নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিশু মিলন

মিশু মিলন

আমি বর্তমানে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগে লিখি। আমার সকল লেখা আমি এই দুটি ব্লগেই সংরক্ষণ করে রাখতে চাই। এই দুটি ব্লগের বাইরে অনলাইন পোর্টাল, লিটল ম্যাগাজিন এবং অন্য দু-একটি ব্লগে কিছু লেখা প্রকাশিত হলেও পরবর্তীতে কিছু কিছু লেখা আমি আবার সম্পাদনা করেছি। ফলে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগের লেখাই আমার চূড়ান্ত সম্পাদিত লেখা। এই দুটি ব্লগের বাইরে অন্যসব লেখা আমি প্রত্যাহার করছি। মিশু মিলন ঢাকা। ৯ এপ্রিল, ২০১৯।

মিশু মিলন › বিস্তারিত পোস্টঃ

নাস্তিকতা, বিয়ে এবং মৃত্যু

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪০

বাংলাদেশের একজন শ্রদ্ধেয় নাস্তিকের কথা দিয়ে শুরু করি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রয়াত শিক্ষক ড. আহমদ শরীফ। তাঁর মুক্তচিন্তা এবং উদার ভাবনার জন্য মৌলবাদীরা তাঁকে 'মুরতাদ' ঘোষনা করেছিল। তাঁর ধানমন্ডির বাড়িতে একবার বোমা হামলাও করেছিল। তবে মৌলবাদীদের হাতে তাঁকে মরতে হয়নি। তিনি স্বাভাবিকভাবেই মৃত্যুকে আলিঙ্গন করতে পেরেছিলেন।

জার্মান কবি রাইনা মারিয়া রিলকে তাঁর একটি কবিতায় বলেছিলেন, 'মানুষ বিবেচিত হবে তার মৃত্যু'র নিরিখে' ড. আহমদ শরীফ কি ছিলেন তা দেখেছি তাঁর মৃত্যু'র মধ্য দিয়ে। তিনি বিয়ে কিভাবে করেছিলেন তা আমি জানিনা। তিনি কোন ধর্মীয় রীতি অনুসারে বিয়ে করেছিলেন কিনা তা কেউ জেনে থাকলে জানাবেন। তবে তার মৃত্যু'র পর কোন ধর্মীয় রীতি অনুসরণ হয়নি। সেটা জানি। মৃত্যু'র ভিতর দিয়ে ড. আহমদ শরীফ তাঁর জাত চিনিয়ে দিয়ে গেছেন। তিনি যে উইলটি করে গেছেন সেখানে তিনি সুস্পষ্ট ভাষায় বলেছেন, 'আমার মৃত্যুর পর কোন জানাজার প্রয়োজন নেই।' তাঁর মরদেহ মেডিকেল কলেজের হাতে দেবার আগে শহীদ মিনারে সেই উইলটি পাঠ করেন নাট্যকার, নাট্যনির্দেশক মামুনুর রশীদ (আমার নাট্যগুরু)। বাংলাদেশের আর কোন ব্যক্তি নিজের মৃত্যু পরবর্তী আনুষ্ঠানিকতা সম্পর্কে এমন কথা বলে গেছেন বলে শুনিনি। এখানেই তিনি সবার চেয়ে আলাদা। স্বতন্ত্র। এমনকি যারা কমিউনিষ্ট আন্দোলন করেছেন তাঁরাও এমন সচেতন ভাবনা ভেবে যাননি। যাই হোক, শ্রদ্ধা জানাই ড. আহমদ শরীফকে।

এবার নাস্তিক বন্ধুদের বলি, আপনারা নিজের বিয়ে এবং মৃত্যু সম্পর্কে কে কি ভাবছেন?

আমার কথা বলি। যেহেতু আমি প্রচলিত কোন ধর্মেই বিশ্বাসী নই। সঙ্গত কারণেই আমি বিয়ে এবং মৃত্যু পরবর্তী আনুষ্ঠানিকতা সম্পর্কে যথেষ্ঠ সচেতন। খ্যামটা নাচবো আবার ঘোমটাও দেব এই নীতিতে আমি বিশ্বাসী নই। অনেকেই নিজেকে নাস্তিক বলে জাহির করেন। অথচ বিয়ে করেন ধর্মীয় রীতি মেনে। আসলে তারা প্রকৃত নাস্তিক নন। মুখোশ পড়ে চলেন। আত্নপক্ষ সমর্থন করে বলেন, কিছুটা সামাজিকতা তো মেনে চলতেই হয়। এই ধারণার মানুষ যতই নিজেকে নাস্তিক বলে জাহির করুক আমি বিশ্বাস করি না তারা নাস্তিক।

