নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

জার্মানী বনাম হিটলার !

৩০ শে জুন, ২০১৮ রাত ১২:১০

> মিঃ পিয়াস, অামি মাইন ক্যাম্পও পড়েছি অানার ডায়েরীও পড়েছি ! আমার এখোনো হিটলারকে অতি জঘন্য লোকই মনে হয়, যার প্রমান পাবেন জার্মান এম্বাসীতে গেলে ! তারা নিজেরাও হিটলারকে সহ্য করতে পারে না ! জার্মানীতে হিটলারের সবকিছু নিষিদ্ধ ! জীবনে কখোনো গিয়েছেন সেখানে?... বইটই কিছু পড়েন কি ? কিছু বইপুস্তক পড়ুন, জানুন তারপর কথা বলতে.......!

বোনটির মেসেজ পেয়ে তার ওয়ালে গেলাম ! অনেক বইয়ের পোস্ট মাশাল্লাহ ! অসাধারন সব বইয়ের ছবি, কোনো বইয়ের পাশে টেডি, কোনোটার পাশে নিজের হাত, কোনোটাতে বা কানের দুল, চায়ের কাপ, হেডফোন.....! ক্যাপশনও সব চমতকার ! বই'ই তার জগৎ, বই'ই নাকি তার সব! চা বা কফির সাথে নাকি তার বই ছাড়া চলে না,.. অনেক কথা লেখা ! বাদ যাক ওই অালাপ !

দ্বিতীয় বিশ্বযুদ্ধ সংগঠিতই হয়েছিলো জার্মানদের উপর অন্যয়ভাবে চাপিয়ে দেওয়া ভার্সাই চুক্তির কারনে (চুক্তি সম্পর্কে অাপনারা জেনে নিয়েন কারন এটা বলতে গেলে লেখা অতিদীর্ঘ হয়ে যাবে) ! তার জন্য অাপনি হিটলারকে দায়ী করতে পারবেন না, যেমনটি পারবেন না বঙ্গবন্ধুকে ! পাকিস্তানীরা যুদ্ধ শুরু করেছিলো বলেই বাংলায় ৩০লক্ষ লোক শহীদ হয়েছিল, এখন অাপনি যদি বলেন বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষনা দিয়েছিল বলেই এতো লোক নিহত হয়েছে তাই এর জন্য দায়ী শেখ মুজিব, এ কথা কোনো বাঙালী কোনোদিন বলবে না, কারনটা অামরা সবাই জানি, এটা ছিল অন্যয়ের বিরুদ্ধে লড়াই ! যাই হোক, ১৯৪৫ সালে যখন মিত্রবাহিনীর কাছে জার্মানী পরাজিত হয় তখন অারেকটি চুক্তি সম্পাদিত হয়, সেই অনুসারে হিটলার এবং হিটলারের নাৎসী বাহিনীকে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয় ! জার্মানীতে হিটলারের সমস্ত কার্যকলাপ অাইন করে নিষিদ্ধ করা হয় ! হিটলার নিয়ে অলোচনাও সেখানে নিষিদ্ধ ! সেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের চুক্তি অনুযায়ীই এখন পর্যন্ত সেখানে মুক্তিবাহিনীর ক্যাম্পও রয়েছে ! জার্মানদের কাছে হিটলারকে পরিচিত করা হয় একজন জঘন্যতম মানুষ হিসেবে ! চুক্তি অনুযায়ী জার্মানীতে হিটলার শব্দের উচ্চারনও নিষিদ্ধ ! সেই চুক্তিই জার্মানরা কঠোরভাবে পালন করেন !

অারেকটু বুঝিয়ে বললে, ৭১এর যুদ্ধে যদি পাকিস্তান জয়ী হতো তাহলে কি হতো ভাবুন তো ? সবচাইতে বড় রাষ্ট্রদ্রোহী কে হতেন ? তাকে সেই হিসাবে চিহ্নিত করে বইপুস্তক লেখা হতো ! অামরা জানতাম, অামাদের সবচাইতে নিকৃষ্ট লোক ছিলেন মুজিব ! এটা অস্বাভাবিকও না ! কারন ইতিহাস লিখে কেবল 'বিজয়ীরা' ! মহান মুক্তিযুদ্ধে বাঙালী জয়ী হয়েছিলো বলেই মুজিব অামাদের মাথার মুকুট ! কিন্ত হিটলার তো পরাজিত হয়েছিলেন, তাহলে তার বিরুদ্ধের ইতিহাস কারা লিখবেন, সেটা সুস্থ মস্তিষ্কের যে কোনো বিবেকবান মানুষই বুঝতে পারবেন ! হিটলারের নাম মুখে অানা যাবে না, সেটা চুক্তিরই অংশ ! অার জার্মানরা যে কোন চুক্তি বা কমিটমেন্ট strongly রক্ষা করে, এই জন্যেই ওরা পৃথীবির শ্রেষ্ঠ জাতি বা ব্লু ব্লাড ! অাজ পৃথিবীর ইতিহাসে সবচেয়ে নিয়মতান্ত্রিক জাতি জার্মানী,সবচেয়ে সাহসী জাতি জার্মানী ! তাইতো তারা তাদের কর্মের স্বীকৃতিস্বরুপ পৃথিবীর ১৫৮টি দেশে বিনা ভিসায় যাতায়াত করতে পারে ! জার্মানদের জন্য হিটলার যা করেছে জার্মান জাতি তা কখনো ভুলবে না ! তবে সেটা পাবলিকলি বলতে জার্মানদের সময় লাগবে, এটাই বাস্তবতা !

