নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

মোরা এক বৃন্তের দুইটি কুসুম, হিন্দু মুসলমান, মুসলিম যার নয়নমনি, হিন্দু যাহার প্রাণ!

২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৪:২৩

পুড়ছে দিল্লি।
মুসলিম অধ্যুষিত এলাকায় আগুনের লেলিহান শিখায় আর্তনাদ করছে নারী-শিশু-বৃদ্ধ সহ লাখে লাখে মানুষ। এদেশ তাঁদেরও। কয়েক পুরুষ ধরে এইসব এলাকায় সবাই মিলেমিশেই বাস করছেন তাঁরা। যেই মসজিদে রমজান মাসে ইফতারের সময়ে হিন্দু মুসলিম মিলে ইফতার করে, সেখানেই উগ্রবাদীরা হনুমান পতাকা উড়িয়েছে।
কিছু হিন্দু উগ্রবাদীদের ধারণা তাঁদের সেই দেশে থাকার অধিকার নেই। যে সেকুলার ধারণা থেকে ভারতের স্বাধীনতার সংগ্রাম, বিপ্ল্ব, অহিংস আন্দোলন, জন্ম ও বেড়ে ওঠা, সেসব বহু আগেই ধূলিস্যাৎ হয়েছে যেদিন নরেন্দ্র মোদী নামের এক নরাধম দিল্লির সিংহাসনে বসেছিল।
আজকে ওকে সবাই হিটলারের সাথে তুলনা করছে।
কথা হচ্ছে, এইসব খবর, ভিডিও, সংবাদ, আমাদের দেশে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার আগে একটু সাবধানতা অবলম্বন করবেন।
আপনি আপনার ভারতীয় মুসলিম ভাইদের কষ্টে ব্যথিত। আপনি কিছু করতে চাইছেন, কিন্তু পারছেন না। জন সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যেই হয়তো আপনি সোশ্যাল মিডিয়ায় এইসব খবর ও ভিডিও শেয়ার করছেন।
কিন্তু আপনার ওয়ালে এইসব দেখেই একদল উগ্র ধর্মান্ধ মুসলিম আপনার দেশেরই সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের উপর হামলা করে বসতে পারে। দিল্লির ঐ উগ্রবাদীদের সাথে যাদের কোনই সম্পর্ক নেই। উল্টো হয়তো এরা তিরস্কার করে এমন নেক্কারজনক কর্মকান্ডের। চৌদ্দপুরুষ ধরে এই বাংলাদেশেই তাঁদের বাস। লাল সবুজ পতাকাটি তাঁদেরও। পার্শ্ববর্তী দেশের কিছু জানোয়ারের কর্মকান্ডে তাঁদের কেন হামলার শিকার হতে হবে? আইসিসের কোন জঙ্গি হামলায় আমেরিকায় বসবাসরত মুসলিম ভাইদের উপর কোন শ্বেতাঙ্গ জঙ্গি হামলা চালালে আপনাদের কেমন লাগবে? নিউজিল্যান্ডের মসজিদে যখন গুলি করে অর্ধশত মুসলিমকে হত্যা করা হয়, তখন আপনার ভাল লেগেছে? খুনিতো একই যুক্তি দিয়েছিল, তাই নয় কি?
তাহলে আল্লাহর দোহাই, নিজেরা এই কাজ করবেন না।
সংখ্যালঘু, বিশেষ করে হিন্দু ভাইদের প্রতি বলছি। এখন সময় আপনাদের নিজেদের অবস্থান স্পষ্ট করে জানান দেয়া। আপনারা যে আমাদের সমাজের একটি অবিচ্ছেদ্য অঙ্গ, সেটা জানান দিন। আপনারা অনেকেই বিভিন্ন সামাজিক কর্মকান্ডে অবদান রাখেন, এখন সেগুলো ফলাও করে প্রচার করুন। লোকে জানুক,
"মোরা এক বৃন্তের দুইটি কুসুম, হিন্দু মুসলমান,
মুসলিম যার নয়নমনি, হিন্দু যাহার প্রাণ!"

নিশ্চই পৃথিবী একটি পরীক্ষা কেন্দ্র। কারোর কাছে এ পরীক্ষা বড্ড কঠিন, কারোর জন্য সহজ। আল্লাহ আমাদের সবার জন্যই পরীক্ষা পাশের সুযোগ করে দিন।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৫:২৭

ইফতেখার ভূইয়া বলেছেন: সংখ্যালঘু সম্প্রদায় পৃথিবীর সব দেশেই কম-বেশী নির্যাতিত হচ্ছে, র্দুভাগ্যজনক কিন্তু এটাই বাস্তবতা। মুসলিমদের উপর অত্যাচার হলে, পৃথিবী এক অদ্ভুত ধরনের নীরবতা পালন করে। কেউ সমস্যার সমাধান নিয়ে এগিয়ে আসে না, মনে মনে অনেকেই খুশি হয়। প্যালেস্টাইন, কাশ্মীর, উইঘুর, রোহীঙ্গা, ইরাক, আফগানিস্তান সবই দেখছি এই এক জীবদ্দশায়, অকাতরে প্রাণ হারায় নিরীহ মানুষগুলো। ধর্মের অজুহাতে সেটাকে জাস্টিফাইও করা হয়েছে।

