নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শূন্য থেকে শুরু আর শূন্যতেই শেষ !

মেহেদী তারেক

আজীবন উপদেষ্টা,গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

মেহেদী তারেক › বিস্তারিত পোস্টঃ

আমার চোখে অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম সফলতা !

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৪৯

বর্তমান বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা ও ব্যর্থতা নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে এবং সামনে আরও হবে। তবে, আমার মনে হয়, এখনই এই সরকারের সফলতা বা ব্যর্থতা নিয়ে মন্তব্য করার সময় আসেনি। মাত্র চার সপ্তাহ আগে সরকারটি গঠন করা হয়েছে। যারা দায়িত্বে আছেন, তারা এর আগে নিজ নিজ কর্মক্ষেত্রে সফল ব্যক্তিত্ব ছিলেন এবং সেই বিশ্বাসের জায়গা থেকেই তাদের দায়িত্ব দেয়া হয়েছে। তবে আমাদের মাথায় রাখতে হবে, তাদের বেশীরভাগই রাষ্ট্র পরিচালনায় অভিজ্ঞ নন। তাদেরকে রাষ্ট্র কাঠামো বুঝে এবং সেই অনুযায়ী কার্যক্রম পরিচালনায় সময় দিতে হবে। এর মধ্যে মাথায় রাখতে হবে পরিবর্তিত পরিস্থিতি, বিভিন্ন গোষ্ঠীর দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলন, কর্মবিরতিসহ নানা পদক্ষেপ এবং ১৬ বছর ক্ষমতায় থাকা একটা সরকারের পলায়নের মাধ্যমে সৃষ্ট রাষ্ট্রীয় শূণ্যতা। এছাড়াও, একটি নির্দিষ্ট সরকার বা প্রশাসনকে মূল্যায়ন করার জন্য কিছুটা সময় প্রয়োজন।

এখন আসি সেই বিষয়টিতে, যেটিকে আমি এখন পর্যন্ত এই অন্তর্বর্তীকালীন সরকারের সবচেয়ে বড় সফলতা বলে মনে করছি। যদিও এ নিয়ে খুব বেশি আলোচনা হচ্ছে না, তবে আমার মতে, সবচেয়ে বড় আলোচনার বিষয় হওয়া উচিত বর্তমান সরকারের একটি আন্তর্জাতিক সাফল্য।

সংযুক্ত আরব আমিরাতে বিনা অনুমতিতে প্রতিবাদ সমাবেশ করার অভিযোগে অভিযুক্ত এবং বিভিন্ন মেয়াদের শাস্তি পাওয়া ৫৭ জন বাংলাদেশীকে ক্ষমা করেছেন সেই দেশের সরকার এবং তারা শ্রীগ্রই বাংলাদেশে ফিরতে পারছেন। এই সাফল্য আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের জন্য একটি বড় অর্জন। অর্থনৈতিক উন্নয়ন ও অবকাঠামো উন্নতি গুরুত্বপূর্ণ হলেও, দিন শেষে একটি সরকারের সাফল্য মাপা হয় সে দেশের মানুষের জন্য সেই সরকার কতটুকু কাজ করতে পারছে তার ভিত্তিতে। আমার মনে হয়, এই মাপকাঠিতে অন্তর্বর্তীকালীন সরকার পুরো নম্বর পেয়েছে।

দেশে যখন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন শুরু হয়েছিল, তখন সেই আন্দোলন দমনে গুলি করে হত্যা এবং সরকারের পদত্যাগের দাবিতে সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশীরা রাস্তায় নেমেছিলেন। কিন্তু সেই দেশের নিয়ম অনুযায়ী, অনুমতি ছাড়া আন্দোলন বা সমাবেশ করা যায় না। এই অভিযোগে ৫৭ জনকে গ্রেপ্তার করা হয় এবং দশ বছর থেকে শুরু করে যাবজ্জীবন পর্যন্ত বিভিন্ন মেয়াদের শাস্তি দেয়া হয়।

সংযুক্ত আরব আমিরাতে আটক থাকা ৫৭ জন বাংলাদেশী, যারা বিভিন্ন মেয়াদে শাস্তি পাচ্ছিলেন, তাদের দেশে ফেরাতে অন্তর্বর্তীকালীন সরকারের যে ভূমিকা, তা প্রশংসনীয়। বর্তমান পৃথিবীতে অন্য একটি দেশে শাস্তি পাওয়া নিজ দেশের নাগরিকদের শাস্তি মওকুফ করানোটা আসলেই বিশাল বড় অর্জন। তৎকালীন আওয়ামীলীগ সরকার এ বিষয়ে তেমন কোন পদক্ষেপ নিতে পারেনি বা নেয়নি; এমনকি তারা বিষয়টিকে সেই দেশের সংশ্লিষ্ট সরকারের এবং আইনের কঠোরতা হিসেবে উপস্থাপন করেছিল। কিন্তু বর্তমান সরকার খুব অল্প সময়ের মধ্যে এই সমস্যার সমাধান করেছে। এই ৫৭ জন মানুষ এবং তাদের পরিবারগুলোর জন্য এটি একটি আনন্দের বিষয়, যা শুধুমাত্র তারাই উপলব্ধি করতে পারবেন।

আমি মনে করি, প্রধান উপদেষ্টার আন্তর্জাতিক যোগাযোগ এবং গ্রহণযোগ্যতার কারণেই এই সাফল্য সম্ভব হয়েছে। সেজন্য অন্তর্বর্তীকালীন সরকারকে অভিনন্দন জানাই। আমি অত্যন্ত আনন্দিত যে আমার দেশের ৫৭ জন রেমিটেন্স যোদ্ধা সেই দুঃসহ পরিস্থিতি থেকে মুক্তি পেয়ে দেশে ফিরে আসতে পারছেন, এবং তাদের পরিবারের সাথে পুনরায় মিলিত হতে পারছেন।

মন্তব্য ৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৫৮

করুণাধারা বলেছেন: সাতান্নটা পরিবারে স্বস্তি ফিরে এলো!! অবশ্যই এটা ডঃ ইউনুস এর বিশাল সফলতা।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:০৯

রাসেল বলেছেন: অবশ্যই সাফল্য, ফেরত না পাঠালে আরো ভালো হতো ।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:২২

অধীতি বলেছেন: এটা একটা গর্বের বিষয়। এছাড়াও শুনলাম প্রবাসীদের বিমান বন্দরে হেনস্তা করাও থেমেছে।

৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৩:২৫

ইফতেখার ভূইয়া বলেছেন: ড. ইউনূস স্যারের একটা আর্ন্তজাতিক গ্রহণযোগ্যতা রয়েছে যা পৃথিবীর খুব কম মানুষেরই রয়েছে। আমি প্রথম থেকেই মোটামুটি আত্মবিশ্বাসী ছিলাম তবে নিশ্চিতভাবে বলতে পারছিলাম না যে আরব দেশের অংশ হিসেবে ওরা কিভাবে রিএ্যাক্ট করবে। যাইহোক, সবাইকে ক্ষমা করা হয়েছে এটা নিঃসন্দেহে একটা বড় সফলতা। আশা করছি বর্তমান প্রশাসন আরো এগিয়ে যাবে। ধন্যবাদ।

৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:১৯

মোস্তফা সোহেল বলেছেন: সরকারের এখন উচিত তাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.