নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

অক্টোবর এবং হৃদয়ে রক্তক্ষরণ

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৪



প্রতি বছর অক্টোবর এলেই আমার হৃদয়ে রক্তক্ষরণ হয়। প্রায় দুই যুগের বঞ্চনার শেষ কোথায়?
ক্ষমতায় আসার দেড় বছরের কম সময়ের মধ্যে শেখ হাসিনার নেতৃত্বে সম্পাদিত হয় ঐতিহাসিক শান্তি চুক্তি। পাহাড়ে বন্ধ হয় দীর্ঘদিনের সন্ত্রাস। নেমে আসে শান্তির ধারা। এই শান্তিচুক্তি দেশে-বিদেশে সর্বত্র বহুল প্রশংসিত ও আলোচিত হয়। বস্তুত ১৯৯৭ সাল থেকেই আমরা আশা করেছিলাম মানবতার নেত্রী, মাদার অফ হিউম্যানিটি, শেখ হাসিনা শান্তিতে নোবেল পুরস্কার পাবেন। কিন্তু দেশি-বিদেশি কুচক্রীদের কারণে আমাদের আশা পূর্ণ হয় না। চক্রান্তকারীদের চক্রান্তে নোবেল পেয়ে গেল সুদখোর রক্তচোষা ব্যক্তি। রক্তচোষা সুদখোর এই ব্যক্তি কোথায় কোন জায়গায় কোন শান্তি প্রতিষ্ঠা করেছিলেন আমাদের জানা নেই। তবে আমরা জানি কোন কোন জায়গায় চিপস স্যান্ডউইচ আর হোয়াইট ওয়াইন খেলে নোবেল পুরস্কার পাওয়া সম্ভব। চোরের সাক্ষি গাঁটাকাটা, এই সুদখোরের লবিইস্ট ছিলেন আরেক বদমাশ লুচ্চা যিনি আমেরিকান কংগ্রেস দ্বারা ইমপিচড হয়েছিলেন।

আমাদের জাতিগত বৈশিষ্ট্য এই যে সত্য যত সহজ হোক না কেন দেওয়ালে লেখা থাকলেও আমরা ততক্ষণ তা গ্রহণ করতে পারি না যতক্ষণ না কোনও সাদা চামড়ার লোক আমাদের বিষয়টা মনে করিয়ে দিয়ে যায়। নোবেল নিয়ে ষড়যন্ত্রের কথা পত্রিকায় প্রকাশের পর দেশের স্বাধীনতা বিরোধী অপচক্র ঐ সংবাদের সমালোচনা করেছিলো। সম্প্রতি আমেরিকার ৩০ কোটি মানুষের নেতা ডোনাল্ড ট্রাম্প বলেছেন নোবেল পুরস্কার কর্তৃপক্ষ স্বচ্ছতার সঙ্গে নোবেল দেয় না। এরপরেও কি অন্ধদের চোখ খুলবে না? নোবেল নিয়ে এই ষড়যন্ত্রের শেষ কোথায়? বিগত নির্বাচনে আমাদের প্রাণপ্রিয় নেত্রী পেয়েছেন প্রাপ্ত আসনেরর ৯৮% (একজন জনপ্রিয় নেতা বলেছিলেন নৌকায় ভোট দেয়া মানে শেখ হাসিনাকে ভোট দেয়া, কাজেই পুরো ভোট শেখ হাসিনা পেয়েছেন এই হিসাবই করা হয়েছে) । ২৩ কোটি ভোটারের দেশ আমেরিকায় ২০১৬র নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প ভোট পান মোট প্রায় ছয় কোটি ত্রিশ লাখ। তিনি দাবি করেন তিনি আমেরিকার সবচেয়ে সফল, সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট। অপরপক্ষে মাত্র সাড়ে দশ কোটি ভোটারের দেশে শেখ হাসিনার দলের প্রাপ্ত ভোট ট্রাম্পের প্রাপ্ত ভোটের চেয়ে বেশি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ আসনে ৯৯%এর বেশি ভোট পেয়েছেন (কিছু ভোট ভুল জায়গায় ছাপ মারার কারনে নষ্ট হয়, না হলে এটা প্রায় ১০০% হবার কথা )। জনপ্রিয়তার হিসেবে শতকরা ভোট প্রাপ্তির ক্ষেত্রে শেখ হাসিনার চেয়ে এগিয়ে আছেন মাত্র একজন নেতা --তিনি উত্তর কোরিয়ার প্রাণ পুরুষ কিম জং উন। দলীয় হিসাবে পৃথিবীতে ভোটের সংখ্যার দিক থেকে শেখ হাসিনার দলের চেয়ে বেশি ভোট পেয়েছে আর মাত্র একটি দল -- মহান ভারত মাতার অবিসংবাদিত নেতা নরেন্দ্র মোদির দল, তবে নিছক ভারতের জন সংখ্যা বেশি বলেই এমন হয়েছে, মোদিজী নিজের আসনে পেয়েছেন মাত্র ৭০% এর মতো ভোট)।

