নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

মহামানব

০৬ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৫:০৪

একটা দল আছে, যারা নিজেরা ক্ষমতায় যেতে সাধারন মানুষের জীবনকে তুচ্ছ জ্ঞান করে। লাখো মানুষ মারা গেলেও তাদের কিছুই যায় আসেনা। পাঁচটা বছর দেশের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হবার লোভ তাদের কাছে এক সাগর রক্তের চেয়েও বেশি দামী।

আরেকটা দল আছে, যারা নিপীড়িত মানুষের মুক্তির জন্য আজীবন সংগ্রাম করে যায়। নিজের জীবনের সুখ স্বচ্ছন্দ ত্যাগ করে হলেও বঞ্চিতের পাশে দাঁড়ায়। নিজে জ্বলে পুড়ে ছারখার হয়ে যায়, তবু নির্দোষের এতটুকু ক্ষতি হতে দেয় না। রাষ্ট্রীয় ক্ষমতায় গেল, কি বছরের পর বছর জেল খাটলো, তাঁদের কিছুই যায় আসে না।

আমাদের দুর্ভাগ্য, পৃথিবীতে প্রথম দলটির সদস্য সংখ্যা বেশি। বহু "সংগ্রামের" পরে তারা ক্ষমতায় আসলেও লোকে তাদের মুখে মনে মনে থুথু দেয়।

আমাদের সৌভাগ্য, দ্বিতীয় দলের সদস্য সংখ্যা কম হলেও যুগে যুগে তাঁরা ঠিকই পৃথিবীতে ফিরে ফিরে আসেন। তাঁদের জন্যই পৃথিবীতে বেঁচে থাকতে ভাল লাগে। তাঁদের জন্যই পৃথিবীটা টিকে থাকে। অমর সেসব মানুষদের মৃত্যু ঘটলেও পৃথিবীর মানুষ তাঁদের স্মরণে রাখে গভীর ভালবাসায়।

নেলসন ম্যান্ডেলা আজ দেহত্যাগ করলেন। একটি মহামানবের যুগের অবসান ঘটলো। এখন আরেক মহামানবের আগমনের প্রতিক্ষার পালা।

আপনি আপনার কাজ করে গেছেন জনাব নেলসন ম্যান্ডেলা। খুব গর্ব বোধ হয় শুধু এটা ভেবেই যে আপনিও আমাদের মতই একজন মানব সন্তান।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.