশে থেকেও দল বেধে এটার প্রতিবাদ করেছিলাম,কিন্তু সেটা সবার জন্য।কারণ আমরা এবং অন্য পাবলিক ইউনির ছাত্ররা তাদের বিশ্ববিদ্যালয়কে ভালোবাসে।তাই যেকোন অবাঞ্চিত ব্যাপারে যাতে ইউনির মানসম্মানে গায়ে না লাগে এজন্য একসাথে কাজ করে।আপনাদের কি এমন ভাবে চিন্তা করা উচিৎ নয়?যারা সামনে আসবে তারাও তো আপনাদেরই ছোট ভাই অথবা বোন হবে।এম.আই.এস.টি হোক ,বুয়েট হোক বা ঢাবি হোকনা কেন তাদের প্রতিবাদ কিন্তু নিজেদের জন্য নয়,নিজেদের বিশ্ববিদ্যালয়ের জন্য।আশা করি আমার কথাটা বুঝতে পেরেছেন।
আপনাকে কোনভাবে আমার মন্তব্যে দুঃখিত করে থাকলে আমিও দুঃখিত থাকবো।আপনাদের আন্দোলন এগিয়ে যাক।শুভ কামনা করছি।

১২ ই মে, ২০০৯ রাত ২:৫৩

লুথা বলেছেন: বুঝতে পারছি... আপনি কিছু কিছু কথা সত্য বলেছেন.. এনং একটা কথা আমিও বলবো যে ডিজুস টাইপ পোলাপানদের, যারা শুধু ফুটানী মারে, তাদের আমি এবং আমার বন্ধুরাও পছন্দ করতো না... (কিছু কিছু ডিজুস মারকা পোলাপান কিন্তু শুধুমাত্র ড্রেসেই ডিজুস থাকতো, কিন্তু তাদের ব্যবহার ভালো এবং পডাশুনায় সিরিয়াস থাকতো)

এন এস ইউ তে অইদিন কি হয়েছে আপনি নিচের লিঙ্কে গিয়ে পডলে কিছুটা বুঝতে পারবেন বলে আশা করি...

Click This Link

১৯| ০৯ ই মে, ২০০৯ সকাল ৯:১০

ইকোনোমিস্ট বলেছেন: বেহুদা তর্ক, ভাল খারাপ সব যায়গাতেই আছে। আমি নিজেই ঢাবি ইকোনোমিকস থেকে পাশ করলাম। আমার অনেক friend যাদের রেসাল্ট আমার থেকে ভাল NSU তে পড়েছে। আমি নিজেও কিছু দিন NSU তে পড়েছি। যারা বলে পাবলিক সবদিক দিয়ে প্রাইভেট থেকে ভাল তারা বেকুব।

১২ ই মে, ২০০৯ রাত ২:৫৫

লুথা বলেছেন: Agree

২০| ০৯ ই মে, ২০০৯ সকাল ৯:১৩

শূন্য আরণ্যক বলেছেন: শাওন৩৫০৪ বলেছেন: নাজিম উদদীন বলেছেন: পুরানা ক্যাচাল।

এক জায়গা থেকে ব্যাচেলর ডিগ্রী পাইলেই হইল।

২১| ০৯ ই মে, ২০০৯ সকাল ৯:৪১

আকাশ_পাগলা বলেছেন: @ড়ৎশড়

অর্ধেক সহমত।
প্রাইভেটে ডিজুস পোলাপান।কিন্তুক, অনেক পাবলিকে ক্যাডার পোলাপান।
কোনটা খারাপ ???

আর, ভাব মার্কা পোলাপান ত সবখানেই খারাপ।

আমি এভাবেই ভাবি, একখান থেকে ব্যাচেলর পেলেই হয়, কিন্তুক সবাই এটা ভাবলে আজকে আর এসব নিয়ে পোস্টানো লাগত না।

২২| ০৯ ই মে, ২০০৯ সকাল ৯:৪২

কেএসআমীন বলেছেন: একখান কতা কই,
ভাল ছাত্র আর খারাপ ছাত্রের যে ডেফিনিশন দেয়া হইছে তা মোটেই ঠিক না।
একজন ছাত্র লেখাপড়া কম করে, কোচিং করে না, অতটা সিরিয়াস না... সে কিন্তু বুয়েটে চান্স নাও পাইতে পারে। তার মানে সে খারাপ ছাত্র না।

প্রাইভেটে গিয়া সে খুব ভাল ফলাফল করতে পারে।

তাছাড়া বুয়েটের সাথে যদি ঢাবির তুলনা করেন আর ঢাবির সাথে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তুলনা করেন, তাইলেও ঠিক হইবো না।

বুয়েটের ধারে কাছেও কোন বিশ্ববিদ্যালয় কোনকালে আইবো না, এই কথাটাও ঠিক না। আমাদের সময় ঢাকা কলেজের খুব নামডাক ঠিল। কেবল স্টার মার্ক ওয়ালারাই চান্স পাইতো। এখন ঢাকা কলেজ কোথায় গেছে? সবকিছু সময়ের উপর নির্ভরশীল...

বুয়েটের বেশ কয়েকজন ছাত্রকে ইন্টরভিউর সময় দেখছি, তারা মাঝারির চেয়েও নীচে। অথচ এদের রেজাল্ট দেখলে চেয়ার থেকে উল্টাইয়া পড়ি।

১২ ই মে, ২০০৯ রাত ২:২৫

লুথা বলেছেন: সবাই এমন পজিটিভ চিন্তা করলে কতো ভাল হইতো...

২৩| ০৯ ই মে, ২০০৯ সকাল ৯:৪৪

ইসানুর বলেছেন: তর্ক চলুক কোন সমস্যা নাই। ব্লগতো ক্যাচালেরই (আই মিন বিতর্ক) জায়গা তাইনা?সো ক্যাচাল একটা হইলেই হয় চাই সেটা পুরান হোক বা নতুন হোক। কিন্তু সবারই লক্ষ রাখা উচিৎ তর্ক বিতর্ক যেন অশ্লীল ঝগড়া বা ব্যাক্তিগত আক্রমনে পরিনত না হয়।

১২ ই মে, ২০০৯ রাত ২:২৬

লুথা বলেছেন: এইটাই মানুষ মাঝে মাঝে ভুলে যায়

২৪| ০৯ ই মে, ২০০৯ সকাল ৯:৫৬

আমড়া কাঠের ঢেকি বলেছেন: ভালো পোস্ট......

ড়ৎশড় ভাইয়ার কমেন্টের সাথে একমত...

যাইহোক... পড়াশোনা নিজের কাছে..... ঢাবিতে কেউ গিলে খাইয়ে দিবে না, আবার প্রাইভেটে পয়সার বিনিময়ে সার্টিফিকেট পেলেও জবে গিয়ে ধরা খাবে, কাজেই নিজের পড়াশোনা নিজেরেই করতে হবে।

১২ ই মে, ২০০৯ রাত ২:২৮

লুথা বলেছেন: TRUE !!

২৫| ০৯ ই মে, ২০০৯ সকাল ৯:৫৭

মউ বলেছেন: আমি এসবের মধ্যে নাই কিন্তু ;)

২৬| ০৯ ই মে, ২০০৯ সকাল ১০:০০

আমড়া কাঠের ঢেকি বলেছেন: কেএসআমীন তো মনে হয় ডাইরেক্ট এম.আই.টি থেইকা ল্যান্ড করলেন। বুয়েটের পোলাপানের ইন্টারভিউ লেওনের যোগ্যতা সবার নাই, এইটা বান্গালরা বুঝব কেমতে? বুয়েটের পোলাপানের লেকচার আপনার মত ছাগোলদের মাথার ওপর দিয়া যাইব, বুঝাইতে পারলাম? :)

পুরা ছাগল মার্কা কমেন্ট, বুঝাই যায় দেশ কোনদিকে যাইতাছে। একটা পোলা পড়াশোনা করে না, কোন নিট রেজাল্ট নাই, ব্রেন খোলার লাইগা কল্কিকে দুইডা টান দিয়া আইতে হয়, তার চেহারা দেইখা আপনি চাকরি দিবেন? আপনাগো মত ফটর ফটর দের লাইগাই দেশটা ফাপরবাজে ভইরা যাইতাছে। বুঝাইতে পারলাম নি ভাইডি?