মহান নেত্রী শেখ হাসিনা এর মধ্যে পেয়েছেন বিভিন্ন এওয়ার্ড, মানবতার মা সহ বিভিন্ন উপাধি। নিচে এই সব এওয়ার্ডের কয়েকটি মাত্র উল্লেখ করা গেল--

ইউনেস্কো প্রদত্ত ফিলিক্স হুফুয়ে বনি (Félix Houphouët-Boigny) শান্তি পুরস্কার (১৯৯৮)।
অল ইন্ডিয়া প্রেস কাউন্সিল প্রদত্ত মাদার তেরেসা অ্যাওয়ার্ড (১৯৯৮)।
গান্ধী ফাউন্ডেশন নরওয়ে প্রদত্ত এমকে গান্ধী আওয়ার্ড (১৯৯৮)।
ফাও (FAO) প্রদত্ত সিরিয (Ceres) মেডেল (১৯৯৯)।
পার্ল এস বাক অ্যাওয়ার্ড (২০০০)।
ইন্দিরা গান্ধী পুরস্কার (২০০৯)।
ইউনেস্কো পিস ট্রি আওয়ার্ড।(২০১৪)।
ইউ এন পরিবেশ পুরস্কার (২০১৫)।
ঠাকুর শান্তি পুরস্কার (২০১৯)।
গ্লোবাল ডাইভার্সিটি অ্যাওয়ার্ড (দুবার, ২০১১ ও ২০১২)।
নেতাজি মেমোরিয়াল আওয়ার্ড (১৯৯৭)।
প্লানেট ফিফটি ফিফটি চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড (২০১৬)।
এজেন্ট অফ চেঞ্জ আওয়ার্ড (২০১৬)।
সাউথ সাউথ অ্যাওয়ার্ড (দু বার- ২০১১ ও ২০১৩)।
আইসিটি সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড (২০১৫)।
ডাবলু আই পি গ্লোবাল ফোরাম অ্যাওয়ার্ড (২০১৪)।
চ্যাম্পিয়ন্স অফ আর্থ অ্যাওয়ার্ড (২০১৫)।
(নিন্দুকেরা বলবে সব অ্যাওয়ার্ডই তিনি ক্ষমতায় থাকা অবস্থায় পেয়েছেন, ক্ষমতার বাহিরে যখন ছিলেন তখন কিছু পাননি। জবাবে বলতে হয়, যখন তিনি ক্ষমতায় ছিলেন না, সে সময়টুকু তিনি পুরোপুরি ব্যয় করেছেন দেশের মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য, গণতন্ত্রকে মুক্ত করার জন্য।)

নোবেল কতৃপক্ষের একদেশদর্শিতা বিপক্ষে রাজনীতিবিদ বা সুশিল সমাজের নীরবতা পীড়া দেয়। সুশিল সমাজের প্রতিনিধিদের মধ্যে একমাত্র প্রয়াত সাংবাদিক শ্রদ্ধাভাজন গোলাম সারোয়ার ছাড়া এই বিষয়ে কাউকে কলম ধরতে দেখি নি (তাঁর কবর নোবেলের আলোয় আলোকিত হউক)। সাম্প্রতিক সময়ে রাজনীতিবিদদের মাঝে শুধু শেখ ফজলুল করিম সেলিম সাহেবকেই এই বিষয়ে মুখ খুলতে দেখলাম (ওনার উত্তরোত্তর শ্রীবৃদ্ধি কামনা করি)।


