নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

\'আড়ং\' কি আপনার ঈমানিত্ম দেখানোর জায়গা ?

১৬ ই মার্চ, ২০২১ রাত ১২:৩৯

আড়ংয়ে কে কাজ করতে পারবে আর কে পারবে না তা ঠিক করবে কে ?

আপনি নাকি আড়ং ?

ধরুন, আমি আমার প্রতিষ্ঠানের জন্য কাওকে হায়ার করতে চাচ্ছি, আমি যে কাজের জন্যে যে ধরনের লোক চাচ্ছি সেই রিকুয়ারমেন্টের সাথে না মিললে আমি আপনাকে নিবো না, সোজা হিসাব। আপনার ঈমানিত্ব দেখার জন্যে আমি আমার ব্যবসা প্রতিষ্ঠান খুলে বসি নি, আমি ব্যবসায়ী মানুষ। আমি আমার ব্যবসাটাই বড় করে দেখবো, আপনার ঈমান না । আপনার ঈমান দেখনেওয়ালা যিনি আছেন তার কাছে গিয়ে আপনার ঈমানিত্বের পরীক্ষা দেন, আড়ংয়ে না ।

ধরেন, একটা শপিং সেন্টারে সেলসম্যানের ভাইভা দিতে গেলেন জুব্বা-পাঞ্জাবী পইরা, এইটা কোন দিক দিয়ে আপনার কাছে ঈমানী চেতনার লালন বলে মনে হচ্ছে?

জুব্বা পইরা সেলসম্যান হিশাবে কাজ করার জায়গা তো শপিংমল না, আরো নির্দিষ্ট করে বললে 'আড়ং' না । সেখানে কাজ করার যা রিকুয়ারমেন্ট আপনি যদি তাদের রিকুয়ারমেন্ট ফুলফিল করে কাজ করতে পারেন তাহলে তারা আপনাকে পয়সা দিয়ে নেবে, নইলে না। আপনার যদি তাদের রিকুয়ারমেন্ট পছন্দ না হয় তাহলে সেখানে কাজ করবেন না। হিসাব তো সোজা ভাইয়া ! তোমার হিসাব মেলে না ?

আপনি জুব্বা পইরা ক্রিকেট খেলতে নামতে চাইলেই বিসিবি কেনো তা মানবে ? আপনি বিসিবির কথা শুনবেন নাকি বিসিবি আপনার কথামতো চলবে ? মালিকের কথা কর্মচারী শুনবে নাকি কর্মচারী যে রিকুয়ারমেন্ট দিবে সেই রিকুয়ারমেন্ট অনুযায়ী মালিককে চলতে হবে?
হিসাবটা তোমার বুঝে আসে না ভাইয়া?

পুলিশে চাকরির জন্যে নির্দিষ্ট এবং স্পেসিফিক পোশাক আছে, কোনো জুব্বা-পাঞ্জাবীওয়ালা যদি বলে, আমি জুব্বা ছাড়া পাশ্চাত্য ধাচের পোশাক(শার্ট-প্যান্ট) পরে চাকরি করবো না, পুলিশ ডিপার্টমেন্টের কি এমন গরজ পড়ছে আপনাকেই তাদের নিতে হবে? আর্মি/বিজিবি/আনসার সবক্ষেত্রে একই, পোশাক কোড নির্দিষ্ট।

জুব্বা ছাড়তো পারবো না বলেই পুলিশে চাকরি করতে পারলাম না, এটা নিয়ে চিল্লায়া অতি মোল্লাদের কাছ থেকে দুই চারটা লাভ রিয়াক্টই পাবা কিন্তু তাতে 'মার্কেট পাইবা না' কারন এটা কর্তৃপক্ষের রিকুয়ারমেন্ট না।

আপনি দাঁড়ি রাখবেন, নবীজির সুন্নতি তরীক্বায় চলবেন, তো আপনি আড়ংয়ে চাকরি কেনো করতে গেছেন? সেখানে তো হাজারহাজার লাখ লাখ বেগানা নারী শপিং করতে আসবে। আপনি জেনেবুঝে কেনো পাপের সাগরে-চোখের জেনার সাগরে কাজ করতে চাচ্ছেন?

