নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

মায়ের থেকে শিখছি ভাষা এই আমাদের মাতৃভাষা । দেশের অপকর্ম শহীদের সাথে অবমাননা।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:২৮


১৯৪৭ সালে তমুদ্দিন মজলিস থেকে ১৯৫২ এবং ১৯৫৩ সালের শহীদের রক্তের বিনিময়ে অর্জিত মাতৃভাষা। ১৯৬২ শিক্ষা আন্দোলন থেকে ১৯৭১ মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা। একুশে ফেব্রুয়ারি আসলেই শহীদ প্রতি শ্রদ্ধা নিবেদন করলেই দায়িত্ব শেষ হয়ে যায় না। এই দেশের প্রতিটি মুহুর্ত শহীদের রক্তের প্রতি শ্রদ্ধাশীল হয়ে দেশের মানুষের জন্য নিজের জন্য কাজ কারার নাম হলো শহীদদের প্রতি শ্রদ্ধা। আপনি একুশে ফেব্রুয়ারি দিনে কতগুলো ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করলেই আপনি শহীদের জীবনের ঋণ শেষ হয়ে যায় না। সততা জবাবদিহিতা নিশ্চিত করতে হবে ।

ভোটের অধিকার নিয়ে নানা ধরনের মিছিল সমাবেশ হয়। জনগণের কল্যাণে চেয়ে নিজের সুবিধা কায়েম করার জন্য। তখন চলে আসে একটা প্রক্রিয়া। ভোটের সময় এত প্রক্রিয়া ছাড়া ভোট দিতে যায়। একটা কাজ বাস্তবায়ন হতে অনেক প্রক্রিয়া ভিতরে হয়। ভোটের অধিকার চাওয়া পার্টি কে আমি বলছিঃ বিরোধী দলের ক্ষমতার আসার চিন্তা বাদ দিয়ে দেশের সমস্যা গুলো চিহ্নিত করা আপনাদের কাজ। এবং এই সমস্যা কতটুকু বাস্তবায়ন করতে পারবেন তখনই মানুষ আপনাকে ভোট দিতে রাজী হবে। এছাড়া বাংলাদেশের বহু দল ক্ষমতায় ছিল ১৯৭৫ পরে কতটুকু জণগণের শান্তি নিশ্চিত করতে পারছেন সেটা হলো দেখার বিষয়।


দেশের মন্ত্রী মিনিস্টার ছেলে মেয়ে বিদেশে পড়ায় এটা নিয়ে আমাদের সমস্যা না। আপনার টাকা থাকলে আপনি আপনার সন্তান বিদেশ উচ্চ শিক্ষা জন্য পাঠাতে পারেন। কথা হচ্ছে বিদেশে গিয়ে দেশের মাতৃভাষা ভুলে যায়। এবং দেশে আসার পর ঠিক মত মাতৃভাষায় কথা বলতে পারেন না এটা দেখার পর বড় দুঃখ পাই।।

খাঁটি বাংলায় বা দেশি শব্দের সম্পূর্ণ বাংলা বলা সহজ নয়! বাঙালি একটি সংকর জাতি। নানা জাতির মিশ্রণে এবং শব্দ ব্যবহারে আমাদের মাতৃভাষা। মাতৃভাষা বৈচিত্র্যময়। দিন দিন মাতৃভাষার উপস্থাপন পরিবর্তন ঘটে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এখন রাজনীতি মানে জনকল্যাণ নয়, যেকোনো উপায়ে ক্ষমতায় যাওয়া।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:১৩

এম ডি মুসা বলেছেন: তাহলে এত ভোট দিয়ে কী লাভ

২| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৮

রাজীব নুর বলেছেন: দুর্নীতি, ছেচরা রাজনীতি অত্যাদির পরও দেশ ধীরে ধীরে সাময়ানের দিকেই যাচ্ছে। তাই আমি আশাবাদী।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:২৬

এম ডি মুসা বলেছেন: এগিয়ে যাাচ্ছে দেশ পিছিয়ে যাচ্ছে মানুষ তাহলে কি হবে ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.