নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

বইমেলার কবিতার বই: পাঁচ বছরে বাজারে এসেছে প্রায় ছয় হাজার, মান নিয়ে বিতর্ক

০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১১:৫২

তবে কবিতার মান নিয়ে প্রশ্ন তুলেছেন গবেষণারাও। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বায়তুল্লাহ কাদেরী বলেন,হ্যাঁ, কবিতার মান ঠিক নেই। কিন্তু এখন মান দেখার তো লোক নেই। যার যেমন ইচ্ছে বই প্রকাশ করে ফেলছে কবিতা না বুঝে, কবিতার অর্থ না জেনে। কবিতার বই প্রকাশ করা তো এখন খুব সহজ। যেকোনও প্রকাশকের কাছে টাকা দিয়ে দেয়, তারপর বই প্রকাশ করে। সুতরাং মানসম্মত কবিতার বই তো কমই আছে। অনেক নতুন লেখক আছে যাদের হাত পাকেনি বা কবিতার বই প্রকাশ করার মতো অবস্থায় যায়নি। তারাও বই প্রকাশ করছে। গত কয়েকবছর ধরেই হয়ে আসছে মেলায়।
এবিষয়ে করণীয় কী জানতে চাইলে তিনি বলেন, আশি-নব্বইয়ের দশকে আমরা যারা কবিতা লিখতাম, সেময় সাহিত্যের পাতাগুলোয় আমাদের একটা পরীক্ষা হতো। তারপর কবিতা ছাপা হতো। লিটলম্যাগগুলোয় কবিতা ছাপাতাম। অনেকদিন ধরে এভাবে চর্চা হতো। চর্চার অনেক পরে তারপর আমরা বই বের করতাম। তখন বই বের করা অনেক কষ্টের ছিল। এখন তো কম্পিউটারে কম্পোজ করে বই প্রকাশ করতে সময়ই লাগে না। এখন অনেকের হাতেই পয়সাকড়ি আছে। এইসব বই অধিকাংশই ডাস্টবিনে বা ফুটপাতে চলে যায়। এটা নিয়ে আসলে করণীয় কিছু নেই। অনেক প্রকাশক আছে যারা লেখকের কাছ থেকে টাকা নিয়ে বই প্রকাশ করে। অমর একুশে বইমেলা স্বীকৃতি পেয়েছে সাহিত্যপ্রেমী মানুষের প্রাণের মেলা হিসেবে। এই মেলার প্রতিদিনের অপরিহার্য অনুষঙ্গ নতুন বই। বিভিন্ন বিষয়ভিত্তিক বইয়ের পাশাপাশি আসছে কবিতার বইও। বাংলা একাডেমির তথ্যমতে গত পাঁচ বছরে (২০২০-২০২৪) বইমেলায় নতুন কবিতার বই এসেছে ৫ হাজার ৮০২টি। যেখানে মোট বই এসেছে ১৭হাজার ৭৯৬টি। অর্থাৎ কবিতার বই মোট বইয়ের প্রায় এক তৃতীয়াংশ। বিষয়ভিত্তিক বইয়ের হিসেবে সবচেয়ে বেশি এটি। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) পর্যন্ত বাংলা একাডেমির জনসংযোগ থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, ২০২০সালে বইমেলায় মোট বই আসে ৪ হাজার ৯১৯টি। এরমধ্যে কবিতার বই ১ হাজার ৫৮৫ টি। এর আগে ২০২১ সালে ১৮ মার্চ থেকে শুরু হওয়া মেলায় বই আসে মোট ২ হাজার ৬৪০টি, এরমধ্যে কবিতার বই ছিল ৮৯৮টি। ২০২০ সালে মোট বই আসে ৩ হাজার ১২৪টি, এর মধ্যে কবিতার বই ছিল ৯৭০টি।সংখ্যাটা আশা জাগানিয়া হলেও কবিতার মান নিয়ে রয়েছে বিতর্ক। যেই কবিতা এক সময় আন্দোলন সংগ্রামে প্রাণ জোগাতো, বায়ান্নর ভাষা আন্দোলন-একাত্তরের রণাঙ্গনে মনোবল ধরে রাখার উৎস ছিল, এখন আর সেই অবস্থা নেই বলে অভিযোগ। বর্তমানে কবিতার মান নিয়ে অসন্তোষের শেষ নেই। কবি আর কবিতার মান নিয়ে পাঠক-গবেষকরা সমালোচনায় মুখর। পাঠকরা বলছেন, কবিতার মান ঠিক রাখতে না পারলে কবিতার গৌরবের ঐতিহ্য হারাতে হবে হয়তো। লেখাটি সরাসরি পত্রিকা থেকে কপি করা। হাবিজাবি লেখি বলে আমি এখনো বই ছাপানো চেষ্টা করি নাই। কবিতার বই লেখে কবিতায় ছন্দ মন্দ কিছু নেই। পাঠক আস্থা হারিয়ে যাওয়া। এটা কবিতার ভরাডুবি। কবিতার শিল্প বিপ্লব নয় অকবিতার শিল্প বিপ্লব ২০ শতকের।




মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১২:১০

আরইউ বলেছেন:



মুসা,
যারা মান নিয়ে কথা বলেন তাদের কয়জন আসলে বই পড়ে সমালোচনা করেন? আমি নিজে বর্তমান বাংলা সাহিত্যের কী অবস্থা জানিনা; হালের ভালো লেখক কারা আমার সে সম্পর্কে ধারণা নেই। তবে বইমেলার বইয়ের মান নিয়ে ইদানিং খুব কথা শুনছি। সবাই বলে বইয়ের মান কমে গেছে— যারা বলেন তারা কয়টা বই পড়ে বলেন? যারা বলেন তারা কি আদৌ বই পড়ে বলেন?

এই ব্লগের তথাকথিত সবজান্তা শমশের যার বাংলা সাহিত্য বিষয়ে ধারণা শুন্যের কোঠায়, যে ১০ শব্দের একটা বাক্য লিখলে কমপক্ষে ২টা বানান ভুল থাকে, যে যতিচিহ্ন ঠিকমত ব্যবহার করতে পারেনা, সেও দেখি বলে বইয়ের বা লেখার মান নিয়ে সমালোচনা করে। বাকি সমালোচকরাও কি আমাদের লিলিপুটগাজীর মত সমালোচক!!

০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৭

এম ডি মুসা বলেছেন: আপনি হালের অবস্থা না জেনে এত কিছু বলার দরকার কি ছিল? মান কি আপনার আমার বানানো ইতিহাস নাকি। পূর্ব কবির কবিতার সাদৃশ্য। পূর্ব কবিদের কবিতা পড়ে নাই এমন লোক কমে আছে। আপনার জ্ঞানের পরিধি বৃদ্ধি হোক। অহেতুক মন্তব্য করেছেন। সেটার অর্থ নিজের কাছে নিজে জিজ্ঞেস করেন। নিজের মনগড়া কথা মুখ আছে বললেই কথা হয়ে যায় না। সেটার অর্থ থাকতে হয়। আপনি বাংলা একাডেমি পুরস্কার পাননি। আপনি কবিতা নোবেল বিজয়ী নয়। আপনি মানেন বিচার আপনার টা সঠিক হবে। অখাদ্য লেখা নিয়ে গর্ব করার চেয়ে। পাঠক বোকা বানানোর চেয়ে। ওই লেখক লেখা বাদ দিয়ে রাজমিস্ত্রী কাজ করা উচিত। তবুও একটা বিল্ডিং বানানোর মাপকাঠি শিখতে পারবে। গদ্য ছন্দ মস্তক এর ঘাম খরচ করে হাবিজাবি লিখে । নিজেকে অনেক বেশি বড় দাবি করে লিখে ভাইরাল হয়ে গেছে। সে বড় নয়। কবিতার অবশ্যই পূর্ব কবিদের লেখার সাথে যুক্ত। আরো কতটুকু উন্নত হয়েছে। সেটা বর্তমান কবি পুরস্কারপ্রাপ্ত কবিদের থেকে জানা যায়।

২| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১:০১

আরইউ বলেছেন:



মুসা,
উত্তেজিত হবেননা; আপনি আমার মন্তব্যটা আবার পড়ুন। আপনি আমার মন্তব্য না বুঝে তারাহুড়ো করে জবাব দিয়েছেন। আমি হালের কবি-কবিতার খবর জানিনা আর তাই ওসব নিয়ে প্রশ্নও তুলিনি! আমি যারা সমালোচনা করেন তাদের কিছুটা চিনি জানি বলে তাদের সমালোচনা করার গ্রাউন্ড কতটুকু যুক্তিযুক্ত তা নিয়ে প্রশ্ন তুলেছি। লিলিপুটগাজী যখন বলে লেখার মান ভালো হয়নি তখন আমি বুঝি এটা মুখস্ত বলার জন্য বলা— উহার সাহিত্য নিয়ে ধারণা আবালসূলভ (আবাল মানে আশাকরি আপনি জানেন; আবাল-বৃদ্ধ... শব্দটা আপনার জানা আছে ধরে নিচ্ছি) তাই তার মান নিয়ে বলা কথার মূল্য সাহিত্য সমাজে শূন্য। আমি আপনার কাছে সমান্য একটা জিনিস জানতে চেয়েছি — আর যারা সমালোচক তাদের অবস্থাও কি আমাদের লিলিপুটগাজীর মত?

আবার অনুরোধ করছি, দয়াকরে সহজে উত্তেজিত হবেননা। বেশি উত্তেজনা শরীরের জন্য ক্ষতিকর।

০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১:১১

এম ডি মুসা বলেছেন: আমি উত্তেজিত না আপনার কথা আপনি বার বার পড়েন সেই অনুরোধ করছি। নিজেই একজন মহান উত্তেজিত লোক।

৩| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: এত মান দিয়ে কি হবে? আর মানই বা নির্ধারণ করবে কে? বেশি বেশি বই প্রকাশ করতে হবে, তাহলে লেখক খেতাব পাওয়া যাইবে।

০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ২:১৪

এম ডি মুসা বলেছেন: কবিতা যদি কবিতার মত না হয় পড়তে বা কবিতার মত না লাগে? গুণগত মান না থাকলে কি আপনি দোকান থেকে কোন পণ্য কিনবেন? লেখার গুণগত মান না থাকলে কি? সেটা কবিতা হবে? কবিতার লাইন, কবিতা ছন্দ মাত্রা, অলংকার, কবিতা বিষয়বস্তু। কবিতার পাঠক আকৃষ্টতা। কবিতার নিত্য নতুন শব্দ এবং শব্দ চয়ন। মাত্রা গাঁথুনি। সবকিছু ঠিকঠাক থাকলে একটা কবিতা হয়ে উঠে।

৪| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ২:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



এ ভাবেই এক সময় ভালো কিছু বের হয়ে আসবে।

০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ২:৫০

এম ডি মুসা বলেছেন: আমরা আরো নতুন কিছু চাই। যেটা আরো মজবুত। আরো মানুষ আকৃষ্ট হয়। দিন দিন কবিতা পড়া ছাড়ছে। এমন কিছু সৃষ্টি করতে হবে। পাঠক আকৃষ্ট হবে

৫| ০৩ রা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:২৯

আরইউ বলেছেন:



লেখক বলেছেন: আমি উত্তেজিত না আপনার কথা আপনি বার বার পড়েন সেই অনুরোধ করছি। নিজেই একজন মহান উত্তেজিত লোক।

হা হা হা, মুসা, লোক হাসালেন! উত্তেজনার বশে লেখা প্রতিমন্তব্য মুছে আরেকবার আপনাকে আমার মন্তব্যের জবাব দিতে হয়েছে। উত্তেজনার বশে সামান্য দু‘ এক লাইনের প্রতিমন্তব্যে কতগুলো ভুল করেছেন খেয়াল করে দেখুন। এখন আদর্শ লিপি পড়ছে যারা তারাও প্রতিউত্তরটা সঠিক যতিচিহ্ন ব্যবহার করে লিখতে পারবে, মশায়।