কেনো ব্রাদার?

এটেনশন সিকিংয়ের জায়গা পান না?
ভাগ্যিস বাংলাদেশটা পেয়েছিলেন, ধর্মীয় এটেনশন নেওয়ার জন্যে। 'মোচে না ঠেকিয়ে মদ খেতে চাওয়ার বৈধতা চাচ্ছেন', বলি কি লাঠি চেনেন ?

আপনি প্রাকটিসিং মুসলিম, আপনি দাড়ি রাখেন, জুব্বা পরেন, পায়জামা-পাঞ্জাবি পরেন, তাতে আমার কোনো অসুবিধা নাই, কারোরই নাই কিন্তু ব্যাপারটা যদি এমন হয় যে তার প্রভাব আমার ব্যবসায়িক প্রতিষ্ঠানে পড়বে তাহলে আমি আপনাকে কখনোই হায়ার করবো না, আমি কাকে হায়ার করবো আর কাকে করবো না ইটস মাই চয়েস, নট ইওরস।
সুতরাং আপনাকে ক্যান নিলাম না, তার জবাব আমি আপনাকে দেবো না, দিতে বাধ্য না।

গতবছর সম্ভবত 'কে হবে মাসুদ রানা'র অডিশনে এক লোক সালাম দিয়ে ইন্টারভিউতে ঢুকেছিলো, যিনি ইন্টারভিউ নিবেন তিনি জিগ্যেস করলেন, সালাম কেনো দিলা?
ব্যাস আর যাবা কই ! সালাম দেওয়া কি অপরাধ? বলে কইঠাদের চিল্লানি শুরু হয়ে গেলো ! অথচ বোকা*দাগুলো চিন্তাও করলো না, সে যেখানে গেছে সেই জায়গায় ওই ট্রেন্ড চলে কি না। 'অডিশনে' জিতলে ওই লোকটার কাজ কি হতো! পরিমনির সাথে ঝুমুরঝুমুর নাচ, আর ঢিঙ্কাচিকা এ''...এটা মে বি ইসলামে হালাল?
তাহলে একটা নাজায়েজ কাজে সে ঢুকতেসে সালাম দিয়ে, এ জেনো, যাত্রাপালায় শুরু হওয়া অশ্লীল নৃত্যের আগে 'কোরআন তেলাওয়াত' দিয়ে যাত্রা গানের উদ্বোধন করা ! মনে হয় নি একবারো?

আপনি মুসলিম, আপনি দাড়ি রাখবেন, জুব্বা-পাঞ্জাবী পরবেন, ইসলামী হাল হক্বীক্বতে চলবেন, আপনাকে তো কেও মানা করে নাই কিন্তু আড়ংয়ে আপনার চাকরি হয় নাই দাঁড়ি রাখার জন্যে এটা নিয়ে এতো চিল্লানো মানেই আজাইড়া চিল্লানো !

আড়ং কোনো দাড়িওয়ালাকে চাকরি দেবে কি দেবে না সেটা অবশ্যই আড়ংয়ের নিজস্ব ব্যাপার কিন্তু দাঁড়িওয়ালারও আড়ংয়ে চাকরি করতে চাওয়াটা অবশ্যই উচিত চাওয়া না ।

বুঝে আসলো ব্রাদার ?
কি যেনো নাম তার?
তারে মেনশন দিয়েন, যদি একটু ইসলামের প্রকৃত শিক্ষাটা সে পায়, কোথায় শিক্ষাটা কাজে লাগাতে হবে এটা যদি একটুও তার মাথায় ঢোকে, তবুও শান্তি ।

উত্তম বুঝ আসুক মুসলিমদের, বিশেষ করে হাইপ তোলা বাঙালী মুসলিমদের।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০২১ রাত ১২:৫৪

রাজীব নুর বলেছেন: আড়ং কি করেছে?
ঘুষ নয়, দুর্নীতি নয়, নারী বা দুস্থ অবমাননা নয়, পরিবেশ দূষণ বা মানুষের স্বাস্থ্য ঝুকি কিংবা খুন?

