নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারপাশের সব অসাধারণ প্রতিভাবানদের ভিড়ে অতি সাধারন একজন। ভালোবাসি বৃষ্টিতে ভিজে বৃষ্টিকে অনুভব করতে, ভালোবাসি কোন এক জোছনা রাতে আঁধারে মিশে যেতে, ভালোবাসি বন্ধুত্ব, প্রান খোলা হাসি, গান, কবিতা আর আঁধারে হারিয়ে যাওয়া একাকী।

শূন্যভুবনের মেহেদী

অজস্র শব্দমালার বিবর্ণ এপিটাফের ছোট্ট এক বিন্দু

শূন্যভুবনের মেহেদী › বিস্তারিত পোস্টঃ

\'উধাও\' হয়ে যাওয়া শুদ্ধধারার দেশি থ্রিলার! (সিনেমা রিভিউ)

০৮ ই মে, ২০২০ রাত ১০:১২


২০১৩ সালের শেষ দিকে অমিত আশরাফ নামের এক স্বপ্নবাজ তরুণ বানালেন 'উধাও' নামের একটি সিনেমা। তার সাথে শব্দ পরিচালনার কাজ করেছেন কেনেথ এল জনসন; যার আছে দ্য লাস্ট সামুরাই, দ্য ইতালিয়ান জব, মিশন ইম্পসিবল থ্রি এর মত বিখ্যাত ও সফল সিনেমায় কাজ করার অভিজ্ঞতা। স্বভাবজাত মুন্সিয়ানা দিয়ে তিনি 'উধাও' এর প্রতিটি দৃশ্যে এমনভাবে শব্দ গেঁথেছেন, আপনি না চাইলেও আপনাকে মুগ্ধ হতে হবে। আর ভিডিও সম্পাদনা করেছেন ডেভিড ডাইপারস্টেইন। পরিচালনা করেছেন নিউইয়র্ক থেকে 'সিনেমা' নিয়ে পড়াশোনা করে আসা অমিত আশরাফ নিজেই। সবাই মিলে যে গল্পটা বলেছিলেন সেটা কুড়িয়ে এনেছিল ৭টি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড। তখনকার সময়ের দেশীয় প্রেক্ষাপটে এবং দেশীয় দর্শক মানসিকতা, টেকনিক্যাল ক্রুটি আর হাজারখানেক সীমাবদ্ধতার মধ্যেও 'উধাও' ছিল একটি ভিন্ন কিন্তু শক্তিশালী প্রচেষ্টা। সেই সময় 'উধাও' কে বলা হয়েছিল একটি শুদ্ধধারার দেশি থ্রিলার!
খুবই আফসোসের বিষয়, অসাধারণ এই সিনেমাটি তার নামের মতোই যেন 'উধাও' হয়ে গেছে। মুক্তি পেয়েছিল সিনেপ্লেক্স সহ মাত্র ৫টি হলে। তারকাসমৃদ্ধ না হওয়াটাও মনে হয় কম হল পাওয়ার একটি কারণ ছিল। এছাড়া প্রযোজক-পরিবেশকদের প্রচারণার অভাবও হয়তো এই সিনেমাটি 'উধাও' হওয়ার আরেকটি কারণ।
অনেকদিন পর সিনেমাটা একটা অনলাইন স্ট্রিমিং সাইটে দেখলাম। সাথে সাথে মনে হল, এই সিনেমাটাকে আরেকবার 'উধাও' হতে দেওয়া যাবে না। তাই সারাদিনের ব্যস্ততার ক্লান্তি থাকা সত্ত্বেও লিখতে বসলাম।

