নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

রমজান মাসে একটি ফ্রী এডভাইস

২৫ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:১০

সানি লিওনি একটি এতিম বাচ্চাকে এডপ্ট করেছে।
কাজটি নিঃসন্দেহে মহৎ। এতিম বাচ্চাদের দিনকাল কেমন কাটে, সেটা জানতে হলে একবার এতিমখানায় যান, কল্পনা করেন সেখানে আপনার নিজের বাচ্চা আছে, তাহলেই বুঝতে পারবেন।
এমন পরিবেশ থেকে একটি বাচ্চাকে নিজের বাড়িতে এনে, নিজের সন্তানসম স্নেহ মমতা ভালবাসায় বড় করা মোটেও সহজ কাজ না। যদিও আমাদের মুসলিমদের উপর আমাদের নবী এবং আল্লাহ উভয়ের নির্দেশ আছে, আমরা যেন এতিমের দায়িত্ব নেই, বাস্তবে আমরা মাসে বা বছরে একবেলা লাঞ্চ খাওয়ানো ছাড়া তেমন কিছুই করি না।
কাজেই, এই ক্ষেত্রে সানি লিওনি আমার আপনার চেয়ে অনেক এগিয়ে গেল। ঠিক বলেছি?
ধরেন, সংবাদটি পাবার পর আপনার মন ভাল হয়ে গেল। আপনার ইচ্ছা করলো ঘটনাটি ফেসবুকে শেয়ার করা জরুরি। এতে আরও অনেক লোকে জানতে পারবে, কে জানে, হয়তো একদুইজন মানুষের অন্তর দ্রবীভূত হবে, এবং তাঁরা কোন এক এতিম শিশুর দায়িত্ব গ্রহণ করবেন। একটা এতিম শিশুর থাকা খাওয়া এবং পড়াশোনার মাসিক ব্যয় বহন করা এমন কোন খরচের বিষয় না। ক্ষেত্রবিশেষে এরচেয়ে বেশি টাকা বিল আসে আমাদের একবেলা লাঞ্চের। এই ব্যাপারটা আমরা ঠিক জানিনা, বা মোটিভেশন ঠিক মতন কাজ করেনা বলেই এগিয়ে আসি না। এইধরণের পোস্ট শেয়ার করলে লাভ ছাড়া ক্ষতি হবার কোনই সম্ভাবনা নাই।
কিন্তু, আপনার বন্ধু লিস্টেই দেখবেন এমন সব মানুষে গিজগিজ করবে, যে সানি লিওনির পূর্বজন্মের কিছু ভিডিওক্লিপ এনে আপনাকে বলবে, "এই মেয়েকে আইডল হিসেবে দেখানোর চেষ্টা করছেন? এই দেখেন এই মেয়ে এইটা করেছে, ঐটা করেছে।"
ধরেন আমি খুব জোরে সোরে একটা ধমক দিয়ে বললাম, "ঐ জীবন পেছনে ফেলে সে এখন নতুনভাবে জীবন গোছাচ্ছে। এখন অতীত টানাটানি করে নোংরামি করবেন না।"
ধমকে একটু নরম হলেও লিকলিকে দোফলা জিভ বের করে হিসহিসে কণ্ঠে বলিউডের বর্তমান কোন আইটেম ডান্স দেখিয়ে বলবে, "কিছুটা শুধরালেও - এই হচ্ছে তাঁর বর্তমান হাল।"
এইভাবে ততক্ষন পর্যন্ত তারা চেষ্টা করে যাবে যতক্ষন না পর্যন্ত আমি সানির শিশু এডপ্ট করার লিংক সরিয়ে না নিব। তারচেয়ে ভয়ংকর ব্যাপারটি হচ্ছে, আমার মাথায় এতক্ষন যে অসাধারন একটি কাজের জন্য সানির প্রতি শ্রদ্ধাবোধ জেগেছিল, সেই একই মাথায় মাত্রই কয়েক ঘন্টা ব্যবধানে সব সম্মান নষ্ট হয়ে যাবে। আমি কনভিন্সড হয়ে যাব, মেয়েটি আসলেই খারাপ, দুশ্চরিত্রা।