২| ১৬ ই মার্চ, ২০২১ রাত ১:৫৯

এস এম মামুন অর রশীদ বলেছেন: আপনার কিছু চিন্তা সঠিক, যেমন প্রতিষ্ঠানের নির্ধারিত পোশাকের ব্যাপারে। তবে কোনো দাঁড়িওয়ালাকে দেবে না, এই যুক্তি আড়ং বা অন্য কোনো প্রতিষ্ঠান দেখালে, সরকারের উচিত বিষয়টি সিরিয়াসভাবে নিয়ে কঠোর শাস্তি দেয়া। দুনিয়ার অন্যকোনো দেশে এই বৈষম্য প্রমাণিত হলে, আড়ংকে বিশাল জরিমানা করা হতো। আর দাঁড়িওয়ালা আড়ং-এ চাকরি করতে যাওয়া উচিত নয়, এই পরামর্শও হাস্যকর।

৩| ১৬ ই মার্চ, ২০২১ রাত ৩:২৫

জি এইস মেহেদী বলেছেন: আমি আরো একটু যুক্তি খুজতে চাই,, যারা নরমালি দোকানদার ব্যবসা করে,, ব্যবসা তো হালাল তাই না,, দোকানে তো অনেক মহিলা আসে খরচাপাতি করার জন্য সেখানে মনে করেন আমি দোকানদারি করতেছি,,বেগানা মহিলার মুখ দেখতেছি আমার তাইলে ব্যবসা করা পাপ হচ্ছে না?? আড়ং এ না হয় মেকাপ করে আসে আর আমার দোকানে মেকাপ ছাড়া কিন্তু পর্দা ছাড়া,, এটাও তো পাপ,, তাই না?? উত্তর দিবেন,,,

৩০ শে মার্চ, ২০২১ রাত ১২:৫৪

মাহমুদ পিয়াস বলেছেন: ভাই, তারা একজন দাড়িওয়ালা মানুষকে চাকরি দিতে চায় না, সেখানে তারা ইসলামের অন্য রুকনগুলা কেনো মানবে বা মানতে চাইবে ? আড়ং ব্রাকের প্রতিষ্ঠান, ব্রাকের একটা বিশাল বাজার দাঁড়িয়ে আছে সুদি কারবারের উপর । তাদের কাছে ইসলামি চিন্তা খুজতে চাওয়া বোকামি না ?

৪| ১৬ ই মার্চ, ২০২১ ভোর ৫:২১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শিখরা সারা বিশ্বে নানান পেশায় জড়িত আছে দাড়ি-চুল রেখেই, এমনকি নিরাপত্তা বাহিনীগুলোতেও। প্রাতিষ্ঠানিক পোশাকের বাধ্যবাধকতা এক বিষয় আর দাড়ি-গোফ রাখা ভিন্ন বিষয়। কেউ যদি হাইজিন মেইন্টেইন করে দাড়ি-গোফ রাখে তাতে কোনো প্রতিষ্ঠানের সমস্যা হওয়ার কথা নয়।

৫| ১৬ ই মার্চ, ২০২১ ভোর ৬:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

যে কোন প্রতিষ্ঠানের ড্রেস কোড তারা ঠিকক করতেই পারে।
যার পছন্দ হবে না সে ওখানে কাজ না করলেই পারে।

৬| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ৭:১৭

নজসু বলেছেন:



প্রিয় পিয়াস ভাই, আপনার পোষ্ট পাঠ করে একটা চিন্তা করেই যাচ্ছি, করেই যাচ্ছি, করেই যাচ্ছি।
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কেন আলেম ওলামাদের মতো এতো লম্বা লম্বা দাঁড়ি রেখেছিলেন?
জোব্বা টুপির মতো দাঁড়িও তো শুধু মুসলিমদের অধিকার। কিন্তু এখনও অনেক সন্মানিত হিন্দু ভাইয়েরা রাখছেন। কেন ভাই?
আপনার কাছে এই নিয়ে একটা বিশ্লশণধর্মী পোষ্ট আশা করছি। আশা করি নিরাশ করবেন না।

৭| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ৭:১৮

নজসু বলেছেন:



প্রিয় পিয়াস ভাই, আপনার পোষ্ট পাঠ করে একটা চিন্তা করেই যাচ্ছি, করেই যাচ্ছি, করেই যাচ্ছি।
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কেন আলেম ওলামাদের মতো এতো লম্বা লম্বা দাঁড়ি রেখেছিলেন?
জোব্বা টুপির মতো দাঁড়িও তো শুধু মুসলিমদের অধিকার। কিন্তু এখনও অনেক সন্মানিত হিন্দু ভাইয়েরা রাখছেন।
কেন ভাই? আপনার কাছে এই নিয়ে একটা বিশ্লেষণধর্মী পোষ্ট আশা করছি। আশা করি নিরাশ করবেন না।

৮| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ৭:৩৩

দুর্লভ মশিউর বলেছেন: আপনারাই ত মানবতার কথা বলেন,ধর্ম নিরপেক্ষতার কথা বলেন,সমান অধিকার এর কথা বলেন,তাহলে শুধু দাড়ি রাখার কারণে যদি আমাকে অন্য চোখে দেখা হয় বা আমাকে আমার প্রাপ্য থেকে বিচ্যুতি করা হয় তাহলে সেটাকে আপনি কোন দৃষ্টিতে সমান অধিকার মনে করেন??
আমার ধর্মই যেখানে দাড়ি রাখতে বলে সেখানে ত ধর্ম ত্যাগ করে রোজকার করতে হবে তাহলে

৯| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:০৩

নজসু বলেছেন:


দাড়ি রাখায় আড়ং যদি মুসলিম ছেলের চাকরি বাতিল করতে পারে,
তাহলে আমরাও মুসলমান হয়ে আড়ংকে বয়কট করতে পারবো কি জনাব?

১০| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ১০:১২

নতুন নকিব বলেছেন:



পোস্টের জন্য ধন্যবাদ। দুঃখিত! আপনার পোস্ট শিরোনামটা প্রশ্নবোধক। প্রশ্নবোধক এই শিরোনামটি দেখে আরেকটি প্রশ্ন আসে, তাহলে 'আড়ং' কি আমার ঈমান (আপনার ভাষায়- ঈমানিত্ম) হারানোর জায়গা?

শুভকামনা জানবেন।

১১| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ১১:১০

নেওয়াজ আলি বলেছেন: ভালো হয়েছে আড়ং চেহারা প্রকাশ করে আমপাবলিককে কিছু দিন ব্যস্ত রাখছে নেটে। তাদের পান্জাবি ঠিক বেচা হবে

১২| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ১১:২১

আল ইফরান বলেছেন: আপনি যেসকল যুক্তি দিয়েছেন তার অধিকাংশই অযৌক্তিক এবং অপ্রাসঙ্গিক। আপনি পুলিশ-আর্মি-বিজিবির কথা বলেছেন, কিন্তু তাদের সার্ভিস রুলস' এর কোথাও কি লেখা আছে যে দাড়ি রাখলে সার্ভিসে আসা যাবে না?
ঠিক একইভাবে আড়ংয়ের বিষয়ে যে প্রশ্ন আসে সেটা হচ্ছে তাদের রিক্রুটমেন্ট পলিসির কোথাও কি লেখা আছে যে দাড়ি রাখলে সেলসপার্সন হিসেবে নেয়া যাবে না?
আর যদি লিখিত আকারে না থেকে, ট্যাসিট কর্পোরেট প্র‍্যাকটিস হিসেবে তারা এটা ফলো করে থাকে তাহলে ক্লাস একশনের (পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন) মামলার দায় বহন করতে হবে।
আইনের ছাত্র হয়েও মানবাধিকারের প্রশ্নে যাচ্ছি না কারন বাংলাদেশী তথাকথিত প্রগতিশীলতার এই নোংরা এবং দ্বিমুখী রুপ দেখে আমি এখন আর বিস্মিত হই না। মানবাধিকার এখন কেবল পলিটিক্যাল এসাইলামের সময়ই হাজির হয়।

