নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"মরুর পাখি\" এর দ্বিতীয় ব্লগ \"জুলকার নাঈন\"। \"মরুর পাখি\" -ই- \"জুলকার নাঈন\"।

মোঃ জুলকার নাঈন

ভাল আছি ভাল থেকো- আকাশের ঠিকানায় চিঠি লিখ। [email protected]

মোঃ জুলকার নাঈন › বিস্তারিত পোস্টঃ

সঙ্গিত শিল্পী "সাদি মহম্মদ"এর আত্মহত্যা এবং মানসিক বিশ্লেষণ !

১৬ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:১৪


এই পৃথিবীতে আট বিলিয়ন মানুষ, অথচ শত কোটি মানুষ নিজের কষ্ট এবং মানসিক বিষাদ প্রকাশ করার জন্য বিশ্বস্ত মানুষ খুঁজে পায় না। নিজের ভাই/বোনকে বলতে পারে না, বন্ধুকে বলতে পারে না, নিজের সঙ্গিকেও না। অবাক করার বিষয়! তাই না? যে মানুষটাকে আপনি আজ হাসতে দেখছেন, কাল হয়ত সে আত্বহত্যা করল। আপনি অবাক হয়ে চিন্তা করলেন, কি এমন কষ্ট ছিল তার মাঝে, যে নিজেকেই শেষ করে দিল। এটা আপনার আর আমার অযোগ্যতা যে, আমি এবং আপনি চলে যাওয়া মানুষটার কথা শোনা বা তাকে মানসিক ভাবে সাহায্য করার জন্য তার সামান্য আস্থাও অর্জন করতে ব্যর্থ হয়েছি। অথচ আমরা তার বন্ধু ছিলাম, ভাই ছিলাম, বোন ছিলাম। সবাই খুব ব্যস্ত ছিলাম।

সঙ্গীত শিল্পী "সাদি মহম্মদ" এর আত্যহত্যা নিয়ে নৃত্য শিল্পী "শিবলী মহম্মদ" এর বক্তব্য শুনলাম। পুরো বক্তব্যে সম্মান এবং পুরুস্কার না পাওয়ার একটা হাহাকার ছিল। ওনার বিষয়ে দুই লাইন পড়ে মনে হল, মানুষটার এমনিতেই ছোটবেলা থেকে না পাওয়ার বেদনা আছে, চোখের সামনে বাবা, চাচা, ভাই সহ একাত্তরে অনেকের নৃশংস হত্যা দেখার ট্রমা আছে। যাইহোক, "সাদি মহম্মদ" BIT Khulna বা বর্তমান KUET এর Civil Engineering এ ২ বছর পড়া লেখা করার পর ছেড়ে দেন এবং বৃত্তি নিয়ে শান্তিনিকেতন এ যান। এরপর বিশ্বভারতী থেকে রবীন্দ্রসঙ্গীতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। ইন্জিনিয়ারিং ছেড়ে সঙ্গিত নিয়ে বেঁচে থাকার সাহসই বলে দিচ্ছে যে সঙ্গীত ওনার জীবনে কতটা পূজনীয় ছিল। কি এমন কষ্ট নিয়ে আত্ত্বহত্যা করলেন?

ওনার মানসিক অবস্থা বোঝার চেষ্টা করছিলাম। জীবনে একেক জনের কাছে সাফল্যের সংগা একেক রকম। মানুষের সফল হওয়ার উপলব্ধির উপর তার মানসিক সুস্ততা অনেকাংশে নির্ভর করে। কেউ খুব বেশি অর্জন না করেও সুখি। কেউ অনেক কিছু করার পরেও সুখি নয়। কারন কারও কারও সাফল্য অনুভব করার জন্য অন্যের বৈধতা বা ভ্যালিডেশন দরকার হয়। কারও কারও লাগে না। যাদের লাগে না, তারা নিজের সুখ নিজের ভেতর খুঁজে পায়। যাদের অন্যের বৈধতা বা ভ্যালিডেশন লাগে, তাদের সুখ এবং দুঃখ অন্যের দেয়া স্বীকৃতির উপর নির্ভর করে।

