নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

কেন ইহুদিরা এত সফল?

০৯ ই জুন, ২০২১ সকাল ১১:৩৯

আমাদের বাংলাদেশে একটিও ইহুদি নেই। কিছু খ্রিষ্টান আছেন বটে, তবে সেটাও সংখ্যায় খুবই কম। কাজেই আমাদেরকে যখন কেউ বলে, "ইহুদি খ্রিষ্টানরা ষড়যন্ত্র করে আমাদের মুসলমানদের দাবিয়ে রেখেছে," সেই সাথে ওরা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় যে বাস্তবেই বিশ্বের নেতৃত্ব এখন ইহুদি-খ্রিষ্টানদের হাতেই। এবং বিস্ময়কর ব্যাপার হচ্ছে সাত বিলিয়ন মানুষের পৃথিবীতে মাত্র চৌদ্দ মিলিয়ন ইহুদি, বিশ্বের আর অন্যান্য যেকোন জাতির তুলনায় যারা সংখ্যায় অতি নগন্য, অথচ তারাই এই দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছে। তারপরে আমরা দেখি আমাদের অতীতের ইতিহাস। এর ফলে কিছু চিন্তাভাবনা না করেই ধরে নেই, "হুজুর যা বলেছেন তাই সত্য, আমাদের এই দুরবস্থার পেছনে দায়ী শুধু ইহুদি নাসারা ষড়যন্ত্র!"

ছোটবেলায় যখন করার কিছুই ছিল না তখন স্টারপ্লাসে একতা কাপুরের সিরিয়াল দেখতাম। তখন দেখতাম বিরানি খান্দান হোক কিংবা আগারওয়াল খান্দান কিংবা বাসু খান্দান - সব খান্দানকে ধ্বংস করার ষড়যন্ত্রে কেউ না কেউ লিপ্ত থাকতো। আমাদেরও ভাবখানা এমনই, যেন ইহুদি নাসারারা আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে করতেই নিজেদের দিন রাত কাটিয়ে দেয়। ওদের আর কোনই কাজ নেই।
অথচ বাস্তবতা অতি সহজ সরল। তুলে ধরছি। যদি ভুল পান, তাহলে প্রমান করেন। যদিও আমি নিশ্চিত কোন ভুল পাবেন না। কারন আমি আউল ফাউল অসত্য বিষয় নিয়ে লেখালেখি করতে পছন্দ করি না।

