নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

চলুন, বাংলাদেশ ক্রিকেটের পাশে দাঁড়াই।

২৩ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:১২

মেজাজ খারাপ হওয়ার মত খবরের অভাব নেই বাংলাদেশে। খবরের কাগজের মাত্র একটি পৃষ্ঠাতেই এধরনের খবর এত বেশি পাওয়া যায় যে তখন মনে মনে, অথবা ফেসবুকে কিছু গালাগালি করে মেজাজকে কাবু করার চেষ্টা করতে হয়। কিন্তু কিছু খবর আছে, আপনি যাই করেননা কেন, কোনভাবেই মেজাজকে ঠান্ডা করতে পারবেন না। যেমন আজকে পত্রিকায় পড়লাম, বাংলাদেশ নাকি আর টেস্ট খেলতে পারবেনা!

আমি ভাবলাম হয়তোবা বাংলাদেশ ক্রিকেট বোর্ড দুর্নীতিটিতি কিছু করেছে, যে কারনে আইসিসি এমন সিদ্ধান্ত নিয়েছে। বিস্তারিত পড়ে আমি একদম হতভম্ব! তিন মাতবরের সিদ্ধান্তে বাংলাদেশ এবং জিম্বাবুয়ে অন্তত দুইহাজার উনিশ সাল পর্যন্ত টেস্ট খেলতে পারবে না! এই তিন মাতবর কারা? ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ইন্ডিয়া!

হায়রে! ইন্ডিয়া বলে কিনা বাংলাদেশের যোগ্যতা নেই টেস্ট ক্রিকেট খেলার? বাবাজিরা, তোমাদের দেশের বাইরে শেষ দশটা টেস্টের রেজাল্ট কী ছিল? নয়টাতে হার, একটাতে ড্র। আর সেই ড্রও হয়েছে প্রায় হারতে হারতে। স্টেইন এবং ফিলান্ডার যদি ড্র'র জন্য না খেলে জিতার জন্য একটু চেষ্টা করতো, তাহলে রেজাল্টটা হতো একদম দশে দশ! তারা কিনা বলে বাংলাদেশের টেস্ট খেলার যোগ্যতা নাই? নিজের ঘরে কুত্তাও বাঘ হয়ে থাকে। বেশি বেশি করে নিজের দেশের মরা উইকেটে খেলে নিজেদের ব্যাটসম্যানদের বাহাদুরিতে জিতে নিজেদের র্যাংকিং বাড়িয়ে এখন আসছে বিশ্ব ক্রিকেটের উপর মাতবরি ফলাতে! হায়রে!

আমাদের সাকিব অনেকদিন ধরেই বিশ্বের শ্রেষ্ঠ অল রাউন্ডার। আমাদের সোহাগ এক ম্যাচেই হ্যাট্রিক এবং সেঞ্চুরি করা অলরাউন্ডার। আমাদের বোলাররা ভারতীয় বোলিংয়ের মত লোক হাসায় না। আমাদের মুশফিক, তামিম, নাসিরদের ধারাবাহিকতা পাকিস্তানি ব্যাটসম্যানদের চেয়ে অনেক ভাল। এরাই কিনা সাদা পোশাকে মাঠে নামতে পারবে না?

আইপিএলে আমাদের ক্রিকেটারদের নিয়ে বসিয়ে রাখা হয়। সাকিবের মতন ক্রিকেটার কিনা নিশ্চিত থাকেননা তিনি পরের ম্যাচে থাকবেন কিনা! এতই তাদের দম্ভ?

অর্জুনা রানাতুঙ্গাকে আমার ভীষন ভাল লাগতো। তাঁর নেতৃত্ব ছিল তেমনই, যেমনটা একজন অধিনায়কের হওয়া উচিৎ। একবার আম্পায়ার ডেরেল হেয়ার তাঁর দলের সেরা অস্ত্র মুত্তিয়া মুরলিধরনের বোলিং অ্যাকশনে 'নো' বল ডাকায় তিনি গোটা দল নিয়ে মাঠ থেকে বেরিয়ে গিয়েছিলেন। মুরলি যে পরে বিশ্বের শ্রেষ্ঠ বোলার হয়ে উঠেছিল, সেটা তার পাশে রানাতুঙ্গার মত লোকেরা এসে দাঁড়িয়েছিলেন বলেই।

আমাদের মুশফিকও তেমনই একটা দৃষ্টান্ত দিলেন। আইপিএলে সাইন করলেন না। টাকার চেয়ে নিজের মান, দলের খেলোয়াড়দের মান, দেশের মান অনেক বড়!

শুনেছি সাউথ আফ্রিকা, শ্রীলংকা এবং পাকিস্তান ইতিমধ্যেই এই সিদ্ধান্তের বিরোধিতা করছে। বাংলাদেশ এখনও নীরব। তারা আরেকটু বিস্তারিতভাবে জানতে চায় ঘটনা কী। সেটা ভাল। যুদ্ধে নামার আগে ভালভাবে প্রস্তুতি নিয়ে নামাই উচিৎ।

কেউ কী জানেন, কিভাবে আমরা আইসিসির এই সিদ্ধান্তের ব্যপারে এমনভাবে নিন্দা জানাতে পারি, যেটা তাদের চোখে পড়ে? জানলে আমাকেও জানাবেন প্লিজ!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.