বি.দ্র. লেখাটি সম্পাদনা করে আরো কিছু লেখা যোগ করার জন্য ধন্যবাদ। এখন সমালোচকদের প্রফাইল সম্পর্কে কিছুটা হলেও ধারণা পাচ্ছি। আপনার প্রথম লাইনটি সম্ভবত “তবে কবিতার মান নিয়ে প্রশ্ন তুলেছেন গবেষকরাও।” হবে। আরেকটা কথা, কোন লেখার প্রথম বাক্যটি “তবে” দিয়ে শুরু করা সম্ভবত ঠিক নয়।

৬| ০৩ রা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৪৪

সোনাগাজী বলেছেন:


@আরইউ,

পন্ডিতি করতে গিয়ে লেজ আটকে গেছে আপনার?

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:২৭

এম ডি মুসা বলেছেন: বাঙালি জাতির বৈশিষ্ট্য। নিজের দোষ আর দুর্বলতা কখনো স্বীকার করেছেন না। উল্টো উত্তেজিত হয়ে। হাউমাউ করে গোলমাল বেঁধে ফেলে।

৭| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:০৪

রূপক বিধৌত সাধু বলেছেন: বই প্রকাশের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ থাকা উচিত মনে হয়। লেখক/কবির লেখার প্রতি দরদ থাকতে হবে। হুটহাট মন চাইল, বই করে ফেললাম খ্যাতি লাভের আশায়- এটা একদম ঠিক না।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৪৭

এম ডি মুসা বলেছেন: ঠিক বলেছেন।

৮| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৩৮

আরইউ বলেছেন:



@লিলিপুটগাজী,
এখানে বড়রা কথা বলছে। আপনি দয়া করে সাইডে দাড়াঁন। পিগমীগাজী, ডোডোগাজী, আর লিলিপুটগাজীদের সময় এলে তখন নাহয় কথা বলবেন।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৫০

এম ডি মুসা বলেছেন: আপনি কে? আপনার কি জানেন এই গাজী সাহেব অনেক সিনিয়র এবং পুরাতন তিনি অনেক বড় জ্ঞানী গুণী একজন। তার আগের আইডি সে লগিন করতে পারছেন না। আপনি তাকে এইসব লিলিপুটে গাজী , নাম বিকৃত করে কথা বলছেন কেন? আপনার নাট বল্টু ডিলা নাকি , জ্ঞানের নাট বল্টু।

৯| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৫৫

রানার ব্লগ বলেছেন: মান, এই জিনিসের আসলে কোন সিমা নাই। আপনার কাছে যা মানহীন তা অন্যের কাছে মান সম্পন্ন।" আগডুম বাগডুম ঘোড়া ডুম সাজে " বাংলা ছড়া জগতে বিখ্যাত ছড়া, কিন্তু এই ছড়া টা অনেকের কাছে ফালতু আর মানহীন একটা ছড়া। সুনিলের কবিতা কে অনেকেই বলে যে উহা কবিতা না উহা এলো মেলো শব্দ প্রকাশ। আসলে যারাই মান নিয়ে বিচার বিশ্লেষান করেন তাদের উচিৎ মান এর একটা সিমারেখা তৈরী করা। গুন বাবুর কভিতা কে অনেকেই মানহীন বলেন।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:২৬

এম ডি মুসা বলেছেন: মান সম্মত কবিতা জসিম উদ্দিন, নজরুল লিখছেন বলে তিনি কবি হয়েছিলেন। আপনাকে আশা করি বুঝাতে পারছি। আর মনগড়া কথা, আপনার আগডুম বাকডুম মত হচ্ছে। কভিতার মত শোনাচ্ছে। যেটা কবিতা নয়

১০| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:০২

আরইউ বলেছেন:



মুসা,

আপনি লিখেছেনঃ আপনি কে? আপনার কি জানেন এই গাজী সাহেব অনেক সিনিয়র এবং পুরাতন তিনি অনেক বড় জ্ঞানী গুণী একজন। তার আগের আইডি সে লগিন করতে পারছেন না। আপনি তাকে এইসব লিলিপুটে গাজী , নাম বিকৃত করে কথা বলছেন কেন? আপনার নাট বল্টু ডিলা নাকি , জ্ঞানের নাট বল্টু।

নিজে পড়ে দেখুনতো কতগুলো ভুল করেছেন সামান্য একটা বাক্যে!! আর লিলিপুটগাজী সিনিয়র, পুরাতন, জ্ঞানী এসবের প্রমান দেখানতো দেখি। আমি সোনাগাজী যে লিলিপুট, ডোডো, পিগমী তার প্রমান দেখাতে পারবো। দেখতে চান?

