নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধার রাত্রি ভোরের অনেক বাকী স্বপ্ন দেখার সুযোগ এখন তাই

চলে যেতে যেতে বলে যাওয়া কিছু কথা

মাহিরাহি

বাড়ী আখাউড়া। আখাউড়া রেলওয়ে হাইস্কুল থেকে পাস করে সোজা ঢাকায় চলে আসি। কিছুদিন সিটি কলেজে ছিলাম। ছিলাম জগন্নাথেও। তারপর টোকিওতে কাটিয়েছি সাড়ে ছয়টি বছর। দেশে ফিরে এসে চাকুরি আর সংসার নিয়ে আছি। দুটো ছেলে, মাহি আর রাহি। একজনের সাড়ে ছয় আর আরেকজনে সদ্য চার পেরিয়েছে। ওদের নামদুটো জুড়ে দিয়েই আমার নিকের জন্ম। বেশিরভাগ সময়কাটে সন্তানের সান্নিধ্য। ঘরকুনো মানুষ আমি। লেখালেখিতে হাতেখড়ি এই সা ইন বল্গে এসেই। কেউ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিল ফিরিয়ে দেয়ার মত উদ্ধত্য আমার নেই। সবারই বন্ধু হতে চাই।

মাহিরাহি › বিস্তারিত পোস্টঃ

সভ্যতার গাড়ির চাকার নিচে প্রাণ গেছে লক্ষ লক্ষ আদিবাসীদের

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:২১

পশ্চিমারা যখন মোটর গাড়ির প্রেমে উতলা হল, তখন সেই প্রেমের চিঠিগুলি লেখা হয়েছিল ইন্ডিয়ানদের রক্তে।


আমেরিকান কোম্পানি গুডইয়ার ভলকায়ানাইজেশন (এমন একটি প্রক্রিয়া যা গাড়ির টায়ারগুলির জন্য ব্যবহার করতে রাবারকে যথেষ্ট শক্ত করে তোলে।) আবিষ্কার করায় অ্যামাজনিয়ান রাবারের চাহিদা আকাশচুম্বী হয়ে উঠে। ঐ আবিষ্কারে গাড়ির ইন্ডাস্ট্রির নেতৃত্বে থাকা ফোর্ড গাড়র ম্যাস প্রোডাকশন শুরু করে। মাত্র 12 বছরে, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের রাবারের ক্রমবর্ধমান চাহিদা সরবরাহের জন্য 30,000 আদিবাসীদের দাসত্ব করা হয়েছিল, নির্যাতন করা হয়েছিল এবং হত্যা করা হয়েছিল। রাবার পেতে খুব দূরে বনের কাছে পাঠানো হতো, এবং না পালে বা দ্রুত না পেলে গুলি করা হতো।
‘রাবারের বুম দূরবর্তী ইতিহাস হলেও এর প্রভাব এখনও আমাদের সাথে রয়েছে। এখানো পশ্চিমাদের শোষণ অব্যাহত রয়েছে, বিভিন্ন কায়দায়।

পশ্চিমারা সভ্যতার নামে লক্ষ কোটি নিরীহ প্রাণ কেড়ে নিয়েছিল, আরাম আয়েশ আর জীবনকে উপভোগ করার জন্য। আর আমরা নির্লজ্জভাবে পশ্চিমাদের প্রেমে উতলা, তাদের সেই আরাম আয়েশ আর উপভোগে কিছুটা ভাগ বসানোর চিন্তায়, সেটি নিজেদের মানুষের রক্তের বিনিময়ে হলেও।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩১

মাহিরাহি বলেছেন: https://en.wikipedia.org/wiki/Peruvian_Amazon_Company

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৫

মাহিরাহি বলেছেন: Progress? Civilization? Such dirty words these days.

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:১০

রাজীব নুর বলেছেন: পশ্চিমাদের উপর আমার কোনো রাগ নেই। ওরা সভ্য জাতি।

৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৪

আমি নই বলেছেন: পশ্চিমাদের মত অসভ্য এবং স্বার্থপর জাতী দুনিয়াতে আর নেই, হবেওনা। ওদের কারনেই আজ পুরো দুনিয়াটা ধ্বংশের মুখে।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০০

মাহিরাহি বলেছেন: এটাই সত্যটাই অনেক মূর্খ জেনেও না জানার ভান করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.