নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

খরগোশ

২৯ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৫

সোনিয়া খুব বিরক্ত গলায় বলল, "বললাম না আমার ফুল লাগবে না! যা তো!"

ফুলওয়ালি মেয়েটি মুখ বাকা করে বলল, "ভাইয়ের লগে 'জরগা' কইরা আমার উপর চ্যাতেন ক্যান?"

সোনিয়া ফিক্ করে হেসে দিল। আসলেইতো, মহসিনের উপর রাগটা এই বেচারির উপর ঝেরে কি লাভ? মেয়েটার কি দোষ? সে নরম স্বরে বলল, "নাম কি রে তোর?"

মেয়েটি এইবার মুখ সরু করে বলল, "নাম দিয়া কি করবেন? ফুল লইবেন কিনা কন। নাইলে যাইগা।"

সোনিয়া বলল, "তোড়া কত করে?"

"কইলামতো, এক আটি তিরিশ ট্যাকা।"

"এত দাম রাখলেতো চলবে না। কমাতে হবে।"

"আইজকা এই রেট। লইলে লন, না লইলে বয়া বয়া পস্তান। দাম আস্তে আস্তে আরও বাড়বো! শ' ট্যাকায় বিকরি হইবো। আইজকা ব্যালেনটাইন ডে।"

সোনিয়ার মন আবারও খারাপ হয়ে গেল। ফুটপাথে ফুল বিক্রি করে এই মেয়েটিও জানে যে আজ ভ্যালেনটাইনস্ ডে, অথচ মহসিনের কোনই পাত্তা নেই! একটা মিস্ কল দিলেও তো সে নিজেই কল ব্যাক করতে পারতো। সব ছেলেরাই কি এমন হয়ে থাকে? স্বার্থপর! প্রেম করার সময় জান জান ডাকতে ডাকতে মুখে ফেনা তুলে ফেলে। নিউ ইয়ার, পহেলা বৈশাখ, পহেলা ফাল্গুন, ভ্যালেনটাইনস্ ডে সহ কত কিছু যে মনে রেখে ঠিক ঠিক পালন করে; বিয়ের পর সব বদলে যায়। তাদের কাছে পুরনো প্রেমিকার কোনই মূল্য নেই! ওদের তো এখনও বিয়েই হয়নি, তাতেই এই অবস্থা! এই ছেলেতো নির্ঘাত ঘরে সতীন আনবে!

ট্রাফিকের লাল বাতি সবুজে পাল্টে গেছে!সি.এন.জি. এগোতে শুরু করেছে। সোনিয়া যাচ্ছে বসুন্ধরা সিটিতে। ওখানে একদম উপর তলায় ফুড কোর্ট, সেখানেই তাদের দেখা করার কথা। তারপর ঠিক হবে কোথায় যাওয়া যাবে। লোক চক্ষুর আড়ালে প্রেম করা ঢাকা শহরে এক অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কোন চিপায় চাপায় দুইজন গেলে হ্য়তো দেখা যাবে আত্মীয়দের মাঝেই কেউ অন্য কারও সাথে সেখানে আগে থেকেই চুটিয়ে প্রেম করছে! দেখাদেখি হওয়ায় কেলেংকারি লেগে যাবে। এরচেয়ে জনতার ভিরেই নির্জনতা খোঁজার চেষ্টা করা ভাল।

সোনিয়া আবারও নিজের ফোনের দিকে তাকালো। সিগন্যাল ঠিক আছে কিনা দেখতে। সিগন্যাল পুরোটাই আছে। ব্যাটারীর চার্জও। মহসিনের কোন কল আসে নি। এস.এম.এসও না। যদিও অচেনা নাম্বার থেকে কিছু রোমান্টিক ম্যাসেজ এসেছে। ভালবাসতে চায়, বন্ধু হতে চায় বা তাকে ছাড়া বাঁচবে না, ইত্যাদি। কিন্তু যার ফোন থেকে আসলে সে সবচেয়ে বেশি খুশি হত, সেটা এল না! একটা চাঁপা কান্না এসে তার গলায় দলা পাকিয়ে র‍ইলো। কান্না চাঁপা দিতেই হয়তোবা সে ঢোক গিলল।

তাদের প্রেমের আজ দ্বিতীয় ভ্যালেনটাইনস্ ডে। গত বছর তেরো ফেব্রুয়ারি রাত বারোটার সময় মহসিন হঠাৎ তার মোবাইল ফোনে কল করে বলেছিল বারান্দায় এসে দাঁড়াতে। সে জেগেই ছিল। শহরের যুবক যুবতীদের কাছে রাত বারোটা গভীর কোন রাত না। সে অবাক হয়ে বলেছিল, "তুমি হঠাৎ এই সময়ে, আমাদের বাসার নিচে? তুমি কি পাগল হয়েছো?"

