নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

Sustainable Development (টেকসই উন্নয়ন) কি? আসুন নিজ মাতৃভাষায় (কিছুটা বিদেশী ভাষার সাহায্য নিবো যদিও) এটা নিয়ে কিছুটা আলোচনা করি

০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১০:৩৩



ধরুন, একজন কিশোর ভিক্ষুক আপনার কাছে ভিক্ষা চাইতে আসলো । আপনি যদি তাকে স্রেফ ভিক্ষা দিয়ে দেন, তাহলে একে বলে development but temporary (সাময়িক উন্নয়ন) । কিন্তু এটা না করে আপনি যদি তাকে বলে দেন কিভাবে আর কি কি করলে সে এসব ভিক্ষাবৃত্তি বাদ দিয়ে একটি সম্মানজনক কিছু করে আয় করতে পারবে, একে বলে Sustainable Development (টেকসই উন্নয়ন) ।

আচ্ছা ইন্ডিভিজুয়াল অর্থাৎ ব্যক্তিকেন্দ্রিক উদাহারন বাদ দিয়ে একটি সামগ্রিক উদাহারনের দিকে যাই । ধরি আপনার একটি প্রতিষ্ঠান আছে । আপনি এই প্রতিষ্ঠানের জন্য Sustainable Development (টেকসই উন্নয়ন) নিশ্চিত করতে আগ্রহী ? অর্থাৎ আপনি চাচ্ছেন, আপনার প্রতিষ্ঠানের কাজ-কাম-উন্নতি এখন যেমন আছে, ভবিষ্যতেও সেই একই ধারা অব্যাহত থাকুক । তাহলে কি করতে হবে ?

ধরুন, আপনি এক লক্ষ টাকা দিয়ে একটা কাজ করলেন, বেশ কিছু টাকা লাভ করলেন, এই উন্নয়নটা সাময়িক কিন্তু আপনি যদি প্রমান করতে পারেন, এই টাকা দিয়ে আপনিই এই বাজারে সবচেয়ে বেস্ট কাজটা করেন, এবং আপনি এটা নিশ্চিত করতে পারেন, তবেই আপনি টেকসই উন্নয়ন এর পথযাত্রি হতে পারবেন ।

টেকসই উন্নয়নের জন্য আপনাকে কি করতে হবে ?

আমি আপনাকে আমার দৃষ্টিভঙ্গি দিয়ে সামান্য কিছু আইডিয়া দিতে পারি ।

আপনাকে প্রথমেই যেটা করতে হবে সেটা হচ্ছে প্রতিষ্ঠানের সাথে যারা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে জড়িত, তাদের চিহ্নিত করা । আপনি একটি তালিকা করতে পারেন । এখন দেখুন এই ব্যক্তি বা ব্যক্তিবর্গ বা প্রতিষ্ঠান বা সরকার বা অন্যান্য - এরা আপনার কাছে কি চায় আর কি প্রত্যাশা করে । এর পাশাপাশি আপনাকে দেখতে হবে তাদের প্রত্যাশাপূরণে আপনি যা যা করতে পারেন, তাতে কি কি ঝুঁকি আপনাকে সম্মুখীন হতে হবে কিংবা এটাও হতে পারে যে, আপনি লাভবান হবেন ।

দ্বিতীয়ত, আপনি নিশ্চিত করুন আপনার প্রতিটি কাজের একটি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা থাকবে । এই লক্ষ্য পূরণ করতে আপনি যে Milestone বা ধাপগুলো নির্ধারণ করেছেন, তা এমনভাবে করতে হবে যাতে আপনার সেই লক্ষ্য অবশ্যই পূরণ হয় এবং পাশাপাশি আপনার কাজের সফলতা নিশ্চিত হয় এবং আপনি আপনার কাস্টমারদেরদের মন যুগিয়ে চলতে পারেন ।

তৃতীয়, আপনি যা করেন, যা করবেন, যা ভাবছেন, যা টার্গেট করছেন, যা বাধা মনে করছেন, যাকে বাধা বা সহায়ক বলে মনে করছেন, টার্গেট পূরণে যা যা লাগবে ইত্যাদি সবকিছু তথ্য আকারে পেপারে বা অনলাইনে সংরক্ষণ করুন । মনে রাখবেন, আপনি যদি এমন একটি ধারা প্রতিষ্ঠিত করতে পারেন, যেখানে আপনার ব্যবসার সহায়ক যারা আছেন, তারা বদলালেও আপনার ব্যবসার দীর্ঘমেয়াদি কিংবা সাময়িক কোন ক্ষতি হবে না, তবেই বলা যায় আপনার ব্যবসা দীর্ঘমেয়াদি উন্নয়নের পথে আছে ।

