নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

Happy Endings ব্যাপারটা শুধু সিনেমা-নাটক-গল্পের বইয়েই সম্ভব... বাস্তবে এর অস্তিত্ব খুব কমই দেখা যায় :( :||

২২ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:১৯

- হ্যালো
- জি বলছি । কে বলছেন ?
- আরে শামসু, আমি সোহেল । চিনছিস ?
- কোন সোহেল ?
- আরে ব্যাটা, একসাথে ভার্সিটি কাপাইলাম । এইবার চিনছিস ?
- ওহ, সোহেল, তুই !! এতদিন পর !! তা আমার এই নাম্বার পাইলি কই ?
- হুম, তোর নাম্বার পাওয়া আবার কোন ঝামেলা নাকি । তুই তো এখন বিরাট লেখক মানুষ । তোর যে কোন বইয়ে খুঁজলেই তো তোর নাম্বার পাওয়া যায় ।
- তা অবশ্য ঠিকই বলেছিস ? আচ্ছা, তুই তো জনতা ব্যাংকে ঢুকেছিলি ? আছিস এখনও ?
- না রে, এক্সিম ব্যাংকে ঢুকেছি দেড় বছর হয়ে গেছে । আর বলিস না, সংসার বাড়তে থাকলে চাহিদাও বাড়তে থাকে, আর সাথে চাকরী বদলানোর তাগিদও ।
- হুম, তা অবশ্য ঠিকই বলেছিস ।
- বাদ দে এইসব কথা, ভাবীর খবর কি ?
- ভাবী !! ভাবী পাইলি কই তুই ? আমি কি এখনও বিয়ে করেছি নাকি ?
- এখনও বিয়ে করিসনি !! মানে কি ? মেয়ে পাসনি নাকি বিয়ে করে বউরে খাওয়ানোর মত টাকা নেই ?
- তুই যেইটা ধরে নিবি, সেটাই ।
- না, আসল কাহিনী বল তো... তোর তো ভার্সিটি পাস করে বেরোনোর দুই-তিন বছরের মাথাতেই বিয়ে করার কথা, তা কি হয়েছে ? বাড়িতে কোন সমস্যা ?
- আরে না, সাহিত্যিক মানুষগুলোর বই পড়তে মজা, কিন্তু সাহিত্যিক মানুষগুলোর জীবন কিন্তু এত মজার না ।
- মানে ?
- তুই হয়তো দেখে থাকবি প্রায় প্রত্যেক বই কিংবা সিনেমা কিংবা নাটক Happy Endings অর্থাৎ শুভ সমাপ্তি ব্যাপারটাকে খুব বেশি মাত্রাই ফোকাস করে । সিনেমাতে নায়ক "লাল লাল লা, লা লা" আবার নায়িকাও একই তালে অর্থাৎ "লাল লাল লা, লা লা" একজন আরেকজনের দিকে দৌড়িয়ে আসে, শেষে এক জায়গায় হয়ে গান শুরু করে । প্রায় প্রতিটা বাংলা আর হিন্দি সিনেমার কমন দৃশ্য এইটা । নাটকে দেখ, একেবারে শেষে ব্যাকগ্রাউন্ড মিউজিক চলছে হয়তো বাংলা কিংবা ইংলিশ আর নায়ক-নায়িকা একজন আরেকজনের হাত ধরে হাঁটতে হাঁটতে নাটক শেষ হয় । এবার প্রেমের বইগুলো দেখ । গল্পের মাঝখানে বা প্রথমদিকে যতই ঝামেলা হোক না কেন, শেষের দিকে সব মিটমাট । সব ঠিক । মিল হবেই হবে । আর মিল না হলেও যা-ই হোক, সুখের একটা ব্যাপার তৈরি হবেই । কিন্তু বাস্তব কিন্তু সম্পূর্ণ আলাদা । এখানে মিল হওয়ার পর বিয়ে হয় । বিয়ে হলে সংসার হয় । সংসার আস্তে আস্তে বাড়তে থাকে । সাথে বাড়তে থাকে চাহিদাও । চাহিদা বাড়ার সাথে সাথে সমানুপাতিক হারে ভালোবাসা কমতে থাকে । এক পর্যায়ে প্রয়োজনীয় সুযোগের অভাবে হয়তো ভালোবাসা ভেঙেও যায়, সুখের সেই সমাপ্তি আসলেই খুব রেয়ার ।
- কি বলছিস এসব ? মাথা ঠিক আছে নাকি গেছে ? এমন সাহিত্যের ভাষায় বলছিস কেন, আমি তো কিছুই বুঝছি না ।
- বাস্তবে, এক পলকেই লটারি পাওয়া যায় না, কিডনি বেচতে চাইলেও রিসিভার মেলে না, রক্ত বেচতে চাইলেও বিভিন্ন ঝামেলা, এক গান শেষ হতে না হতেই গরীব থেকে বড়লোক হওয়া যায় না, প্রেমিকার বাবা প্রেমিকের প্রতি সন্তুষ্ট হয়ে শেষমেশ প্রেমিকাকে প্রেমিকের হাতে কখনই তুলে দেন না, প্রেমিকের মা মরে যাওয়ার আগে তার মৃত্যুর প্রতিশোধ নিতে কখনই বলেন না, আবার কেউ গরীব হওয়ার লজ্জাতেই মরে যায় না । এগুলো সব সিনেমা-নাটকেই সম্ভব । ভালোবাসা-সংসার ইত্যাদির চাহিদা যোগানের মত পর্যাপ্ত সামর্থ নেই বিধায় এখনও বিয়েটা করা হয়নি । ইনশাল্লাহ্‌ হয়তো খুব দ্রুতই করবো সৃষ্টিকর্তার মর্জি থাকলে । এবার বুঝলি কিছু ?
- মা গো, এতক্ষণ কি বললি সব মাথার উপর দিয়ে প্লেন হয়ে উড়ে গেলো , যাই হোক, ভালো থাকিস, আজ রাখি, অন্য আরেকদিন কথা হবে । আল্লাহ্‌ হাফেজ ।
- হুম, আল্লাহ্‌ হাফেজ ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:০৬

আতাশ ভাই বলেছেন: হু.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.