প্রত্যেকটা ধর্মীয় বিয়ে মানুষের স্বার্থ সংশ্লিষ্ট। পুরোহিত, মোল্লারা নিজেদের টিকে থাকার স্বাথেই কোন এক সময়ে এই প্রথা চালু করেছিলেন। আজকের দিনে এই প্রথা মেনে চলার পক্ষপাতী আমি নই। অনেকেই আমাকে বলেন, স্বামী-স্ত্রী যাতে সুখে শান্তিতে থাকে তাই এই বিয়ে করা। কিন্তু আমি চোখ-কান খুলে চারপাশে তাকালেই দেখতে পাই ডিভোর্সের সংখ্যাটা দিনের পর দিন বাড়ছেই। এবং এই সংখ্যার প্রায় শতভাগ দম্পত্তিই ধর্মীয় রীতি অনুযায়ী বিয়ে করেন। একটা ছোট্ট উদাহরণ দিই। ভারত বর্ষে তো বটেই হতে পারে পৃথিবীর প্রথম লিভ টুগেদার করা দম্পত্তি মহাকবি মাইকেল মধুসূদন দত্ত এবং আঁরিয়েত্তা (হেনরিয়েটা)। মাইকেলের বিলাসী বেহিসেবী জীবন-যাপনের জন্য তাদের সংসারে অভাব ছিল কিন্তু কেউ কাউকে ছেড়ে যাননি। লোকে লিভ-টুগেদার বললেও আমি একে বিয়েই বলবো। আমার কাছে নারী-পুরুষের মনের মিলনই বিয়ে। অবশ্য হিন্দু ধর্ম শাস্ত্রে এই ধরণের বিয়েকে গান্ধর্ব বিয়ে বলা হয়ে থাকে। যদিও সমাজে সেটার প্রচলন নেই। সুতরাং প্রচলিত রীতি অনুসারে বিয়ে করলেই কেবল স্বামী-স্ত্রী সুখে-শান্তিতে থাকতে পারবে এ ধারণা ভুল। বিবাহ পদ্ধতি নিয়ে অন্য একদিন লিখবো।

পরিশেষে একথাই বলতে চাই নাস্তিকদের বিয়ে করা উচিত প্রচলিত ধারার বাইরে। এবং মৃত্যু পরবর্তী আনুষ্ঠানিকতা সম্পর্কেও স্পষ্ট কথা বলে বা লিখে যাওয়া উচিত। কোন্ কোন্ নাস্তিক বন্ধুরা প্রচলিত ধারার বাইরে বিয়ের কথা ভাবছেন সাড়া দিন। সব নাস্তিক মিলে বসে ভিন্ন ধারার বিয়ের কথাও ভাবা যেতে পারে। আমি অন্তত সেটাই ভাববো। আমার কবিতা এবং বিভিন্ন লেখায় আমি আমার মৃত্যু পরবর্তী আনুষ্ঠানিকতা সম্পর্কে লিখে যাচ্ছি। পরবর্তীতে উইলও করবো। আপনি কি করবেন?







উগ্রপন্থা নয় গঠনমুলক সমালোচনা করুন।

মাইনাস সাদরে গ্রহণ করা হবে।





হমপগ্র'র মন্তব্যে'র জবাব।



লেখক বলেছেন: আপনার মত প্রকাশের জন্য ধন্যবাদ। বিয়ে সামাজিক আচার একথা ঠিক। কিন্তু কোন আচার যদি মানুষের স্বার্থ সংশ্লিষ্ট হয় তখন তা আমরা মেনে নিতে পারি না। তাছাড়া বিয়েকে যদি আমরা সামাজিক আচার হিসেবে মেনে নিই তাহলে ধর্মটাও তো আমাদের সংস্কৃতি হিসেবে মেনে নিতে দোষ নেই। আমি বহুগামিতায় বিশ্বাসী নই। তাতে সংসারে র শান্তি নষ্ট হয়। কিন্তু বৈধতার ব্যাপার বলেলন তো? সেটা নিজের মধ্যে। কে কি বললো না বললো তাতে আমার কিছু আসে যায় না। মনের মিলনই আমার কাছে বিয়ে। তার জন্য সমাজের স্বীকৃতির প্রয়োজন হয় না। নিজের স্বীকৃতিই বড় কথা। তাছাড়া বর্তমান সময়ের প্রেক্ষাপটে আমি বিয়ে রেজিস্ট্রি করার পক্ষে। সেটাও এক ধরণের স্বীকৃতি। যদিও আমাদের দেশে হিন্দু সমাজে বিয়ে রেজিস্ট্রি হয় না।