মহসিন রোমান্টিক গলায় বলেছিল, "প্রেমিক আর পাগলের মাঝে মিল তো এখানেই, দুজনই চিন্তা না করেই কাজ করে!" তারপরই গলার স্বর পাল্টে বলল, "তুমি আসো তো তাড়াতাড়ি! বারান্দায় এসে দাঁড়াও! কুইক্!"

"কেন? কোন পাগলামি করো না তো! বাবা জানতে পারলে আমাকে মেরেই ফেলবে!"

মহসিন বলল, "শশুর সাহেব জানলেই বা কি? যাব প্যায়ার কিয়া তো ডারনা ক্যায়া? উনি কি তোমার মা কে প্যায়ার করেন না? নাকি তোমাদের সব ভাইবোনদের নিজের বিয়েতে গিফ্ট ভাউচার হিসেবে পেয়েছিলেন?"

সোনিয়া হেসে দিল। মহসিনের কথাবার্তাই এমন। সহজ কথাকেও ঘুরিয়ে এমন ভাবে বলবে যে না হেসে পারা যায় না।

মহসিন বলল, "এ্যাই! বারান্দায় এসে মিসকল দিও। আমি রাখি। মোবাইলে ব্যালেন্স কম। এই টাকাতেই আরও এক সপ্তাহ চালিয়ে দিতে হবে।"

সোনিয়া আবারও হেসে দিল। মহসিনের এই ব্যপারটাও তার ভাল লাগে। কখনও কোন ভান নেই। যা সত্যি, তাই সে বলবে, করবে, এবং দেখাবে। সোনিয়া বারান্দায় এসে দাঁড়ালো। রাস্তায় কাউকে দেখতে পেল না। নিচে ঘুটঘুটে অন্ধকার। স্ট্রিট ল্যাম্পের আলোও নেভানো। সোনিয়া মহসিনকে কল দিল। সে ফোন ধরলো না। তবে এখন তাকে দেখা যাচ্ছে। অন্ধকারে দেয়াল ঘেঁষে দাঁড়িয়েছিল। এখন বেরিয়ে এসেছে। বোধহয় হাত উঁচিয়ে "hi" দিল। কারণ আঁধারেও তার উঁচু করা হাত নড়তে দেখা গেছে। জবাবে সোনিয়াও হাত নাড়লো। বুঝতে পারলো না মহসিন তাকে দেখতে পেল কিনা। বারান্দা তো অন্ধকার করে রেখেছে। বাতি জ্বালালেই মহসিনের সাথে সাথে গুজব পিপাসু কিছু প্রতিবেশির চোখও এইদিকে ঘুরে যাবে। ঘটনা এক কান থেকে পাঁচ কান হবে। শেষে দেখা যাবে যা কখনই ঘটেনি, তাও রটে গেছে!

তারপর তাকে অবাক করে দিয়ে মহসিন ম্যাচ দিয়ে রাস্তায় আগুন ধরিয়ে দিল। দপ করে ধরা আগুন রাস্তার উপর একটা নির্দিষ্ট নকষা তৈরি করলো। অন্ধকার রাস্তায় আগুনের চিত্র ফুটে উঠলো। একটা হৃদয়ের ভিতর ইংরেজি নম্বর পাঁচ লেখা। মহসিন মনে হয় রাস্তায় কেরোসিন দিয়ে আগেই নকষা এঁকে রেখেছিল। তাই আগুন ধরাতেই কি সুন্দর করে ফুটে উঠলো!

হৃদয়ের মানে যে ভালবাসা এটা সবাই জানে। আর সোনিয়ার ইংরেজি নামের বানানে পাঁচটি বর্ণ আছে, সেই অর্থে এর মানে দাঁড়াচ্ছে, মহসিনের হৃদয়ে সোনিয়ার বসবাস!

কি পরিকল্পনা মহসিনের! কেউ দেখে ফেললেও বুঝবে না ব্যপারটা। শুধু ওরা দুজন ছাড়া! এ শুধুই তাদের নিজেদেরই ভাষা! আনন্দে চিৎকার দিতে ইচ্ছা হল সোনিয়ার!চোখ ভিজে উঠছে জলে। এত সুখী সে কি করে হল!