পদ্মাবতীর রূপ বর্ণনা করতে যেয়ে আলাওল লিখেছিলেন 'তাম্বুল রাতুল হইল অধর পরশে'। কেউ কেউ পুরস্কার পেয়ে গর্বিত হন, কোন কোন ক্ষেত্রে পুরস্কার প্রাপ্ত ব্যক্তির গুণের ছটায় পুরস্কার মহিমান্বিত হয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নোবেল দেওয়া হলে নোবেল মহিমান্বিত হবে বলে আমি মনে করি ।


আমাদের মাননীয় প্রধানমন্ত্রীকে নোবেল দিতে নোবেল কতৃপক্ষের অনীহা কোথায় জানতে চাই। এটি মানতে হবে যে আমাদের নেত্রী রক্তচোষা সুদখোরদের মতো হোয়াইট ওয়াইন খেতে পারবেন না; কিন্তু চিপস বা স্যান্ডউইচে আমাদেরতো আপত্তি নেই। কাজেই নোবেলের দুই তৃতীয়াংশের উপর তো আমাদের বৈধ দাবি আছে। নোবেল কতৃপক্ষ যদি একান্তই একক ভাবে তাঁকে নোবেল দিতে না পারে, তবে যৌথভাবে ডোনাল্ড ট্রাম্প, কিম ইল জং, নরেন্দ্র মোদি এবং আমাদের প্রধানমন্ত্রীকে নোবেল দেওয়া হোক।

আগামীকাল শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। এবারও যদি আমাদের অনুভূতি নিয়ে খেলা করা হয় তবে আমরা ছেড়ে দেবো না; নোবেল কমিটির সবাইকে আমরা অবাঞ্চিত ঘোষনা করবো, এদের দেশে বিদেশে যেখানে যেখানে দেখবো প্রতিহত করবো এবং নোবেলের পাল্টা হিসেবে সায়েরা খাতুন শান্তি পদক চালু করবো যার আর্থিক মূল্য নোবেলের অন্তত পাঁচ গুন হবে।

** আপডেট- ১১ অক্টোবর রাত আটটা দশ
যা আশঙ্কা করেছিলাম তাই সত্য হলো। ইরিত্রিয়ার জনসংখ্যা ৩৫ লাখ।আমাদের চিটাগাং সিটি কর্পোরেশন এর জনসংখ্যাও এর চেয়ে বেশি। ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর নাম পৃথিবীর কয় জন জানতো ? কি বিবেচনায় নোবেল কর্তৃপক্ষের এসব লোকদের পুরস্কার দেয় জানিনা। মন চায় নোবেল কর্তৃপক্ষ লোকদেরকে ঢাকায় দাওয়াত দিয়ে নিয়ে এসে ঢাবি বা বুয়েটের হলে রেখে আপ্যায়ন করি।

আপডেট ১৩ অক্টোবর সকাল ১২টা ৪৪ মিনিঃ


ষড়যন্ত্রকারীদের শাস্তি চাই।

মন্তব্য ৩৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার চেয়ে বিএনপি-জামাত বাংলাদেশের স্বার্থ বেশী বুঝার কোন কারণ ও লজিক নেই।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৫৩

মা.হাসান বলেছেন: বিএনপি-জামাত গং নিজেদের স্বার্থের বাইরে কিছু করেন নি। শেখ হাসিনা অত্যন্ত মানবীক। প্রতিবেশি, দলীয় লোক, অনুগত আমলা- সকলের স্বার্থ তিনি সাধ্যমতো রক্ষার চেষ্টা করেন।

২| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:৫৮

বলেছেন: অক্টোবর এবং হৃদয়ে রক্তক্ষরণ -----

-উনি কোন নবেল চান না মানুযের সেবা করতে চান..

