নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

দিলিপ কুমার - বিদায় কিংবদন্তি।

০৭ ই জুলাই, ২০২১ রাত ৯:৫০



ঘুম থেকে উঠেই দুঃসংবাদটা পেলাম।
বারবার মন চাইছিল এটিও যেন মিথ্যা কোন গুজব হয়। এর আগেও বহুবার তাঁর মৃত্যুর গুজব ছড়ানো হয়েছিল, এটিও যেন তাই হয়।
কিন্তু কিছুক্ষনের মধ্যেই বুঝতে পারলাম, ঘটনা সত্য। আমাদের মাঝে তিনি আর নেই। মহানায়কের মহাপ্রয়াণ ঘটে গেছে। উপমহাদেশেরতো বটেই, গোটা বিশ্বের অভিনয় জগতের অন্যতম শ্রেষ্ঠ নক্ষত্রের মৃত্যু ঘটে গেছে। আজ যে সূর্য অস্তমিত হলো, এর জন্য হাহাকার কোনদিন কাটবে না। দিলীপ কুমার আর আমাদের মাঝে নেই।
সিনেমা, নাটক এগুলো সাহিত্যকর্মেরই অংশ। একজন অভিনয়ের ছাত্র যেকোন সিনেমার যেকোন চরিত্রে নিজেকে বসিয়ে কল্পনা করে, "আমি এখানে হলে কিভাবে অভিনয় করতাম? আমার ডায়লগ ডেলিভারি কেমন হতো? পিচ কি হতো? কোথায় কোথায় পজ নিতাম, কোথায় কোন শব্দে স্ট্রেস দিতাম। কোন শব্দ উচ্চারণই করতাম না, এক্সপ্রেশন দিয়েই ডেলিভার করতাম।" এগুলো চর্চা করে করেই একজন সাধারণ মানুষ অভিনেতা হয়ে উঠে। ভারতের আরেক মহানায়ক, কিংবদন্তি অমিতাভ বচ্চন এক সভায় বলেছিলেন, "কিন্তু ইউসুফ সাহেব যখন যে রোলে অভিনয় করতেন, আমরা বুঝে যেতাম, সেটাকে আর কোনভাবেই পরিবর্তন করে ভাল করা সম্ভব না। কারন তিনি এতটাই নিখুঁত ছিলেন।"
অমিতাভ থেকে শাহরুখ, আমির, সালমান খান হয়ে শহীদ কাপুর, নওয়াজুদ্দিন সিদ্দিকী - সবার আদর্শ তিনি। অভিনয়গুরু তিনি। রেফারেন্স তিনি।
শুধু শুধু তাঁকে "অভিনয় সম্রাট" ডাকা হতো না। সত্যজিতের ভাষায় "আল্টিমেট মেথড এক্টর।"
তাঁর নিজের ভাষায়, "অভিনেতারা শিশুদের খেলনা ফেরিওয়ালার মতন হয়ে থাকেন। সে ইচ্ছা করলে সব খেলনা নিমিষেই বিক্রি করে খালি ঝুড়ি নিয়ে বসে থাকতে পারে। অথবা সে ধীরে ধীরে একটি একটি করে খেলনা বের করে নিজের আকর্ষণ ধরে রাখতে পারে। আমি পঞ্চাশ বছর বলিউডে থেকে পঞ্চান্নটি সিনেমা করেছি।"
এখন গঙ্গা যমুনা, নয়া দৌড়, দেবদাস থেকে শুরু করে মুঘল-এ-আযম হয়ে যা যা সিনেমায় যত চরিত্র তিনি করেছেন, এখন মেলান এই "খেলনাওয়ালার" কথার গভীরতা।
আজ একটি প্রতিষ্ঠানের পতন ঘটলো। জীবন মঞ্চের অন্যতম শ্রেষ্ঠ নাটকটির যবনিকাপাত ঘটলো।
বিদায় কিংবদন্তি।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০২১ রাত ১১:২৭

সেলিম আনোয়ার বলেছেন: বিদায় কিংবদন্তী । দিলিপ কুমারজি অমিতাভ ধর্মেন্দ্রেদের আইডল। তার সময়ের মহানায়ক। মধুবালা দিলিপ কুমার কিংবদন্তী জুটি । অনেক ব্যবসা সফল ছবির নায়ক তিনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.