নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

হায় নেইমার!

০৫ ই জুলাই, ২০১৪ সকাল ১০:৩০

"রেফারি আজকে নিশ্চই ব্রাজিলের পক্ষে আছে।"

স্ট্যাটাসটা কোন বাঙ্গালি আর্জেন্টাইন সমর্থকের না। আমার সাথে কলেজে পড়তো এক কলাম্বিয়ান বান্ধবীর।

তাকে আর কিছু বললাম না। বেচারীর জন্য আজ একটি শোকের দিন।

সেই ওয়ার্ল্ডকাপ শুরুর আগে থেকেই তাকে দেখতাম "কলাম্বিয়া!" "কলাম্বিয়া" করে লাফাতো।

আমি মনে মনে বলতাম, "আহারে বেচারী!"

কারণ আমরা সবাই জানি কলাম্বিয়ার দৌড় কতখানি হয়।

তবে তার উৎসাহ ছিল দেখার মতই। সে নিজে কলাম্বিয়ার জার্সি পড়ে অফিসে যেত। ফেসবুকে আপলোড করা ছবিতে দেখতাম তার বাবা (তিনিও কলাম্বিয়ার জার্সি পড়া) তাদের পোষা কুকুরকে (কুকুরের গায়েও কলাম্বিয়ার জার্সি!) নিয়ে খেলা দেখছেন। তাঁদের পাশে কলাম্বিয়ার পতাকা উড়ছে।

এইরকম সমর্থন পেলে কোন দল বাজে খেলে? দেখা গেল কলাম্বিয়া সবাইকেই উড়িয়ে কোয়ার্টার ফাইনালে এসেছিল। একজন ব্রাজিলের সমর্থক এবং নিজের দলের উপর আস্থা থাকার পরেও ভয় হচ্ছিল, যদি বেকুবের মত কোন ভুল করে ব্রাজিল গোল খেয়ে বসে! ফ্রেড থেকে গোলের আশা করিও না, গত ম্যাচে হালকা পাতলা ঝলক দেখানো হাল্ক যদি আজকে আবারও ফর্ম হারিয়ে ফেলে? কিংবা গতম্যাচের মত যদি নেইমারকে কেউ ফাউল করে ইনজুরড করে ফেলে? হামেস রডরিগেজ যেভাবে গোল করছে, লুইজ, সিলভা পারবেতো তাঁকে ঠ্যাকাতে?

আশংকার বেশিরভাগই সত্যি হলো। ফ্রেড বলে পাও ছোঁয়াতে পারলো না। হাল্ক একেকটা শট নিল যেন বলকে চাঁদের দেশে পাঠিয়েই ছাড়বে। সিলভা শুধুশুধুই হলুদ কার্ড পেয়ে পরের ম্যাচ মিস করলো। এবং হামেসও গোল স্কোর করলো। তবে সবচেয়ে বড় চিন্তা নেইমারের ইনজুরি।

আলেহান্ড্রার স্ট্যাটাসে এটা লিখতেই পারলাম, "যে ফাউল করে নেইমারের বিশ্বকাপ শেষ করে দিল, সে একটি হলুদ কার্ডও পেল না। তাহলে রেফারি কিভাবে ব্রাজিলের পক্ষে থাকলো?"

লিখলাম না।

দলতো জিতেই গেছে। শুধু শুধু বেচারির মনে কষ্ট দিয়ে কি লাভ?

সেমিফাইনালে ব্রাজিলের লড়তে হবে জার্মানদের সাথে। আমার যদি বাজি ধরার অভ্যাস থাকতো, তাহলে আমি অবশ্যই বিশ্বকাপ শুরুর কয়েক বছর আগেই বাজি ধরে রাখতাম, জার্মানি সেমিফাইনালে যাচ্ছেই।

বিশ্বের যেকোন প্রান্তেই বিশ্বকাপ হোক না কেন, সেমিফাইনালের একটি আসন জার্মানদের জন্য নির্ধারিতই থাকে।

অন্যান্য একত্রিশটি দল বাকি তিনটি আসনের জন্য লড়াই করে।

নেইমারও নাই, সিলভাও নাই। ফ্রেড থাকা যেই, না থাকাও সেই। এইরকম নড়বড়ে একটি দল নিয়ে পরাক্রমশালী জার্মানির মোকাবেলা ব্রাজিল করতে পারবে তো?

আল্লাহ ভরসা!

যদি আল্লাহর খাস রহমত তাদের উপর না থাকে, তাহলে......

ভয় করছে!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৫

নিসাব বলেছেন: ইনশাল্লাহ জিতব.....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.