নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ফেলানির লাশ, ভারতের নগ্ন রুপ ও আমাদের কিছু হিপোক্রেট বুদ্ধিজীবি

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:১৫

বউকে নিয়ে সিনেমা দেখতে যাবার কথা ছিল। "শুধ দেসি রোমান্স।" ইয়াশ রাজ ফিল্মসের ব্যানারের ছবি। ভাল হবার কথা। ট্রেলারটাও আকর্ষনীয়। গেলাম না। ইংরেজি ছবি দেখলাম। বিনিময়ে তিন ডলার জনপ্রতি বেশি খরচ হলো, তবু মনটা একটু তৃপ্ত হলো। ভারতীয় চলচ্চিত্রের আয়ে বিশটা ডলার অন্তত কম পড়বে।

বউকে বলে দিলাম, আপাতত তার ভারতীয় শাড়ি, কামিজ এবং গয়না আলাদা থাকে তুলে রাখতে। একজন ভারতীয় কনজিউমার কমিয়ে দিলাম। আমার ভারতীয় পাঞ্জাবিও পাকিস্তানি শেরওয়ানির মত আলাদা করে তোলা থাকলো। কনজিউমার আরেকজন কমলো। মাকে ফোন করে বলে দিলাম, আপাতত এয়ারটেলের সিম ব্যবহার না করতে। অন্তত একজন গ্রাহক কমলো।

বাসায় হিন্দি সিরিয়াল দেখার বদলে ইংরেজি/বাংলা সিরিয়াল দেখার পরামর্শ দিলাম। বিনোদন নেহায়েত কম হবার কথা না। টিআরপি রেটিংয়ে একটি পরিবার কমলো।

ভারতীয় বন্ধুদের বললাম, "আমার এ অসহযোগ তোমাদের সাথে নয়। তোমরা আগের মতই আমার বন্ধু থাকবে। তোমাদের দেশের প্রতিও আমার কোন অশ্রদ্ধা নেই। কিছু মানুষের অন্যায়ের জন্য দেশকে গালাগালি করার মত নিম্নরুচি আমি লালন করি না। আমি শুধু তোমাদের সরকারের বিচারের নামে এক পরিহাসের প্রতিবাদ জানাচ্ছি। আমার দেশের এক মেয়ে সীমান্তের কাঁটাতারে মৃত হয়ে ঝুলছিল, আজকে তার খুনীকে তোমাদের বিএসএফ আদালত মুক্তি দিয়েছে। আমি সামান্য মানুষ, আমার কোন কিছু করার ক্ষমতা নেই। কিন্তু যেটুকু সামর্থ্য আমার আছে, আমি সেটারই সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করছি।"

যে সমস্ত বুদ্ধিজীবী শুধু মাত্র পাকিস্তানের বদনাম করতে করতে মুখে ফেনা তুলে ফেলে এবং ভারতের অন্যায় দেখেও চুপ করে থাকে, তাদের বলছি, বাড়িতে এসে যখন কেউ নিজের মাকে অপমান করে যায়, তখন মায়ের সন্তান হিসেবে উচিৎ সে অন্যায়ের প্রতিবাদ করা। অপমানকারী পাড়ার গুন্ডা ছিল, নাকি আপন চাচা/মামা ছিল, সেটা দেখার আগে দেখা উচিৎ অপমানিত মায়ের বিবর্ণ মুখ। এরকম একচক্ষু হরিণের মত হিপোক্রেটিক ধর্ম পালন করলে লোকজন আপনাদের মুখে থুথু দিবে। এবং আপনাদেরও সেটাই প্রাপ্য।

সরকার বাহাদুর এবারও ভারতের অন্যায়ের প্রতিবাদ জানাবেন না। বিরোধী দল কিছু ভোট বেশি পাবার আশায় সরকারের সমালোচনায় লিপ্ত হবে। বেচারী মেয়েটির বাবা মা মেয়ের খুনের ন্যায় বিচারের আশায় ভিখিরির মত দ্বারে দ্বারে হোচট খাবেন।

তবে একজন সাধারন বাংলাদেশী হিসেবে আমি আমার ব্যক্তিগত অসহযোগ চালিয়ে যাব। পাকিস্তানের বিরুদ্ধে অসহযোগীতায় যুক্ত হলো এবার ভারতের নাম।

ফেলানি সহ সীমান্তে বিএসএফের গুলিতে নিহত হাজারো বাঙালির আত্মা যদি এতে কিছুটা হলেও শান্তি পায়।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:২৫

পরিবেশ বন্ধু বলেছেন: আসলেই প্রহসন মানবতা বলি
দুর্বৃত্তরা আরও এদের সাথেই করে কুলাকুলি ।।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:১৩

ডুয়েট বলেছেন: shame on them

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:১৭

নতুন বলেছেন: পাকি পন্য বজ`ন করছি... এখন ভারতীয় পন্য` ও বজ`ন করবো...

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০০

মঞ্জুর চৌধুরী বলেছেন: আমরা একজন একজন করে যদি সবাই মিলে অসহযোগিতা করি, তাহলে সরকারও চাপে পড়ে ভারত সরকারকে চাপ দিবে। গরীব মেয়েটির অর্থ বিত্ত ক্ষমতা কিছুই ছিল না। দেশের মানুষও যদি তার থেকে মুখ ফিরিয়ে নেয়, তাহলে কী করে চলবে?

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:২১

লাবনী আক্তার বলেছেন: ধিক জানাই এই রায়ের প্রতি।


খুব সুন্দর করে লিখেছেন । আপনার কথার সাথে আমিও একমত। ওদের প্রোডাক্ট এবং চ্যানেল সব বর্জন করা উচিত। X(( X((


০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০২

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ। মানুষকে এইটুকু বোঝালেই চলবে যে ব্যপার যেটা ঘটলো, সেটার বিরুদ্ধে প্রতিবাদ করা প্রতিটা বাঙ্গালির অবশ্য কর্তব্য।

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৪৩

nurul amin বলেছেন: আমরাও বর্জন করব

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০২

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ ভাই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.