আপনার এ রক্তক্ষরণ আত্মঘাতি ....

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:১৯

মা.হাসান বলেছেন: ল ভাই, আপনি সত্য বলেছেন, উনি মানুষের সেবা করতে চান, ওনার আর কোন চাওয়া নেই।



তবে আমাদের চাওয়া পাওয়ার অনেক কিছু আছে।
আপনার মন্তব্যের প্রেক্ষিতে পোস্টে একটা নতুন প্যারা সংযোগ করলাম, নীচের ছবিটার ঠিক নীচে, সুযোগ পেলে দেখে নিয়েন।
লাইকের মাধ্যমে অনুপ্রেরনার জন্য অনেক কৃতজ্ঞতা।

৩| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:





১২ লাখ রোহিংগাকে থাকতে দেয়ার কারণে বাংলাদেশে শান্তিতে নোবেল পেতে পারে কোন এক সময়; বাংলাদেশে পেলে, বাংলাদেশের পক্ষে সেটা শেখ হাসিনা গ্রহন করা স্বাভাবিক হবে।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:২৯

মা.হাসান বলেছেন: সংগঠনের নোবেল পাবার অনেক দৃষ্টান্ত আছে, গোটা দেশ নোবেল পেয়ে গেলে তো খুব ভালো হয়, তবে মূল কৃতিত্ব দেশের না, চালকের।
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে যদি কোন কারণে অন্য লোক আসে, চীনের বানিজ্য অবরোধ উঠে যায়, তবে চীন আবার মিয়ানমারকে চাপ দেবে জায়গা (রপ্তানি প্রক্রিয়াকরন এলাকা) বের করার জন্য, আরো কয়েক লাখ রোহিঙ্গা চলে আসবে।

যদি শান্তিতে নোবেল প্রাপ্ত অন্যদের সঙ্গে নিরপেক্ষ ভাবে শেখ হাসিনার তুলনা করা হয়, তবে অনেকের চেয়ে তাঁর অর্জন অনেক বেশি।

৪| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:



বাবার হত্যার প্রতিবাদ করতে করতে শেখ হাসিনা এতদুর এসেছেন, প্রতিবাদীরা উনার সহনুভুতি অবশ্যই পাবেন।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৩২

মা.হাসান বলেছেন: দেশে অনেক প্রতিবাদী আছে, ব্লগেও আছে- ব্লগ ব্লক করার প্রতিবাদী। আপনি কোন প্রতিবাদীদের প্রতি শেখ হাসিনার সহানুভুতির কথা বলেছেন আমি বুঝতে পারিনি

৫| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:০৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: মাননীয় জননেত্রী অগণিত পদকধারী দেশরত্ন শেখ হাসিনা আপু,
আই লাভিউ


শেখ হাসিনার ভয় নাই
রাজপথ ছাড়ি নাই
৭১এর দালালেরা হুশিয়ার সাবধান!:P

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৪২

মা.হাসান বলেছেন: পলাতক ইলিয়াস আলী, খাম্বা তারেক, চাঁদের বুড়া সাঈদি - এরকম কিছু লোক ছাড়া সবাই ই ওনাকে ভালোবাসে।

চলছে লড়াই চলবে
শেখ হাসিনা লড়বে
এই লড়াইয়ে জিতবে কারা
বঙ্গবন্ধুর সৈনিকেরা।

** আপনার আম্রিকান ফ্রেন্ডদের কি খবর? অসুখ বিসুখ করলো নাকি? কোন খবর?

৬| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:২৭

চাঁদগাজী বলেছেন:

টাইপো:

১২ লাখ রোহিংগাকে থাকতে দেয়ার কারণে *বাংলাদেশ শান্তিতে নোবেল পেতে পারে কোন এক সময়; *বাংলাদেশ পেলে, বাংলাদেশের পক্ষে সেটা শেখ হাসিনা গ্রহন করা স্বাভাবিক হবে।

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৪৫

মা.হাসান বলেছেন: সমস্যা না, বুঝে নিয়েছি। বাংলা টাইপে অটো কারেকশন ঠিক মতো কাজ করে না। আশা করি অদূর ভবিষ্যতে সফটওয়্যারে পরিবর্তন আসবে।

৭| ১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:০১

রাজীব নুর বলেছেন: আমি চাই দেশে চালের দাম কমুক। তাতে আমার লাভ হবে। কোটি মানুষ পেট ভরে খেতে পারবে। শেখ হাসিনা নোবেল কি বাজারে চালের দাম কমবে???

