নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মিন্টু শাহজাদা। গান গাই, কবিতা লিখি, গল্প-প্রবন্ধ লিখি, চাকরি করে খাই। আমি একজন মুসলিম। কারো সাথে আমার কোন বিরোধ নেই। কারো মনে বিন্দুমাত্র অাঘাত দেবার কোন ইচ্ছাও নেই। সকলে মিলে ভাল থাকতে চাই, ভাল রাখতে চাই। আর কিছু নয়।

মিন্টু শাহজাদা

গায়ক, কবি, গদ্যকার।

মিন্টু শাহজাদা › বিস্তারিত পোস্টঃ

কৌতুক করিয়াও মিথ্যা বলিও না

০১ লা এপ্রিল, ২০১৭ দুপুর ১:২৪



কৌতুক করিয়াও মিথ্যা বলিও না
মিন্টু শাহজাদা

মিথ্যা বলা যেমন প্রতারণা, কাউকে বোকা বানানোও তো প্রতারণাই, সেটাও তো মিথ্যা। হোক সেটা কৌতুক করে। এপ্রিল ফুল এর পক্ষে কেউ কেউ সাফাই গাইছেন এটি প্রমাণ করে যে, মুসলিমদের সাথে প্রতারণা বিষয়ক যে গল্পটি এতদিন ছড়ানো হয়েছে তা মিথ্যা ও বানোয়াট।ধরুন, এটি বানোয়াট, মিথ্যা এবং যাঁরা এ গল্পটি ফেঁদেছেন তাঁরাও মিথ্যাই বলেছেন। এটাও নিন্দনীয় ও গর্হিত।
যারা এপ্রিল এর পয়লা তারিখে বোকা বানানোকে উৎসব হিসেবে সমর্থণ করছেন কিংবা সকলকে শুভেচ্ছা জানাচ্ছেন এই বলে যে, হ্যাপি এপ্রিল ফুল ডে, তাঁরাও কিন্তু প্রতারণাকেই সমর্থণই করছেন। কারণ আমাদের দেশের প্রেক্ষিতটি ভিন্ন। এখানে স্কুল কলেজের অনেক কোমলমতি বাচ্চারা এপ্রিল ফুল ডে পালন করার জন্য বিভিন্ন কৌশলে বন্ধু কিংবা স্বজনদেরকে বোকা বানানোর জন্য বিভিন্ন কৌশলের আশ্রয় নেয়। এটাতে বাচ্চাদের কুবুদ্ধির অনুশীলন ঘটে, যা কখনই শুভ হতে পারে না। অনেক সময় দেখা যায়, না বুঝে মারাত্মক সব দূর্ঘটনা ঘটায়। যারা বুঝে না বুঝে বাচ্চাদের এমন কাজকে উৎসাহিত করছেন, তাঁরাও কিন্তু মিথ্যা গল্প ফাঁদার সমান অপরাধেই অপরাধী হচ্ছেন, প্রতারণাকে উৎসাহিত করছেন।
নৈতিক দায়িত্ববোধ কাঁধে নিয়ে, একটি মিথ্যা গল্পকে মিথ্যা প্রমাণ করার জন্য আপনি প্রশংসার দাবিদার, আবার প্রতারণাকে উৎসাহিত করার জন্য সামান্তরালে হ্যাপি এপ্রিল ফুল ডে জানানোটা আপনার একটি নিন্দনীয় কাজ (আগেই বলেছি আমাদের দেশের প্রেক্ষিতটা ভিন্ন।)
আর আপনি যদি এমনটি করে থাকেন এই ভেবে যে, আপনি নব্য প্রগতিশীল বুদ্ধিজীবী হওয়ার শর্টকাট রাস্তা খুঁজছেন। স্বার্থান্বেষী, উদ্ভট, অসভ্য মোল্লাদের আজাইরা, মনগড়া, বানোয়াট ফতোয়াকে সমালোচনার মাধ্যমে এবং ইসলাম ধর্মীয় মূল্যবোধের সাথে ঐ সকল ফতোয়াকে অযথা প্রাসঙ্গিক করে জ্ঞ্যানগর্ভ(?) প্রবন্ধ রচনা করে্ কিংবা বক্তৃতা, বিবৃতি দিয়ে ধর্মপ্রাণ, সরলমনা মুসলিমদের মনে বেদনার জন্ম দিয়ে আজকাল তো অনেকেই রাতারাতি প্রগতিশীল বুদ্ধিজীবী বনে যাচ্ছেন। এটাও প্রতারণা নয় কি?

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫৬

প্রাইমারি স্কুল বলেছেন: আগে শিখানো হতো মিথ্যা বলা মহাপাপ কিন্তু এখন তো যে শিখাবে সেই মিথ্যা বলে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.