পরে জেনেছিল স্ট্রিট ল্যাম্পের বাতিটা নাকি মহসিনই সরিয়ে ফেলেছিল, যাতে অন্ধকারটা আরও বেশি জমাট বাঁধে। অন্ধকার যত ঘন হয়, আলো নাকি ততই সুন্দর করে ফু্ঁটে উঠে।

আর এইবার? এবার রাত বারোটা তো দূরের কথা, দুপুর বারোটাতেও জনাবের কোন পাত্তা নেই! ছেলেরা এমন হয় কেন? ওদের কাছে কি মেয়েদের ফিলিংসের কোনই মূল্য নেই? কি ক্ষতি হয় একটা ফোন করেও বলতে যে "ভালবাসি!" সে কত আশা নিয়ে এই দিনটার জন্য অপেক্ষা করে। এটা মহসিন কেন বুঝে না? সোনিয়ার চোখে আবারও পানি এসে গেল। অশ্রুও খুব অদ্ভুত হয়ে থাকে, দেখতে সবসময়েই একই রকম, কিন্তু একেক সময়ে এর পিছনে ভিন্ন ভিন্ন কারণ হয়ে থাকে।

ফুড কোর্টের একদম উপর তলায় সোনিয়া বসে আছে। আধ ঘন্টা আগে মহসিনের আসার কথা। এখনও তার কোন খোঁজ নেই! ফোন না করুক, আজ কি দেখাও করবে না? শেষমেষ সোনিয়াই ফোন করলো তাকে। সাতবার রিং হয়ে বন্ধ হয়ে গেল। কেউ ধরলো না। অভিমানে সোনিয়ার পাতলা ঠোঁট কেঁপে কেঁপে উঠছে। এখন তার ফোনও ধরে না? সে এতই ফেলনা?

ফুড কোর্টে এখন অনেক ভিড়! একটা টেবিলে শুধু শুধু বেশিক্ষণ বসে থাকা যাবেনা। দোকানিরা আধ ঘন্টা আগে মেনু ধরিয়ে দিয়ে গেছে। এখন তাদের দৃষ্টি অন্যরকম হয়ে গেছে। শুধু শুধু তাদের কাস্টমার নষ্ট করায় তারা বেশ বিরক্ত। আরও কিছুক্ষণ থাকলে ভদ্রভাবে বিদায় হতে বলবে নিশ্চিৎ। সোনিয়া আবারও নিজের ফোনের স্ক্রিন দেখলো। কোন কল নেই। ম্যাসেজও না। অভিমানে তার ইচ্ছা করছে ফোন ছুঁড়ে ফেলে দিতে। লোকজন তার দিকে করুণার দৃষ্টিতে তাকাচ্ছে। সবাই বুঝতেই পারছে যে সে যার জন্য অপেক্ষা করছে, সে আসেনি। কি লজ্জা! সে এখনই বাসায় চলে যাবে। মহসিনের সাথে সম্পর্কের আজই ইতি! যে ছেলে তার পরোয়া করে না, তার সাথে সম্পর্ক রাখার কোনই মানে হয় না।

সোনিয়া উঠে দাঁড়ালো। টেবিল থেকে ব্যাগ তুলে নিয়ে কাঁধে ঝুলাতে ঝুলাতে পিছন ঘুরতেই দেখে মহসিন ঠিক তার পিছনের টেবিলেই একটা চেয়ার টেনে বসে আছে। তার দিকে তাকিয়ে মুচকি মুচকি হাসছে।

সোনিয়ার মন খুশিতে নেচে উঠলো! আনন্দে প্রায় চিৎকার করেই বলে ফেলল, "তুমি...এখানে...কতক্ষণ?"

আনন্দে, উত্তেজনায় সে ঠিক ভাবে কথাই বলতে পারছে না!

মহসিন হাসতে হাসতেই বলল, "অনেক্ষণ। তোমাকে দেখছিলাম।"

সোনিয়া মহসিনের পাশের চেয়ারে বসতে বসতে বলল, "তুমি আমাকে বলবা না? বদ ছেলে! আমি আরও নানা টেনশনে মরছিলাম!"

মহসিন গাঢ় স্বরে বলল, "রাগ করেছিলে?"

সোনিয়া কৃত্রিম অভিমানী গলায় বলল, "রাগ করবো না? এইরকম ফাজলামির কোন মানে হয়?"

মহসিন হেসে বলল, "এখন ভাল লাগছে না?"

সোনিয়া প্রশ্রয়ের সুরেই জিজ্ঞেস করলো, "কেন এমন করতে গেলে? "

মহসিন গলায় আবারও রোমান্টিকতা ফিরিয়ে আনলো, "আনন্দ তখনই গভীর হয় যখন তা বিষাদের একদম তলানি থেকে উঠে আসে!"

সোনিয়া চোখ কপালে তুলে বলল, "বাহ্! বাহ্! দার্শনিক কথাবার্তা দেখি! কার থেকে মেরেছো?"

