নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ফিলিস্তিনে আল্লাহর পরীক্ষা

১২ ই জুলাই, ২০১৪ রাত ২:৪২

কোরআন শরীফে একটি বিখ্যাত ঘটনা বর্ণনা করা আছে। বাইবেল এবং তাউরাতেও ছিল। সবাই জানেন। হযরত মুসার (আঃ) সময়কার ঘটনা।

হযরত মুসার (সঃ) জন্মের আগে আগে মিশর অধিপতি ফেরাউন (ফারাও) একটি স্বপ্ন দেখে ভয় পেলেন। তিনি তার রাজ্যের জ্যোতির বিজ্ঞানীদের ডেকে এনে স্বপ্নের ব্যখ্যা জানতে চাইলেন।

তারা জানালেন যে মিশরে একটি পুরুষ শিশুর জন্ম হতে চলেছে, যে তার রাজ্যের ধ্বংসের কারন হবে।

ফেরাউন তখন নিজের লোকলস্কর লাগিয়ে দিলেন। মিসরে তখন কোন পরিবারে পুরুষ শিশু জন্ম হওয়া মাত্রই হত্যা করা হতো।

পবিত্র কোরআনে আল্লাহ সেই সময়কার কথা বর্ণনা করতে গিয়ে বলেছেন, "সেটি ছিল আল্লাহর তরফ থেকে তোমাদের উপর একটি পরীক্ষা।"

ভাবতেই গা শিউরে উঠে! কি ভয়ংকর হতে পারে আল্লাহর পরীক্ষা!



তারও আগে তিনি যখন একদম সৃষ্টির শুরুতে হযরত আদমকে (আঃ) সৃষ্টি করতে চেয়েছিলেন, তখন ফেরেশতারা তাঁকে বলেছিল, "আপনার ইবাদতের জন্য আমরাইতো যথেষ্ট। মানুষেরা কেবল পৃথিবীতে গিয়ে ফ্যাসাদ সৃষ্টি করবে।"

আল্লাহ তখন বলেছিলেন, "আমি যা জানি তোমরা তা জানোনা।" (সুরাহ বাকারাহ)

আল্লাহ সব কিছু জানেন।



তেতাল্লিশ বছর আগে আমাদের নিরস্ত্র পূর্বপুরুষদের উপর একসময়ে বিশ্বের সবচেয়ে আধুনিক সেনাবাহিনী বর্বরতার সাথে ঝাপিয়ে পড়েছিল। ইচ্ছে হলেই গুলি করে মারতো, ইচ্ছে হলেই মেয়েদের উঠিয়ে নিয়ে যেত। আমাদের হাতে অস্ত্র ছিল না। আমরা তখন স্বাধীন বাংলা রেডিও থেকে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণের চেষ্টা করতাম। আমরা হাহাকার করে উঠতাম, "যার যা আছে, লাঠি, খুন্তি, বর্শা, এমনকি মরিচের গুড়া.....সবকিছু নিয়ে সাহায্যে এগিয়ে আসুন।"

কতটা অসহায় ছিল সেই আহ্বান! আহারে!



এখন গাজার অবরুদ্ধ মানুষেরা সাহায্যের জন্য আঁকুতি জানাচ্ছে। তাঁদের উপরও নরপিশাচেরা ঝাপিয়ে পড়েছে। ফেসবুকে প্রকাশিত ছবিতে বিশ্বাস করিনা। ফটোশপ করে আজকাল মেসিকে Jewish rabi বানিয়ে দেয়া হচ্ছে, আবার ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে ইসলামের খলিফা বানিয়ে ফেলা হচ্ছে। সত্য মিথ্যা আল্লাহ জানেন। তাঁরা ফুটবলার, ফুটবলের মাঠেই আপাতত তাঁদের সীমাবদ্ধ রাখা হোক। একটি সেনসিটিভ ইস্যু নিয়ে নোংরামি বন্ধ করা হোক।

কিন্তু একের পর এক ভিডিও ঠিকই দেখছি। দেখছি কিভাবে গাজার শহরতলিতে সিরিজ বোমা বিস্ফোরিত হচ্ছে। কিভাবে পথে ঘাটে ছিন্ন ভিন্ন হয়ে পরে আছে মানুষের লাশ। এক চুমুক পানি চাইবে, সেই শক্তিটাও নেই। বেশির ভাগেরই শরীরে প্রাণ নেই।

ব্যাকগ্রাউন্ডে আরবি ভাষায় হাহাকার শুনতে পেলাম। আরবি বুঝতে পারিনা। তবু যেন মনে হলো তাঁরা আহ্বান করছেন, "আমাদের সাহায্যে এগিয়ে আসুন। মরিচের গুড়া নিয়ে হলেও আমাদের সাহায্যে এগিয়ে আসুন!"

