নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ ক্রিকেটের হালহকিকত।

১৭ ই জুন, ২০১৪ রাত ৮:৫৮

কিছুদিন আগে যখন আইসিসিতে তিন জমিদারের মাতবরির প্রস্তাব উঠেছিল, যেটা বাস্তবায়িত হলে বাংলাদেশের টেস্ট খেলা বন্ধ হয়ে যেত, এবং বাংলাদেশকে লড়তে হতো পাপুয়া নিউগিনি, নেপালদের সাথে - তখন আমরা কি হইচইই না করেছিলাম! আমরা দাবী করেছিলাম আমাদের ক্রিকেট দল বিশ্বমানের। বিশ্বের যে কোন দলকে হারানোর ক্ষমতা আমাদের আছে!

তিন মাতবরের সবচেয়ে বড় মাতবর ইন্ডিয়া এখন বাংলাদেশে। তাও দ্বিতীয় সারির দল পাঠিয়েছে। চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিয়েছে, "তোমাদের হারাতে আমাদের ধনি, কোহলির প্রয়োজন হয়না। আমরা তৃতীয়মানের দল পাঠালেও তোমরা জিততে পারবে না।"

আজকে বোলারদের বদৌলতে একটি চমৎকার সুযোগ এসেছিল সেই অপমানের জবাব দেয়ার। ইন্ডিয়ার মত দল প্রতিদিন ১০৫ রানে অলআউট হয় না। কিন্তু আমার সোনার বাংলার দামাল ব্যাটসম্যানেরা সেই সুযোগকে পায়ের নিচে কুচলে শেষ করলো।

সবার আগে তামিম ইকবালকে দল থেকে বিদায় করা উচিৎ। এবং দেশকে প্রতিবার বিপদে ফেলার জন্য নতুন আইন করে তার কাছ থেকে মোটা অংকের জরিমানা কাটাও উচিৎ। চাচা সিলেক্টর বলে অনেক সুযোগ তাকে দেয়া হয়েছে। "তামীম খেললে ভাল খেলে, দল জিতে" - ধরনের এক্সকিউজের কোনই সুযোগ নাই। যে কেউ ভাল খেললে যে কোন দলই জিতে। তাই বলে একটা ফালতু, আউট অফ ফর্ম, ওভাররেটেড ব্যাটসম্যানকে দলে রেখে একটা ভাল সম্ভাবনাময় খেলোয়াড়কে সুযোগ বঞ্চিত করার কোনই মানে হয়না। অস্ট্রেলিয়া স্টিভ ওয়াহ, মার্ক ওয়াহ, মাইকেল বেভানদের মতন ব্যাটসম্যানদেরও বাজে ফর্মের কারনে দল থেকে বাদ দিতে দ্বিতীয়বার চিন্তা করেনি। শেহবাগ, গৌতম গম্ভীর, সৌরভ গাঙ্গুলি এমন কি শচীন টেন্ডুলকার পর্যন্ত বাজে ফর্মের কারণে দল থেকে বাদ পড়েছেন। আর আমাদের তামিমকে বাদ দিলে সেই টানা চার ফিফটির দোহাই তোলা হয়! সেটা কত যুগ আগের ঘটনা কারও মনে আছে? হারভজন সিংও তেমনি টেস্ট সেঞ্চুরি করেছিল, বলেনতো তাকেও ব্যাটসম্যান বলা হোক! আমরা বাঙ্গালিরাই ফালতু ইমোশন কোলে নিয়ে বসে থাকি এবং কিছু পোলাপান চাচা মামার ক্ষমতার সুযোগ নেয়।

তাসকিন নামের ছেলেটা আজকে সুযোগ পেয়েছে বলেই পারফর্ম করতে পেরেছে। কে জানে, আমাদেরও হয়তো একজন বিরাট কোহলি আছে। কিন্তু তার চাচা সিলেক্টর নয় বলেই বেচারা রিজার্ভ বেঞ্চে বসে আছে।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৪ সকাল ১০:০০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তামিম ইকবালকে অতি অবশ্যই ঘাড় ধরে বাংলাদেশ টিম থেকে বের করে দেওয়া উচিৎ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.