১০ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১৬

মা.হাসান বলেছেন: রাজীব ভাই , গত এগারো বছরে মানুষের ক্রয় ক্ষমতা যে ভাবে বেড়েছে, চালের দাম সে ভাবে বাড়েনি। চালের দাম এর চেয়ে কমে গেলেতো মুশকিল। তাছাড়া ভাত জিনিসটা কম খাওয়াই ভালো।

** পরী কবে ফিরবে?

৮| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:০৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: মেরিকায় আছে দুই ফ্রেন্ড। একজন ব্লগ ছেড়েছে তিন চার বছর আগে, আরেকজন সামুই হয়তো চেনেনা। কিন্তু অাপ্নি ঠিক কাকে(ব্লগের কেউ) মিন করলেন, নট শিওর!


কটাক্ষকরে পোস্ট না লিখে সমালোচনামূলক পোস্ট লিখুন। সেটাই বেটার।

১১ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১৫

মা.হাসান বলেছেন: রাজীব নুর ভাই এক লেখায় বলেছিলেন মিথ্যা ওনার মুখে আসে না। আমারো সে রকম সমালোচনা, কটাক্ষ, খারাপ কথা আসে না।

আপনার খুব হিংসা সে জন্য এসব বলছেন B-)
এসব লেখা ছেড়ে দেবার ইচ্ছা। এখন থেকে লিখলে বুক রিভিউ, মুভি রিভিউ, ভ্রমন এসবই মনে হয় লিখবো ।

৯| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৩:২৩

আরোগ্য বলেছেন: না মা হাসান ভাই ইহা কইলাম মানিতে পারিলাম না। আমাগো আফামনির লগে নোবেল কোম্পানি অনেক বড় অন্যায় করিছে। হেতে রে বহু আগেই নোবেল দেয়ন দরকার ছিল। হেতের মাথাও ঠান্ডা হইতো আর আমাগো কলিজাটাও শান্তি পাইতো।

সে যাই হোক অনতিবিলম্ব ট্রাক, জঙ্গ আর মুদির সহিত ভাগাভাগি কইরা আমাগো আফামনির হাতে একখান নোবেল পুরুস্কার ধরায়া দিলে দেশ ও দশের কল্যান সাধিত হইবে বলে আশাবাদী।

১১ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:২০

মা.হাসান বলেছেন: ২১ বছর বুকে কত কষ্ট বয়ে চলছি ভেবে দেখুন। আর কয়েকঘন্টা বাকি। এবারো বিশ্বাসঘাতকতা হলে তীব্র আন্দোলন গড়ে তুলবো।
পোস্টে লাইকের জন্য কৃতজ্ঞতা।

**আপনার গল্পের আইডিয়া মাথায় আছে, ভুলিনি। বিভিন্ন সমস্যার কারনে ব্লগে নিয়মিত হতে পারছি না, তবে লেখাটা আসছে, আশা করি নভেম্বরের মধ্যেই।

১০| ১১ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৪৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ইয়া! আই নো দেম। হাকা & কবা। টু কানাবগী :D

১১ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:২৫

মা.হাসান বলেছেন: টিউবলাইটের মতো হইলেও অবশেষে জ্বলিয়া উঠিলেন।
একজন ইতোমধ্যে শিক্ষামূলক মন্তব্য প্রদান করিয়াছেন। মন্তব্যে ঈমানী জোশ ও দেশপ্রেম উপচাইয়া যাইতেছে। আরেকজনের বিষয়ে আমি উদ্বিগ্ন, এখনো দেখিতেছি না।

১১| ১১ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এই সায়েরা খাতুন টা কে ? =p~ =p~