চতুর্থত, আপনি চোখ কান খোলা রাখুন । প্রচুর মার্কেট চর্চা করুন । কানেকশন বাড়ান । খেয়াল রাখবেন, এতে করে যাতে প্রতিদ্বন্দ্বী তেমন না বাড়ে । কারও পায়ে পড়ে শত্রুতা দীর্ঘমেয়াদে সুফল বয়ে আনে না । অবশ্যই সততা অবলম্বন করুন । সবসময় ছোট ছোট পদক্ষেপ নিতে থাকুন । আস্তে আস্তে উন্নতি সবসময় দীর্ঘমেয়াদি উন্নতি হয় ।

এছাড়া আমার পরামর্শ হচ্ছে, বেস্ট যে কোন কিছু দ্রুত লুফে নিন । যদি অতিরিক্ত কিছুটা খরচ করতেও হয়, এমনকি আপনার কোন কাস্টমারের কাছে সেই বিষয়ের তাৎক্ষণিক কোন চাহিদা নাও থাকে, তবুও এই বেস্ট বিষয়গুলো লুফে নেবার ক্ষেত্রে পিছুপা হবেন না, কারণ এই বিনিয়োগ আপনার ভবিষ্যতের জন্য, তাই বর্তমানের লাভ ক্ষতির অংকে এগুলো আপনাকে কোন ফলাফল দেখাবে না । এরপর এই বেস্ট বিষয়গুলো আপনার ব্যবসায় প্রয়োগ করে নতুনত্ব আনুন । মনে রাখবেন, ফুজি, নোকিয়া ইত্যাদি ব্র্যান্ডের মত বিখ্যাত ব্র্যান্ডগুলো প্রায় হারিয়ে গেছে দ্রুত নতুনত্ব লুফে না নেওয়ার কারণে ।

পঞ্চম, এবার আপনার প্র্যাকটিসগুলোকে বার বার রিভিউ করুন । নিরীক্ষা বা Audit বুঝেন ? আমি বলি নিয়ম অনুসারে যে কোন প্রতিষ্ঠানের কাজকর্ম (আর্থিক বা অন্যান্য বিষয়সমূহ) ও ঘটনাবলী সম্পর্কে নিরপেক্ষ মুল্যায়নকেই Audit বলে । এই Audit যে কোন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অনেক অনেক গুরুত্বপূর্ণ । এই অডিটের ফলাফল লিপিবদ্ধ করুন । কোথাও অনিয়ম বা নিয়মের ব্যত্যয় দেখলে, গভীর অনুসন্ধান করে কারণ খুঁজে বের করুন । এরপর দ্রুত সমাধান করার চেষ্টা করুন । সাথে এটাও মাথায় রাখবেন, একই ভুল যেন বার বার না হয়।

সবশেষে একটা কথা বলি,

নিজের এই দোষ, গুণ, অবস্থা, পরিমাণ ইত্যাদি সবকিছু আপনার প্রতিষ্ঠানের সাথে যারা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে জড়িত, তাদের খোলাখুলি জানিয়ে দিন । Transparency বা স্বচ্ছতাও হতে পারে আপনার ব্যবসার অন্যতম বড় একটি পুঁজি ।

কিভাবে খোলাখুলি জানাবেন ?

এখানেই আসে Sustainability Reporting এর কথা । এটা আরও বিস্তারিত বিষয় । আরেকদিন বিস্তারিত জানাবো নে । আজকে এই পর্যন্তই থাকুক ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১০:৪৮

সোনাগাজী বলেছেন:



দেশে ৩০ লাখ শিক্ষিত বেকার আছে; আপনার আইডিয়া অনুসরণ করে ওরা আপনার বর্ণিত "টেকসই উন্নয়ন" ঘটাতে পারবেন?

০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১১:০৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: শিক্ষিত বেকারশ্রেনীর বিশাল একটি অংশ যতদিন সরকারি চাকুরি নামক টোপের আশায় জিহ্বা বের করে থাকবে, ততদিন এই শিক্ষিতবেকার কনসেপ্ট টা আবার ভাবার অনুরোধ করবো । নিশ্চয় কয়েকদিন ধরে একটি নিউজ খেয়াল করেছেন যে বিজ্ঞানী পদের চাকুরির বিজ্ঞাপন দিয়েও দেশে এখন বিজ্ঞানী পাওয়া যাচ্ছে না । এই জাতি গবেষণায় আগ্রহী নয়, বরং তৈরি বিষয়ে যেখানে ভবিষ্যতে পায়ের উপর পা তুলে গ্রামে গঞ্জের খেলাধুলার টুর্নামেন্টের ট্রফি ভাঙ্গার অধিকার পাওয়া যায়, সেটাতে বেশি আগ্রহী ।

