নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আবারও কবির সিং

০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৪২

IMDB রেটিংয়ে মাত্র ৭.২ পাওয়া (below average) এবং রটেন টমেটোসে মাত্র ২৫% (প্রায়-ফালতু) কবির সিং সিনেমাটার সমালোচনা করে ফেসবুকে একটা পোস্ট দিলাম, আল্লাহর আল্লাহ! যেন কারোর বাপ তুলে গালি দিয়েছি এমন অবস্থা! ভক্তরা এমনভাবে তেড়ে এলো যে শহীদ কাপুর নিজেও অবাক হয়ে ভাববেন কর্সোস কী হালা! আমাকে ওরা বললো "**র পোলা, তুই সিনেমার কী বুঝোস? এইটা মাস্টারপিস হইছে!"
সিনেমার অনেক কিছুই হয়তো বুঝিনা, তবে একেবারেই জাহিলও না। ইউনিভার্সিটি অফ টেক্সাস এট ডালাসে ড্রামা এবং থিয়েটারের উপর আমার কিছু ক্লাস নেয়া হয়েছে। শৈশবে স্বপ্ন ছিল বড় হয়ে সিনেমা বানাবো, সেই স্বপ্ন পূরণ হয়নি, তবে বেশ কিছু মঞ্চনাটক, গীতিনাট্য ও টিভি নাটকে অভিনয়ের ও ক্যামেরার পেছনে কাজের অভিজ্ঞতা আমার আছে। নির্দেশনাও দিয়েছি কিছু মঞ্চ নাটকের।
তারপরেও আমি অবাক হয়ে ভাবলাম, হয়তো আমিই ভুল। হয়তো কোন হিডেন ম্যাসেজ ছিল যা বুঝিনাই।
তাই বলিউড ক্রিটিকদেরই আলোচনা দেখলাম কবির ভাইকে নিয়ে। এবং এই ক্ষেত্রে আমি সবার আগে বিবেচনায় রাখি রাজীব মাসানদের ক্রিটিসিজম। লোকটা নির্মোহভাবে খুঁটিনাটি নিয়ে আলোচনা করতে পারেন। তা তিনিও দেখি আমার মতই বললেন, "কাজের বুয়াকে পিটানোর জন্য দৌড়ানো দেয়া, প্রথম দৃশ্যে সেক্স করতে গিয়ে মেয়েটা বাঁধা দেয়ায় ছুরি দিয়ে থ্রেট দেয়া - এইসব কমেডি দৃশ্য হিসেবে দেখানো হয়েছে। মেয়েটিকে ভাল লাগায় মেয়েটির অনুমতি না নিয়েই কলেজের সবাইকে ঘোষণা দিয়ে দেয়া যে এই মেয়েটি আমার, বা অনুমতির পরোয়া না করে তাঁকে ক্লাসরুম থেকে উঠিয়ে নিয়ে যাওয়া, প্রাইভেট টিউটরিং ইত্যাদি ব্যপারগুলোর মাধ্যমে কবির সিং দেখানোর চেষ্টা করেছে যে ভারতীয় পুরুষ যাকে ভালবাসবে, মেয়েটি তাকে সেই ভালবাসা দিতে বাধ্য!"
আরও অনেক সমস্যার কথা বলা হয়েছে, আমি আর ডিটেইলে না গেলাম।
শুধু রাজীবই না, ভাল ভাল অনেক চিত্র সমালোচকই এর বিরুদ্ধে রায় দিয়েছেন। এক্সট্রিম Misogyny (স্ত্রী-বিদ্বেষ) ব্যাপারটিকে এখানে "প্রেম" হিসেবে উপস্থাপন করা হয়েছে।
ছেলেদের জন্য ড্রিম চরিত্র এই কবির সিং। যা খুশি তাই করো, মেয়ে কিছুই বলবে না, আলহামদুলিল্লাহ! নপুংসক ছেলেরা এই চরিত্রে নিজেকে দেখতে চাইবে, এতো খুবই স্বাভাবিক।
এই সহজ ব্যাপারটিই একুশ শতকের অনেক উপমহাদেশীয় নারীও উপলব্ধি করতে পারছেন না।
কিংবা হয়তো মনে মনে ঠিকই উপলব্ধি করছেন। যেমন, কবির সিংয়ের এক চ্যালি অনেক লম্বা সাফাই গেয়ে কমেন্ট করলেন। আমি বললাম, "ঠিক আছে, নিজের জন্য একটা কবির সিং জোগাড় করে ঝুলে যান।"
"খা**কির পোলা! নিজেরে তুই কী মনে করোস?" বলে গালাগালিতে ভরপুর লম্বা একটা কমেন্ট রিপ্লাই দিলেন, যেখানে তিনি আমার কথায় সামান্য বিরক্ত হয়েছেন বলে মনে হলো। তা এতই যখন বালুবাসা কবির ভাইর প্রতি, তখন তাঁরা স্ত্রী হিসেবে চড় থাপ্পড় খেতে সমস্যা কী? বালুবাসা দিয়ে, প্রেম দিয়ে তাকে বালুমানুষ বানায় ফেলবেন। গালাগালি করছেন কেন?
তারপরে এক ছেলেও সাফাই গাইলো। প্রেমের কারনে এই করেছে, ঐ করেছে ইত্যাদি মহান বাণী। বললাম, "ঠিক আছে, নিজের বোনের জন্য এমন একটা কবির সিং মার্কা দুলাভাই খুঁজে বিয়ে দিয়ে দেন।"
"বাই**দ, তুই আসলেই একটা ...।" আবারও গালাগালির তুবড়ি ছুটলো।
তা ভাইয়া, এমন হিরোর দালালি কেন করেন যার সাথে নিজের বোনের বিয়ে দিতে চাইবেন না? আপনাদের হিপোক্রেসি কোন পর্যায়ের?
কমেন্ট বক্স জুড়ে গালাগালি করা হলো। আমাকে গাঞ্জাখোর, মদ্যপ, হেরোইনচি ইত্যাদি ডাকা হলো। বন্ধুবান্ধবদের ট্যাগ দিয়ে দাওয়াত দেয় গালাগালি করার জন্য। আমার ফ্যামিলি টানা হলো। তাই আমিও তাদের ফ্যামিলি টেনে আনলাম। ওরা হয়তো জানেনা জীবনের একটা সময়ে আমিও ঢাকায় বড় হয়েছি। ভোকাবুলারি আমারও যথেষ্ট সমৃদ্ধ।
কিছু করার নাই। ভদ্রতাকে অনেকে দুর্বলতা মনে করে। জানা থাকা উচিৎ, সবাই ভদ্রতা ডিজার্ভ করেনা। মাঝেমাঝে নিজের দিকে বাড়ানো তর্জনী ভেঙে দিতে হয়।
একটা বিলো এভারেজ রেটিং পাওয়া সিনেমা দেখেই যাদের রাতের ঘুম হারাম হয়ে গেছে, আধ হাত লম্বা জিভ বের হয়ে গেছে, হার্টবিট একশো আশি ছাড়িয়ে গেছে, তারা ভাল সিনেমা দেখলেতো মারাই যাবে। হলিউডের কথা বাদই দিলাম, বলিউডেই এখন অনেক ভাল ভাল সিনেমা তৈরী হয়। অক্ষয় খান্নার "সেকশন ৩৭৫" আয়ুষ্মান খুরানার "আর্টিকেল ১৫" বা "বালা" তাপসী পান্নু এবং ভূমির "সান্ড কী আঁখ" ঋত্বিক রোশনের "সুপার ৩০" অমিতাভ বচ্চন এবং তাপসী পান্নুর The Invisible Guest এর হিন্দি সংস্করণ "বদলা" ইত্যাদি সিনেমা কী ওরা দেখে না? সারাজীবন "হাউজফুল" রোহিত শেট্টির গোলমাল সিরিজ, গোবিন্দের "হাসিনা মান জায়েগী" "রাজা বাবু" মার্কা সিনেমা দেখে হঠাৎ কবির সিং দেখে নিজেদের সিনেমা পন্ডিত ভেবে বসছে। ভাল। গুড ফর দেম। :)