ইতিহাসের ছাত্র হিসেবে বলছি, একটা সময় ছিলো যখন ধর্মের ভিত্তিতে ভারত বিভাজনকে সমর্থন করিনি। আজ মনে হয়ে আমার ধারনা ভুল ছিলো, ওটাই সময়ের দাবী এবং সঠিক ছিলো। স্বাধীন বাংলাদেশটাও তেমনি সময়ের দাবী ছিলো। অধিকার কেউ এমনি এমনি হাতে এসে দিয়ে যাবে না, অধিকার আদায় করে নিতে হয়।

ভারত কোন সেকুল্যার দেশ নয়, ওটা সনাতন ধর্মাবলম্বীদের দেশ, কেউ মানুক বা না মানুক এটাই বাস্তবতা। প্রয়োজন ছিলো, ওদের শত শত বছর ধরে সেক্যুলারিজমের মুখোশ খুলে প্রকৃত চেহারা উন্মোচিত করার। নেহেরু-গান্ধীরা যেটা প্রকাশ করে চায় নি, চা-ওয়ালা মোদী সেটা করে দেখিয়েছে। সাব্বাশ।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৭:৩৬

হাসান কালবৈশাখী বলেছেন:
একটা সুন্দর আন্দোলন ধ্বংশ করলো লেবাসধারী ইসলামিষ্টরা।
এটা কোন ধর্ম আন্দোলন ছিল না।
আন্দোলনটি ছিল মুলত উদারপন্থি ছাত্র ও শিক্ষিত শ্রেনিদের। নতুন নাগরিকত্ব আইনের' বিরুদ্ধে লাগাতার বিক্ষোভে।
লেবাসধারী ইসলামিষ্টরা পরিকল্পিত ভাবে আন্দোলনের ভেতর গাড়ি-টুপি হিজাব ঢুকানো, রাস্তায় দলবেধে নামাজ, আবার মাঝে মাঝে পাকিস্তান জিন্দাবাদ স্লোগান ইত্যাদি করে সুন্দর সুন্দর আন্দোলনটার বারোটা বাজানো হল।
মুল আন্দোলনটা হয়ে গেল কমজোড়ি, এতে কট্টর হিন্দুরা সুযোগ নিলো।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৪০

মঞ্জুর চৌধুরী বলেছেন: ভাই দেখি দারুন ইসলামবিদ্বেষী একজন! মার খেয়ে মরছে, তাতেও মুসলিমদের দোষ?

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৭:৫৮

নেওয়াজ আলি বলেছেন: অনিন্দ্য সুন্দর লেখনী ।

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৮:৪৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এক দেশে মুসলিমদের ওপর নির্যাতন হলে অন্য দেশে তার প্রতিবাদ হওয়া উচিৎ। কিন্তু প্রায়শই তা' হয় না। আর পৃথিবীতে সাম্প্রদায়িকতামুক্ত কোন দেশ নাই। কিছু মানুষ থাকতে পারে।

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো।
--হুমায়ুন আজাদ

৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৫৫

রাশিয়া বলেছেন: আমাদের দেশে এখন আর সেই দিন নেই যে অন্যখানে মুসলিমদের উপর অত্যাচারের প্রতিশোধ এদেশের হিন্দুদের উপর নেবে। তবে এটা ঠিক যে হিন্দুদেরকে কটু কথা শুনতে হবে। তাদের জাত ভাইয়েরাই আকাম করছে, কিছুটা দায়ভার তো তাদেরকে নিতেই হবে।

তবে ভারতীয় জনগণের উপর আমি খুব ক্ষ্যাপা। গুজরাটের কসাই বলে পরিচিত একটা মানুষরূপী পিশাচকে তারা ভোট দিয়ে কিভাবে ক্ষমতায় বসালো? আসলেই কি তারা ভোট দিয়েছে, নাকি যেই ফর্মুলায় আমাএরিকায় ট্রাম্প এসেছে, সেই একই ফর্মুলায় মোদী মসনদে বসেছে?

২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৪২

মঞ্জুর চৌধুরী বলেছেন: হিন্দুরাইতো রাস্তায় নেমেছে মুসলিমদের বাঁচাতে। দলিত সম্প্রদায় মুসলিমদের রক্ষায় পাহারা দিচ্ছে। আন্দোলনেতো হিন্দুও মরছে। খবর নিন, ঘটনা সত্য।

৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: দাঙ্গা হাঙ্গামা আর ভালা লাগে না :( কোথাও শান্তি নাই

৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০৯

রাজীব নুর বলেছেন: দিল্লীর ঘটনায় অরন্ধতির কি কোন মন্তব্য পাওয়া গেছে?

৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩০

আহমেদ জী এস বলেছেন: মঞ্জুর চৌধুরী,




এককালে হয়তো সতেজ ছিলো হিন্দু মুসলমান নামের একই বৃন্তের দুইটি কুসুম। ঘটনা পরম্পরায় সে কুসুম আজ ন্যাতানো, মলিন!

১০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৩০

নাসির ইয়ামান বলেছেন: আমাদের দেশের মুসলিমরা সতর্ক হও ।


হাদিসে এসেছে , সমস্ত কাফের এক জাতি (মুসলিমদের বাইরে )

১১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৮:৫৪

সোহানী বলেছেন: মোদি তার ম্যান্ডেট পূর্ণ করছে। গুজরাটের পর দিল্লি....। আমার সাথে কাজ করে কয়েকজন ভারতীয়। উনাদের কাছেই শোনা, ভারতে এখন মুসলিম বিদ্ধেষ চরম পর্যায়ে। যে যত মুসলিম বিদ্ধেষ সে তত বড় নেতা।..........হায়রে মোদি!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.