এমনটা ঘটেনা? সানি লিওনি না হলেও হয়তো সাধারণ কোন মানুষের ক্ষেত্রে? হয়তো একজনের একটি কাজকে আপনার ভাল লেগেছে, অথচ তাঁর হাজারটা নেগেটিভ ক্লিপ আপনাকে দেখিয়ে বাধ্য করা হচ্ছে সেই লোকটিকে খারাপ ভাবতে? এই সমস্ত কাজ যারা করে, এদেরকে অতি দ্রুত জীবন থেকে শিফট বাটন চেপে ডিলিট বাটনে চাপ দিন। এরা ইবোলার চেয়ে ভয়ংকর ভাইরাস, এরা এইচআইভি, এরা আপনার মনুষত্ববোধের জন্য অতি অতি অতি ক্ষতিকর। এদের থেকে শতহস্ত দূরে থাকুন।

একটি ব্যাপার সবসময়ে মাথায় রাখবেন, মানুষ কখনই আসমানের ফেরেস্তা হয় না যে তাঁর কোন দোষ থাকতে পারবে না। দোষে গুনেই সবাই মানুষ হয়ে থাকেন। চেষ্টা করবেন মানুষের আলোকিত অংশটা হাইলাইট করতে। এতে নিজে সুস্থ থাকবেন, অন্যকেও সুস্থ হতে সাহায্য করবেন।

রমজান মাসে একটি ফ্রী এডভাইস দিয়ে দিলাম। পালন করার চেষ্টা করুন। ভাল থাকবেন। সাথে অন্যকেও ভাল থাকতে দিবেন।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:


রমযানে শয়তানকে নাকি আটক রাখা হয়? আপনি একটু দোয়া করে দেন, যেন করোনাকেও শয়তানের সাথে আটকিয়ে রাখে।

২| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৭

রাশিয়া বলেছেন: এরকম কাজ তো সানি লিওনি ছাড়া আরো অনেক সেলিব্রেটিরাই করে - তারা কেন লাইমলাইটে আসেনা?

৩| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:১৪

নেওয়াজ আলি বলেছেন: Ramadan mubarek

৪| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৫০

সাইন বোর্ড বলেছেন: অনেক নিঃসন্তান দম্পতিও শুনেছি এতিমখানা থেকে সন্তান নিয়ে এসে নিজের মত করে পালন করে, সানীলিয়ন অবশ্যই ভাল একটি কাজ করেছেন ।

৫| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৫৫

সোনালি কাবিন বলেছেন: ফ্রি এডভাইস না দিয়ে অনুরোধ করলে কি arrogance টা কি অস্তিত্ববিহীন মনে হত না?

৬| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৩৮

ঢাবিয়ান বলেছেন: পোস্টে কি এডভাইস দিলেন ঠিক ধরতে পারি নাই তবে আপনি সানি লিয়নরে চিনেন সেইটা বুঝতে পারসি :`>

৭| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৩৯

ক্ষুদ্র খাদেম বলেছেন: আমাদের দেশে সমস্যা হচ্ছে, আমরা এসব নিয়ে কেবল আলোচনাই করতে পারি। কারণ, আমাদের তথাকথিত সেলিব্রিটিরা যেমন এধরণের কাজ খুব কম করে, তেমনি সাধারণ মানুষের মাঝে এই ধরণের কাজের পরিমাণ শুধু কম নয়, হয়ত হাতে গুণে বের করা যাবে :(

৮| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৪২

সেলিম আনোয়ার বলেছেন: ভালো কাজকে আমি ভালোই বলি। মন্দ কে নিরুৎসাহিত করি। পাপিকে নয় পাপকে ঘৃনা করি।

৯| ২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: ফ্রি এডভাইস, ফ্রি শুভেচ্ছা এবং আজাইরা প্যাচাল সবাই পারে। কিন্তু কাজের কাজ কয়জন পারে?

১০| ২৫ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:০৭

রিফাত হোসেন বলেছেন: রাজীব নুর বলেছেন: ফ্রি এডভাইস, ফ্রি শুভেচ্ছা এবং আজাইরা প্যাচাল সবাই পারে। কিন্তু কাজের কাজ কয়জন পারে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.