নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আমাদের অধিনায়ককে নিয়ে গর্ব হচ্ছে খুব।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ২:৫৬

নব্বইয়ের দিনগুলিতে আইসিসি নিয়ন্ত্রণ করতো ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। এতটাই যে শেন ওয়ার্ন একবার বলেছিল ও "আবহাওয়ার পূর্বাভাসের তথ্য শেয়ারের জন্য টাকা নিয়েছে" এবং কেউ ওর কিচ্ছু করতে পারেনি।
অর্জুনা রানাতুঙ্গা খুবই বিরক্ত হয়ে বলেছিল, "ও বলল আর আইসিসি মেনে নিলো? পাঁচ টাকার নিউজ পেপারে যে তথ্য থাকে, সেটার জন্য কেউ এক লাখ ডলার ওকে ক্যাশ দিবে কোন যুক্তিতে? কাজটা যদি কোন অশ্বেতাঙ্গ প্লেয়ার করতো, তাহলে কি আইসিসি চুপ বসে থাকতো?"
সে ছিল তখন শ্রীলংকার ক্যাপ্টেন, বিশ্ব ক্রিকেটে তখন শ্রীলংকার অবস্থা বাংলাদেশের মতোই। মাঝে মাঝে চমক দেখায়, সম্ভাবনাময় কিছু ক্রিকেটার আছে, কিন্তু বড় আসরে কিছু করতে পারেনা।
৯৬এর বিশ্বকাপে দিন বদলাতে শুরু করে। লোকে ওদের সমীহ করতে শুরু করে। ইন্ডিয়া, ইংল্যান্ড কেউই ওদের সামনে দাঁড়াতে পারছিল না। অস্ট্রেলিয়ার সাথে গ্রূপ পর্বের একটা ম্যাচ ছিল। নিরাপত্তা ইস্যু দেখিয়ে অস্ট্রেলিয়া ওয়াকওভার দেয়। রানাতুঙ্গার খুব গায়ে লাগে বিষয়টা।
বরাবরই অস্ট্রেলিয়ার বুলি আচরণের জন্য ঠোঁট কাটা জবাব দিয়ে আসতো। বরাবর। তার উপর যখন তাঁর দেশকে "অনিরাপদ" বলল, তখনতো ক্ষেপেই আগুন।
সেমিফাইনালে ভারত বধের পরে প্রকাশ্যেই ঘোষণা দিল, "ফাইনালে আমি অস্ট্রেলিয়াকে চাই!"
অস্ট্রেলিয়া বরাবরই চ্যাম্পিয়ন দল। সেই বিশ্বকাপেও ওরা গিয়েছিল চ্যাম্পিয়ন কম্বিনেশন নিয়ে। টুর্নামেন্টের হট ফেভারিট ওরা। বড় টুর্নামেন্টের নক আউট স্টেজে ওরা নিজেদের অভিজ্ঞতা আর মানসিক দৃঢ়তা দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করে থাকে। কেউই চায় না ওদের প্রতিপক্ষ হিসেবে পেতে। বিশেষ করে শ্রীলংকার মতন দল, যারা কিনা প্রথমবারের মতন বিশ্বকাপ মঞ্চের ফাইনালে খেলতে যাচ্ছে।
কিন্তু রানাতুঙ্গা চোয়াল শক্ত করে বলল, তাঁর অস্ট্রেলিয়াকেই চাই। লংঙ্কা জয় করতে হলে রাবনকেই বধ করতে হয়। নাহলে কেউ সমীহ করবে না।
কে জানে! হয়তো রানাতুঙ্গার দোয়াতেই সেমিফাইনালে অমন জেতা ম্যাচ ভুতুড়েভাবে হেরে বসে ওয়েস্ট ইন্ডিজ!
ফাইনালে উঠে আসে অস্ট্রেলিয়া। দলের হয়ে ওপেন করে মার্ক ওয়াহ, যার ব্যাটিং দেখাটা ছিল একটি শিল্প। সিরিয়াসলি, যদি কেউ বলে হাজার ডলার খরচ করে কোন ব্যাটসম্যানের খেলা দেখতে চাও? অনায়াসে বলবো, ব্রায়ান লারা ও মার্ক ওয়াহ! ডিফেন্সিভ শট থেকে শুরু করে ড্রাইভ, কাট, পুল, এমন কিছুই নেই যা মন্ত্রমুগ্ধ হয়ে দেখতে হয়না। সেই টুর্নামেন্টেই সর্বোচ্চ সেঞ্চুরি করে ফাইনালে এসেছে সে। দুর্দান্ত ফর্মে ছিল ওদের অন্যান্য ব্যাটসম্যানরাও। আর বোলিংয়ে ছিল ত্রিশূল - ম্যাকগ্রা, ফ্লেমিং, ওয়ার্ন!
রানাতুঙ্গার বদলে যাওয়া দল যথারীতি "লাউড মাউথ" অজিদের নতজানু হতে বাধ্য করে।