২৭| ০৯ ই মে, ২০০৯ সকাল ১০:০৪

অপরিচিত_আবির বলেছেন: পুরান জিনিস নিয়ে গ্যাজায়া লাভ নেই। প্রতিটি ভার্সিটিরই একটা নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য আছে। বুয়েটে যেমন বেশিরভাগই মেধাবী কিন্তু সাংস্কৃতিক কার্যক্রমের দিক থেকে কি কেউ ডিইউকে টেক্কা দিতে পারবে? বা প্রোগ্রামিংয়ে বুয়েটকে? আমি জানি, আমার অনেক বন্ধুই যারা কিনা বুয়েটে চান্স পেয়েও পড়েনি কারণ তাদের পছন্দের সাবজেক্ট পায় নি। পাবলিক ভার্সিটিগুলো আসায় সকলের অপশন অনেক বেড়ে গেছে এবং এটা একটা দারুণ জিনিস। প্রাইভেটের আগমনে বেকারত্ব বেড়ে গেছে এটা পুরোপুরি ভুয়া কথা। আসল কথা হল প্রাইভেটের আগমনের আগে যারা ছিল কলেজ পাশ বেকার, আজ তারা গ্রাজুয়েট বেকার। কিন্তু তাদেরকে নিয়েতো কথা হচ্ছে না। যারা আসলেই ভালো, প্রাইভেট বা পাবলিক সবখানেই ভালো করবে। আর ভর্তি পরীক্ষায় ভাগ্য সহায় না হলে অনেক ভালো ছাত্রই পাবলিকে টিকে না। বছর বছর বসে না থেকে প্রাইভেটে ভর্তি হয়ে যাওয়াটাকেই আমি ভালো মনে করি।
আর আমি মানি পাবলিকের পোলাপান একটু অ্যারোগেন্ট, আমি নিজেও তাই ছিলাম। কিন্তু সেটা তখনি যখন প্রাইভেটের কোন পোলাপান তাদের ভার্সিটির ব্যাপারে ভাব মারতে আসতো। তখন দুকথা না বলে উপায় নেই, কারণ এটাতো সত্য যে আমরা অনেক কষ্ট আর মেধা খরচ করে এখানে টিকেছি, এবং আমাদের সেই অর্জনকে যদি তারা অবজ্ঞা করে তাহলে মুখ বুজে থাকার উপায় নেই। যাইহোক এ বিষয়ে এতটা আলাপ করাটাও হীন মানসিকতার পরিচয়, ছোটবেলার মতো "তোরটা ভালো না, আমারটাই ভালো" ঝগড়া করা। যার ভালো তার নিজের কাছে, তাই অনর্থক প্যাচাল বাড়ায়েন না।

১২ ই মে, ২০০৯ রাত ২:৩৬

লুথা বলেছেন: কস্ট করে এই লিঙ্কে যান এবং মানুষের কমেন্টগুলা পডেন... গেলেই বুঝবেন মানুষ কোন কথা কোন দিকে টেনে নিয়ে যায়... আমার এই রকম পোস্টই করার ইচ্ছা ছিলো না...

Click This Link

২৮| ০৯ ই মে, ২০০৯ সকাল ১০:২০

কক বলেছেন: বর্তমানে বাংলাডেশের প্রেক্ষাপটেতো মনে হয় প্রাইভেট ইউনিভার্সিটিগুলোই এগিয়ে আছে। কারন দেশের সবচেয়ে ভালো স্টুডেন্ট যারা বুয়েটে পড়েন , তাদের জন্য আমাদের দেশে প্রর্যাপ্ত পরিমানে কাজের সুযোগ নাই, ডাক্তারেরা ভালোই করছে। আইবিএ এমবিয়ে ওয়ালারাও ভালো করছে.....বাদ বাকি পাবলিক ভার্সিটির ছেলেমেয়েরা কি করে? কি ভাবে তাদের চলে এক আল্লাই মালুম। এটা খুব স্বাভাবিক যে একজন মালিক টাকা দিয়ে যখন অফিস কর্মি রাখেন , তখন স্বাভাবিক ভাবেই তিনি একজন স্মার্ট কর্মি আশা করেন। এই স্মার্টনেসের ডিক দিয়ে কিছু কিছু প্রাইভেট ভার্সিটি পাবলিকদের চাইতে এতো বেশি এগিয়ে গেছে যে....পাবলিক ভার্সিটির ছেলে মেয়ে গুলো কে দেখলে মনে হয়...কোন ক্ষেত থেকে উঠে এসেছে। ওদের প্রেজেন্টেশনের দুর্বলতা সবকিছুকে ছাপিয়ে খুব নির্মম ভআবে চোখে পরে। আমার কমেন্ট পড়ে পাবলিক ভার্সিটির অনেকের মন খারাপ হতে পারে...বা তারা মনে করতে পারেন আমি প্রাইভেট ইউনিভার্সিটির ছাত্র......।আসলে আমি ন্যাশনাল উনিভার্সিটির ছাত্র। .....

১২ ই মে, ২০০৯ রাত ২:৪৫

লুথা বলেছেন: ডাক্তার রাই ভালো আছে... তাদের অন্তত শুনতে হয় না, যে কে সরকারী এবং কে বেসরকারী মেডিকাল থেকে আসছে... এম.বি.বি.এস পাশ করতে পারলে, এফ.সি.পি.এস করলে সবার বেল আছে...

২৯| ০৯ ই মে, ২০০৯ সকাল ১০:২৫

আমড়া কাঠের ঢেকি বলেছেন: কক বলেছেন: বর্তমানে বাংলাডেশের প্রেক্ষাপটেতো মনে হয় প্রাইভেট ইউনিভার্সিটিগুলোই এগিয়ে আছে। কারন দেশের সবচেয়ে ভালো স্টুডেন্ট যারা বুয়েটে পড়েন , তাদের জন্য আমাদের দেশে প্রর্যাপ্ত পরিমানে কাজের সুযোগ নাই, ডাক্তারেরা ভালোই করছে

ওরে ধর রে আমারে =p~ =p~ =p~ বুয়েটের বেকার পোলাপান দিয়া দেশটা ভইরা যাইতেছে রে ... =p~ =p~ কেউ আমারে ধর রে...... আমি শেষ.....

১২ ই মে, ২০০৯ রাত ৩:০৫

লুথা বলেছেন: আমার ১ বন্ধু বুয়েট থেকে পাশ করে সরাসরি আমেরিকা চলে গেছে পি এইচ ডি করতে.. বুয়েটের পোলাপান'এর এই একটা বাপারে টেনশন নাই... ভালো রেজাল্ট করে এবং উডাল দেয় আমেরিকা...

৩০| ০৯ ই মে, ২০০৯ সকাল ১০:২৭

অপরিচিত_আবির বলেছেন: পাবলিক ভার্সিঠির পোলাপান স্মার্ঠ এই কঠাতো ঠিক, ঠারা ভালো প্রেজেন্টেইশন খরতে ফারে, খিন্তু -খিন্তু প্রেজেন্টেইশনের খন্টেন্ট খেন যে থাদের মাখন খাওয়া মগজে ঝায়ঘা খরে নিথে ফারে না, সেইঝন্যই থারা অন্যদের ক্ষ্যাত ভলে

৩১| ০৯ ই মে, ২০০৯ সকাল ১০:৩০

আমড়া কাঠের ঢেকি বলেছেন: কক বলেছেন: ..পাবলিক ভার্সিটির ছেলে মেয়ে গুলো কে দেখলে মনে হয়...কোন ক্ষেত থেকে উঠে এসেছে। ওদের প্রেজেন্টেশনের দুর্বলতা সবকিছুকে ছাপিয়ে খুব নির্মম ভআবে চোখে পরে।

ভাইডি, কয় পেগ মাইরা আইছেন? :) আগে যান, কিছু খায়া আসেন (সলিড) দেন আমরা আলুচুনা করুম নে :D

বাঙ্গালীর স্বভাব আর গেলো না......

শুনেন মিয়া, আমাগো ভার্সিটির হিউম্যানিটিস ল্যাবে আপনার দাওয়াত থাকল। এমন ল্যাব কয়জনের আছে কইয়েন দেন আপনারে পলাশীতে চা খাওয়ামু।

আমার ফ্রেন্ডের বড়ভাই/বোনরা ডি ইউ তে পড়তেছে, তাদের কয়েকটা প্রেজেন্টেশনে আমি টেকনিকালি হেল্প করছিলাম, তাই তাদের কন্ডিশনটাও যে ইম্প্রুভড সেটাও জানি।

আসল কথা হল আপনি নিজেই ক্ষ্যাত, সেটা নিয়ে আপনার মাঝে হীনমন্যতার জন্ম নিয়েছে, :D ব্যাপার না, ভালো একটা মনোচিকিৎসক দেখান, আর লিকুইড কম খাইয়েন.... D তাইলেই চলব।

৩২| ০৯ ই মে, ২০০৯ সকাল ১০:৩৪

আমড়া কাঠের ঢেকি বলেছেন: আর কেএসআমিন ভাইডি গেলেন কই পলায়া, আমার উত্তর দিয়া গেলেন না....... :( আমারে একটা জব দিয়া যান ভাই পিলিজ... আমার চেহারা সোন্দর আছে... ভাবও ভালো মারতে পারি, প্রেজেন্ঠেষণ স্মার্ঠ, কই ভাই...... জব দেন খুইক...... :D

৩৩| ০৯ ই মে, ২০০৯ সকাল ১০:৩৫

অদ্রোহ বলেছেন: পুরান ক্যাচাল নতুন করে তোলার জন্য পোস্টে মাইনাস।

১২ ই মে, ২০০৯ রাত ৩:০৯

লুথা বলেছেন: অনেক ধন্নবাদ ভাই...

