নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

জী, হ্যাঁ, চাটুকারিতা একটি ব্যাধিই X((

১২ ই ডিসেম্বর, ২০১৮ রাত ২:০৪

চাটুকাররা কোন দলের হয় না । এরা দল-মত নির্বিশেষে সকল জাতি ও ধর্মের । আপনি যেই বিশ্বাসেই বিশ্বাসী হন না কেন, চাটুকারিতা কার্যত আপনার কার্যক্ষমতা কমিয়ে দেয়, নতুন কিছু করার বা তৈরি করার দিক সরু করে দেয় ।

একজনের ঘাড়ে পা দিয়ে হয়তো ক্ষণিকের জন্য সামান্য উপরে ওঠা যায় কিন্তু যেই না সেই ঘাড়টুকু একটু হলেও সরে যায় কিংবা নড়ে যায়, তখন ধরাধাম, উপর থেকে অবস্থান হয় সরাসরি নিচে ।

বাংলাদেশ নিয়ে যতই গর্ব করি না কেন, এই দেশের একটা ব্যাপার সব কালে, সব বিশ্বাসে সত্য ছিল, আছে আর মনে হয় ভবিষ্যতেও থাকবে আর সেটি হচ্ছে চাটুকারিতা করে নিজের আখের গোছানোর চেষ্ঠা । কোথায় নেই চাটুকারিতা ? স্কুলে সামান্য নাম্বার পেতে প্রাইভেট কিংবা অফিস কিংবা বাসায় গিয়ে শিক্ষকের চাটুকারিতা, কলেজেও সেই একই ঘটনা, উচ্চশিক্ষা কিংবা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রে পূর্বে এই চাটুকারিতা বিষয়টা অনেক ফলপ্রসূ ছিল যদিও বর্তমানে বিষয়টা ওরকম নেই, এরপর চিন্তা করে দেখলে অন্ধ হয়ে রাজনৈতিক বিশ্বাসের চাটুকারিতা, নিজের ঊর্ধ্বতনের চাটুকারিতা আরও কত কি ।

চাটুকারিতা বিষয়গুলো নিয়ে অনেকেই মুখে মুখে অপছন্দের নাটক করলেও দেখা যায় তাদের চরিত্রের সাথে বিষয়টা পুরো জুড়ে থাকে । কোথাও হয়তো মিষ্টি কথায় আর কোথাও মিষ্টি কথায় কাজ না হলে পকেট থেকে কিছু বের করে দেওয়া, কিংবা তাতেও কাজ না হলে ভয়-ভীতি প্রদর্শন মত চাটুকারিতা এখন অহরহ আমাদের সমাজে ঘটমান ।

আমার এত কথা বলার অর্থ হচ্ছে, সামনে জাতীয় সংসদ নির্বাচন । ফেসবুক, বাস্তব ইত্যাদি অনেক জায়গাতেই বিভিন্ন রাজনৈতিক দলের অন্ধ চাটুকারিদের কথা শুনে বা দেখে বেশ মজা পাচ্ছি । এরা নিজেদের আখের গোছানোর ধান্দায় মাঝে মাঝে বেশ নির্লজ্জ মিথ্যাচারও করে যাচ্ছেন । অবাক হই যখন যার কাছ থেকে ঘটনা জানতে পারি, সেই ব্যক্তিটি যদি সমাজে বেশ সম্মানিত, উচ্চ শিক্ষিত হয়ে থাকেন ।

আসলে চাটুকারিতা বিষয়টা আমাদের বাংলাদেশীদের অস্থিমজ্জায় এমনভাবে ঢুকে গেছে যেন এই বিষয়টাই আমাদের কাছে অনেক সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে । তবে হ্যাঁ, এইসকল চাটুকাররা কিন্তু মাঝে মাঝেই কিছু পেতে গিয়ে অনেক কিছু হারিয়েও ফেলে (সম্পর্ক, সম্মান, অর্থ ইত্যাদি) ।

পরিশেষে বলতে চাই, চাটুকার মুক্ত বাংলাদেশ চাই ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:২০

রাজীব নুর বলেছেন: চাটুকারীতা না করলে এই দেশে টিকে থাকা সম্ভব না।
সবচেয়ে বড় কথা এই দেশের ধনীলোকেরা চাটুকারীতা পছন্দ করে না।

২| ১২ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৩২

আর্কিওপটেরিক্স বলেছেন: সব জায়গায় এদের দৌরাত্ম্য....

৩| ১২ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৪৫

টারজান০০০০৭ বলেছেন: কি যে বলেন না ! দলবাজি আর তেলবাজি আলাদা স্কিল ! ইহা সকলের থাকে না ! ইহা কোনভাবেই নিন্দনীয় হইতে পারে না !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.