যাই হোক, আমার উপরের লেখাটা বেকারদের নিয়ে নয়, যারা কিছু একটা (ব্যবসা বা অন্য কোন উদ্যোগ) করা শুরু করেছেন, তাদের উদ্দেশ্য করে লেখা । ৩০ লাখ শিক্ষিত বেকারদের নয়, সংখ্যায় প্রায় ২-৩ কোটি এরকমই কিছু একটা করা ব্যক্তিবর্গকে কেন জানি আমার একটু বেশি প্রাধান্য দিতে ইচ্ছে করে সবসময়

২| ০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১১:১৮

সোনাগাজী বলেছেন:


পোষ্ট দেয়ার পর, কিছুক্ষণ ব্লগে থাকবেন, অন্যরা কিছু বলেন কিনা দেখবেন।

৩| ০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১১:২৯

সোনাগাজী বলেছেন:



আপনি "টেকসই উন্নয়ন"এরযেই ডেফিনেশন দিয়েছেন, উহাকি ঠিক আছে? উদাহরণে ভিক্ষুককে টানা কি ঠিক হয়েছে?

৪| ০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ১:৩৯

হাসান কালবৈশাখী বলেছেন:

করোনা ইউক্রেন ও দুর্বিক্ষ বাদেই
১২০টি সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় দরিদ্রদের ভাতার ব্যাবস্থা এই সরকার আসার পর ব্যাবস্থা করেছে।
মোট ভাতাভোগীর সংখ্যা ১ কোটি ৮ লাখের বেশি।
দুর্নিতি এড়াতে ভাতা সরাসরি মোবাইল ব্যাঙ্কিংএ ব্যাক্তির কাছে দেয়া হচ্ছে।

এই অর্থবছরে এ কর্মসূচিতে বরাদ্দ ১ লাখ ১৩ হাজার ৫৭৬ কোটি টাকা
যা বিএনপি-জামাত আমলের যে কোন মোট জাতীয় বাজেটের চেয়ে বেশী, প্রায় দ্বিগুণ বলা যায়!

১৯৯৬ তে ক্ষমতায় এসে মাত্র ১০০ টাকা বয়স্ক ভাতা দিয়ে সামাজিক সুরক্ষা কর্মসূচির সুচনা করে আওয়ামীলীগ।
এর অধিকাংশই ‘বয়স্ক ভাতা’, ‘বিধবা ভাতা এবং ‘প্রতিবন্ধী ভাতা’।
এ অর্থবছরে প্রতিবন্ধী ভাতাভোগী আরো ৩ লাখ ৫৭ হাজার জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা মোট সংখ্যা ২৩ লাখ ৬৫ হাজার জন। ভাতার পরিমাণও বেড়েছে ১০০ টাকা। মাসে ৮৫০ টাকা হয়েছে।
এ ছাড়া অন্যান্য ভাতাভোগীর মধ্যে ‘চা–শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচি’র জন্য শ্রমিকসংখ্যা আরো ১০ হাজার বাড়িয়ে ৬০ হাজার করা হয়েছে।
গত বছর নতুন অন্তর্ভুক্ত চারটি ভাতা কর্মসূচি হচ্ছে, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি, এলজিবিটি হিজড়া, বেদে এবং অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি।

৫| ০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ৩:১৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমাদের মাঝে টেকশই উন্নয়নের ধারণাই নাই। একজনকে কারিগরী শিক্ষা নিতে বলবেন, অপর দিকে এক ক্লিক করে বিজ্ঞাপন দেখে এক টাকা ইনকামের কথা বলবেন; দেখবেন সবাই এক ক্লিকের দিকেই ঝুকবে। কেউ হিসেব করবে না যে অন্য কিছু করলে কি হতো।

তাছাড়া ৩নং কমেন্টের মত লোক তো আছেই। ভালো কিছু করবার চেষ্টা করলেও হাজারটা ত্যাড়াব্যাকা এবং বাজে কথা বলে রুখে দিতে চেষ্টা করবে।

লেখা ভালো হয়েছে।

৬| ০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ৩:৪৩

সোনাগাজী বলেছেন:



@ঋণাত্মক শূণ্য ,

এই লেখক অবশ্যই "টেকসই উন্নয়ন" সম্পর্কে শুনেছেন, এবং অবস্হা আপনার মতো, উনি কিছুই বুঝেননি।

৭| ০৪ ঠা নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩২

রাজীব নুর বলেছেন: বাবুই পাখির অন্যতম বৈশিষ্ট্য হলো রাতের বেলায় ঘর আলোকিত করার জন্য এরা জোঁনাকি পোকা ধরে নিয়ে বাসায় রাখে এবং সকাল হলে আবার তাদের ছেড়ে দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.