প্রথমত, ইহুদিদের এই চরম সাফল্যের পেছনে তিনটি প্রধান কারন আছে। প্রথমটি, শিক্ষা। শিক্ষার ব্যাপারে ওরা আপোষহীন। তিনবছর বয়স থেকেই একটা ইহুদি শিশুকে ওদের আলিফ বা তা সা শেখানো শুরু হয়ে যায়। শেখানো হয় ইহুদি হালাকা (দ্বীনি শিক্ষা), ইহুদি ধর্মের আইন কানুন, ধর্মীয় নীতি ইত্যাদি। ওদের ধর্ম সম্পর্কে জানতে গেলে বিস্মিত হয়ে যাবেন ইসলামের সাথে মিল দেখে। একদিন ওদের কিছু আচার আচরণ রীতি নীতি নিয়ে আলাদা পোস্ট দিব। আপাতত ওদের সাফল্যের রহস্য ফাঁস করা যাক।
তা ওদের প্রাথমিক শিক্ষাজীবন শুরুই হয় ধর্মীয় শিক্ষার মধ্য দিয়ে। একই সাথে চলে সাধারণ শিক্ষা। যে কারনে আমরা দেখতে পাই, জাতিগতভাবে ইহুদিদের একষট্টি ভাগেরও বেশি ছেলেমেয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত। বিশ্বের অন্যান্য জাতির মধ্যে যে সংখ্যা মাত্র চৌদ্দভাগ বা তারও কম। উচ্চশিক্ষার (পোস্ট গ্র্যাজুয়েশন) হারের দিক দিয়ে বিশ্বের সব জাতির তুলনায় মুসলিম এবং হিন্দুরাই সবচেয়ে নিচে অবস্থান করছে। এখন আপনারাই বলেন, এই জাতির বিরুদ্ধে ষড়যন্ত্র করার প্রয়োজন আছে? এই ধরণের উক্তি করা, ও এই ধরণের উক্তি বিশ্বাস করাটাইতো প্রমান করে আমাদের শিক্ষাদীক্ষার অবস্থা কতটা করুন।
যাই হোক, ইহুদিদের "শিক্ষা" ইহুদিদের ধর্মেরই একটি অঙ্গ। ওদের শরিয়ার নিয়ম হচ্ছে, একজন পিতাকে অবশ্যই তাঁর পুত্রকে এমনভাবে শিক্ষিত করতে হবে যেন সে নিজের থাকা খাওয়ার ব্যবস্থা করতে পারে। একে ওরা "ট্রেড" বলে, যার মানে "চাকরি/কাজ/জীবিকা।" সেটা ডাক্তার বানাতে পারেন, বিজ্ঞানী বানাতে পারেন, ব্যবসায়ীও বানাতে পারেন। এটিই ওদের সফলতার দ্বিতীয় প্রধান কারন। যে যার জীবিকার ব্যপারে শৈশব থেকেই শিক্ষিত হয়ে গড়ে উঠে।
এখন আমরা আমাদের দিকে একটু তাকাই। যেহেতু আমাদের তিন ধর্মেরই আল্লাহ/ঈশ্বর/গড এক, কাজেই নির্দেশও একই হবার কথা, নাকি? তা কুরআনের প্রথম নাযিলকৃত বাণীর মধ্য দিয়ে আল্লাহ সেই নির্দেশনাই দিয়েছেন। "পড়!" ভাল করে লক্ষ্য করুন, প্রথম নাযিলকৃত আয়াতগুলোর মধ্যে আল্লাহ দুইবার পড়ার নির্দেশ দিয়েছেন। একটি, যা আল্লাহ শিখাবেন, মানে কুরআনের শিক্ষা। এবং দ্বিতীয়টি কলমের মাধ্যমে যে শিক্ষা প্রচার হয়েছে, মানে সাধারণ বিদ্যা। অতি সহজ সরল নির্দেশ। মুসলমানের বাচ্চা হয়ে জন্মালে অবশ্যই পড়ালেখা করতে হবে! কিন্তু না, তুই তারপরেও তোর প্রভুর নির্দেশ অমান্য করে পড়ালেখা বাদ দিয়ে মূর্খের কথা শুনে মেনে নিজেতো ডুবছিস, সাথে গোটা জাতিকেও ডুবাচ্ছিস। আমাদের মূর্খতা কোন পর্যায়ে গেছে সেটা সামান্য মুখ খুললেই বেরিয়ে আসে। "নীল আর্মস্ট্রং চাঁদে গিয়ে আজান শুনেছিলেন" "ঈমানদারদের করোনা হবেনা" "মাস্ক পরা লাগবে না" "করোনা টিকা নিলে ঈমান ধ্বংস হয়ে যাবে" ইত্যাদি ইত্যাদি যাবতীয় কথাবার্তা আমাদের তথাকথিত "আলেমদের" মুখ থেকেই বেরিয়েছে। আমাদের ধ্বংসের পেছনে ইহুদি নাসারা ষড়যন্ত্রের কিছু নেই। ওরা ওদের প্রভুর নির্দেশ মানছে, আমরা মানছি না, এই যা। ভাল করে লক্ষ্য করুন, মিথ্যা না বলা, ন্যায় বিচার নিশ্চিত করা, বর্ণবাদবিরোধী কার্যক্রম, দুর্নীতিমুক্ত সমাজ ইত্যাদি ইত্যাদি সবই কুরআনের নির্দেশ। একই নির্দেশ তাওরাতেও আছে, বাইবেলেও আছে। এখন বিশ্বের দিকে চোখ ফেরান। কারা মানছে আর কারা মানছে না? "আমি মুসলিম" বললেই আমি মুসলমান হয়ে গেলাম? অন্যের দিকে দোষ চাপানোর আগে চিন্তা ভাবনা করতে থাকেন।