দিন বদলেছে। আজকে আমাদের রেডিওতে বিশ্ববাসীর কাছে আহ্বান করতে হয়না। কিন্তু কারও সেই ডাক শুনলে বুকের ভিতরটা ঠিকই মোচড় দিয়ে উঠে।

শুনেছি ঢাকায় ফিলিস্তিনি দূতাবাসে সাহায্য চেয়ে ফান্ড তোলা হচ্ছে। একটাকা দুই টাকা হলেও কেউ গিয়ে সাহায্য করে আসুন। একটি অসহায় শিশুর যদি একবেলার ওষুধও কেনা যায়, তাহলেও আপনার অবদান স্বার্থক!



আল্লাহ ভীষণ কঠিন এক পরীক্ষা নিচ্ছেন। তাঁর কাছে অনুরোধ করাই যায় তিনি যেন পরীক্ষা সহজ করে দেন। মরতেতো আমাদের সবাইকেই হবে। সবাইকে ফিরতে হবে তাঁর কাছে। কিন্তু একটি স্বাভাবিক মৃত্যুর সৌভাগ্য যেন তিনি তাঁদের দেন।

কেন তিনি এটা করছেন, তিনিই ভাল জানেন। "তিনি যা জানেন, আমরা তা জানিনা।" তাঁর নিশ্চই কোন সুক্ষ্ম কৌশল এতে লুকানো আছে। তিনি নিজেই বলেছেন, "আমিই শ্রেষ্ঠ কৌশলী।"

তিনি যেন অসহায় মানুষদের উপর দয়া করেন। গোটা পৃথিবীতেই যারা অত্যাচারিত হচ্ছে, তিনি যেন তাঁদের সাহায্যে এগিয়ে আসেন। তিনিই বলেছেন, একটি শিশু তার মামা বাবার কাছে যতটা না প্রিয়, একজন বান্দা(মানুষ) আল্লাহর কাছে তারচেয়েও বেশি প্রিয়। তিনি যেন তাঁর প্রিয় মানুষদের অসহায়ত্ব দূর করেন।

এই রমযান মাসে তাঁর কাছে আমার আর অন্য কিছু চাইবার নেই।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৪ রাত ৩:৫৪

ভাইটামিন বদি বলেছেন: অামিইইইইন......আল্লাহ্ আমাদের সহায় হোন।

২| ১২ ই জুলাই, ২০১৪ সকাল ১০:৪৯

মেমননীয় বলেছেন: আল্লাহ আমাদের সকলের পরীক্ষা সহজ করেদিন, আমাদের ইমান দূর্বল, আপনার ইমানি পরীক্ষায় আমরা পাশ করতে পারবোনা!

৩| ১২ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫৬

বলাকাবিহঙ্গ বলেছেন: ফিলিস্তিনে আল্লাহর পরীক্ষা...।
ক্বোরআনের রেফারেন্সে লেখাটা আমার ভালো লেগেছে!

৪| ১৩ ই জুলাই, ২০১৪ রাত ১১:৩০

পাজল্‌ড ডক বলেছেন: ''আল্লাহ ভীষণ কঠিন এক পরীক্ষা নিচ্ছেন। তাঁর কাছে অনুরোধ করাই যায় তিনি যেন পরীক্ষা সহজ করে দেন। মরতেতো আমাদের সবাইকেই হবে। সবাইকে ফিরতে হবে তাঁর কাছে। কিন্তু একটি স্বাভাবিক মৃত্যুর সৌভাগ্য যেন তিনি তাঁদের দেন।''---------------আমিন।

৫| ১৪ ই জুলাই, ২০১৪ রাত ৮:১১

সা"দ শরীফ বলেছেন: আল্লাহ হেফাজত করুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.