১৩| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ১১:২৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার যুক্তিগুলো কুযুক্তির পর্যায়ে পড়ে। তবে আপনি যেহেতু মন্তব্যের উত্তর দেন না, তাই এর চেয়ে বেশী কিছু বলে আপনার বা আমার সময় নষ্ট করতে মন চাইলো না।

১৪| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ১১:৩১

গফুর ভাই বলেছেন: বাংলাদেশের অনেক মানুষ আছে যারা ব্যাংক এ চাকরি করে সুদ এর টাকায় জীবন যাপন করে আর ইসলামি হাইপ তুলে আর ফেসবুকে জিহাদ করে।

১৫| ১৬ ই মার্চ, ২০২১ সকাল ১১:৩৬

রানার ব্লগ বলেছেন: আমি পার্সনালি আমার প্রতিষ্ঠানে কোন মাওলানা কাজে রাখবো না। একজন সধারন মানূষ দাড়ি রাখেন সমস্যা নাই, কিন্তু যারা এই ব্যাপারটা কে জীবন মরন বানিয়ে ফেলেছেন তাদের থেকে দূরে থাকা শ্রেয়।

১৬| ১৬ ই মার্চ, ২০২১ দুপুর ১২:৩০

নতুন বলেছেন: কোন পদে গ্রুমিং স্ট্রান্ডাড রাখা কম্পানির পলিসির মাঝে পড়ে । যদি সেই পলিসি অনুযায়ী আমি চলতে না পারি তবে ঐ পদে আবেদন করা ঠিক না। একজনের জন্য কম্পানি পলিসি পাল্টাবেনা।

কিন্তু কম্পানীতে দাড়ী রাখলে চাকুরী দেওয়া যাবেনা এমন পলিসি অবশ্যই চলে না। আমার মনে হয় ব্রাকে অনেক কর্মী আছেন দাড়ী রাখেন। ব্যাক অফ হাউজে দাড়ী সবাই রাখতে পারে।

এমনকি এখন হোটেলইন্ড্রাস্টিতেও ভালো করে দাড়ী রাখার অনুমুতি দিচ্ছে অনেক কম্পানিী।

আমাদের দেশে বর্তমানে নিজের দাড়ী নাই কিন্তু তারাও দাড়ী ইসুতে আড়ং বয়কট করছে!! কেন করছে বুঝতে ছি না।

১৭| ১৬ ই মার্চ, ২০২১ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: যারা বয়সের আগেই দাঁড়ি থাকে তারা বড় ভয়ঙ্কর। এদের বিষয়ে সাবধান।

১৮| ১৬ ই মার্চ, ২০২১ বিকাল ৪:০০

হাবিব ইমরান বলেছেন:

একটা ভিডিও দেখলাম অনলাইনে।
সেখানে দেখা গেলো একটা ছেলে 'আড়ং' (কোন শাখা ঠিকমত দেখা যায় না) এর সামনে দাঁড়িয়ে ভয়ংকরভাবে হাত-পা নাড়িয়ে ভাষণ দিচ্ছে। কয়েকজন তা মারাত্মক মনোযোগের সাথে শুনছে। তাদের বডি ল্যাঙ্গুয়েজ দেখে বুঝা গেল যেকোন সময় তারা এ্যাটাক করতে পারে আড়ং এ।

তখন মনে হলো এরাই প্রকৃত মৌলবাদী, জঙ্গী। এরাই আফগানিস্তান বানাতে চায় এ দেশকে।

কেনরে ভাই, আড়ং কি কোন মসজিদ? কোন মাদ্রাসা? আড়ং কি ইজতেমার অফার করছে? তোমাদের না পোষালে তোমরা সেখানে না গেলেই তো হয়। শুধু শুধু কেন বাড়াবাড়ি?