১১ ই অক্টোবর, ২০১৯ দুপুর ২:৩৩

মা.হাসান বলেছেন: উনি জাতির পিতার জননী, জাতির পিতামহী।

'এন আর সি' করিয়া আপনার নাম বাঙালীর তালিকা হইতে বাদ দিতে হইবে।

১২| ১১ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:১৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: রাজীব ভাই , গত এগারো বছরে মানুষের ক্রয় ক্ষমতা যে ভাবে বেড়েছে, চালের দাম সে ভাবে বাড়েনি। চালের দাম এর চেয়ে কমে গেলেতো মুশকিল। তাছাড়া ভাত জিনিসটা কম খাওয়াই ভালো।

** পরী কবে ফিরবে?


পরী এ মাসের শেষে ফিরবে।

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:১০

মা.হাসান বলেছেন: পরীর সফর আনন্দময় হোক। মোবাইলে ওর সাথে আপনার প্রতিদিন যা আলাপ হচ্ছে তার উপর ভিত্তি করে একটা পোস্ট দেওয়ার জন্য অনুরোধ থাকলো

১৩| ১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩১

ঢাবিয়ান বলেছেন: নোবেল কমিটি মানবতার সংজ্ঞাই জানে না। মানবিক কারনে প্রতিবেশি দেশকে সব কিছু উজার করে দেয়ার নজির কি আর আছে এই বিশ্বে ? অন্য আর দশটা দেশ যেখানে প্রতিবেশীরে দেখে চরম হিংসার চোখে। ট্রাম্পতো প্রতিবেশি দেশের মধ্যকার বর্ডারে দেয়ালই তুলতে চাইসিল। মালয়েশিয়ায় মাহাথির পুনরায় ক্ষমতায় আইসা প্রতিবেশী সিঙ্গাপুরের সাথে আগেকার সরকারের সব চুক্তি ক্যন্সেল করসে কারন সেই সব চুক্তি নাকি মালয়েশিয়ার জনগনের জন্য ততটা লাভজনক না। চিন্তা কইরা দেখেন যে কি অমানবিক একটা লোক!!সিঙ্গাপুরের বিশাল ক্ষতি হইসে সেই সব চুক্তি ভঙ্গে।

নোবেল কমিটির আচরন পুরাপুরি অমানবিক।

অটঃ শ কথার একটা কথা হইল রাজীব নুর ভাই বলেছেন মিথ্যা ওনার মুখে আসে না

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:২২

মা.হাসান বলেছেন: নোবেল কর্তৃপক্ষের অমানবিকতার বিষয়ে আমি সম্পূর্ণ একমত। গতবছর তো এদের কেলেঙ্কারির কারণে সাহিত্যে নোবেলই ডেয়া সম্ভব হয়নি, এবার একসঙ্গে দুবছরেরটা দিল।
https://www.banglanews24.com/national/news/bd/110581.detail
এই লিংকটা দেখতে পারেন, ওদের ভন্ডামি কিছুটা প্রকাশ পেয়েছে।

রাজিব ভাই আমার একজন প্রিয় মানুষ। উনি যা সত্য ভাবেন তাই লেখেন। ওনার মিথ্যা আসেনা এই কথাটা উনি উনার ব্লগে একটা মন্তব্যের প্রেক্ষিতে বলেছিলেন । যতদূর মনে পড়ে ইসিয়াক ভাই জিজ্ঞাসা করেছিলেন ঘটনা কতখানি সত্য। রাজীব ভাই প্রচুর পোস্ট করেন। এর মাঝে থেকে ওই পোস্টটা খুঁজে বের করা কষ্টকর হবে। এরপরেও যদি ভবিষ্যতে কখনো নজরে আসে, এখানে লিংক দিয়ে দেব।

১৪| ১১ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

করুণাধারা বলেছেন: হায় হায় হায় একি হলো
ইথিওপিয়ার প্রধানমন্ত্রী নোবেল পেল
হৃদয়ের রক্তক্ষরণ কমবে কি করে
একবার শুধু নোবেল দাও আমারে :((