মাত্র এটুকু লিখেই অাপুটিকে সেন্ড করে দিলাম ! পরের লাইনে বলতে ইচ্ছে করলো,
"ফেসবুক স্ট্যাটাসে রিডিং অমুক বই, তমুক বই, সেই সাথে বইটির চমতকার একটা ছবি পাশে চায়ের কাপ, হেডফোন..... এসব দিয়ে নিজেরে অন্যের কাছে বইপড়ুয়া হিসেবে দাবি করার মধ্যে কোন নেকীর ব্যাবস্থা নাই যতক্ষন পর্যন্ত সেই বই অাপনার জানার পরিধিকে উন্নত না করছে ! অার অাপনি একটা বইয়ের ছবি তোলার পেছনে যতটা সময় ব্যায় করেন ততক্ষনে অাপনি অারেকটা বইয়ের প্রায় অর্ধেক কমপ্লিট করে ফেলতে পারতেন ! বইয়ের ছবি তুলে অাপলোড দিয়ে কিছু অাজাইড়া লাইক-কমেন্ট কামাবেন এটা ছাড়া বাড়তি কোনো নেকীর ব্যাবস্থা ওই ছবিতে নাই ! ওরকম লোকদেখানো বইপড়াতেও কোনো নেকী নাই...."

কিন্তু এই কথাগুলা উনাকে বলতে পারলাম না ! কিছু বাক্য জিহ্বার সামনে এসে অাটকে যায় !

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৮ রাত ১২:৩৯

Ashfi Tuhin বলেছেন: কিছু বাক্য জিহবার সামনে এসে আটকে যায়।।। প্রায়শই আটকে যায়।।✌

২| ৩০ শে জুন, ২০১৮ রাত ১:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যার যার যুক্তি, যার যার কাছে...

৩| ৩০ শে জুন, ২০১৮ রাত ২:৪৫

রাকু হাসান বলেছেন: শ্রদ্ধাভাজন পিয়াস ভাই!
বিনয়ের সাথে দ্বিমত পোষণ করছি যে‘‘ ভার্সাই চুক্তি অন্যায় ভাবে জার্মানিদের উপর চাপিয়ে দেওয়া হয়নি ‘’। তবে চুক্তির কিছু দিক ছিল যা জার্মানির উপর না চাপালেও হত । ভার্সাই চুক্তি যৌক্তিক বিষয়ও ছিল ।
হ্যা অমুক তমুক বই পড়ে নেকী পাওয়া যাবে না বলেছেন এই মন্তব্যেও দুভাগ্যক্রমে একমত হতে পারলাম না ।আমি যদি কোন ইসলামী বই পড়ে আমার ফেসবুকের ওয়ালে পোস্ট করি সেটা দেখে অন্য কেউ পড়ে তাহলে অবশ্যই আমি নেকী পাব । আমি ব্যক্তিগতভাবে বিশেষ বিশেষ বই নিয়ে ফেসবুকে পোস্ট করি ...কেননা তা দেখে অন্যরা উৎসাহিত হবে তাই । এবং হয়েছেও অন্তত আমি আমার চারপাশে কিছু হলেও নিজ চেষ্টায় নতুন পাঠকসৃষ্টিতে কাজ করছি ,এটা সম্ভব হয়েছে ফেসবুকে জানানোর জন্যই । এমন টা আগে করতাম না ,তারপর ভাবলাম আমি চুরি করছি না ! কতই তো পোস্ট দেই ,বই নিয়ে কেন না । তার ভাল ফলাফল পেয়েছি ,এবং চালিয়ে যাব .. ..নবীন ব্লগার আমি আমার বুঝার ,জানার ভুল হতে পারে ,সেগুলো ক্ষমার দৃষ্টিতে দেখার অনুরোধ করছি ...আশাকরি ব্লগীয় জীবনে পাশে রাখবেন

শুভকামনা থাকলো আপনার জন্য ..শুভরাত্রি :-B

৪| ৩০ শে জুন, ২০১৮ ভোর ৫:০৭

কিশোর মাইনু বলেছেন: হিটলারের নামে সবচেয়ে বড় অভিযোগগুলোর একটা,ইহুদী গণহত্যা।
অথচ এটি ও ছিল সাজানো।এই গণহত্যায় হিটলারের কোন হাত ই ছিল না।

কিন্তু,পিয়াস ভাই যা বললেন,ইতিহাস সবসময় ই লেখে বিজয়ীরা।

হিটলারের সম্পর্কে আমার ব্যাক্তিগত কোন অনুভুতি নেই।কিন্তু আমার জানামতে সে যে সব কারণে ঘৃণিত,তার অর্ধেক ই ভুয়া/সাজানো/মিথ্যা অপবাদ।

৫| ৩০ শে জুন, ২০১৮ ভোর ৬:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

ইতিহাস কখনো পরাজিতদের গুণগান করবে না। এটাই ঠিক।

৬| ৩০ শে জুন, ২০১৮ সকাল ৯:৩৭

রায়হানুল এফ রাজ বলেছেন: এটা এখন জবর ফ্যাশন।

৭| ৩০ শে জুন, ২০১৮ সকাল ৯:৫৬

রাজীব নুর বলেছেন: হিটলারের বেশ কিছু ভালো দিক আছে।

৮| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:০৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ইতিহাস বিজয়ীদের পক্ষে লেখা হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.