নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মারুফ আল মাহমুদ

লেখক হইতে মুঞ্চায়!

মারুফ আল মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

উইলিয়াম বাটলার ইয়েটস এর বিখ্যাত কয়েকটি কবিতার অনুবাদ- WB Yeats\' poems Bangla Translations

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৫



উইলিয়াম বাটলার ইয়েটস
(১৮৬৫-১৯৩৯)
১৮৬৫ সালের ১৩ জুন উইলিয়াম বাটলার ইয়েটস ডাবলিনে জন্মগ্রহণ করেন। তার পিতা জন বাটলার ইয়েটস ছিলেন একজন সৃষ্টিশীল মানুষ। তিনি তাঁর পারিবারিক পেশা আইরিশ. চার্চের পৌরহিত্যকে পরিত্যাগ করে প্রথমে আইন ব্যবসায় যোগ দেন এবং ব্যারিস্টার হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করেন। কিন্তু অল্প কিছুদিনের মধ্যেই এ পেশা থেকে সরে গিয়ে নিজেকে শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করার সিদ্ধান্ত গ্রহণ করেন। পরবর্তীকালে তিনি একজন খ্যাতিমান শিল্পী হিসেবে পরিচিতি লাভ করেন। পরবর্তীকালে ইয়েটসের বাবা জন ইয়েটস একাই লন্ডনে চলে যান। ১৮৭৬ থেকে ১৮৮০ পর্যন্ত ইয়েটস হ্যামারস্মিথের গোডোলফিন বিদ্যালয় এবং ১৮৮০ থেকে ১৮৮৩ পর্যন্ত ডাবলিনের একটি উচ্চবিদ্যালয়ে পড়াশোনা করেন। পিতার খামখেয়ালিপনা তার রক্তে ছিল, এজন্য তিনি ট্রিনিটি কলেজে ভর্তি না হয়ে মেট্রোপলিটন আর্ট স্কুলে ভর্তি হলেন। এখানে কিছুদিন থাকার পর মনে হল, তার উপযুক্ত বিচরণস্থল হল কবিতা। ১৮৮৫ সালের মধ্যেই তার কিছু কবিতা ডাবলিন ইউনিভার্সিটি রিভিউ পত্রিকায় ছাপা হয় এবং তিনি আইরিশ রেনেসাঁর প্রবাদপুরুষ John o' Leary-এর দ্বারা বিশেষভাবে প্রভাবিত হন। খুব উচুমানের না হলেও তার প্রথম দিকের ছাপা কবিতাগুলোই তাকে কবিখ্যাতি এনে দেয়ার পক্ষে যথেষ্ট ছিল। স্বাভাবিকভাবেই যুগের পরিস্থিতি অনুযায়ী তাঁর কবিতায় এক ধরনের পার্থিব ক্লান্তি আর একঘেয়েমির ছাপ ধরা পড়ে। এ ধারার সূচনা হয়েছিল ১৮৮০ সাল থেকেই কবির প্রথম দিকের কবিতাগুলোকে কেল্টিক গোধূলির কবিতা বলা হয়ে থাকে। তার এ সময়ের কবিতাগুলোতে কেল্টিক কিংবদন্তির নানা চরিত্র নানাভাবে এসেছে। পার্থিব ক্লান্তি এবং জাগতিক একঘেয়েমি থেকে মুক্তির প্রয়াস এ কবিতাগুলোতে লক্ষ করা যায়।
পরবর্তীকালে ইয়েটস নিজেকে একজন স্বল্পচারী, ভাবালু এবং অতীতপ্রিয় কবি থেকে উত্তরণ ঘটিয়েছেন। সময়ের একজন কবি হিসেবে মডগন নামের একজন রূপসী বিপ্লবী অগ্নিকন্যা ইয়েটসের জীবনে ব্যাপক প্রভাব ফেলেন।
১৮৯৪ সালে ইয়েটস মডগনকে বিয়ের প্রস্তাব দিয়ে প্রত্যাখাত হন। পরবর্তীকালে ইয়েটস মালার্মে ও ভার্লেনের সঙ্গে পরিচিত হন। এই পরিচয় তাঁকে আধুনিক ইংরেজি কবিতার অগ্রদূত হিসেবে আত্মপ্রকাশে যথেষ্ট সহায়তা প্রদান করে। কবি প্রতিভার স্বীকৃতি হিসেবে ১৯২৩ সালে ইয়েটস নোবেল পুরস্কারে সম্মানিত হন। ১৯৩৯ সালের ২৮ জানুয়ারি এই প্রতিভাধর কবি পরলোকগমন করেন।

নিচে কয়েকটি বিখ্যাত কবিতার অনুবাদ দেয়া হল

1. The Lake Isle of Innisfree

2. Easter 1916

3. Sailing to Byzantium

4. The Second comming

5. A Prayer for my daughter

মন্তব্য ১ টি রেটিং +২/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.