মনের দুঃখে কবিতা লিখে ফেললাম।

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:২৮

মা.হাসান বলেছেন: যা করা হলো তা ভালো না , অনেক বড় অন্যায় করা হলো। পোষ্টের শেষ প্যারায় একটা আপডেট দিয়েছি। আজকে একটা ভ্রমণ কাহিনী পোস্ট করার ইচ্ছা ছিল। মনটা খারাপ হয়ে গেল, হয়তো আগামীকালকে পোস্ট করব।
আপনার কবিতা বাল্মিকির কথা নতুন করে মনে করিয়ে দিল- শোক থেকে শ্লোকের জন্ম। :(

পোস্টে লাইক দিয়ে আমার দাবিকে সমর্থন করায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

১৫| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা হাসান ভাই,

বিষয়টা ব্যঙ্গাত্মক তবে আপনার লেখার ধরণটা নিঃসন্দেহে প্রশংসনীয়। এরকম ব্যঙ্গাত্মক লেখা লিখতে পারলে নিজেকে ধন্য মনে করতাম। যেজন্য পোস্টে লাইক।
আর পোস্ট সম্পর্কে নৈব নৈব চ। সকলের মঙ্গল হোক। চারদিনের জন্য রাঁচি হাজারীবাগ গেছিলাম। এই মুহূর্তে রাঁচি স্টেশনে বসে আছি। আপনার পোস্ট দেখেই লগইন করলাম। আগামীকাল বাড়ি পৌঁছে আবার ব্লগিং করবো।

শুভকামনা জানবেন।


১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:১০

মা.হাসান বলেছেন: প্রিয় পদাতিক ভাই, আজ আপনাকে আশা করিনি, ভেবেছিলাম কাল থেকে আপনাকে দেখবো। আশা করি হাজারীবাগ ভ্রমণ আনন্দ দায়ক ছিল এবং পরিবারের সবাই, বিশেষ করে শ্রীমান মেঘ উপভোগ করেছে। ওর কবিতার খাতায় কি নতুন কবিতা যোগ হয়েছে? আবহাওয়া (প্রাকৃতিক) কেমন ছিল? বৃষ্টি?

আমার যত ব্যঙ্গ, শ্লেষ- সব নোবেল কমিটির বিপক্ষে, অন্য কিছু খুঁজে পেলে বলবো রাঁচিতে আরো কয়দিন থেকে যান :P । মোদি সাহেব নোবেল না পাওয়ায় আপনার মন কি একটুকুও খারাপ হয় নি?

১৬| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:২৭

আহমেদ জী এস বলেছেন: মা.হাসান,




মন্তব্য নিস্প্রয়োজন................

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১০:৪৭

মা.হাসান বলেছেন: আজ মন্তব্যের দিন না, শোকের দিন। কাল থেকে সামনের বছরের জন্য আশায় বুক বাঁধবো।

১৭| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: পরীর সফর আনন্দময় হোক। মোবাইলে ওর সাথে আপনার প্রতিদিন যা আলাপ হচ্ছে তার উপর ভিত্তি করে একটা পোস্ট দেওয়ার জন্য অনুরোধ থাকলো


ভালো কথা বলেছেন।
অবশয়ই পোষ্ট দিবো।

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:২০

মা.হাসান বলেছেন: ঘুরে আসায় ধন্যবাদ। আপনার পোস্ট আগ্রহের সাথে পড়ি, যদিও মাঝে মাঝে কোনো কোনো টা মিস হয়ে যায়। দুঃখিত, অনেক সময়ই মন্তব্য করার সময় হয়ে ওঠে না।