এখন আসা যাক ওদের সফলতার তৃতীয় ও শেষ কারনে। সেটি হচ্ছে ঐক্য, আর বিজনেসের ভাষায় বলতে হলে নেটওয়ার্কিং। দুই হাজার বছরের বেশি সময় ধরে ওদের কোন নিজস্ব দেশ নেই, গোটা বিশ্বেই ছড়িয়ে ছিটিয়ে গেছে ওরা। তারপরেও এক ইহুদি আরেক ইহুদিকে ভাইয়ের মতন ভালবাসে। নিজেদের মধ্যে যোগাযোগ রেখেছে বছরের পর বছর। শতাব্দীর পর শতাব্দী। ওদের নেটওয়ার্ক এতটাই শক্তিশালী যে ইউরোপের ইহুদীর সাথে যোগাযোগ আছে আমেরিকান ইহুদীর, এবং সাউথ আমেরিকান ইহুদীর, এবং আরব ইহুদীর। এইটা ফেসবুক পূর্ববর্তী যুগের কথা। যখন যোগাযোগের মাধ্যম ছিল চিঠিপত্র। ওরা ঠিকই যোগাযোগ রক্ষা করে চলেছে। আত্মীয়তার বন্ধন ছিন্ন করেনি। ব্যবসায়িক প্রয়োজনে কোন ইহুদি কোন নতুন দেশে গেলে ঠিকই খুঁজে অন্যান্য ইহুদিদের বের করে ব্যবসায়িক সম্পর্ক স্থাপন করে। ইহুদিরাই প্রথম জাতি যারা গ্লোবাল নেটওয়ার্কিং সৃষ্টি করেছে। এখন দয়া করে একটু নিজেদের আল্লাহ এবং নবীর নির্দেশগুলির কথা স্মরণ করুন। বদরের এবং ওহুদের যুদ্ধে আল্লাহ চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন একতাবদ্ধ থাকলে কি হয় এবং বিচ্ছিন্ন হলে কি হয়। তারপরেও আমাদের আক্কেল আসেনাই, আক্কেল এখনও আসেনা। ভবিষ্যতেও আসবে না।
ইহুদি ধর্মানুযায়ী, এক ইহুদি আরেক ইহুদীর দেখভালের দায়িত্বে নিয়োজিত। যেকারনে পৃথিবীতে একটাও গৃহহীন বা ফকির ইহুদীর দেখা আপনি পাবেন না। ওরা ঠিকই একজন আরেকজনকে টেনে তুলে আনে। শুনেছি নিউইয়র্কে ইহুদিদের যাকাত নাকি এইভাবে দেয়া হয় যে সমস্ত কমিউনিটির যাকাত এক জায়গায় সংগ্রহ করা হয়। যে নিঃস্ব, যার যাকাতের প্রয়োজন হয়, তাঁকে বিরাট অংকের টাকা দিয়ে দেয়া হয়। এর ফলে রাতারাতি সে মিলিওনেয়ার হয়ে যায়, এবং পরের বছরেই সে নিজেই যাকাত দিয়ে অন্যকে উঠিয়ে দেয়।
মুসলিমদেরও একই নির্দেশ দেয়া হয়েছে। আল্লাহ বলেছেন, রাসূলুল্লাহ (সঃ) বলেছেন। আমাদের দৌড় "যাকাতের কাপড়" হিসেবে সস্তা ফালতু ত্যানা বিলি করা পর্যন্তই।
মুসলিমদের মতই ইহুদিদেরও সুদ খাওয়া হারাম। তবে ইহুদিরা সেই নিয়ম শুধু নিজেদের মধ্যে সীমাবদ্ধ রেখেছে। এর মানে হচ্ছে, এক ইহুদি আরেক ইহুদিকে ঋণ দিলে সুদ নিতে পারবে না। ওরা কট্টরভাবে এই নিয়ম মেনে চলে। আর আমাদের অবস্থা? হাহাহা। ব্যাংকের কথা নাই বা বললাম। আপনি সুদ ছাড়া ঋণ দেন, আপন আত্মীয়কেই দেন। মেরে দিবে। সততা বলে একটা বস্তু যে আছে, সেটা আমরা জানিই না। আর আমরা দাবি করি সব ইহুদি নাসারা ষড়যন্ত্র!