অস্ট্রেলিয়ার আচরণ তারপরেও শুধরায় না। ডিএনএ এমন, কি করবেন?
রানাতুঙ্গাও তেমনই, "মাথা কেটে ফেলে দিক, তবু নত হবো না" নীতি।
অস্ট্রেলিয়ায় এক ম্যাচে মুরলীধরনের বলকে "নো বল" ডাকতে শুরু করে অস্ট্রেলিয়ান আম্পায়ার। অথচ আইসিসি তাঁকে ক্লিয়ারেন্স সার্টিফিকেট দিয়েছে। অসহায় মুরলি তাঁর ক্যাপ্টেনের দিকে তাকিয়ে বলেন "আইয়া!" (বড় ভাই!)
বড় ভাইও তখন নিজ দায়িত্ব পালন করেন। দল নিয়ে মাঠ থেকে বেরিয়ে আসেন। ফাইজলামির সীমা থাকা উচিত। কি মনে করে ওরা নিজেদের? গোটা বিশ্ব দেখে, বুঝে নেয় শ্রীলংকাকে নিয়ে ঘাঁটাঘাঁটি করা যাবেনা। ওদের অধিনায়কের নাম অর্জুনা রানাতুঙ্গা। দুর্ভেদ্য ঢাল!
আগেও বহুবার বহু লেখায় লিখেছিলাম, আমার জীবনে দেখা অন্যতম সেরা অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। একটি অতি সাধারণ দলকে কিভাবে বিশ্বচ্যাম্পিয়ন বানিয়ে দিলেন - সেই যাত্রাটা ছিল দেখার মতন। এবং ওর সবচেয়ে বড় গুন যেটা ছিল তা হচ্ছে, খেলোয়াড়দের পাশে দাঁড়ানো। তাঁর বুদ্ধিতে, উৎসাহে, প্রেরণায় মুত্তিয়া মুরলীধরণ টেস্ট ক্যারিয়ার শেষ করেছে আটশো উইকেটের অবিশ্বাস্য এভারেস্টে উঠে। বিশ্বের সর্বকালের সর্বসেরা অফস্পিনার সে। জয়সুরিয়ার মতন সাধারণ এক ক্রিকেটার হয়ে যায় বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার। প্রতি বলে বাউন্ডারি মারতে গিয়ে আউট হয়ে যাওয়া অরবিন্দ ডি সিলভা ক্যারিয়ার শেষ করেন শ্রীলংকার ইতিহাসের সর্বকালের সর্বসেরা ব্যাটসম্যান হিসেবে। চামিন্দা ভাস, রোশন মহানামা, মারভান আতাপাত্তু - তালিকা বাড়তেই থাকে।
আমাদের নারীদলের ক্যাপ্টেন জ্যোতির মাঝে হঠাৎই রানাতুঙ্গার দ্যুতি দেখতে পেলাম।
ইচ্ছা করলেই সে অসভ্য মেয়েটার সাথে কোমর বেঁধে ঝগড়া করতে পারতো। গোটা ম্যাচেই, বিশেষ করে ছবি তোলার সময়ে সে সব সীমাই অতিক্রম করেছে। ডেনিস লিলি, শেন ওয়ার্ন, জাভেদ মিয়াঁদাদ টাইপের কেউ হলেতো ব্যাট নিয়েই দৌড়ানি দিত। সে মাথা ঠান্ডা রেখে চমৎকার ক্রিকেটীয় প্রফেশনালিজম দেখিয়ে দল নিয়ে সরে এসেছে। বুঝিয়ে দিয়েছে কুকুর ঘেউ ঘেউ করলেই পাল্টা ঘেউ ঘেউ করতে নেই।
আমাদের অধিনায়ককে নিয়ে গর্ব হচ্ছে খুব। সাফল্য দিয়ে ক্যাপ্টেন্সি বিবেচনা করা উচিত না। রানাতুঙ্গা মাত্র একটাই বিশ্বকাপ জিতেছিল, দুই আড়াই বছরের বেশি রাজত্ব ধরে রাখতে পারেনি, অন্যান্য পরাশক্তিরা উঠে আসে। শুরু হয়ে যায় স্টিভ ওয়ার রাজত্ব। কিন্তু তাঁর লেগেসি রয়ে গেছে আজও। সেটা ইতিহাসের অংশ। বদলানো অসম্ভব।
জ্যোতি কয়টা ট্রফি জিতবে সেটা সময়ই বলে দিবে। কিন্তু তাঁর মধ্যে যে নেতৃত্বের অসামান্য গুন, জাতিগতভাবে ইন্ট্রোভার্ট বাংলাদেশী মেয়েদের নিয়ে মাঠে নেমে খেলানো থেকে শুরু করে সংবাদ সম্মেলনে কথা বলার মতন ছোট খাটো বিষয়েও সাহায্যের হাত বাড়িয়ে দেয়া - সেটা যেন আরও ফুটে উঠে, আরও প্রকাশ পায়, এবং দিকে দিকে ছড়িয়ে যায়।

