নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শূন্য থেকে শুরু আর শূন্যতেই শেষ !

মেহেদী তারেক

আজীবন উপদেষ্টা,গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

মেহেদী তারেক › বিস্তারিত পোস্টঃ

আহা জীবন ! আহা সময় !

০৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:১৭

কোন কিছু পরিমাপের জন্য থাকে নির্দিষ্ট একক। তেমনি জীবন পরিমাপের একক হচ্ছে সময়। উদাহরণস্বরূপ বলা যায় ভালো সময়, মন্দ সময়,ছোটবেলা কিংবা শেষ বয়স। জীবনের বিভিন্ন পরিস্থিতি বুঝাতে আমরা সময়কে একক হিসেবে ব্যবহার করি। কোন মানুষের এক জীবন হচ্ছে কোন নির্দিষ্ট একটা সময়।

যদিও আমরা সময় দ্বারা জীবনকে প্রকাশ করি তারপরও প্রতিটি মানুষের ক্ষেত্রে সময়ের ভূমিকা আলাদা। একই সময়ে পৃথিবীর প্রতিটি মানুষের জীবনে আলাদা আলাদা ঘটনা ঘটে যায়। আমরা ‘সময়ের সঠিক ব্যবহার’ বলে এক কথাটা বলি। এটার মানে কি ? যৌবনে অনেক পরিশ্রম করা যাতে ভবিষ্যৎ নিশ্চিত হয়। কিন্তু কয়জনই বা সঠিক সময়ে সঠিক কাজ করতে পারে ! কিংবা কোন কাজটা কোন সময়ে সঠিক সেটা পরিমাপের আদৌ কোন উপায় আছে কি ?

একটা সময় চলে যাবার পরই কেবল তাকে নিয়ে বিশ্লেষণ করা যায়। আমরা আমাদের বর্তমান দেখে সেখান থেকে অতীতকে যাচাই করি। অতীতের ভাল কাজের জন্য গর্ব বোধ করি কিংবা খারাপ কাজের জন্য অনুশোচনা করি। তাহলে আমি কিভাবে বুঝবো আমি এখন কি করলে ভবিষ্যৎ এ কি হবে। এটার উত্তর আমাদের কারো জানা নেই। এটা নিয়তি থেকে নির্ধারিত। আবার সব কিছু যদি নিয়তি দ্বারা নির্ধারিত থাকে তাহলে কষ্ট করে লাভ কি?
এত সব কঠিন বিষয়ের মাঝেও আমরা একটা সহজ বিষয় মানি। আমি ভাল করলে আমার সাথে ভাল হবে। আর খারাপ করলে আমার সাথেও খারাপ হবে। আমি কারো বিপদে পাশে দাঁড়ালে আমার বিপদেও অন্য কেউ পাশে দাঁড়াবে। আর এই চেতনা আছে বলেই এখনো পৃথিবীতে ভাল মানুষের সংখ্যা বেশী। এবং পৃথিবীটা বহাল তবিয়তে টিকেও আছে। আহা জীবন! আহা সময় !

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


সময় কোন কিছুর একক নয়, বরং সময় মাপার একক আছে। "হেপীনেস ইনডেক্স" নামে একটা ইনডেক্স মানুষের জীবনের মান নির্ণয়ে সাহায্য করতে পারে; মাথায় কিছু একটা এলে সেটা নিয়ে লেগে যাবার আগে দেখবেন, সেটা কি!

০৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:৫২

মেহেদী তারেক বলেছেন: ভায়া, সব কিছুই আপেক্ষিক। এটা আমার ব্যক্তিগত দর্শন। হেপীনেস ইনডেক্স পশ্চিমাদের লোক দেখানো অনেক আইডিয়ার একটা। আর আমি জেনেই বলছি।

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১২

কবি আব্দুল্লাহ আল মাহমুদ বলেছেন: দারুণ লিখেছেন।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২০

মেহেদী তারেক বলেছেন: ধন্যবাদ

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৩২

নূর-ই-হাফসা বলেছেন: ভালো লিখেছেন । ভালো লাগল

০৮ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:২২

মেহেদী তারেক বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.