যাহোক, আপনি একদম ঠিক লাইনে আছেন; আপনাকে লিলিপুটগাজী কিছু বলবেনা, আর আক্রমন করবেনা। শান্তিতে ব্লগিং করতে পারবেন এখন। আগে ব্লগার ছিলেন, এখন চাটুকার হয়েছেন এই যা সমস্যা!

০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:০৪

এম ডি মুসা বলেছেন: আরে প্রামণ বানান সঠিক ভাবে লিখতে পারো না, অন্য জনের বানান দেখাচ্ছে,, প্রমান এটা ভুল প্রমাণ কিভাবে লিখবে সেটা আগে শিখে আসার অনুরোধ।

১১| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:৩১

আরইউ বলেছেন:



যার অভিরুচি যেমন! আপনার যদি সুন্দর মনে হয় তাহলে ওগুলো নিয়েই থাকুন।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:৫৩

এম ডি মুসা বলেছেন: মন্তব্য সাদৃশ্য রয়েছে। উপমার সাথে । মিল খুঁজে পাওয়া গেলে কৃতৃপক্ষ দায়ী নয়। নিজের চরকায় তেল দিও। আমি বলিনি ভালো ব্লগার।

১২| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:০৭

আরইউ বলেছেন:




লেখক বলেছেন: আরে প্রামণ বানান সঠিক ভাবে লিখতে পারো না, অন্য জনের বানান দেখাচ্ছে,, প্রমান এটা ভুল প্রমাণ কিভাবে লিখবে সেটা আগে শিখে আসার অনুরোধ।

ধন্যবাদ, মুসা। সঠিক বানানটা ধরিয়ে দেবার জন্য।

১৩| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:১১

এম ডি মুসা বলেছেন: নিজে ভুল বানান লিখে অসুস্থ আচরণ করে, ব্লগ পরিবেশ দূষণ রোধে কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। যে এতো বানান নিয়ে উত্তেজনা সৃষ্টি করে, প্রামাণ বানান ভুল করে... এর বিরুদ্ধে কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। আমাকে কি ব্লগে শান্তি মত থাকতে দিবে নাকি..

১৪| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:৫২

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: মান সম্মত কবিতা জসিম উদ্দিন, নজরুল লিখছেন বলে তিনি কবি হয়েছিলেন। আপনাকে আশা করি বুঝাতে পারছি। আর মনগড়া কথা, আপনার আগডুম বাকডুম মত হচ্ছে। কভিতার মত শোনাচ্ছে। যেটা কবিতা নয়

দুঃখিত বুঝতে অসমর্থ হয়েছি !

১৫| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১০:২৫

রানার ব্লগ বলেছেন: লেখার মান যদি পাকা চুলের লোকেরা ঠিক করে তাহলে পাঠক আছে কি দুঃখে। লোক জন কবিতা ছড়া লিখে পাকা চুলের লোকের বাড়ির সামনে টাংগিয়ে দেবে। নিচে লিখে দেবে মান মুল্যায়ন কাম্য।

১৬| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১০:৫৭

রাজীব নুর বলেছেন: কিছু কিছু মন্তব্যকারীর মন্তব্য দেখলে মনে হয় এরা বস্তি থেকে উঠে এসেছে। ছিঃ

০৪ ঠা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

এম ডি মুসা বলেছেন: আমার করার ছিল না, মানুষ জন্মগত ভাবে তার আচরণ পরিবর্তন হয়না। নিজের অবস্থান পরিবর্তন হলেও জন্মগত ত্রুটি হঠাৎ উত্তেজিত হলেই প্রকাশ পায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.