গল্প সংক্ষেপ: সিনেমা শুরু হয় পায়ে শিকল বাঁধা আর গলায় সিমেন্টের ঢালা ঝুলানো এক যুবককে দিয়ে। গ্রামে নিজের স্ত্রী-সন্তানকে রেখে শহরেই আঁটকে আছে লোকটা, তাই তার পরিবারের কাছে সে উধাও। সে পালাতে গিয়েও পালাতে পারে না, স্কুল-ভ্যান চালক বাবু তাকে ধরে তার পরিবারের কাছে পৌঁছে দেয়। স্বেচ্ছায় উধাও হওয়া এই মানুষগুলোকে ধরে বেঁধে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়াই যেন তার কাজ। কেন বাবু এই কাজ করছে? এর পেছনে তার নিজের গল্পটাই বা কী? ঘটনার স্রোতে বাবু কিডন্যাপ করে ধনাঢ্য ও প্রভাবশালী ব্যবসায়ী আকবর রহমানকে। ভয়ংকর সব অপরাধের সাথে যুক্ত আকবর সামনের নির্বাচনের জন্য আপাতত অপরাধ থেকে দূরে আছে। তার ইচ্ছে নির্বাচনে জিতে নতুন উদ্যমে সে আবার সবকিছু শুরু করবে। বাবু এই ভয়ংকর লোকটাকে কেন কিডন্যাপ করলো? কী চায় সে আকবরের কাছে? আর বাবুর উদ্দেশ্যের সাথে সাথেই এগোতে থাকে 'উধাও' নামের শ্বাসরুদ্ধকর সিনেমাটি।
গল্পটা স্লোপেসড, কঠিন আর টুইস্টেড হলেও নির্মাণ আর প্রেজেন্টেশনে আছে নির্মাতার সাবলীলতার নিপুণ ছাপ। প্রতিটা অভিনেতার পরিপাটি অভিনয়ে ডায়লগও ছিল অনেক সুন্দর আর সহজ। বাংলাদেশের কাশেম শাহবাজি আর বৃটিশ চিত্রগ্রাহক কায়েল হাসলপ- দুজন মিলে সিনেমাটোগ্রাফিতে প্রাণ দিয়েছেন। সাউন্ড ডিজাইনার কেনেথ জনসন ও মিউজিক ডিরেক্টর জ্যাকব জোফি কম্বো 'উধাও' এর মিউজিককে করেছেন প্রাণবন্ত আর দেশি। দুই হলিউডি মিলে এই সিনেমার ব্যাকগ্রাউন্ডে তবলা, সেতার, ঢোল, বাঁশি ইত্যাদি দেশীয় বাদ্যযন্ত্রের এমন ব্যবহার যে আপনাকে একবার হলেও বলতেই হবে - বাহ!
অসাধারণ এই সিনেমাটা দেখে নিতে পারেন। মাত্র দেড় ঘণ্টার সিনেমার প্রতিটি মুহূর্ত আপনি উপভোগ করবেন।
সেইফ ও সিকিউরড অনলাইন ওয়াচ লিংক: এখানে

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০২০ রাত ১০:২৯

মীর আবুল আল হাসিব বলেছেন: সিনেমা আমি খুব একটা বুঝি না; তবে এটা বলতে পারি মালেক আফসারি আর মুকুল নেত্রবাদী যে দেশের পরিচালক, হিরো আলম আর জায়েদ খান যেখানে নায়ক সে ইন্ডাস্ট্রির কাছ থেকে ভালো কিছু আপনি আশা করতে পারেননা। তরুন নির্মাতাদের পারলে যেন চোখ দিয়ে ভষ্ম করে দেওয়া হয়। (অনেক সিনিয়ররা চায়না নতুন কেউ ভালো করুক)


মুভির রিভিউ + লিঙ্ক দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। রাতেই দেখে নেব।

২| ০৮ ই মে, ২০২০ রাত ১০:৫৪

ডার্ক ম্যান বলেছেন: ভবিষ্যতের সিনেমা নিয়ে আমি অনেক আশাবাদী । বাটপারদের বাটপারি অনেক কমে যাবে । আমি আমার সিনেমা সবার জন্য উন্মক্ত করে দিতে পারবো ।

৩| ০৮ ই মে, ২০২০ রাত ১১:০৬

নেওয়াজ আলি বলেছেন: এখন ছবি দেখে দিন দিন যায় রাত যায়

৪| ০৮ ই মে, ২০২০ রাত ১১:৫২

চাঙ্কু বলেছেন: আইডিয়াতো সুন্দর। এখন দেখতে হবে মেকিং কিরাম হইছে!

৫| ০৯ ই মে, ২০২০ রাত ১২:২১

রাজীব নুর বলেছেন: ঠিক আছে। সিনেমাটা এখনই দেখে নিচ্ছি।

লিংক দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.