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ১:৪২

নতুন বলেছেন: এইসব ফালতু মুভি এই রকমের ফালতু মানুষদের জন্যই হিট হয়। :)

পুরাই একটা ফাউল চরিত্র নিয়ে এই ছবি।

এটা জাস্ট পাবলিক খাবে সেই কাহিনি নিয়ে ছবি.... যেমন সানি লিওনকে ছবিতে নিয়ে এসেছিলেন ...

এখানে আপনি ভালো কিছু খুজতে গিয়েছেন কেন?

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ ভোর ৬:১৬

হাসান কালবৈশাখী বলেছেন:
ধর্ষনকামি চরম নারী বিদ্বেষি এইসব ব্যক্তিরাই সোশাল মিডিয়াতে ধর্মীয় পোষ্ট না বুঝেই আমিন আমিন করে।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:৩১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ভারতীয় ছেলেগুলো আমার কাছে মাকাল ফল মনে হয় ।
....................................................................................
যতবার গিয়েছি ততবারই মনে হয়েছে, সন্ধার পর মদ, নাচ, নারী
ছাড়া ওদের বোধহয় আর কিছু নাই ।
....................................................................................
টিনএজ গুলো এমন ভাবে প্রেম করতে চায়, যেন
ভারতের দি ল্লী বা কলকাতার ধনী এলাকা ইউরোপ হয়ে গেছে ।

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:২৬

রাজীব নুর বলেছেন: মুভিটা দেখেছি।
ফালতু মুভি।

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:২৯

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: আর দেখব না।

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৩২

হাসনাত সিদ্দিকী মুরাদ বলেছেন: আপনার মতামতের প্রতি সম্মান রেখেই বলছি, আপনার সাথে আমি একমত না। কবির সিং চরিত্র হিসেবে নিঃসন্দেহে ঘৃণা ছাড়া অন্য কিছুরই যোগ্য না। কিন্তু কবির সিং সিনেমা হিসেবে অসাধারণ। আর আপনি যদি ৩ ঘন্টার একটা কাহিনী দেখে সেখান থেকে জীবনদর্শনের দীক্ষা নিতে চান তাহলে আপনাকে আহাম্মক ছাড়া আর কিছুই বলার নেই(নো অফেন্স)।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.