৩৪| ০৯ ই মে, ২০০৯ সকাল ১০:৪১

বিবর্তনবাদী বলেছেন: আপনি লিখলেন: আমি নিজে সবসময় মনে করি যে, বুয়েট এবং পাবলিক'এর সমকক্ষ কোন প্রাইভেট ভার্সিটি কোনদিন হতে পারবে না.


আপনি লেখাটিকে যেই রূপে উপস্থাপন করতে চেয়েছিলেন, এই লাইনটি কিন্তু তা ব্যর্থ করল।


আমাদের দেশের প্রাইভেট ভার্সিটিগুলো আপাতত শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে। সঠিক শিক্ষা প্রদান এবং জ্ঞান চর্চার কেন্দ্র হিসেবে দুই একটিকে গড়ে তুলবার পদক্ষেপ নিলেই পরিস্থিতির পরিবর্তন হতে পারে। অন্য ভার্সিটিগুলোও তখন পরিবর্তিত হবে। আপাতত দৃষ্টিতে পাবলিক ভার্সিটিতে পরিবর্তন আনা অনেক কঠিন, যা কিনা প্রাইভেটে সহজ।

যদি ব্যবসায়িক উদ্দেশ্য হ্রাস করা সম্ভব হয়, তবে প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানগুলো ১০/১২ বছরেই নতুর রূপে দাড়াতে পারবে, বলে আমার বিশ্বাস।

১২ ই মে, ২০০৯ রাত ৩:১২

লুথা বলেছেন: অই কথা বলার কারন আছে ভাই...কারণটা অভিমানও বলতে পারেন, আবার বাস্তবতাও বলতে পারেন...

৩৫| ০৯ ই মে, ২০০৯ সকাল ১১:২৩

ট্রুথ ফাইন্ডার বলেছেন: আমি যখন ছোট ছিলাম .. তখন বৃহত্তর ফরিদপুর(ফরিদপুর,গোপালগন্জ,শরীয়তপুর,মাদারীপুর,মাগুরা) থেকে বাছাই করা মাত্র ৪৫ জন ছাত্র ফরিদপুর জিলা স্কুলে ক্লাস ফোর থেকে পড়ার সুযোগ পেত। কাজেই জিলা স্কুলে চান্স পাওয়ার পর শহরের আন্যান স্কুলের ছাত্রদের প্রতি আমার ধারনা হয়ে গেল খারাপ। কিন্তু পরবতির্তে দেখেছি আন্যান্য স্কুলের কিছু ছেলে অনেক ভাল করেছে, কেউ কেউ আমার থেকেও ভাল করেছে। কারন সম্ভবত বেশিরভাগ মানুষেরই জীবনের সব ক্ষেত্রে পড়াশুনার মান একরকম থাকে না। উঠানাম করে।
তবে প্রাইভেট আর পাবলিক ইউনিভার্সিটির ছাত্রদের এই দ্বন্দের একটা গুরুত্বপু্র্ন অনুষংগ সম্ভবত শ্রেনীবৈষম্য। নামকরা প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়তে প্রচুর টাকা লাগে এবং এদের কালচারটাও একটু ভিন্ন। রুট থেকে উঠে আসা বেশিরভাগ পাবলিক ইউনিভার্সিটির ছাত্রদের মাথায় এটা সুক্ষ ভাবে কাজ করে বলেই আমার বিশ্বাস।

১২ ই মে, ২০০৯ রাত ৩:১৭

লুথা বলেছেন: ওই টাকা যারা ঠিকভাবে ব্যবহার করছে, তাদের সবাইকেই আমি উপরে উঠে যেতে দেখেছি... আমার যেই ফ্রেন্ড পি এইচ ডি করতে গেছে (উপরে লিখেছি) তাদের একজন কি যে কস্ট করে এন.এস.ইউ তে পডাশুনা করেছে আমি জানি... তারপর সে ফুল স্কলারশিপ নিয়ে ৪ বছর আগে এম.এস করতে কানাডা গেছিলো...

৩৬| ০৯ ই মে, ২০০৯ বিকাল ৩:২০

আবাব বলেছেন: আবার লাগাইছে। এইবার Toyota আর ৩ নাম্বার দুইটাই ভাঙেন।

৩৭| ০৯ ই মে, ২০০৯ বিকাল ৫:০৩

কক বলেছেন: @আমড়া কাঠের ঢেকি , বুয়েটের অনেক পোলাপাইন এখন ইংলিশি মিডিয়ামের চাকরি করে, অলেকে আবার কলসেন্টারে পাছা ঘষটাসে..গিয়ে দেখ।

৩৮| ০৯ ই মে, ২০০৯ বিকাল ৫:১৩

আমড়া কাঠের ঢেকি বলেছেন: @কককক: আইচ্চা ভাই ডরাইচি মাপ কইরা দেন। এই অধমরে একটা জব দিয়েন। চেহারা সোন্দর চাপাও ভালো পিডাইতে পারি :|

৩৯| ০৯ ই মে, ২০০৯ বিকাল ৫:২২

কক বলেছেন: @আমড়া কাঠের ঢেকি, আপনার কোয়ালিফিকেশন কি?

৪০| ০৯ ই মে, ২০০৯ বিকাল ৫:২৫

আমড়া কাঠের ঢেকি বলেছেন: চেহারা সোন্দর, স্মার্ঠ ফ্রেঝেন্টেছান, আর দুর্ডান্ত চাপা। ডিসকোয়ালিফিকেশন একটাই- আমি পাবলিকের পোলা।

১২ ই মে, ২০০৯ ভোর ৪:০৬

লুথা বলেছেন: আমার প্রশ্ন হচ্ছে, যারা গ্রাজুয়েশনের পরে সরকারি থেকে বেসরকারীতে ভর্তি হয়, তারা কি তখন খারাপ ছাত্র-ছাত্রী হয়ে যায় ?? এবং যারা বেসরকারী থেকে সরকারীতে সুযোগ পায়, তারা কি তখন রাতারাতি ভালো ছাত্র-ছাত্রী হয়ে যায় ?

---------------------------------------------------- >>>>

এইটার উত্তর কোন ভাই আমারে দেন নাই এখনও

৪১| ০৯ ই মে, ২০০৯ বিকাল ৫:২৬

আমড়া কাঠের ঢেকি বলেছেন: কক বলেছেন: অলেকে আবার কলসেন্টারে পাছা ঘষটাসে..গিয়ে দেখ।

বুয়েঠের পুলাপানের কাছে যেইতা পার্ঠ ঠাইম ঝভ অনেকের কাছে ঐটাই ফুল টাইম জব মনে হৈতাছে ;) ;)

১২ ই মে, ২০০৯ রাত ৩:২৫

লুথা বলেছেন: আমার এক বন্ধু বুয়েটে ঢুকার পরে যেটা শুরু করছিলো, অইটা হইলো টিউশনি...

বাপরে বাপ, শালা ৪/৫ টা জায়গায় পডাইতো এবং মাসে ১৫-২০ হাজার করে কামাইতো...

৪২| ০৯ ই মে, ২০০৯ বিকাল ৫:৩৭

ঝর্ণা চৌধূরী বলেছেন: প্রাইভেট ভার্সিটি গুলোই সেরা। কারণ তারা গাধা পিটে মানুষ করে আর পাবলিক ভার্সিটি মানুষ পিটে গাধা বানায়।

১২ ই মে, ২০০৯ রাত ৩:২৭

লুথা বলেছেন: ১ম কথা বুঝলাম কিন্তু পরের কথা বুঝলাম না...

৪৩| ০৯ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:৫০

পথহারা আমি বলেছেন: "এটা খুব স্বাভাবিক যে একজন মালিক টাকা দিয়ে যখন অফিস কর্মি রাখেন , তখন স্বাভাবিক ভাবেই তিনি একজন স্মার্ট কর্মি আশা করেন।"

কক, পুরাপুরি একমত। প্রাইভেট ইউনি'র মূল কাজ স্মার্ট কর্মী বানানো, পক্ষান্তরে ঐতিহ্যগতভাবে স্মার্ট কর্মী বানানো পাবলিক ইউনি'র দায়িত্ব না। সবাই গবেষনা করবে এমন নয়, তবে পাবলিক ইউনি'র গবেষনার সুযোগ সুবিধা অনেক বেশী।

পশ্চিমে ডিপ্লোমা/সার্টিফিকেট কোর্স অনেক জনপ্রিয়, এগুলো করেই এইসব দেশে স্মার্ট কর্মী হওয়া যায়। আমাদের দেশে অনেক "প্রাইভেট ইউনি" আসলে ইউনি বলা যাবেনা, তাদের ডিগ্রিগুলাও ডিপ্লোমা/সার্টিফিকেট কোর্সের সমপর্যায়ের। প্রাইভেট ইউনিতে গবেষনা সুযোগ এবং অবদান জানার পর পাবলিক ইউনির সাথে তুলনা করা যেতে পারে।