১৮| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:৫৫

নীল আকাশ বলেছেন: হাসান ভাই,
আজকে অবশ্যই রাষ্ট্রীয় শোকের দিন। ১৫ আগস্টের মতো এই দিনও জাতীয় ২য় শোক দিবস হিসেবে পালন করা উচিত আমাদের সবার।
আপনি কি উনার এতগুলি ডক্টরেট ডিগ্রীর কথা ভুলে গেলেন কিভাবে?
এই নশ্বর পৃথিবীতে উনার চাইতে বেশি এই ডিগ্রী কি আর কারও আছে?
এই তথ্য না জানার জন্য লিটন ভাইয়ের সাথে সাথে আপনাকেও এন আর সি করে দেশ থেকে বিতারিত
করা হইবেক!!!
আপনার সাহস তো কম নয়? আপনি শুনেন নি, উনার নেতা কর্মীরা দাবী করেন উনি শেষ রাতে উঠে তাহাজ্জুদ নামায পড়ে জাতীর জন্য দোয়া খায়ের করে আর আপনি কিনা চিপ্স আর হোয়াইট ওয়াইনের কথা তুলেন। উনি একজন সাচ্চা মুসলিম। আগে দেখতাম নির্বাচন আসলেই মাথায় হিজাব বেঁধে জনগনের কাছে দোয়া আর ভোট চাইতেন। এখন উনি আরও কামেল হয়েছেন। না চাইতেই সবাই উনাকে যেয়ে স্বেচ্ছায় ভোট দিয়ে আসে। তবে কিছু দুস্ট লোক থাকে না সব জায়গায়? এরা আবার এই সব বিশ্বাস করে না। বিল ক্লিনটনের সাথে চিয়ার্স করার নাকি কোন ছবি আছে বলে বেড়ায়! আমরা কখন এইসব আজে বাজে কথা বিশ্বাস করি না।
উনি নিজেই বলেছেন উনার চাইতে এই দেশকে কেউ বেশি ভালোবাসতে পারে না। আর এই জন্যই দেশের স্বাধীনতা আর সার্বভৌমত্ব রক্ষার করতে ভারতকে নিজেই অনুরোধ করেছেন রাডার বাংলাদেশের জলসীমায় বসিয়ে হলেও বাংলাদেশের নিরাপত্তার সুকঠিন বুহ্য তৈরি করতে।
ধন্যবাদ। পোস্ট প্রিয়তে থাকলো।

১৩ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৫৩

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই আপনি একজন বুয়েটিয়ান । আপনার সাথে দ্বিমত করলে কোন গেস্ট রুমে যেয়ে ক্রিকেট স্ট্যাম্প দিয়ে সোহবত শিখায় দিতে পারেন সেই আশঙ্কা আছে। কাজে দ্বিমত করবো না। বিনয়ের সঙ্গে বলতে চাই পোষ্টে মাননীয় প্রধান মন্ত্রীর প্রাপ্ত অ্যাওয়ার্ড দের মধ্যে একমাত্র কয়েকটির কথা উল্লখ করার কথা বলেছি। ওনার আরো বড় অর্জন, ডিগ্রি, সমস্ত অ্যাওয়ার্ড এসব উল্লেখ করতে গেলে পোস্টের আকার অনেক বড় হয়ে যায়। তাছাড়া ডিগ্রি হয়তো কারো কারো আছে, কিন্তু ডিগ্রি থাকলেই কি মানবিকতা আসে? অ্যাওয়ার্ড গুলোর দিকে লক্ষ্য করলে দেখবেন এরমধ্যে কয়েকটি অ্যাওয়ার্ড অতীতে এমন ব্যক্তিত্বরা পেয়েছেন যারা পরবর্তীতে শান্তিতে নোবেল জিতেছেন-- যেমন নেলসন ম্যান্ডেলা। সরকারিভাবে এ দিনটিকে শোক দিবস হিসেবে পালন করা হবে কিনা জানিনা, তবে আশা করেছিলাম সামু একটা কালো ব্যানার টাঙাবে। নোবেল কমিটির এই চক্রান্তের প্রতিবাদস্বরূপ আমি ১১-১২ দুদিন পোস্ট দেওয়ার থেকে বিরত থেকেছি, আজ ১৩ তারিখে একটা ভ্রমন বিষয়ক লেখা দেবার ইচ্ছে আছে।
পোস্টের শেষ প্যারায় একটা আপডেট দেয়া হয়েছে, সুযোগ পেলে দেখে নিয়েন।
পোস্ট লাইক করা এবং প্রিয়তে নেওয়ায় অনেক কৃতজ্ঞতা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.