মন্তব্য ১০ টি রেটিং +৭/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২৩ ভোর ৪:৩০

খায়রুল আহসান বলেছেন: খুবই চমৎকার লিখেছেন। আর্জুনা রাণাতুঙ্গা আমারও প্রিয় খেলোয়াড়, তাকে আমিও বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক বলে মনে করি। আর আমাদের নারীদলের ক্যাপ্টেন সম্পর্কে যেটুকু লিখেছেন, সেটাও যথার্থ বিশ্লেষণ।
পোস্টে প্লাস। + +

২৫ শে জুলাই, ২০২৩ রাত ৮:৩৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

২| ২৫ শে জুলাই, ২০২৩ সকাল ৮:৪৮

ফারহানা শারমিন বলেছেন: ভালো লিখেছেন। আসলেই অনেক গর্ব হয়েছে। কিন্তু আপনার মতো করে এভাবে ভাবিনি। পোস্টে ++

২৫ শে জুলাই, ২০২৩ রাত ৮:৩৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ! :)

৩| ২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লেখাটা ভালো লেগেছে। পুরো শ্রীলংকা টিমই আমার মোস্ট ফেভারিট টিম। আমার চোখের সামনে উঠে আসতে দেখলাম শ্রীলংকাকে। অস্ট্রেলিয়ায় ট্রিপল রাউন্ড রবিন ত্রিদেশীয় টুর্নামেন্টে (৯৫-এর শেষের দিক থেকে শুরু) মুরলিকে নিয়ে অস্ট্রেলিয় আম্পায়ারের অডাসিটি শুরু হয়। কিন্তু শ্রীলংকাকে থামিয়ে এবং দাবিয়ে রাখা যায় নি। সর্বকালের সেরাদের সেরা ক্যাপ্টেন, অর্জুনা রানাতুঙ্গার নেতৃত্বে ওরা এগিয়ে গেছে। উত্থান-পতন থাকবেই, তা সাময়িক। শ্রীলংকা আবারও উঠে আসবে।