নেটওয়ার্কিং বিষয়ে ইহুদিদের বাস্তব উদাহরণ দেই। হলোকাস্টের পরে আমেরিকার নিউ জার্সিতে আশ্রয় নেয়া একদল ইহুদিকে তাঁদের কমিউনিটির নেতা (রেবাই) ঘোষণা/নির্দেশ দেন প্রতিটা পরিবার যেন আলাদা আলাদা জীবিকা বেছে নেন। ফলে কেউ নাপিত হয়ে গেলেন, কেউ হলেন মুচি, কেউ ডাক্তার, কেউ দোকানদার, কেউ বাবুর্চি। এবং ওরা নিজেরাই নিজেদের ব্যবসায়ে একেকজন কাস্টমার হয়ে গেলেন। একে অন্যের উপর নির্ভরশীল, এবং কেউই অন্য কোথাও যান না। আমি যদি ইহুদি একাউন্ট্যান্ট হই, তবে একাউন্টিং সম্পর্কিত যাবতীয় সমস্যা নিয়ে অন্যান্য ইহুদিরা আমার কাছেই আসবেন, এবং আমি অসুস্থ হলে কেবল ইহুদি ডাক্তারের কাছেই যাব, খেতে হলে কেবল ইহুদি রেস্টুরেন্টেই যাব, এবং চুল কাটতে হলে ইহুদি সেলুনে। সেই সাথে বাইরের কাস্টমারতো আছেই। এর ফলে যা ঘটছে তা হচ্ছে, বাইরের কমিউনিটি থেকে ইহুদিদের কাছে টাকা আসছে ঠিকই, কিন্তু ওদের কমিউনিটি থেকে সেই টাকা সহজে বেরুচ্ছে না। এবং মাত্র কয়েক বছরেই এই কমিউনিটি ধনী হয়ে গেল। একই ঘটনা গোটা বিশ্বজুড়ে যেখানে যেখানে ইহুদি আছে, সব জায়গাতেই ঘটছে।
আর আমাদের অবস্থা? বাঙালি দোকানে পেঁয়াজের দাম পাউন্ডে দশ পয়সা বেশি, আমরা চলে যাই ইন্ডিয়ান দোকানে। আর পহেলা বৈশাখ বা অন্যান্য যেকোন প্রোগ্রামে স্পন্সর প্রয়োজন হলে এই বাঙালি ব্যবসায়ীদের কাছেই গিয়ে নির্লজ্জের মতন হাত পাতি। ইন্ডিয়ানরা স্বাভাবিকভাবেই আমাদের বৈশাখ টইশাখ বা অন্য কোন অনুষ্ঠানেই পয়সা খরচের আগ্রহ দেখায় না। আর ওরা ওদের বাজার ওদের দোকান ছাড়া করেও না। ফলে আমাদের পয়সা ওদের পকেটে যাচ্ছে ঠিকই, আমাদের কাছে আসছে না। আমাদের কমিউনিটির পয়সা আমাদের মাঝে না রেখে আমরা ইন্ডিয়ান, চাইনিজ, আমেরিকানদের দিয়ে দিচ্ছি। বাঙালি বাদ দিয়ে মুসলিমদের কথা চিন্তা করলেও ঘটনা একই ঘটছে। ইসমাইলি (আগাখানি) কমিউনিটি ছাড়া আর কোন মুসলিমদের মাঝেই এই ঐক্য দেখা যায় না। যে কারনে ইসমাইলিদের সবসময়েই দেখবেন ধনী, পয়সাওয়ালা। ফকির মিসকিন যা পাবেন সবই "সুন্নি" মুসলমান। আর আমরা আউরাই "ষড়যন্ত্র থিওরি!"
তাহলে এখন বুঝলেনতো, কেন ইহুদিরা এত সফল? ১. শিক্ষা ২. চাকরি/কাজ এবং ৩. ঐক্য। সেই সাথে ওরা ওদের ধর্মীয় অনুশাসন মেনে চলে। কাউকে ঠকায় না, কাস্টমারকে খাসির মাংস বলে কুকুরের মাংস খাওয়ায় না, ঈদের সময়ে বখশিশের নামে জোর করে টাকা আদায় করেনা, ঘুষ দুর্নীতি করেনা, ভাংতি পাঁচ টাকার বদলে লজেন্স ধরিয়ে দেয়না। এই বিষয়গুলোতে ফোকাস করুন, আপনিও সফল হবেন। আল্লাহ নির্দেশনা দিয়ে দিয়েছেন, মেনে চলেন, ঠিক যেভাবে ওরা মানছে। কেউ ষড়যন্ত্র করে তখন আপনাকে দাবাতে পারবে না।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২১ সকাল ১১:৫২