"সাদি মহম্মদ" এর বয়স ৬৬। মানুষ বয়সের সাথে সাথে, দুরন্তপনা, সরলতা, শারিরিক শক্তি এবং যৌবন হারিয়ে ফেলে। এই হারিয়ে ফেলা জিনিসের বিপরীতে ধিরে ধিরে টাকাপয়সা, সম্মান, ক্ষমতা এবং সফলতার প্রাপ্তি ঘটে। এই ট্রেডঅফ যাদের ক্ষেত্রে মসৃন হয়, তারা কম নস্টালজিক হয়। টাকাপয়সা, সম্মান, ক্ষমতা এবং সফলতা উপভোগ করতে করতে একদিন এই মায়াময় পৃথীবি ছেড়ে বিদায় নেয়। যারা আজকের দুনিয়ার সঙ্গা অনুযায়ী সফল না, বা ক্ষমতাধর হতে পারেন নাই। তারাও তো বয়সের সাথে সাথে দুরন্তপনা এবং যৌবন হারিয়ে ফেলেছেন। এই হারিয়ে ফেলা সবকিছু এবং কিছু অর্জন না করার অনুভুতি থেকে বুড়ো বয়সে ডিপ্রেশন আসতেই পারে। এছাড়া অবিবাহিত ছিলেন। জীবনে বৈচিত্র কম ছিল। আমার কাছে তার আত্তহনন অস্বাভাবিক মনে হচ্ছে না। এজন্য বয়স্ক মানুষকে বেশি বেশি সম্মান এবং সমাদর করুন, ভালবাসুন, সম্ভব হলে ওনাকে পুরস্কৃত করুণ। "সাদি মহম্মদ" এর , রবীন্দ্রসঙ্গীতের প্রতি আত্মোৎসর্গ এবং অবদান অনুযায়ী অবশ্যই পুরস্কৃত করার দরকার ছিল। শেষ বয়সে মানুষ নিজের অর্জনের দিকে তাকিয়ে তাকিয়েই বাকি জীবন পার করে দেন।

যাইহোক, বার বার কাছের মানুষটিকে জিজ্ঞেস করুন--আপনি ভাল আছেন, কোন চিন্তা করবেন না, আমরা সবাই আপনার পাশে আছি। নিঃসঙ্কচে আপনি নিজের কষ্টের কথা বলতে পারেন। মানসিক কষ্ট এমন এক জিনিস, যা আপনাকে শেষ করে ফেলবে।

এ জন্য ইসলামের অনেক জিনিস আমার বেশ ভাল লাগে। নিজের কষ্ট স্রষ্টার কাছে ট্রানসফার করার অনকে উপায় আছে। প্রচুর রেওয়ার্ডিং সিস্টেম আছে। দুনিয়ায় কিছু না পাওয়াকেই ইসলাম বরং পুরস্কৃত করে। পরকালের সফলতাকেই প্রকৃত সফল হিসেবে গন্য করা হয়। দুনিয়ায় আপনি যেন যত গরিব, যত কম অর্জন করলেন, যত কম ক্ষমতাবান, ইসলামে আপনি ততটাই সফল। কষ্ট পাওয়া, রোগ হওয়াতেও ইসলাম আপনাকে পুরস্কৃত করার উপায় রেখে দিয়েছে। সর্ব অবস্থায় আল্লাহর প্রসংসা করতে বলেছে। এই জিনিস গুলির মানসিক ফজিলত কত বেশি তা প্রকৃত মুসলিমরা বুঝতে পারে। অন্যধর্মের ক্ষেত্রেও আমি বলব, প্রকৃত ধার্মিক মানুষের মানসিক বিষাদ খুব কম থাকে। পৃথিবীর সকল মানুষ ভাল থাকুন।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৮

রাজীব নুর বলেছেন: আপনি বলতে চাচ্ছেন, একাকীত্ব থেকে বাচার জন্য ইসলামে আশ্রয় নিতে? তাহলে আত্মহত্যার চিন্তা মাথায় আসবে না?

১৭ ই মার্চ, ২০২৪ ভোর ৫:১৫

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ রাজীব নুর । আমি ধর্ম প্রচারক নই, এটা একটা ধর্মের ফিলোসফি। আমি ইসলামের আনাচে কানাচে রেওয়ার্ডিং সিস্টেমের বিষয়টা বলছিলাম, কিছু না অর্জন করার ভেতরও যে প্রাপ্তি আছে, সেটা বলছিলাম। ধর্ম যার যার নিজের বিষয়।

আপনি কষ্টে আছেন, না পারছেন মানুষকে বলতে, না পারছেন আপনার স্রষ্টার সাথে কানেক্ট হতে, (যদি বিশ্বাসী হন) এতে ডিপ্রেশন আরও দ্রুত গ্রাস করতে পারে।

২| ১৭ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৫২

ধুলো মেঘ বলেছেন: সাদী মুহাম্মদের মৃত্যুর জন্য দায়ী শুভ্রদেব। সে যদি প্রিন্স মাহমুদের কথা শুনে একুশে পদক বর্জন করতো, তাহলে এই অকাল মৃত্যু আমাদেরকে দেখতে হতোনা।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৩:৩০

মোঃ জুলকার নাঈন বলেছেন: ধন্যবাদ ধুলো মেঘ। আমি বরং তার মানষিক বিষয়টা বোঝার চেষ্টা করেছি। ওনার মত গুনী মানুষকে আরও আগে পুরষ্কৃত করতে পারলে খুব ভাল হত।

৩| ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৬

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.