নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মাসউদুর রহমান, আব্বা আম্মা ডাকেন রাজন নামে। একটা বিশ্ববিদ্যালয়ে পারফর্মিং আর্টস-এর শিক্ষক। ফিল্মমেকিং, অভিনয়, পাবলিক স্পিকিং, প্যান্টোমাইম- এইসব বিষয় পড়াই। এর আগে স্কুলে মাস্টারি করতাম। শিক্ষকতা আমার খুব ভালোবাসার কাজ।

মাসউদুর রহমান রাজন

একজন মানুষ, শিক্ষক ও সবার আমি ছাত্র তবে সব শিক্ষকের পড়া আমি শিখি না।

মাসউদুর রহমান রাজন › বিস্তারিত পোস্টঃ

মাদর: মা’কে নিয়ে দেড় মিনিট

১৭ ই মে, ২০২১ বিকাল ৪:০৮

আমার কাছে সিনেমা ভালো লাগার একটা গুরুত্বপূর্ণ কারণ হলো তার গল্প। আমার কাছে আরো ভালো লাগে যখন খুব সাধারণ একটা গল্পের মধ্যে অসাধারণভাবে অসাধারণ একটা অনুভূতিকে মূর্ত করে তোলা হয়। ১ মিনিট ৪৪ সেকেন্ডের ইরানি সিনেমা “মাদর” (মা) ঠিক এমনই একটা সিনেমা। পরিচালক মোহাম্মদ রেযা খেরাদমান্দাঁ। সিনেমার নাম থেকেই বুঝা যাচ্ছে এর মূল বিষয় হলো মা। সিনেমায় দেখা যায় জনৈক বৃদ্ধ লোক রাস্তার উপরে খড়িমাটি দিয়ে কিছু একটা আঁকছেন। ঠিক কী আঁকছেন তা বুঝা যাচ্ছে না। অনেকগুলো প্যাটার্ন আঁকছেন। অনেকগুলো ক্লোজ আপ দিয়ে এই আঁকার ব্যাপারটিকে দেখানো হয়। শেষে মিড শটে দেখা যায়, তিনি আঁকা শেষ করে রাস্তায় ঐ ছবিটার উপর শুয়ে পড়েছেন। লং শটে দেখা গেলো তিনি একজন মায়ের বিশাল একটা ছবি এঁকেছেন যার কোলো একটা বাচ্চা, আর বৃদ্ধ লোকটা সেই বাচ্চার জায়গাটাতেই শুয়ে আছেন।



মনে হলো যেন এটা আমি, আমি নিজেও তো মায়ের কোলটাকে মিস করি। মেদহীন একটা শর্টফিল্ম। ক্যামেরার খুব বেশি কারুকাজ নেই। শ্যালো ডেপথ অব ফিল্ডের কতগুলো শট। শুধু শেষে একটা শট আছে ড্রোন দিয়ে নেয়া। খুব সাধারণ মিউজিক। কিন্তু ছবিটা দেখার পর অনেকক্ষণ নেশাগ্রস্থ হয়ে থাকতে হয়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০২১ বিকাল ৫:১৩

রাজীব নুর বলেছেন: চমৎকার ভিডিও। সুন্দর উপস্থাপন। গ্রেট।

১৭ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:০৫

মাসউদুর রহমান রাজন বলেছেন: রাজীব ভাই, এইটারে ভিডিও কইবেন না। ফিল্ম কন। কী সুন্দর একটা ফিল্ম!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.