এদের আসলে মূল ইসলামী শিক্ষা নেই। এদেরকে কুত্তা পিটানি দিয়ে জেলে ভরে দিতে পারলে অন্য জঙ্গীগুলাও একটু সাবধান হতো। এদের জন্যই দেশে উদ্যোক্তা তৈরি হবে না। এদের জন্যই সাধারণ মানুষ ব্যবসা বানিজ্য করতে পারবে না।

এদের শায়েস্তা করা জরুরী।

১৯| ১৬ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: দাড়ি রাখা ছেলেদের নেওয়া যাবেনা আড়ং এর এ ধরনের পলিছি থাকলে তা পাল্টানো দরকার। যুক্তি দিয়ে আড়ং এর পক্ষে যাওয়া কোন হয়না।

২০| ১৬ ই মার্চ, ২০২১ রাত ১১:৫৬

রাজীব নুর বলেছেন: মন্তব্যের উত্তর দেন না কেন?

২১| ১৭ ই মার্চ, ২০২১ রাত ১:১৩

নীল আকাশ বলেছেন: আপনার পুরো পোস্ট অর্থহীন একগাদা লাইন দিয়ে ভরে রেখেছেন।
সম্ভবত ইসলাম সর্ম্পকীত বিষয় নিয়ে আপনার চুলকানী আছে।

একটা জবের কিছু রিকোয়ারমেন্ট থাকে যেটা পরিষ্কারভাবে উল্লেখ করা থাকে এ্যাডে এবং কোম্পানী পলিছিতে।
যেহেতু আড়ং নিজেই বলেছে দাড়ী নিয়ে এদের কোন অড পলিছি নেই, তাহলে জব দিতে অসুবিধা কোথায়?
এদের যদি সমস্যা থাকতো সেটা এ্যাডে উল্লেখ করে দিত। সেটা না করে যদি ইন্টারভিউতে বাদ দিতে চায় দাড়ীর জন্য তাহলে সেটা গর্হিত অপরাধ। এটাকে এইচ আর টার্মসে বলে "ডিসক্রিমিনেশন"।
ভালোমতো না জেনে কোন কিছু নিয়ে লিখবেন না।


২২| ১৭ ই মার্চ, ২০২১ রাত ১০:৩৫

আমি তুমি আমরা বলেছেন: ড্রেসকোড আর গোফ-দাড়ির পার্থক্য বুঝেন? দাড়ি নিয়ে আড়ং এর স্পেসিফিক, লিখিত পলিসি আছে? চাকরীর সার্কুলারে তারা কি উল্লেখ করে দিয়েছিল দাড়িকে তারা অযোগ্যতা হিসেবে বিবেচনা করবে?

এটা একট কমিউনিটি ব্লগ, নিজের পোস্টে সহব্লগারদের করা মন্তব্যের জবাব দেয়া সাধারণ কার্টেসীর মধ্যে পড়ে। যেহেতু এই কার্টেসীটুকু আপনি জানেন না, তবে আপনার ভাষ্যমতে 'আড়ং' যদি ঈমানিত্ব দেখানোর জায়গা না হয়, তাহলে ব্লগও ছাগলামি করার জায়গা নয়। মাঠে গিয়ে ঘাস খান, অযথা ম্যা ম্যা করে ব্লগের পরিবেশ নষ্ট করবেন না।

২৩| ২১ শে মার্চ, ২০২১ ভোর ৫:১৮

মেরুভাল্লুক বলেছেন: আহা শুধু শুধু চেতেন কেন ভদ্রলোক হয়তো একটু ব্যস্ত আছেন, পরে সময় সুযোগ মত আপনার প্রশ্নের উত্তর দেবেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.