৪৪| ০৯ ই মে, ২০০৯ রাত ৯:৪৩

ঈশান৭২৮৫ বলেছেন: ভাই, পাবলিকের পোলাপাইন কেন প্রাইভেট এর উপর খেপে কারন ওই যে দেখেন কক এর কমেন্ট। প্রাইভেটের অনেকের মুখেই এইরকম কমেন্ট শোনা যায়, তাই একটু মাঝে মাঝে হাসি পায়। আর ভাই আমার কথা হইল প্রাইভেট নিয়া আমার কোন আপত্তি নাই, কিন্তু আমি এআইইউবি, এনএসইউ এই কয়েকটা বাদে দিলাম অনেক ভার্সিটিতেই পড়ালেখার মান ভালো না। তারা মানের দিকে লক্ষ্য না করে ডিগ্রী বেচে। সেইটা নিয়াই পাবলিক ভার্সিটির পোলাপাইনরা একটু খেপা, কারন তারা টিকছে কিন্তু আমাদের সাথে অনেক মেধাবী কিন্তু হয়তোবা ভর্তি পরীক্ষা ভাল দিতে পারে নি, সেই কারনে চান্স পায় নাই, তারা টাকার জন্য ভালো কোথাও ভর্তি হতে পারে নাই। শেষ পর্যন্ত ঢাকা বা জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটির শেষের দিকের কোন সাবজেক্টে পড়ছে। কিন্তু যাদের টাকা আছে তারা চাইলেই এসব ভার্সিটির কোন একটাতে ঢুকে একটা ডিগ্রী নিয়ে বের হয়ে বিদেশ চলে যাচ্ছে। মধ্যবিত্তদের কথা হচ্ছে না এখানে , হচ্ছে যারা একটু পয়সাবান যাদের কাছে এই টাকা পয়সা কিছু না , তাদের কথা বলছি।আর প্রাইভেট ভার্সিটিগুলো সেই সুযোগ করে দিচ্ছে তাই সেটা অনেকেই মেনে নিতে পারে না। প্রাইভেট ভার্সিটি অবশ্যই দরকার, কিন্তু মানটাও তো রাখা উচিত। এভাবে টাকার বিনিময়ে ডিগ্রী বেচাকেনা করা তো কাম্য নয়। এটাতে কাউকে ছোট করে দেখার কিছু নেই।

আর মুরগা ভাইসাব, একটু চিন্তা কইরা কথা বইলেন। বুয়েটের সবাই পড়াশোনা ধরে রাখতে পারে না, অনেকে মাঝপথে অন্য লাইনে চলে যায়। তাদের সাথে সবাইকে তুলনা করলে তো চলে না। ভাইবাতে হিমশিম খাওয়ার পাবলিক ও তারাই। কারন বুয়েটে যেমনে ভাইভা দিতে হয়, তার চেয়ে কঠিন কোন ভাইভার সম্মুখীন আমার মনে হয় তাদের হতে হয় না। আর আপনি স্মার্টনেস বলতে কি বুঝে একটু যদি বোঝায় বলতেন তাহলে উপকৃত হইতাম। আমি পাবলিকের তো স্মার্টনেস একটু কম।

১২ ই মে, ২০০৯ রাত ৩:৩২

লুথা বলেছেন: আমিও মানি কিছু কিছু প্রাইভেট ডিগ্রী বেচে... আসলে ৪০/৫০ তার মতো প্রাইভেট থাকলেও ভালো বলতে শুধু ৮-১০ টাই... কিন্তু তাদেরকেও বাকি খারাপগুলার সাথে মিশায় ফেলা হচ্ছে...

৪৫| ০৯ ই মে, ২০০৯ রাত ৯:৫০

রেজওয়ান শুভ বলেছেন: ঝর্ণা চৌধূরী বলেছেন: প্রাইভেট ভার্সিটি গুলোই সেরা। কারণ তারা গাধা পিটে মানুষ করে আর পাবলিক ভার্সিটি মানুষ পিটে গাধা বানায়।

ঝর্ণা আফা , পেরাইবেট ওয়ালার গাধী পিটাইয়া কি বানায় যদি একটু বলতেন ?? তা আপনে এখন কোন ফেস ( Phase ) এ আছেন ??? ;)

========================================

গুড পোস্ট ।অনেককিছু ক্লিয়ার করে বলার চেষ্টা করেছেন । ++++++++++++++++++++++++++++++++++++++++

১২ ই মে, ২০০৯ রাত ৩:৩৩

লুথা বলেছেন: ধন্নবাদ

৪৬| ০৯ ই মে, ২০০৯ রাত ৯:৫৮

ভাঙ্গা পেন্সিল বলেছেন: আগের পোস্টে কিছু এরোগ্যান্ট কমেন্ট ছিল, তাই বইলা এরকম পোস্ট দিয়া ক্যাচাল শুরু করার প্রয়োজন ছিল না। মাইনাস।

আমারে একবার এক ছাগল আমার পোস্টে আইসা বলছিল সামনে পাইলে নাকি থাপড়াব, পরে লেজ গুটাইয়া পালাইছে। আমি যদি রাগের মাথায় পরেরদিন "সবাইরে থাপড়ামু" বইলা পোস্ট দিতাম ব্যাপারটা কেমন হইতো?


ব্লগের এই হট টপিক নিয়া খোঁচা মারলে ভালোই হিটের ব্যবসা হয়। কক এর মতো কিছু মুরগা কক কক করার খোয়াঁড় পাইয়া যায়। বিনোদন ভালোই লাগে, তয় ভাঁড়ামি সবসময় ভালা লাগে না।


কে ভালো তা চিল্লাইয়া বলতে হয় না, এম্নেই বুঝা যায়।

১২ ই মে, ২০০৯ রাত ৩:৩৫

লুথা বলেছেন: হিট দিয়া কি আমি ভাত খামু ?? কেন লিখলাম, অইটা বুঝলে ... থাক ভাই, মাফ কইরা দিয়েন

৪৭| ০৯ ই মে, ২০০৯ রাত ১০:৩০

আমড়া কাঠের ঢেকি বলেছেন: হ সেটাই, আগের পোস্টের পর লেখকের এই পোস্টে পুরোপুরি হিট-মূলক। বাদ দেন।

৪৮| ০৯ ই মে, ২০০৯ রাত ১০:৩৫

আমড়া কাঠের ঢেকি বলেছেন: ঈশান ভাই ;) মোরগের মাথায় এই বুদ্ধি থাকলে ও আর মুরগা থাকত না, মানুষ হইত (আর মে বি বুয়েটেও (ক্যাফেতে) চান্স পাইত ;))

ঐদিনও একটা এন.এস.ইউ এর পোলার টার্ম প্রজেক্ট কইরা দিলাম! শিল্ডের বইএর পিছে ছিল, পোলা এডিট করতে গিয়া তালগোল পাকায়া ফেলছে /:)

৪৯| ০৯ ই মে, ২০০৯ রাত ১০:৩৮

আমড়া কাঠের ঢেকি বলেছেন: শুভ ভাই, ঝর্ণা আফা কিন্তু পাবলিক ;) উনি এখন উল্টা ফেইজে (গাধ (গাধী?) হবার প্রক্রিয়ায় আছেন..... ) ;)

৫০| ০৯ ই মে, ২০০৯ রাত ১০:৫৩

রেজওয়ান শুভ বলেছেন: কয় কি ?? তুমি জানো কেমনে @ আমড়া ???

৫১| ০৯ ই মে, ২০০৯ রাত ১১:১৪

শিট সুজি বলেছেন: কেএমআইটি-আমিন বলেছেন :"বুয়েটের বেশ কয়েকজন ছাত্রকে ইন্টরভিউর সময় দেখছি, তারা মাঝারির চেয়েও নীচে। অথচ এদের রেজাল্ট দেখলে চেয়ার থেকে উল্টাইয়া পড়ি। "

বস, হাসতে হাসতে হেগে দিলাম। এই রকম কাল্পনিক তথ্য ফাদার আগে একটু চারপাশ দেখে নিবেন।

৫২| ০৯ ই মে, ২০০৯ রাত ১১:১৯

আমড়া কাঠের ঢেকি বলেছেন: শুভ ভাই, আফার প্রোফাইলে আছে দেখেন বড় কইরা, "ঢাকা বিশ্ববিদ্যালয়" ;)

৫৩| ০৯ ই মে, ২০০৯ রাত ১১:২৮

শিট সুজি বলেছেন: ঝর্ণা চৌধূরী বলেছেন: প্রাইভেট ভার্সিটি গুলোই সেরা। কারণ তারা গাধা পিটে মানুষ করে আর পাবলিক ভার্সিটি মানুষ পিটে গাধা বানায়।

আফা: পেরাইবেট বারসিটি গাধা পিটায় মানুষ বানায়, শুধু মানুষ না বিভিন্ন ক্লিপের নায়ক/নায়িকাও বানায়।

৫৪| ১০ ই মে, ২০০৯ রাত ১:০৫

রেজওয়ান শুভ বলেছেন: DU র পোলাপান DU বোঝানোর জন্য এতো কষ্ট করে যে স্ট্যাটাসে DU ছাড়া আর কিছুই লেখে না ... চউক্ষে পানি আয়া পড়লো রে মমিন ....... ;) ;)

৫৫| ১০ ই মে, ২০০৯ রাত ১:১৮

অচেনা সৈকত বলেছেন: কক @ "পাবলিক ভার্সিটির ছেলে মেয়ে গুলো কে দেখলে মনে হয়...কোন ক্ষেত থেকে উঠে এসেছে।" এই ক্ষেত থেকে উঠে আসা চাষারাই এমআইটি, বার্কলে, কর্ণেল আর স্ট্যানফোর্ডে দেশের মুখ উজ্জল করছে। সেই ঔজ্জল্য আপনাদের চোখে পড়বার কথা না, কারণ আপনারা অন্ধ।

১২ ই মে, ২০০৯ রাত ৩:৪১

লুথা বলেছেন: আমি যখন ২/৩য় সেমিস্টারে পডি, তখন APU নামে এন.এস.ইউ এর একটা ছেলে পাশ করে বার হওয়ার পরে মাকগিলে গেছিলো ফুল স্কলারশিপ নিয়ে, সে এমআইটি তেও চান্স পাইছিলো, কিন্তু ফুল স্কলারশিপ পায় নাই দেখে যাইতে পারে নাই.