রবিন.হুড বলেছেন: ঠিক কথা বলেছেন।
সকল মুসলিম ভাই ভাই,
শিক্ষার কোন বিকল্প নাই।

২| ০৯ ই জুন, ২০২১ সকাল ১১:৫৮

রানার ব্লগ বলেছেন: শুধু ইহুদিদের কথা কেনো বললেন পশ্চিমা বিশ্বের সব জাতি কম বেশি এমন। কেবল মুসলমান নামের ধর্মের তকমা লাগানো আরবীয় এশিয় ও আফ্রিকান জাতি গুলাই খাইস্টার খাইস্টা।

৩| ০৯ ই জুন, ২০২১ দুপুর ১২:৪৬

শাহ আজিজ বলেছেন: ভালো লিখেছেন ।

আরও ভাল ভাল তথ্য দিবেন । আমাদের গোঁড়া মজবুত নয় । দখল মনবৃত্তি আমাদের প্রান্ত সীমানায় রেখে দিয়েছে । মধ্যস্বত্ব প্রবৃত্তি এতটাই আচ্ছন্ন করে রাখে আমাদের যে আমরা বাপ মা টাকা দিলে তার থেকেও কমিশন ছাড়ি না । একটি উন্নত প্রতিশ্রুতিশীল জাতি হিসাবে দাড়াতে আমাদের আর কোন সম্ভাবনা নেই । আমি ইহুদিদের কাজ কাম দেখেছি খুব একনিষ্ঠ খারাপ এবং ভাল কাজে ।

৪| ০৯ ই জুন, ২০২১ দুপুর ১:৫০

রাজীব নুর বলেছেন: ইহুদিরা সফল কারন- তারা ধর্মকে মুসলিমদের মতো আঁকড়ে ধরে নেই।

০৯ ই জুন, ২০২১ রাত ৮:২৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: "ইহুদিরা ধর্মকে আঁকড়ে ধরে নাই" তথ্যটা কোত্থেকে পেলেন? ইহুদি দেখেছেন একটাও? ওরা সবেথের জন্য চাকরি বাকরি ব্যবসা সব ছেড়ে দেয়, বাড়িতে বাড়িতে "সুক্কা" রাখে আর বলছেন ধর্মকে আঁকড়ে ধরে নাই? হাহাহা। একটু জেনে নিবেন প্লিজ। ওদের ধর্মকে ওরা আঁকড়ে ধরেছে বলেই ওরা সফল। :)

৫| ০৯ ই জুন, ২০২১ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:



ওরা সব সময় অন্য সব জাতির সাথে বসবাস করে আসছে, ওরা জংগী নয়; মুসলমানেরা যেখানে যায়, স্হানীয়দের সংস্কৃতিকে লাথি মারে, আপনার লেখায় আমি দেখেছি আমেরিকান সংস্কৃতিকে লাথি মারতে।

ইহুদীরা মিথ্যা বলে না, আপনার লেখায় আমি মিথ্যা দেখেছি; এগুলো থেকে আপনিও বের হ্তে পারেননি। ওরা নিজ ধর্ম পালন করে, অন্য ধর্মকে আক্রমণ করে না; ইসলাম অন্য ধর্মের মানুষকে দেশ থেকে বের করে দেয়।

০৯ ই জুন, ২০২১ রাত ৮:২৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: হাহাহাহাহাহা। ছ আকার ছা, গ ল, ছাগল!

৬| ০৯ ই জুন, ২০২১ বিকাল ৩:৩৩

সিগনেচার নসিব বলেছেন: খুব সংক্ষিপ্ত আকারে প্রায় সব কিছু বলে দিয়েছেন।

৭| ০৯ ই জুন, ২০২১ বিকাল ৫:৫৪

লোনার বলেছেন: দেখুন ও জানুন:

view this link

৮| ০৯ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:১৭

গফুর ভাই বলেছেন: ভালো কথা বললেন ।আমদের দেশের ১৯২০ থেকে ১৯২৭ পর্যন্ত খেলাফত অসহযোগ আন্দোলন করছে মুসলিম কওমি নেতারা যেন তুরস্কের রাজার খেলাফতের গদি রক্ষা পায় কিন্তু যখন তুরুস্কের পিতা কামাল আর্তাতুক সব নিপাত করলেন আর এইদিকে সব আন্দোলন স্তিমিত হয়ে পরল ভারত উপমহাদেশ থেকে।হায়রে আমাদের কপাল কিভাবে ইসলামিক রাজনীতির দিকপাল ঠিক করবেন এই সব নেতা।কয়েকদিন আগে সংবাদ পত্র মারফত খবর পেলাম হিন্দু রামায়ন সৌদিআরবের শিক্ষা পাঠক্রমে যোগ করা হল কিন্তু কোন প্রতিক্রিয়া নাই কিন্তু আমাদের দেশের তাগুত লেখাপড়া নাজায়েয পড়ালেখা পরিবর্তনের জন্য কত কথা।

