নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

বাবাদের গল্প

১৩ ই মে, ২০১৬ রাত ১১:৩১

রিক্সা করে রেডিও অফিস থেকে আমার হোস্টেলের দিকে যাচ্ছিলাম । একটু পর রিকশাওয়ালা একটা ফোন রিসিভ করলেন, ওপারের কথা যেহেতু শুনতে পাচ্ছিলাম না, তবুও যেটা বুঝলাম, উনার কোনো এক আত্মীয় এবার ssc পরীক্ষা দিয়েছিল, সে A+ পেয়েছে । কথা শেষ করে রিকশাওয়ালা আমাকে জিজ্ঞেস করলেন,
>মামা A+ ভালো না খারাপ ?
>>বললাম কে পেয়েছে ?
>আমার ছেলে ।
>>মামা রেজাল্ট তো খুব ভালো । আপনার ছেলে first ডিভিশন পেয়েছে ।
>ও আইচ্ছা । কি জানি মামা । আমি এতো কিছু বুঝি না । শাকিলের(উনার ছেলে) পরীক্ষার আগে ইশকুলের হেডমাস্টার আমাকে ডাইকা কইলো, মতিন (রিকশাওয়ালার নাম) তোর ছেলেটা লেখাপড়ায় খুব ভালো । এইবার তো A+ পাইবোই, এরপর ভালো একটা কলেজে ভর্তি করাস । কিন্তু আমার ছেলেডারে ভালো কলেজে পড়ানোর টাকা পাবো কই, আমি পুরা টাকা দিতে পারতাম না, পরীক্ষার(ফর্মফিলাপের) বাকী টাকাটাও পরের ক্ষেতে কাজ করে ও নিজেই জোগাড় করেছে । বাড়িতে কারেন্ট ছিলো না, তাও শাকিলকে দেখতাম রাতের বেলায় আমারে মহাজনের গ্যারেজে গিয়া পড়তো । মহাজনের গ্যারেজ ১০টা পর্যন্ত খুলা থাকতো, তারপর ও বাড়িতে এসে নম্পো (কেরোসিনের বাতি) ধরিয়ে পড়তো । পরীক্ষার প্রত্যেকটা দিন আমি নিজে ওরে রিকশায় করে ছ্যান্টারে নিয়া যাইতাম । পরীক্ষার হলে ঢোকার আগে শাকিল আমার দিকে শুধু তাকাতো, মুখে কিছু বলতো না ।
আমি শুধু উনার কথাগুলা চুপ করে শুনছিলাম । উনার গলা থেকে বের হওয়া প্রতিটা শব্দ আমার অন্তরে গিয়ে লাগছিলো । বাবারা হয়তো এমনই হয় । যে সন্তান এরকম কষ্ট করে পড়াশোনা করে, তারপর ভালো অবস্থানে যায়, সে শত কষ্ট করে হলেও তার বাবা-মাকে নিজের কাছে রাখে, তাদের যত্ন নেয়, কারন সে বাবার কষ্টটা বুঝতে পারে, হৃদয় দিয়ে উপলব্ধি করতে পারে । আর আমরা, এত আদর পেয়ে পড়াশোনা করে, ৫/৭ টা প্রাইভেট পড়ে, এনার্জি সেভিংস বাল্বে ঝকঝক করতে থাকা নিজের ব্যাক্তিগত রুমে পড়াশোনা করে, রেজাল্টের পর বাবাকে গিয়ে বলি “আমি ফেল করছি, বা A- পাইছি” । এতে অসন্তুষ্ট হয়ে বাবা যদি আবার একটু বকাবকি করে, তখন না খেয়ে বসে থাকি বা বাবার প্রতি অভিমান জমা করি । এদেরকে সান্ত্বনা দেবার জন্য খারাপ রেজাল্টের পক্ষে আবার আমাকেই লিখতে হয় ।
নিজে দিনরাত কষ্ট করে যে আমাকে এত সুযোগ সুবিধা দিয়েছে, সে কি আমার কাছ থেকে তার পরিশ্রমের ফলটাও দেখতে চান না ? আমাদেরকে একটু বকাবকি করে, আমাদেরই ভালোর জন্য সোজা পথে নিয়ে আসার অধিকারটুকুও কি বাবাদের নেই ?

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.