৫৬| ১০ ই মে, ২০০৯ রাত ১:১৯

মাইন ফীল্ড বলেছেন: "ড়ৎশড় বলেছেন:...এই ব্লগে অ্যামাটার(অনেকে তাকে অ্যামাছাগা বলে চিনে) নামে একজন ব্লগার একটা ভিত্তিহীন মতবাদ করেছিলো যে উনার ইউনি বাংলাদেশের দ্বিতীয় সেরা ইউনি।আমার ইউনি নাকি স্টেট রান নয়।"---

@ড়ৎশড়, অ্যামাছাগা ঠিক কোথায় দাবী করেছে, যা তার ইউনি না-কি ব্রহ্মান্ডের দ্বিতীয় সেরা ই্উনি? চুপিসারে তথ্য বিকৃতি তথ্য সন্ত্রাসের পর্যায়ে পড়ে! আর সে কোথায় বলেছে, এমআইএসটি স্টেট রান না?

৫৭| ১০ ই মে, ২০০৯ রাত ২:২২

পথহারা আমি বলেছেন: @ অচেনা সৈকত, আহ্‌ রাগবেন না, কক এর কথা বলার ধরন ও শব্দচয়ন থেকেই তার দৌড় বুঝা যাচ্ছে। মার্জিত ভাবেও নিজের অবস্থান নেয়া যায়, তার জন্য দরকার সুশিক্ষা। এই সুশিক্ষা পাবলিক/প্রাইভেট সবারই থাকতে পারে এবং থাকা উচিৎ। গ্রামপ্রধান বাংলাদেশে জন্ম নিয়ে স্মার্ট/ক্ষ্যাত বলতে কি বুঝালেন কে জানে। কক বোধ হয় এখনো নগরকেন্দ্রিক পশ্চিমা কালচার কিংবা হিন্দিফিল্ম কালচার অনুসরনকেই স্মার্টনেস ভেবে বসে আছেন।

৫৮| ১০ ই মে, ২০০৯ রাত ২:৩৭

ফারহান দাউদ বলেছেন: এ পাবলিকের ভাইয়েরা,আসেন আমরা সবাই স্বীকার কইরা নেই পাবলিকের পোলাপান দেশটারে ডুবায়া দিলো, তারা খালি মারামারি করে,তারা মহাক্ষ্যাত,তারা কিছুই জানে না,তাইলেই তো প্রাইভেটের ভাইয়ারা খুশ হয়,খামোকা ক্যাচাল লাগান ক্যান? খালি কলসি বাজে বেশি জানেন না,নাইলে কি এত চিল্লায়া বারে বারে নিজেদের বিজ্ঞাপন দিতে হয়? পাবলিকরে সাইজ দিয়া প্রাইভেটের পোলাপান ব্লগে যে কয়টা পোস্ট করসে,প্রাইভেটরে নিয়া এমন কয়টা পোস্ট আছে? কাজকর্ম পারলে এমনিতেই মানুষে পেরাইভেটের গুণ গাইবো,এইভাবে হাম্বা হাম্বা কইরা নিজেদের অস্তিত্ব জানান দেয়া লাগবো না।

১২ ই মে, ২০০৯ রাত ৩:৪৫

লুথা বলেছেন: সোজা কথা কবে আপনার মতো মানুষের মাথায় ঢুকবে জানি না... এতো বাকা কথা কই থাইকা শিখছেন ভাই ?? নাকি বাকা কথা না কইলে এবং সব উলটা না বুঝলে পেটের ভাত হজম হয় না ?? আমি কি এমন কিছু কইছি নাকি লিখছি ??

৫৯| ১০ ই মে, ২০০৯ সকাল ১১:৩২

আমি গৃহহীন বলেছেন: অর্থহীন পোস্ট। প্রাইভেট না পাবলিক সেরা সে বিবেচনার সময় এখন আসেনি। কারন সহজ -
১। একটা প্রাইভেট ইউনি এর আকারও এখনো কোন পাবলিকের ধারে কাছে না।
২। কোন প্রাইভেটের ছাত্র-ছাত্রীদের জন্য কোন হল নেই।
৩। সীমিত কয়েকটা বিষয়ে প্রাইভেটে শিক্ষা দেয়া হয়।
৪। ২-১ টা বাদে কোন প্রাইভেটের নিজস্ব ভবন নেই।
তাই প্রাইভেট না পাবলিক সেরা - এই প্রশ্ন অর্থহীন।

১২ ই মে, ২০০৯ রাত ৩:৫১

লুথা বলেছেন: বিবেচনায় যখন আসেই নাই, তখন পাবলিকের কিছু কিছু ব্রিলিয়ান্ট ভাই, কথায় কথায় এতো উত্তেজিত হয়ে যায় কেন ভাই ?? কারো ত বদনাম করা হচ্ছে না... কিছু না বললেও কিছু কিছু মানুষের টার্গেট থাকে পচানোর... যাই হোক একটা কথা বলি ভাই ঃ পাশ করে বার হওয়ার পরে ভার্সিটি তো আপনাকে / আমাকে জব দিবে না... অইতা নিজেকেই মানেজ করতে হবে... নিজের কোয়ালিফিকেশন দিয়ে...যাই হোক পাবলিক সেরা, অইটা আমি প্রথমেই বলছি...

৬০| ১০ ই মে, ২০০৯ দুপুর ১২:৪৬

অহরিত বলেছেন: @মাইনফিল্ড Click This Link
এ লিঙ্কের ২২,৩৯ আর ৪১ নম্বর কমেন্ট দেখে আসেন।আমি পাবলিকের নরমাল ছেলে ভাই।কক সাহেবের মতে,ক্ষেত ছেলে আর কি!এইসব তথ্যসন্ত্রাস এর মত ভারী ভারী শব্দ তো ভাই বুঝিনা।তবে কিছু না জেনে বুঝে বাড়তি কথা বলতে পারিনা।

৬১| ১০ ই মে, ২০০৯ বিকাল ৩:২২

ফারহান দাউদ বলেছেন: আমি গৃহহীন ,একদম আসল কথা,এইটাই বলতে চাইছিলাম। তুলনা তখনই আসে যখন কাছাকাছি কিছু হয়,ব্যবধানটা এতই বেশি যে তর্ক করতে গেলেও পাত্তা বেশি দেয়া হয়ে যাচ্ছে বলে মনে হয়। বাদ দেন সবাই, চিল্লাইতে থাক এরা,নাইলে লোকজন জানবো কেমনে এদের কাগজ দেয় একটা পাশ করার পরে?

১২ ই মে, ২০০৯ রাত ৩:৫৪

লুথা বলেছেন: আপনি কি ছাত্র নাকি ভাই ?? নাকি জব করেন ?? জব করলে তো এইসব বলার কথা না...

যাই হোক আপনি যদি মনে করেন কাগজ নিয়ে বসে থাকে সবাই, তাইলে কি আর কমু...

একটু কস্ট করে ঢাকার সব বাংক, টেলিকম, মাল্টিনাশনালে ঢু মাইরা আইসেন...