"কারও থেকে মারিনি। সরল কথাকেই একটু ঘুরিয়ে বললাম আর কি।"

মহসিন টেবিলের নিচ থেকে একটা খাঁচা বের করলো। সোনিয়ার দিকে এগিয়ে দিয়ে বলল, "এটা তোমার ভালবাসা দিবসের গিফ্ট!"

খাঁচায় দুটা খরগোশের বাচ্চা রাখা। একটা ধবধবে সাদা, আরেকটা খয়েরি আর সাদার মিশ্রণ। দুটারই গলায় লাল ফিতা সুন্দর করে জড়ানো। খাঁচার উপরের হাতলেও লাল রিবন দিয়ে ফুল বানানো হয়েছে। সোনিয়া বিস্মিত গলায় জিজ্ঞেস করলো, "আমার জন্য খরগোশ!?"

মহসিন মাথা হাল্কা দুলিয়ে বলল, "মনে আছে, তুমি বলেছিলে খুব ছোট বেলায় তোমার দুটা খরগোশ ছিল? তুমি তাদের খুব আদর করতে। একদিন তারা হঠাৎ হারিয়ে গিয়েছিল। মনে করো, আজ তারা তোমার কাছে ফিরে এসেছে।"

আনন্দে সোনিয়ার চোখ চকচক করে উঠলো। ছোটবেলায় তাকে তার দাদু দুটা খরগোশ এনে দিয়েছিলেন। সে খরগোশ গুলোকে খুবই আদর করতো। ছেলে খরগোশটার নাম সে দিয়েছিল আলাদিন, আর মেয়েটার নাম বার্বি। সারাদিন তাদের নরম তুলতুলে শরীরটা সে কোলে নিয়ে ঘুরে বেড়াতো। এজন্য মায়ের সে যে কি বকুনি! একদিন সকালে ঘুম থেকে উঠে দেখে বার্বি আর আলাদিন নেই। ও সারা বাড়ি তাদের খুঁজলো। পেলো না। আর কখনই ওদের খুঁজে পাওয়া গেল না। তার সে কি কান্না! দাদু বারবার বললেন যে উনি আবারও নতুন দুটা খরগোশ এনে দিবেন। কিন্তু তার যে বার্বি আর আলাদিনকেই লাগবে! আজ ভালবাসা দিবসে মহসিন তাকে তার শৈশব উপহার দিল! মহসিন এমন কেন? সবসময়েই সে কি করে বুঝে যায় যে কি পেলে সে আনন্দে কেঁদে ফেলবে? তার ইচ্ছা করলো খুব খারাপ একটা কাজ করতে। লোকজন তাকিয়ে আছে। সে নিজেকে সামলে নিল। এই মুহূর্তেই সে প্রতিজ্ঞা করলো যে, মহসিন জীবনে যত অন্যায়ই করুক না কেন, আজকের এই আনন্দের বিনিময়ে তার সেই অপরাধ সে ক্ষমা করে দিবে।

মহসিন উদাস ভান করে বলল, "আমি খাঁচার আংটায় একটা লাল গোলাপও রেখেছিলাম, কিন্তু বদ খরগোশগুলি সেটা টেনে খেয়ে ফেলেছে! চিন্তা করে দেখ...এই দুর্মূল্যের বাজারে বিশ টাকা দিয়ে কেনা গোলাপ কপকপিয়ে খেতে তাদের একটুও মায়া লাগলো না!"

সোনিয়া হেসে দিল। মহসিনও হাসছে। ফুড কোর্টের ভিড়ের মাঝে কেউ কেউ অতি পবিত্র একটি দৃশ্যের সাক্ষ্মী হয়ে রইলেন। প্রেমিকার হাসি মুখ আর ছলছল দুটি আঁখি। তার হাতে হাত রেখে ঠোঁটে হাসি ঝুলিয়ে সেই চোখেই নিজেকে খুঁজছে তার প্রেমিক।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৭

ইমরাজ কবির মুন বলেছেন:
নাইস, সুন্দর লিখসেন ||

২| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:০৫

সেলিম মোঃ রুম্মান বলেছেন: পড়তে পড়তে ভাবছিলাম মনে হয় শেষটা ভৌতিক কিছু হবে, কিন্ত হয়ে গেল রূপকথা। ভাল লিখেছেন :)

৩| ২৯ শে আগস্ট, ২০১৩ রাত ৮:৩৯

মাক্স বলেছেন: সিনেম্যাটিক! সুন্দর লিখেছেন!

৪| ২৯ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৪৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভালো লাগল।

৫| ৩০ শে আগস্ট, ২০১৩ ভোর ৬:৩০

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.