আমি সবসময়েই বাংলাদেশের প্রতিবিম্ব দেখেছি শ্রীলংকান টিমে। বাংলাদেশ টিমকে নিয়ে তো আমাদের নেতিবাচক মনোভাবের অন্ত নেই, কিন্তু মোটের উপর আমরা বাঙালিরা হুজুগে জাতি এবং খেলাধুলা মোটেও বুঝি না। তাই বাংলাদেশ কোনো ম্যাচেই হারতে পারবে না, সেটা থাকে আমাদের চাওয়া, আর হেরে গেলে বাংলাদেশ দলকেই আমরা ব্যান করে দেয়ার জন্য মরিয়া হয়ে উঠি। কিন্তু মূর্খগুলো কখনো এটা দেখে না, ৯৩ আইসিসি টুর্নামেন্টে কেনিয়ার কাছে হেরে বিশ্বকাপে না উঠতে পারা বাংলাদেশ টিম, আর এবার Cricket World Cup Super League-এ ২৪ খেলায় ইংল্যান্ডের সমসংখ্যক ১৫টি জয়ে ইংল্যান্ডের সমান ১৫৫ পয়েন্ট নিয়ে ৩য় হওয়া (নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের পর) বাংলাদেশ টিম এক নয়। একটা দেশের উন্নতি দেখতে হলে ২/৪টা খেলা দিয়ে তা নির্ণয় করা যায় না, অন্তত ১০ বছরের একটা গ্রাফ দেখতে হয়। ১৯৭৯ সালে আইসিসিতে যোগ দেয়ার পর থেকে বাংলাদেশের গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী হয়েছে। ওডিআই ক্রিকেটে সব কটা দলই বাংলাদেশের কাছে নাকানি-চুবানি খেয়েছে। এতসব সত্ত্বেও আমরা শুধু লাফাই, বাংলাদেশ বিশ্বচ্যাম্পিয়ন হতে পারে না কেন! ক্রিকেটের সূতিকাগার ইংল্যান্ড এই সেদিন হলো ১ম বারের মতো চ্যাম্পিয়ন; দুর্দান্ত ফর্মে থাকা নিউজিল্যান্ড আর এক সময়ের দুর্জেয় সাউথ আফ্রিকা আজও সেই স্বাদ চেখে দেখার সুযোগ পেলো না। বাংলাদেশকে বিশ্বচ্যাম্পিয়ন দেখার ইচ্ছা পোষণের আগে কিছু প্র্যাক্টিক্যাল ফ্যাক্ট অ্যানালাইসিস করতে হবে, যেই জ্ঞান আমাদের প্রায় শূন্যের কোঠায়।

ক্রিকেট সম্পর্কিত আপনার লেখাগুলো ভালো লাগে; ভালো লাগার বিশেষ কারণ হলো, আমার মতামতের সাথে আপনার মতের অনেক মিল পাওয়া যায়। মিল না পাওয়া গেলেও ভালো লাগবে, আপনার বিশ্লেষণ ক্ষমতা ভালো।

ক্রিকেট মূলত ভদ্রলোকের খেলা। তবে, কারো কারো আচরণে অভিধা প্রায়শ প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে, বিশেষ করে অস্ট্রেলিয় প্লেয়ারদের আচরণে। এর সাথে অন্যান্য দেশের কিছু প্লেয়ারও দায়ী।

খেলাটা আমি দেখতে পারি নি, শুধু খবরে সামান্য একটু ফ্ল্যাশ দেখেছিলাম, প্রকৃত ঘটনা বুঝি নাই। যাই হোক, জ্যোতির জন্য অনেক অনেক শুভ কামনা থাকলো।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ৮:৪৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ। একদিন রানাতুঙ্গাকে নিয়ে আলাদা করে লিখবো ইন শা আল্লাহ। সাথে হান্সি ক্রনিয়ে এবং ইমরান খানকে নিয়েও। ওদের মতন ক্যাপ্টেন "পৃথিবী কেবল একবারই পায় তাহারে।"
সেদিনের খেলায় যা হয়েছে তা হচ্ছে, হারমানপ্রীত স্পষ্ট এলবিডব্লিউ হয়েছিল। বল ওর পায়ে লেগে উড়ে গিয়ে স্লিপে যায়, আপিল করে সবাই, আম্পায়ার আউট দেয়। হারমান ভাবে "কট" দেয়া হয়েছে, তাই রেগে মেগে অমন আচরণ করে। আম্পায়ার যদি এলবিডব্লিউ দেয়, তাহলে সেটা নিয়ে বিতর্কের কোন কারনই নেই। কিন্তু সমস্যা হচ্ছে, স্কোর কার্ডেও দেখাচ্ছে ওটা ক্যাচ আউট দেয়া হয়েছে।
এই আম্পায়ারের এমনিতেও রেকর্ড খুবই খারাপ। ওকে কেন সুযোগ দেয়া হয় জানিনা।

৪| ২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: রাঙ্গা তুঙ্গা কে? একটা ছবি দেন, দেখি চিনি কিনা।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ৮:৩৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: আসলেই চিনেন না?

৫| ২৬ শে জুলাই, ২০২৩ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আসলেই চিনতে পারছি না।
আসলে শ্রীলংকার খেলা আমি খুব কম দেখেছি। মূলত আমি বাংলাদেশ আর ভারতের খেলা গুলো আগ্রহ নিয়ে দেখি।

৬| ২৬ শে জুলাই, ২০২৩ সকাল ১১:১৫

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: খুবই ভাল লাগল লেখাটা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.