৬২| ১০ ই মে, ২০০৯ বিকাল ৪:৪৪

পথহারা আমি বলেছেন: আমি গৃহহীন বলেছেন: অর্থহীন পোস্ট।
১০০% একমত। আরেকটু যোগ করি, শুধুমাত্র হল লাইফ দিয়ে বিবেচনা করলে প্রাইভেটগুলো পাবলিকের ধারে কাছে আসতে পারবে না। দেশে আমার ইউনি লাইফের কথা মনে হলে ক্লাসরুম/একাডেমিক বিল্ডিং এর আগে হলের আড্‌ডা মনে পরে যায়। ঐখান থেকেই তো বেশি শিখলাম।

বাংলাদেশের ইতিহাসে শুধু ঢাকা ইউনি'র যেই অবদান, তার সাথে প্রাইভেট ইউনির তূলনা করতে যাওয়া প্রায় রাষ্ট্রদ্রোহিতার শামিল। এইখানে ক্ষেত শব্দের ঊচ্চারণ ঐ ব্যক্তির মানসিক বৈকল্যের প্রকাশ। আবার ও বলছি, ইউনিভার্সিটির দায়িত্ব শুধুমাত্র উচ্চবেতনের কর্মী বানানো নয়, বরং নিজ ইতিহাস/ঐতেহ্যের আলোকে জাতি/দেশকে ইন্টেলেকচ্যুয়ালি নেতৃত্ব দেয়া।

৬৩| ১০ ই মে, ২০০৯ রাত ১০:৫৪

আমি গৃহহীন বলেছেন: খুবই সত্য কথা। আরও ভয়ংকর আর একটা ব্যাপার হল এখনকার প্রাইভেটের পোলাপান গুলি আমাদের দেশীয় সংস্কৃতিকে কোথায় নিয়ে যাচ্ছে? অশ্লীল পোষাক আর প্রাইভেটের মেয়ে - মোটামুটি সমার্থক শব্দ হয়ে গেছে। কিছুদিন আগে আমাদের ক্যাম্পাসে এনএসইউ এর কয়েকজন অশ্লীল পোষাক পরে ফুর্তি করতে আসছিল। বড় ভাইয়েরা তাদের কান ধরে উঠবস করিয়ে ছেড়ে দিয়েছে। আরও একটা খুব খারাপ ব্যাপার হচ্ছে মাদকের বিস্তার। ইয়াবার ঘটনা জানার পর জানা গেল এর অন্যতম কেন্দ্রস্থল ছিল এনএসইউ। এনএসইউ এর কয়েকজন ছাত্রকেও পুলিশ ধরেছিল।

১২ ই মে, ২০০৯ ভোর ৪:০০

লুথা বলেছেন: ভাই, আপনি যদি কোনদিন প্রধানমন্ত্রী হন, তাইলে প্লীজ ভাই, সবার আগে প্রাইভেট ভার্সিটি বন্ধ করবেন, ঠিক আছে ??

এবং আপনার পোলা-মাইয়া যদি কোনদিন সরকারীতে চান্স না পায়, তাইলে ভাই তারে আপনি মাস্ট বিদেশ পাঠাইবেন...
প্লিজ ভাই আপনি যদি জব করেন, তাইলে আপনার অইখানে যদি কোনদিন প্রাইভেটের কেও ঢুকে তাইলে অই চাকরি ছাইডা দিবেন, কারন বেসরকারীর পোলা-মাইয়ার লগে চাকরী করা আপনার মতো মানুষের জন্য চুডান্ত অপমানের সামিল... আপনার জন্য আরো ভালো ভালো জায়গা আছে জব করার...
আর ভাই আমরা সব ইয়াবা খাইয়া বড হইছি... এখন খুশি ভাই ?? আরেকটা কাজ করবেন, নিজে তো করবেনই না, সাথে নিজের ১৪ গুস্টির কারো লগে প্রাইভেটের মাইয়া বিয়া দিবেন না...

৬৪| ১১ ই মে, ২০০৯ রাত ১:১২

কক বলেছেন: @আমড়া কাঠের ঢেকি , আমিতো ক্ষেত হমুই....আমিতো প্রাইভেই ইউনির না, ন্যাশনাল ইউনি....জানে আপনারা বলে জাতীয় বিশ্ববিদ্যালয়। ঢাবিতে পইরা এমন ভাব দেখাইতাসেন ....কি আসমান জয় কইরা ফালাইসেন। চাকরিতো করবেন প্রাইভেটেই ...নাকি? নাগলে কইয়েন।

১৩ ই মে, ২০০৯ রাত ৩:৫৭

লুথা বলেছেন: আপনি পাশ করে এম বি এ' করতে আই বি এ'তে ভর্তি হইয়া যান...চান্স পাইলে তখন আপনারে তারাই সবার আগে সালাম দিবে, যারা এখন আপনার লগে লাগতেছে...

৬৫| ১১ ই মে, ২০০৯ রাত ২:১৭

ফারহান দাউদ বলেছেন: কক রামছাগল,আমার চাকরি লাগবো,দেখি তুমার কাছে কি আছে,বিল গেটসের নাতি। আসো দেখি তুমার বসরে লয়া,দেখি কি দিবার পারে। গরুগুলা মনে করে ২ পয়সার চাকরি করাই হইলো পড়াশোনার উদ্দেশ্য,এইগুলার লগে কথা কইতেও রুচিতে বাঁধে, দূরে গিয়া মরো, অন্য পোলাপান গুলারে পচায়ো না।

৬৬| ১১ ই মে, ২০০৯ রাত ২:২৬

কক বলেছেন: @ফারহান দাউদ, আপনার রুচিবোধের প্রশংসা করতে হয়। কোনটা পাবলিক না প্রাইভেট?

৬৭| ১১ ই মে, ২০০৯ রাত ২:৫৯

অঞ্জন সানি বলেছেন: কেটিআমিন : বুয়েটের বেশ কয়েকজন ছাত্রকে ইন্টরভিউর সময় দেখছি, তারা মাঝারির চেয়েও নীচে। অথচ এদের রেজাল্ট দেখলে চেয়ার থেকে উল্টাইয়া পড়ি।




এইসব ফালটু কতা কৈ পায় ??????




৬৮| ১১ ই মে, ২০০৯ বিকাল ৪:৫২

ঈশান৭২৮৫ বলেছেন: এইসব ফালতু কথা কক নামের বিশিষ্ট মুরগারা পায়। মুরগা ভাইসাব আপনে তো আমার প্রশ্নের উত্তর দিলেন না। স্মার্টনেস বলতে আপনে কি বুঝেন?

আর আপনে ক্ষেত, এইটা আপনের কথাতেই বুঝা যায়। আপনি যদি মনে করেন যে পাবলিকে পড়েন বইলাই আপনে ক্ষেত, তারমানে পাবলিকের অন্য সবাই ক্ষেত, আর প্রাইভেটের গুলা দুই একটা ফটর ফটর কইরা ইংরেজী ঝাড়ে, চুলে জেল মারে, তাই ওরা স্মার্ট সেইটা ভাবা তো ভুল । আপনি ক্ষেত বইলা পাবলিকের অন্য সবাই ক্ষেত হইব কোন দুঃখে। আর আপনি নিজে চাকরী পাইলে আমাগোরে মিস্টি খাওয়াইয়েন আমাদের চাকরী হয় কি না হয় সেইটা আপনেরে ভাবা লাগবো না।

৬৯| ১২ ই মে, ২০০৯ রাত ১২:৫১

অ্যামাটার বলেছেন: আলাদা পোষ্ট দিয়েছি, তাই এখানে বেশিকিছু বললাম না। Click This Link

৭০| ১২ ই মে, ২০০৯ রাত ১২:৫৪

একলব্যের পুনর্জন্ম বলেছেন:
রেজওয়ান শুভ বলেছেন: DU র পোলাপান DU বোঝানোর জন্য এতো কষ্ট করে যে স্ট্যাটাসে DU ছাড়া আর কিছুই লেখে না ... চউক্ষে পানি আয়া পড়লো রে মমিন .......

......................................................................................

তাই নাকি ???? কয়জন DU দেখে বললেন ?লিস্ট দেখান ।

নাইলে একজন দেখেই একটা ইনস্টিটিউশন নিয়ে বলতে লজ্জা করা উচিত।

৭১| ১২ ই মে, ২০০৯ রাত ১:৪২

ক্কেহেরমান বলেছেন:
হাসতে হাসতে চউক্ষে পানি আয়া পড়ল

কই আগরতলা আর কই চঊকির তলা ...একটা ১৮০০ বর্গফুটের ফ্লোর রে আমি ভার্সিটি কইবার মত বেকুব হই নাই এখনও ...

১২ ই মে, ২০০৯ ভোর ৪:০৪

লুথা বলেছেন: আমার প্রশ্ন হচ্ছে, যারা গ্রাজুয়েশনের পরে সরকারি থেকে বেসরকারীতে ভর্তি হয়, তারা কি তখন খারাপ ছাত্র-ছাত্রী হয়ে যায় ?? এবং যারা বেসরকারী থেকে সরকারীতে সুযোগ পায়, তারা কি তখন রাতারাতি ভালো ছাত্র-ছাত্রী হয়ে যায় ??
---------------------------------------------------- >>>>

এইটার উত্তর কোন পাবলিকের ভাই আমারে দেন নাই এখনও

৭২| ১২ ই মে, ২০০৯ রাত ২:১৬

সীমন্ত ইসলাম বলেছেন: আমি নিজে পাবলিক ইউনিভার্সিটির ছাত্র ছিলাম, তবুও বলছি:

যখন রিক্রুটমেন্ট এর জন্য ইন্টারভিউ নিতাম, তখন পাবলিক ইউনিভার্সিটির স্টুডেন্টদের মধ্যেই বেশি অযোগ্যতা লক্ষ করেছি, এদের EQ তুলনামুলক ভাবে বেশি দুর্বল।

৭৩| ১২ ই মে, ২০০৯ রাত ২:১৭

সীমন্ত ইসলাম বলেছেন: আমি নিজে পাবলিক ইউনিভার্সিটির ছাত্র ছিলাম, তবুও বলছি:

যখন রিক্রুটমেন্ট এর জন্য ইন্টারভিউ নিতাম, তখন পাবলিক ইউনিভার্সিটির স্টুডেন্টদের মধ্যেই বেশি অযোগ্যতা লক্ষ্য করেছি, এদের EQ তুলনামুলক ভাবে বেশি দুর্বল।

৭৪| ১২ ই মে, ২০০৯ রাত ২:১৮

রাজ মো, আশরাফুল হক বারামদী বলেছেন: ক্কেহেরমান ভাই এইভাবে নিষ্ঠুর মন্তব্য কইরেন না। ১৮০০ বর্গফুটের ফ্লোর দিয়া একটা ভার্সিটিরে মাপা যায় না। ওয়ার্ল্ড প্রোগ্রামিং কন্টেস্টে ১ম হওয়া ভার্সিটির সম্বল কি জানেন? একটা পুরানা বিল্ডিং। আর কিছু নাই। এইডা দিয়াই ওরা দুনিয়া কাপাইতাছে।

৭৫| ১২ ই মে, ২০০৯ রাত ২:২৪

সীমন্ত ইসলাম বলেছেন: একটু যোগ করি। তা হলো পাবলিক ইউনিভার্সিটির স্টুডেন্টদের IQ তুলনামুলক ভাবে বেশি ভালো।

৭৬| ১২ ই মে, ২০০৯ বিকাল ৩:৩৭

অন্ধ দাঁড়কাক বলেছেন: এই ব্যাপারটা নিয়ে প্যাচাল দেখাটাই বিরক্তিকর। পুরান জিনিস নিয়ে গ্যাজায়া লাভ নেই। প্রতিটি ভার্সিটিরই একটা নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য আছে। একটার সাথে আরেকটাকে ঐভাবে তুলনা করা যায়না। পাবলিকের ছাত্রদের গড়মান প্রাইভেটের ছাত্রদের চেয়ে অবশ্যই ভালো। তবে অনেকেই আছে যারা পছন্দের পাবলিকে পছন্দের সাবজেক্ট পায় নি দেখে প্রাইভেটে গেছে। আবার অনেকে তাড়াতাড়ি পাশ করার জন্য অথবা আসলেই পছন্দের দেখে কোন প্রাইভেটে গেছে। প্রাইভেটে পড়লেই কেউ খারাপ ছাত্র হয়ে যায় অথবা পাবলিকে পড়লেই সবাই ভালো ছাত্র হবে এটা ঠিকনা। এটাও মানতে হবে ৫১টার মধ্যে ৫/৬টা ছাড়া বেশিরভাগ প্রাইভেটের মান খুবি খারাপ। কিন্তু দেশে পাবলিকও আছে ২৪টা, যার মধ্যে অনেকগুলার পড়াশুনার অবস্হা অত ভালো না। কে এককালে কই ভর্তি হয়ছিলো, তার চেয়েও বড় কথা সে নিজেকে কিভাবে তৈরি করছে বা কি শিখছে। যারা এখানে চাকরী করে তারা নিশ্চয় বুঝতে পারে যে, ভার্সিটির নাম বেচে চাকরীতে বেশীদিন কিছু করা যায়না, নিজের ভিতরে কিছু থাকতে হয়। আর একটা জিনিস, স্মার্টনেস দেইখা বাংলাদেশে সব চাকরী হয় এই আজব তথ্য কে দিলো? কোম্পানীগুলা কি ঘাস খায়? তাদের কাজকর্ম কি এমনে এমনে হইয়া যায়? আর পাবলিকের পোলাপাইন স্মার্ট না, এইটা কোথায় আবিষ্কার হলো। যাকে দিয়া কিছু হওয়ার না, তাকে দিয়ে কোথাও হইবোনা। সে প্রাইভেটে পড়লে হয়তো বাথরুমে যায়, পাবলিকে পড়লে ঝোপে। গান্জা যার খাওয়ার সে যেখানেই পড়ুক খাবেই। প্রাইভেটে পড়ে কিছু হয়তো মাইয়া নিয়া, ফুটানি মাইরা হিরো হতে চায়; পাবলিকে পড়ে কিছু সেরকম পলিটিক্স করে, জিনিষপত্র ভাংচুর করে হিরো হতে চায়। সমস্যা একটা জায়গাতেই, একজনের পছনে তার বাপের টাকা খরচ হচ্ছে আরেকজনের পিছনে দেশের গরীব মানুষের টাকা খরচ হচ্ছে। কিন্তু তাদেরকে নিয়েতো কথা হচ্ছে না। যারা আসলেই ভালো, প্রাইভেট বা পাবলিক সবখানেই ভালো করবে। চাকরীতেও যারা ভালো করার তারা এমনিতেই ভালো করবে, খুব বেশীদিন ইউনির নাম বেইচা খাওয়া যায়না।

বড় কথা হচ্ছে এক ভার্সিটিতে পড়ে অন্য ভার্সিটির বা তার ছাত্রদের সম্বন্ধে কারো পক্ষে পুরা ধারণা হওয়া সম্ভব না। কেউ এখানে আইবিএ এর এমবিএতে (যেখানে সব ভালো ভার্সিটি থেকেই কিছু পোলাপাইন আসে)পড়ে থাকলে হয়তো বুঝতে পারবেন যে নিজে কি সেটাই আসল, নাহলে গলাবাজি কইরা নিজের ভার্সিটির নামই খারাপ হবে শুধু। আমাদের দেশের শিক্ষাব্যাবস্হা এমনিতেই খুব ভালো না। সো এইসব ফালতু ইগো প্যাচাঁল বাদ দিয়া সেটা নিয়ে চিন্তা করলে ভালো হয়।

১৩ ই মে, ২০০৯ রাত ৩:৫৫

লুথা বলেছেন: আপনার এই কথাগুলার জন্য আপনাকে +++++

৭৭| ১২ ই মে, ২০০৯ রাত ১১:০১

আমড়া কাঠের ঢেকি বলেছেন: কক বলেছেন: @আমড়া কাঠের ঢেকি , আমিতো ক্ষেত হমুই....আমিতো প্রাইভেই ইউনির না, ন্যাশনাল ইউনি....জানে আপনারা বলে জাতীয় বিশ্ববিদ্যালয়। ঢাবিতে পইরা এমন ভাব দেখাইতাসেন ....কি আসমান জয় কইরা ফালাইসেন। চাকরিতো করবেন প্রাইভেটেই ...নাকি? নাগলে কইয়েন।

-----------------

কককক বেকুব, নিজে পড় জাতীয় বিশ্ববিদ্যালয়ে (আমার জানা মতে পোলাপানের চয়েজের শেষের দিকে ঐটা থাকে) আবার ক্রিটিসাইজ করেন বুয়েট, ঢাবির মত ইউনি নিয়া =p~ আপনি যে ছাগল বিশেষ সেইটা সবাই দেখতাছে, তাই বিশেষ কথা না বাড়ায়া শেষ কথা কই, আগে ঢাবি/বুয়েটে পড়ার মত যোগ্যতা অর্জন করেন দেন কতা কইতে আইসেন।

আর আমি ঢাবি তে পড়ি এইটা কই পাইলেন? মহা পণ্ডিত আইছে কোনহানকার!

৭৮| ১৩ ই মে, ২০০৯ রাত ৩:২৮

রাজ মো, আশরাফুল হক বারামদী বলেছেন: কককক বেকুব, নিজে পড় জাতীয় বিশ্ববিদ্যালয়ে (আমার জানা মতে পোলাপানের চয়েজের শেষের দিকে ঐটা থাকে) আবার ক্রিটিসাইজ করেন বুয়েট, ঢাবির মত ইউনি নিয়া =p~ আপনি যে ছাগল বিশেষ সেইটা সবাই দেখতাছে, তাই বিশেষ কথা না বাড়ায়া শেষ কথা কই, আগে ঢাবি/বুয়েটে পড়ার মত যোগ্যতা অর্জন করেন দেন কতা কইতে আইসেন।

আর আমি ঢাবি তে পড়ি এইটা কই পাইলেন? মহা পণ্ডিত আইছে কোনহানকার!
-----------------------------------------

@ আমড়া কাঠের ঢেকি ভাইঃ এইভাবে বইলেন না ভাই। আজকে যদি এম এই টির বা ক্যালটেকের একটা ছাত্র আপনারে আপনার ভার্সিটি নিয়া এইভাবে বলে কেমন লাগবে?? আসেন আমরা ঝগড়া না কইরা একসাথে কাজ করি। বেয়াদবি করলে মাফ করে দিয়েন।

১৩ ই মে, ২০০৯ রাত ৩:৫১

লুথা বলেছেন: ভালো বলছেন...

তাইতো কই, ফরেন ডিগ্রী নিলে সবাই বুয়েট/আইবিএ রেও দেখি বেল দিতে চায় না...আসলেই কথাটা ঠিক, আমি যদি কাওরে পচাই, তাইলে আমারেও অনেকে পচাইতে পারে... পাবলিকের পোলাপান কয় প্রাইভেটে গরু-গাধা পডে, তাইলে এম আই টি / অক্সফোর্ড ডিগ্রীধারী বলবে বুয়েটের ডিগ্রীর বেল নাই... আসেন আমরা কাওরে না পচায়, কি করে উন্নতি করা যায় অই উপদেশ দেই...

