নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

বিষয়বস্তুঃ সংখ্যালঘু (সনাতন ধর্মাবলম্বী) দের নির্বাচন

২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২১

২০১৪ সালের ৫ই জানুয়ারিতে দেশে কেমন নির্বাচন হয়েছিল সেটা কমবেশি আমরা সবাই জানি । জনাব ওবায়দুল কাদের সাহেব যতই গলা চড়িয়ে বলুক না কেন, সেই নির্বাচনের সামগ্রিক অবস্থা দেশ ও বিদেশের অনেক নির্বাচনী পর্যবেক্ষক দ্বারাই সর্বজনবিদিত । যাই হোক, বাংলাদেশে সংখ্যালঘু বলতে আসলে ইসলাম বাদে বাকী ধর্মাবলম্বীদেরকেই বুঝায় । এদের মধ্যে প্রধান তিনটি ধর্ম হচ্ছে - হিন্দু, খ্রিস্টান ও বৌদ্ধ ধর্মাবলম্বী । আওয়ামী লীগ সরকার যখন ২০০৯ সালে ক্ষমতা গ্রহণ করে তখন তাদের ইশতেহারে এই সংখ্যালঘুদের অধিকারের উপর বিশেষ জোর দেওয়া হয়েছিল (তার প্রমাণ হয়তো বিভিন্ন কার্যক্ষেত্রে সংখ্যালঘুদের বেশ সুবিধা করে নেওয়া দ্বারা বুঝা যায়) । তবে এর দরুন বাংলাদেশে সংখ্যালঘুদের এই আওয়ামী লীগ দলের উপর একটু বিশেষ দুর্বলতা রয়েছে ।

২০১৪ সালের নির্বাচনের আগে পরিচিত এক বড় ভাই মজা করে বলেছিলেন, "বাংলাদেশে এক গয়েশ্বর চন্দ্র রায় (বিএনপির স্থায়ী কমিটির একনিষ্ঠ সদস্য) ছাড়া মনে হয় না আর কোন হিন্দু ধর্মের লোক বিএনপি সমর্থন করে" । আমরা অনেকেই সেই সময় সেখানে ছিলাম এবং ভাইয়ের কথায় বেশ হেসেছিলাম । তবে গয়েশ্বর চন্দ্র রায়ের স্ত্রী-পুত্র-কন্যা এমনকি পুত্রবধূ-জামাই এরা বিএনপি করে কিনা সেই বিষয়ে ভাইয়ের কথায় কোন ইঙ্গিত পাওয়া যায়নি । কথাটা মজা করে বললেও এই কথাটার খুব অন্তর্নিহিত অর্থ আছে ।

এই তো খুব তাজা খবর, বিএনপির এই গয়েশ্বর চন্দ্র রায়ের নির্বাচনী প্রচারণায় কে বা কারা হামলা করে তার মিছিলকে ছত্রভঙ্গ করে দেয় এবং লাঠিসোঠার ব্যবহারের মাধ্যমে মিছিলে অংশগ্রহণ করা অনেককেই মেরে আহত করে । এমনকি গয়েশ্বর চন্দ্র রায়কেও রক্তাক্ত করে যার দরুন তাকে প্রায় ৮টি সেলাই নিতে হয় মাথাতেই । ভদ্রলোকের তবু কি ভাব, সেই রক্তাক্ত অবস্থাতেই বিএনপির কেন্দ্রীয় কমিটির বৈঠকে মাথায় ব্যন্ডেজ নিয়েই হাজির হয়ে যান তিনি । আচ্ছা বিষয়টা নিয়ে আমার পরিচিত কোন হিন্দু ধর্মাবলম্বী ভাই কিংবা বোনকেও কোন উচ্চবাচ্য করতে শুনলাম না । অথচ এদের অনেকেই আবার বাংলাদেশের যে কোন প্রান্তে হিন্দু ধর্মাবলম্বী কারও উপর আঘাত হয়েছে শুনলেই তেলে-বেগুনে জ্বলে উঠেন । যার প্রমাণ অনেকের কথায় বা ফেসবুকের স্ট্যাটাসের মাধ্যমে পাওয়া যায় । তাহলে এখানে দ্বী-নীতি কেন ?

যাই হোক, আপনি যে ধর্মেরই হোন না কেন, যে রাজনৈতিক দলকেই পছন্দ করুন না কেন, সেটা আপনার ব্যক্তিগত ব্যাপার । এখানে অন্য কারও মাথাব্যাথার কারণ নেই । কিন্তু শুধুমাত্র ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য রাজনৈতিক দল সমর্থন !! কিভাবে দেন নিজের বিবেককে উত্তর ? অনেক কথাই বলা যেতো আরও কিন্তু ঐ যে কথায় আছে, নিজের খেয়ে বনের মোষ তাড়াতে গেলে নিজেকেই পালিয়ে বেড়াতে হয়, এখন এমন অবস্থা । তাই এই যাত্রায় অফ গেলাম । তবে আপনাদের বিবেকের কাছে প্রশ্ন রেখেই গেলাম, গয়েশ্বর চন্দ্র রায়ও কিন্তু আপনাদের, আমাদেরই লোক । এত কিছুর পরেও দেখেও না দেখার ভান করে থাকতে পারলেন ??

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫৩

বিজন রয় বলেছেন: ব্যাপক গবেষণা।

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫৫

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে কম করে হলেও পাঁচ লাখ বিহারি আছে। এদের মধ্যে দেড় লাখ আবার ভোটার।

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৬

বাংলার মেলা বলেছেন: এদেশে হিন্দুদের দল একমাত্র আওয়ামী লীগ। হিন্দুরা কেউ যদি বিএনপি করে তো সে হিন্দু নামের কলঙ্ক। এরকম একজন কলঙ্কের উপর যদি কেউ হামলা করে রক্তাক্ত করে, তবে তার জন্য হিন্দুরা মায়াকান্না কাঁদতে যাবে কোন দুঃখে?

৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২৩

শরীফ আতরাফ বলেছেন: এদেশের সংখ্যালঘুদের দেশবিরোধী মনোভাব আমাকে সবসময়ই ব্যাথিত করে।বিশেষ অনেক হিন্দু ধর্মাবলম্বি ভারতকে বেশি পছন্দ করে বাংলাদেশ থেকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.