৯| ০৯ ই জুন, ২০২১ রাত ৮:৪৫

কামাল১৮ বলেছেন: আমরা ১৪ শতবছর ধরে অন্য ধর্মের লোকদের ঘৃনা করতেই শিখছি, নিজেদের উন্নত করবো কখন।যখন লুট পাটের দুনিয়া ছিল,তখন কিছু কাল আমরা লুটপাট করে সম্পদের মালিক ছিলাম।যখন থেকে শুরু হলো জ্ঞান বিজ্ঞানের দুনিয়া তখন থেকে আমরা আমাদের লুন্ঠিত সম্পদ হারাতে শুরু করলাম।

০৯ ই জুন, ২০২১ রাত ৯:০৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: এই মন্তব্যের মাধ্যমেই নিজের বিদ্যার দৌড় বুঝিয়ে দিলেন ব্রো।
মুসলিমরা লুটপাট করে সম্পদশালী হয়েছিল? তাহলে মধ্যযুগে জ্ঞান বিজ্ঞানে কিভাবে নেতৃত্ব দিয়েছিল? "এপোলোজেটিক" মেন্টালিটি থেকে বেরিয়ে এসে পড়াশোনা করুন, জানুন বুঝুন, তারপরে মন্তব্য করুন। মুসলিমদের উত্থানের কারন শিক্ষা, এবং পতনের কারন শিক্ষা থেকে বিচ্যুত হওয়া।

১০| ১০ ই জুন, ২০২১ রাত ১২:১৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য।
এক ইহুদির সাথে কিছুটা আলাপ ছিল। সে আমাদের অফিসে এসেছিল। ঢাকায় ছিল বেশ কয়েকদিন। তাকে আমার বাসায় দাওয়াত দিয়ে নিয়ে এসেছিলাম। আমাদের বাসার রান্না তার খুব ভালো লেগেছিল।

১১ ই জুন, ২০২১ রাত ৩:০৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: পৃথিবীর মোট ইহুদি জনসংখ্যার দ্বিতীয় সর্বোচ্চ অংশ আমেরিকায় থাকে।

১১| ১০ ই জুন, ২০২১ ভোর ৬:০৫

সিদ্ধার্থ. বলেছেন: ইহুদিরা সফল কারন- তারা ধর্মকে মুসলিমদের মতো আঁকড়ে ধরে নেই|সঠিক ।লেখক আমার বেশ কিছু ইহুদি এবং পার্শি চেনাজানা আছে ।

১১ ই জুন, ২০২১ রাত ৩:১১

মঞ্জুর চৌধুরী বলেছেন: পৃথিবীর মোট ইহুদি জনসংখ্যার দ্বিতীয় সর্বোচ্চ অংশ আমেরিকায় থাকে। লেখক ইহুদিদের জ্ঞাতি গুষ্ঠীসহ গিজগিজ করা শহরের একটিতে থাকে। "বেশ কিছু" ইহুদীর সাথে জানাশোনা না, যথেষ্ট পরিমান ইহুদিদেরই দেখে এই মন্তব্য করেছেন।

১২| ১০ ই জুন, ২০২১ সকাল ৯:৩১

নূর আলম হিরণ বলেছেন: ইহুদীরা ধর্মকে আঁকড়ে আছে। ইহুদিদের মধ্যে থেকে নাস্তিক হওয়ার সংখ্যা কেমন?

১১ ই জুন, ২০২১ রাত ৩:১১

মঞ্জুর চৌধুরী বলেছেন: সব ধর্মেরই আস্তিক নাস্তিক আছে।

১৩| ১১ ই জুন, ২০২১ সকাল ৮:৫৮

ইমরান আশফাক বলেছেন: কিছু কিছু চিন্হি্ত মন্তব্যকারী আছেন যারা প্রায় সকল পোষ্টে না পড়েই বা না বুঝেই মন্তব্য উগড়ে দেন। আরে, আপনাদের মাথায় যে কিছুই নেই এটা ফলাও করে সবাইকে জানানোর দরকারটা কি? X((

১৪| ১১ ই জুন, ২০২১ সকাল ৯:২১

সাসুম বলেছেন: ইহুদিরা সফল কারন তাদের কাছে জ্ঞান বিজ্ঞান আগে- বেহেস্তের হুর পরী পরে। তারা তাদের সন্তান দের আইন্সটাইন বানাতে শিক্ষা দেয়, মোসল্মান্রা শিক্ষা দেয় জংগি বানাতে। ( বিঃদ্রঃ জঙ্গি বানাতে কথাটা রুপক অর্থে বোঝানো হয়েছে, সংখ্যায় খুব খুব কম। বাট এটা দিয়ে বোঝানো হয়েছে তাদের অজ্ঞতা আর মৌলবাদী চিন্তাকে )

সিম্পল ব্যাপার ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.