নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

:(

০৯ ই জুলাই, ২০১৪ ভোর ৪:৪২

টুর্নামেন্টের শুরুর দিকে ফেভারিটদের খেলা দেখে লিখেছিলাম যে দুইটা দলের খেলা দেখে মনে হচ্ছিল যে তারা বিশ্বচ্যাম্পিয়ন হতেই এসেছে। একটা নেদারল্যান্ডস, পাঁচ গোলে স্পেনকে উড়িয়ে দিয়েছিল। আর দ্বিতীয়টি জার্মানি। পর্তুগীজদের পর আজকে ব্রাজিলকেও যারা বলাৎকার করলো। ব্রাজিলের ক্ষেত্রে একটু বেশিই হার্ডকোর হয়ে গিয়েছিল আর কি। তারচেয়ে বড় কথা, রোজা রেখে আমরা সেটা দেখলামও! আল্লাহ আমাদের চোখের পর্দা আরও দৃঢ় করুন। আমিন!

আজকে জার্মানরা দেখিয়ে দিয়েছে সঠিক সময়ে কিভাবে আসল 'অস্ত্র' বের করে আনতে হয়।

কালকে নেদারল্যান্ডসের পালা। দেখা যাক তারা কি করতে পারে।

যদিও আমি প্রথমত ব্রাজিলের সাপোর্টার, তারপরও শুরু থেকেই বলে আসছিলাম যে, ব্রাজিল-আর্জেন্টিনা স্রেফ দুইটা প্লেয়ারের ঘাড়ে চেপে এগুচ্ছে। সেটা খুবই আশঙ্কাজনক!

নেইমার ইঞ্জুরড হলো, ব্রাজিল আজকেই দেখিয়ে দিল তাকে ছাড়া তারা আসলে কোন মানের দল। চার বছর পর আরও প্রস্তুতি নিয়ে আসতে হবে। ফ্রেড-হাল্ক-জো গোল করতে না পারলে তাদের লাথি দিয়ে বের করে অন্য প্লেয়ার নেয়ার মত প্লেয়ার বানাতে হবে। স্কলারিই ভাল, তাঁকে শুধু আরও সময় দিতে হবে তরুণ দলটিকে পরিণত একটি দল বানাতে।

আর্জেন্টিনা ভাগ্যবান, তাদের এখনও মেসি আছে। কালকে তাদের জন্য রইলো শুভ কামনা।

ব্রাজিল পরেই আমার দ্বিতীয় পছন্দের দল জার্মানি। কাজেই আমার কাছে এটা যেন 'ছোট বউর কাছে বড় বউ হেরে গেছে,' ধরনের ব্যপার।

আমি চাইছিলাম ব্রাজিলই চ্যাম্পিয়ন হোক। কিন্তু এখন জার্মানির জন্য চিয়ার করাই যায়।

যদি আর্জেন্টিনা ফাইনালে উঠে, তাহলে আমার হারাবার কিছুই থাকবে না। জার্মানরা চ্যাম্পিয়ন হলেতো ভালই, আমার প্রিয় খেলোয়াড় মেসির হাতে শিরোপা গেলেও দারুন হবে। সেই আগের লেখাতেই লিখেছিলাম, ম্যারাডোনা হবার সব ধরনের যোগ্যতা এই জাদুকরের আছে। এখন বাকি সব উপরওয়ালার হাতে।

কিন্তু আবারও এক প্রশ্ন, ট্রফির উপর দাবী কার বেশি? কেবল একজন প্লেয়ারের উপর ভর করে এগিয়ে চলা দলটির? নাকি দলবদ্ধভাবে প্রতিপক্ষকে ধ্বংশ করে যারা, তাঁদের?

নেদারল্যান্ডস-জার্মানি ফাইনাল হলে? রবেন, ভ্যান পার্সি, শ্নাইডাররা কি এইবারও খালি হাতে ফিরে যাবে? ভাল ফুটবলতো তারাও খেলে। এইটাই তাঁদের শেষ সুযোগ। তাঁদের কি দাবী নেই বিশ্বকাপে?

যেই জিতুক, যোগ্য দলের হাতেই যেন বিশ্বকাপ যায়।

আমি নিশ্চিত জানি, বাংলাদেশে এখন ব্রাজিলের সমর্থকেরা পারলে নফল নামাজ পড়ে দোয়া করবে যাতে কালকে আর্জেন্টিনা হারে। এই কারনে নয় যে এতে একটা ব্রাজিল আর্জেন্টিনা দ্বৈরথ দেখার সুযোগ হবে। বরং এই কারনে যে 'আমরা পারিনি, তোদেরও পারতে দিমু না!'

ভাই, আর্জেন্টিনা কাল বাদ গেলেও আজকের বেইজ্জতি এড়াতে পারবেন না। ভিডিও ফুটেজ লিক হয়ে গেছে। ইউটিউবে ছড়িয়ে গিয়েছে। কালকে মানুষের ফোনে ফোনে এমএমএস আকারে চলে আসবে। একতা কাপুর হয়তো সানি লিওনকে নিয়ে পরবর্তী ছবি বানানোর প্ল্যানও করে ফেলেছে। "ব্রাজিলিয়ান এমএমএস-ওয়ান।"

কাজেই অন্যের অনিষ্ট চেয়ে দোয়া করার চেয়ে খেলা উপভোগ করার চেষ্টা করুন।

I really hope কালকের খেলাটা এরকম একপেশে হবেনা। যে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের প্রতিটা ম্যাচ শ্বাসরুদ্ধকর ছিল, তার সেমিফাইনাল এমন একতরফা হবে কেন?

Vamos Argentina! Very very good luck Netherlands! Go Germans!

Brazil will be back!

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৪ ভোর ৪:৫৭

রাজ্যহীন সন্ন্যাসী বলেছেন: ব্রাজিলের খেলা আরো অনেক ভালো হতে পারত।।
তবে একটা ভালো টীমের অনেক গুণ থাকা চাই।
সে যেমন অন্যকে গোল দিতে পারে,তেমনি তাকে গোল খেয়ে ম্যাচ হারতেও হবে।
তা না হলে সে কিছুই শিখতে পারবে না।।।



তবে best of luck brazil...আমি চাই সামনেরবার তোমরা এই টীমটাকে শক্তিশালী করে রাশিয়াতে জার্মানকে কাপিয়ে দিবে।আরো 5 টা নেইমার, সিলভা,লুইজ,তোমরা তৈরি করে,ফুটবলকে সমৃদ্ধ করো...

২| ০৯ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৪৪

মোগল সম্রাট বলেছেন: "লাংগের কুল ও চাই আর ভাতারের কুল ও চাই " এই টাইপের সমার্থক আপনে মনে হইতেছে..........

১০ ই জুলাই, ২০১৪ রাত ১:৪৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: যেহেতু আমাদের নিজেদের দেশ খেলছে না, কাজেই আমাদের "লাংগের কুলও" যা "ভাতারের কুলও" তাই হওয়া উচিৎ না?
অন্যের দেশকে সমর্থন করা ভাল, কিন্তু সেই সমর্থন অন্ধ হওয়াটা নিজের পার্সোনালিটির প্রবলেম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.