নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আমাদের বাবাদের মৃত্যুতে কারও কিছু যায় আসে না

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৪:৪০

"জানিস, আমাদের বাবাদের মৃত্যুতে কারও কিছু যায় আসে না। দেখিস না, পিলখানা গণহত্যার বার্ষিকীতে দেশের প্রধাণমন্ত্রী, বিএনপি নেত্রী দুইজনের একজনও আসেননি তাঁদের কবরে ফুল দিতে! উল্টা তাঁদের মৃতুদিনে এশিয়া কাপের উদ্বোধন হয়, মানুষ খেলা দেখে আনন্দ ফূর্তি করে! পারতো না একটা দিন পরে খেলার উদ্বোধন করতে? পারতো না তাঁরা অন্তত পাঁচ মিনিটের জন্য হলেও এসে শহীদদের পরিবারের পাশে এসে দাঁড়াতে? বলেছি না, আমাদের বাবাদের মৃতুতে কারও কিছু যায় আসেনা।

খুনীদের ফাঁসির রায় হয়েছে, ব্যস, এতেই সব ফুরিয়ে গেল? মূল হোতা কারা সেটা কি কখনও বের হবে না? একদল বলছে এতে র'র হাত ছিল। আরেক আহাম্মক বলছে এতে আইএসআই জড়িত! তাহলে জড়িতদের বিচারের কি হলো? কখনও কি হবে? হবে না। ঐ যে বললাম, আমাদের বাবাদের মৃত্যুতে কারও কিছু যায় আসে না।

মানুষ একদিনের জন্যই তাদের স্মরণ করবে। যেমনটা একুশের দিনে বাংলায় কথা বলে, বাংলায় গান গায়, মিনারে ফুল দিয়েই হাত ধুয়ে নেয়।

যেমনটা বৈশাখে করে। রঙ্গিন পোশাক পড়ে বটতলায় গিয়ে পান্তা ইলিশ খায়, বাড়ি ফিরেই আবার জিন্স টিশার্টে ফেরত যায়। গলা বড় গেঞ্জির ফাঁক দিয়ে বেরিয়ে থাকে বঙ্গললনার উন্নত বুক, যেদিকে তার কোন ভ্রুক্ষেপ থাকেনা।

সেভাবেই, শুধু পঁচিশে ফেব্রুয়ারিতেই তাঁদের স্মরণ করে ফেসবুকের প্রফাইল পিকচার বদলানো হবে। লেখা হবে বিষন্ন বিষন্ন সব স্ট্যাটাস। ফেলা হবে দুফোটা অশ্রু। তারপর.....তারপর টেলিভিশনের পর্দায় মেতে উঠা হবে ক্রিকেট ম্যাচ নিয়ে। ভুলে যাবে মেজর জেনারেল শাকিল, কর্নেল গুলজার আঙ্কেলদের অবদানের কথা। তাঁদের করুণ আত্মত্যাগের কথা! প্রধাণমন্ত্রীর পক্ষ্য থেকে ফুল নিয়ে হাজির হবেন তাঁর সামরিক সচিব, বিএনপি চেয়ারপার্সনের পক্ষ্য থেকে ফুল নিয়ে হাজির হবেন দলের সিনিয়র কোন নেতা। আর জনতা? জনতা কিছুই মনে রাখবে না। বলেছিইতো, আমাদের বাবাদের মৃতুতে কারও কিছু যায় আসে না।"

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.