নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

কবির সিং

৩০ শে নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩৩

লোক মারফত জানতে পারলাম "কবির সিং" নাকি এই বছরে বলিউডের অন্যতম সেরা সিনেমা। অনেকেই বলছিল না দেখলে মাস্টারপিস মিস হয়ে যাবে।
সবার কথা শুনে বেশ মনোযোগ দিয়েই দেখলাম।
শহীদ কাপুরের অভিনয়, সন্দীপের ডিরেকশন বা সুর সংগীত নিয়ে কোন কমপ্লেন নেই, a very well made movie indeed.
কিন্তু "ভালভাবে বানানো" সিনেমা আর "ভাল সিনেমার" মধ্যে আকাশ পাতাল পার্থক্য থাকে। আমি যদি তেল, ঘি, মশলা দিয়ে ভালভাবে ম্যারিনেট করে, নিচু আঁচে কষিয়ে, স্লো কুকারে রেখে অনেক সময় ধরে "গু" ভাজি করি, তাহলে "well made dish" হলেও সেটা "গু"ই থেকে যাবে। কবির সিং দেখেও আমার কাছে সেটাই মনে হয়েছে। বদমেজাজি, অভদ্র, সাইকো, এবিউসিভ, ড্রাঙ্ক, দায়িত্বজ্ঞানহীন একটা লোককে হিরো বানিয়ে প্রেজেন্ট করা হয়েছে। নায়িকার সাথে ব্রেকাপের পরে যিনি প্রচুর নারীর সাথে রাত্রি যাপন করেন, কিন্তু ভালবাসেন সেই প্রেমিকাকেই। এদিকে প্রেমিকার বিয়ে হয়ে যাবার পরেও সে কবিরেরই প্রেমিকা থেকে যায়, স্বামীকে আঙ্গুল পর্যন্ত স্পর্শ করতে দেয়নি। ভারতীয় ও বাংলাদেশী দর্শক এইসব আবর্জনা গিলে। নায়ক লম্পট হলেও অসুবিধা নাই, নায়িকাকে বেশ্যা দেখানো যাবেনা। কিছু মেয়েকে এমনও বলতে শুনেছি, "আহারে, আমাকে যদি কেউ কবির সিংয়ের মতন ভালবাসতো!"
সিরিয়াসলি?
আমি গল্প কথকের স্বাধীনতায় বিশ্বাসী। সবসময়ে হিরোকে দেবতা হিসেবে প্রেজেন্ট করতে হবে এমন এক ঘেয়ে নীতিতে বিশ্বাস করিনা। গ্যাং স্টার মুভিগুলো নাহলে তৈরী হতো না। কিন্তু সিনেমার মাধ্যমে যদি নেগেটিভ চরিত্রকে হিরো বানিয়ে দেখানো হয় দিনের শেষে সে সব পেয়ে গেছে, তাহলে সেটা অবশ্যই মানুষের মানসিকতায় একটা নেগেটিভ ইম্প্যাক্টই ফেলবে। ওসামা বিন লাদেন বা আবুবকর আল বাগদাদীদের নিয়ে সিনেমা বানান, কোনই সমস্যা নাই। কিন্তু সিনেমার শেষে যদি দেখান ওরা বেহেস্তে গিয়ে হুর পরী পেয়ে গেছে, তাহলে লোকে দলে দলে ওদের সংগঠনে নাম লেখাবে। এইটা সাধারণ মানব চরিত্র এবং কমন সেন্স।
যাই হোক। আমি হয়তো গুয়ের উপর ভনভন করা মাছি দেখছি, অন্যরা যাকে অমৃত ভাবছেন। যাদের সিনেমাটা ভাল লেগেছে, তাঁরা কী একটু দয়া করে বলবেন what am i missing here?

পোস্টটি দিতে কয়েক মাস দেরি হয়েছে, তবু আজকে আবার একটা পোস্ট পড়ে মনে পড়ে গেল।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.