নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

ব্যবসা বনাম মানবাধিকার | মতামত পোস্ট

১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১০

হেপাটাইটিস সি একটি মরণব্যাধি হিসেবে দেখা দিয়েছে বিশ্বে । সময়মতো ট্রিটমেন্ট না করালে লিভারে ইনফেকশন হয়ে মানুষ মরে যায় । এই রোগের চিকিৎসা অনেক ব্যয়বহুল বিদেশে। সম্প্রতি মার্কিন প্রতিষ্ঠান Gilead Sciences এটির ওষুধ আবিস্কার করে তবে এর মূল্য এতোই বেশি যে হেপাটাইটিস সি এর রোগী দাম শোনার পর স্ট্রোক করেই মরে যেতে পারে !


হেপাটাইটিস সি এর ওষুধের দাম প্রতি ট্যাবলেট আমেরিকায় ১০০০ ডলার(গিলিয়াড ফার্মা) । পুরো ট্রিটমেন্ট করতে খরচ হয় প্রায় ৭০,০০০ মার্কিন ডলার বা প্রায় ৫৯ লক্ষ টাকা ! আর সেই একই ওষুধ(মার্কিন প্রতিষ্ঠান গিলিয়াড/GILEAD থেকে ওষুধের ফর্মুলা কপি করা তবে কপি হলেও এটা ১০০% কার্যকরী) বাংলাদেশের ইনসেপটা ফার্মার তৈরি ওষুধের দাম প্রতি ট্যাবলেট ৫ ডলার, আর পুরো কোর্স ১০০০ ডলার বা ৮৪ হাজার টাকা !

৮৪ হাজার টাকা vs ৫৯ লাখ টাকা !!!

পৃথিবীর সবার ভালোভাবে বেঁচে থাকার অধিকার আছে । যখন উন্নত দেশগুলোর ব্যবসার কাছে মানবতা ও মানবাধিকার বন্দি তখন এই বাংলাদেশ, চীন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ভারত প্রভৃতি দেশসমূহ কম দামে সহজলভ্য করছে সবকিছু । এই চীনের কল্যাণে আজকে ধনী গরীব সবাই প্রযুক্তির ব্যবহার করতে পারছে । কম্পিউটার, মোবাইল সবার হাতে হাতে চলে গেছে । বাংলাদেশের কল্যাণে আজকে আমেরিকা ইউরোপে থাকা মানুষরা সহ এই পৃথিবীর গরীব রোগীরাও ওষুধ কিনে বেঁচে থাকতে পারছে ।




মেধাস্বত্ব যদি বৃহত্তর মানবিক স্বার্থের বিরোধী হয় তাহলে কপিই ভালো । আরো বেশি করে কপি হোক । আরো মানুষ বেঁচে থাক । টাকার কাছে মানবিকতা হেরে যেতে পারে না ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মেধাস্বত্ব যদি বৃহত্তর মানবিক স্বার্থের বিরোধী হয় তাহলে কপিই ভালো । আরো বেশি করে কপি হোক । আরো মানুষ বেঁচে থাক । টাকার কাছে মানবিকতা হেরে যেতে পারে না ।
............................................................................. সহমত , ++

২| ১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৩

সনেট কবি বলেছেন: ভাল বলেছেন।

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ইনসেপ্টা কি বলেছে ওটা কপি করা? কারণ, তাহলে আবার মামলা হতে পারে?

৪| ১১ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:২২

রাজীব নুর বলেছেন: আল্লাহ। আল্লাহ আমাদের রক্ষা করো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.