৭৯| ১৩ ই মে, ২০০৯ রাত ১০:২৪

আমড়া কাঠের ঢেকি বলেছেন: @রাজ মো, আশরাফুল হক বারামদী: আমি যখন এভাবে বললাম তখন লাগল খুব, আর কককক যখন পাবলিকরে ক্ষ্যাত বলে তখন কিছু লাগেনা না?

আর এম.আই.টি'র পোলাপান আমারে ক্ষ্যাত বললে আমি এই কক্কক সাহেবের মত ঘাড়ত্যাড়ামি করুম না, কারণ আমার এম.আই.টি'র পোলাপাইনের সমকক্ষ হবার যোগ্যতা নাই। আমার যদি কোনদিন আদৌ যোগ্যতা হয় তাহলেই তার সাথে তর্ক করতে যাবো। এতটুকু চক্ষুলজ্জা আমার আছে, কক্কক এর না থাকলেও। অবশ্য সে নিজেই স্বীকার করে সে ক্ষ্যাত তার আবার লজ্জা শরম কিসের।

৮০| ১৩ ই মে, ২০০৯ রাত ১০:৪৬

জয় সরকার বলেছেন: বিতর্কিত ইস্যু নিয়া পোষ্ট দেয়া ভালো।।
...


















কারন এতে হিট বাড়ে।

১৪ ই মে, ২০০৯ ভোর ৫:২১

লুথা বলেছেন: একমত না... কারন এই পোস্ট দিবার আগে আরো কয়েকটা পোস্ট নিয়ে আজাইরা পেচাল হইছে...তাই লিখছি মনের কস্টে... যাই হোক, হিট দিয়া কি হয়, অইটাই আমি বুঝতেছি না... হিটে টাকা পাইলে না হয় এক কথা ছিলো... হাহা

৮১| ১৪ ই মে, ২০০৯ রাত ১২:৫০

রাজ মো, আশরাফুল হক বারামদী বলেছেন: আমড়া কাঠের ঢেকি বলেছেন: @রাজ মো, আশরাফুল হক বারামদী: আমি যখন এভাবে বললাম তখন লাগল খুব, আর কককক যখন পাবলিকরে ক্ষ্যাত বলে তখন কিছু লাগেনা না
-------------------------------------
আমার লাগলাগির কিছু নাই রে ভাই। আমি প্রাইভেটে বা জাতীয়তে কোনডাতেই পড়ি না। পাবলিকেই পড়ি তাও আবার আরেক দেশের। আমার অবস্থান এই পোষ্টের ৩ নং মন্তব্যে পরিস্কার করছি। কক খারাপ কাজ করছে। কিন্তু ভাই আপনি একেবারে গাছের গুড়ি ধইরা টান মারছেন। করেন আপনারা যত খুশি ঝগড়া করেন। একজন আরেকজনরে ক্ষ্যাত, মেধাহীন বইলা গালাগালি করেন। মাঝখান থিকা কিছু লোক ফ্রী তামাশা দেখুক।

১৪ ই মে, ২০০৯ ভোর ৫:১৮

লুথা বলেছেন: হ হ... আমিও তামাশা দেখতেছি... মজা লাগতেছে...

৮২| ১৪ ই মে, ২০০৯ ভোর ৬:০০

নরাধম বলেছেন:

ফালতু তর্ক, তবুও পিলাস দিলাম। আপনার পয়েন্ট বুঝতে পেরেছি। আসলে প্রাতিষ্ঠানিক শিক্ষা কোন ব্যাপার না, আত্মোন্নয়নের জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার তেমন গুরুত্ব নেই। প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাত্রদেরকে শুধুমাত্র একটা অবকাঠামোগত সুবিধা দেয় আর প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়। আমি মনে করি দেশে প্রাইভেট বিশ্ববিদ্যালয় আসাটা খুবই পজিটিভ একটা ব্যাপার। পাবলিকে পোলাপাইনের প্রাইভেট দেখে নাক সিটকানোটা আস্তে আস্তে কমে যাবে হয়ত আগামী ৫/১০ বছরে, যখন প্রাইভেটগুলো ব্যবসা প্রতিষ্ঠান না হয়ে সত্যিই উচ্চশিক্ষার প্রতিষ্ঠান হয়ে উঠবে। প্রাইভেটের ছাত্রদের গড় মান পাবলিকের ছেয়ে খারাপ এটা নিয়ে কেউ তর্ক করেনা, তাই সেটা বারবার এনে পাবলিক-প্রাইভেট তর্কাতর্কি করার কোন প্রয়োজন আছে বলে মনে হয়না।

আপনি একটা প্রসংগ এনেছেন যে অনেক ছাত্র মাস্টার্সের জন্য পাবলিক থেকে প্রাইভেটে যায়, আবার অনেকে প্রাইভেট থেকে আইবিএ, ডিইউতে যায়। এটা সত্যি, তাতে সন্দেহ নেই।

আপনি প্রশ্ন করেছেন:

"লেখক বলেছেন: আমার প্রশ্ন হচ্ছে, যারা গ্রাজুয়েশনের পরে সরকারি থেকে বেসরকারীতে ভর্তি হয়, তারা কি তখন খারাপ ছাত্র-ছাত্রী হয়ে যায় ?? এবং যারা বেসরকারী থেকে সরকারীতে সুযোগ পায়, তারা কি তখন রাতারাতি ভালো ছাত্র-ছাত্রী হয়ে যায় ??"

এই প্রশ্নের উত্তর নাকি কেউ দেয়নি। এখন এই প্রশ্নের উত্তর দুরকম হতে পারে। ঘাড়তেড়া পাবলিকে পড়া লোক হলে বলবে, আসলে পাবলিকে যারা পড়ে তাদের মধ্যে সামান্য সংখ্যক গাধারাও ভাগ্য ভাল বলে ভর্তি হতে পারে। এরা পরে পাবলিকে আন্ডারগ্র্যাডে ভাল করতে না পেরে প্রাইভেটে মাস্টার্স করে। আর প্রাইভেটে কিছু ভাল ছাত্রও কপাল খারাপ বলে ভর্তি হয়, তারা প্রাইভেটে গিয়ে অনেক ভাল করে আর তাই মাস্টার্সে পাবলিকে চান্স পায়। তবে ঘাড়তেড়া না হলে বলবে যে প্রাইভেটের পোলাপাইনের, বিশেষ করে প্রথম ৪/৫ টা প্রাইভেটের ছাত্রদের অনেকেরই কোয়ালিটি যথেষ্ঠ ভাল এবং পাবলিকের ছাত্রদের মতই তাদের যোগ্যতা। এবং আমারও এটাই ধারণা।

আপনি একটা কথা বলেছেন যে এমআইটি, অক্সফোর্ডের পোলাপাইনরা বুয়েট-ঢাবি'র পোলাপাইনদেরকে দেখেও একই লজিকে নাক সিটকাতে পারে, এবং সেটা সত্যও। তবে বুয়েট-ঢাবির মেজরিটি পোলাপাইন বিশ্বের যেকোন বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার মত সমান মেধাবী বলে আমার ব্যক্তিগত ধারণা।

এইসব নাক সিটকানো বা অন্যকে খ্যাত বলা আসলে এলিটিজমের চিহ্ন, সেটা সহজে দূর হওয়ার চান্স নেই। তবে প্রাইভেটের পোলাপাইনের চিন্তার দৈন্যতা আছেই, সেটা স্বীকার করতেই হবে। সেটাও হয়ত দূর হয়ে যাবে সময়ের সাথে সাথে। এখনও আসলে প্রাইভেট-পাবলিক তর্কে সময় হয়নি, প্রাইভেটগুলাকে অন্তত আরো ২০ বছর সময় দিতে হবে, তখন দেখা যাবে কি হয়। উত্তর-দক্ষিনের ছাত্রদের সাম্প্রতিক আন্দোলন, যদিও সেটা রাষ্ঠ্রের কোন বৃহত্তর স্বার্থে না, তবুও সেটা একটা পজিটিভ দিক। প্রাইভেটের ছাত্রদেরকে একদিকে কিছু ব্যবসায়ী জোঁকের মত চুষে খাচ্ছে, অন্যদিকে সবজায়গায় "প্রাইভেট" বলে তাদেরকে বুয়েট-ঢাবি'র পোলাপাইনের যে অবহেলা সেটাও মনোবেদনার কারন।

ভাল থাকুন।

১৬ ই মে, ২০০৯ রাত ২:৩৩

লুথা বলেছেন: অনেক ধন্নবাদ... আপনার লিখা অনেক পজেটিভ... পডে ভালো লাগলো

৮৩| ২৪ শে জুন, ২০০৯ সন্ধ্যা ৭:৪৩

বাঙ্গাল বলেছেন: জটিল বলেছেন: দরকার নেই বৃথা তর্কের

৮৪| ১৫ ই আগস্ট, ২০০৯ রাত ১:৪১

লুথা বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.