সুতরাং আমাকে চরিত্রহীন ভাবার কোন কারণ নেই।

মন্তব্য ১০১ টি রেটিং +১৯/-১০

মন্তব্য (১০১) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪২

নুভান বলেছেন: আমি...? আপনাদের ছাগলামী দেইখা হাসব...খেক খেক

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪৮

মিশু মিলন বলেছেন: হাসুন, চিরকেলে দেঁতো হাসি হাসবার জন্য আপনাদের আল্লা বা ঈশ্বর তো আপনাদের দাঁত দিয়েছেই। প্রাণখুলে হাসুন।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪৪

সাদা কাগজ বলেছেন: ১ম

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪৪

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪৬

নুভান বলেছেন: লিভ টুগেদার বাহিনী...যত্তোসব রাম ছাগু মূলক ক্রীয়াকলাপ। মানুষ এখন বন্য পশুর চেয়েও অধম টাইপের হয়া গেছে। আপনেদের বাচ্চা-কাচ্চাদের কি হইবো? ভাবছেন ওইটা?

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৫০

মিশু মিলন বলেছেন: আপনি আপনার ভাবনা ভাবুন। আমাদের ভাবনা আমরা ভাববো। জানেন কি মাইকেলের বংশধর লিয়েন্ডার পেজ। কালু, কুতুব নয়।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪৯

হমপগ্র বলেছেন: লেখায় প্লাস।

তবে একটা দ্বিমত আছে। বিয়ে একটি সামাজিক আচার। আর সমাজ ধর্মের উপরে গড়ে উঠেছে। বিয়েটাকে সামাজিক আচার অনুষ্ঠান হিসেবে পালন করলে কার নাস্তিকতায় আঘাত আসবে বলে আমার মনে হয় না। নাস্তিকরা উদার চেতা মানুষ। তাদের কোন কিছুতে বাঁধা নেই বলেই মনে করি।

আগে মনের মিলন ঘটিয়ে তারপরে আমরা সামাজিক ভাবে বিয়ে করলে ব্যাপারটা বৈধতা পায়। আর আমি লিভ টুগেদারের পক্ষপাতী নই!

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:০৫

মিশু মিলন বলেছেন: আপনার মত প্রকাশের জন্য ধন্যবাদ। বিয়ে সামাজিক আচার একথা ঠিক। কিন্তু কোন আচার যদি মানুষের স্বার্থ সংশ্লিষ্ট হয় তখন তা আমরা মেনে নিতে পারি না। তাছাড়া বিয়েকে যদি আমরা সামাজিক আচার হিসেবে মেনে নিই তাহলে ধর্মটাও তো আমাদের সংস্কৃতি হিসেবে মেনে নিতে দোষ নেই। আমি বহুগামিতায় বিশ্বাসী নই। তাতে সংসারে র শান্তি নষ্ট হয়। কিন্তু বৈধতার ব্যাপার বলেলন তো? সেটা নিজের মধ্যে। কে কি বললো না বললো তাতে আমার কিছু আসে যায় না। মনের মিলনই আমার কাছে বিয়ে। তার জন্য সমাজের স্বীকৃতির প্রয়োজন হয় না। নিজের স্বীকৃতিই বড় কথা। তাছাড়া বর্তমান সময়ের প্রেক্ষাপটে আমি বিয়ে রেজিস্ট্রি করার পক্ষে। সেটাও এক ধরণের স্বীকৃতি। যদিও আমাদের দেশে হিন্দু সমাজে বিয়ে রেজিস্ট্রি হয় না।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৫৯

সহেলী বলেছেন: বিয়ে ,নাস্তিকতা ,মৃত্যু পরবর্তী জীবনের সিদ্ধান্ত --এসব নিয়ে কথা বলতে হলে অনেক ভেবে বলতে হয় । আপনি যেভাবে বলছেন সেটা অনাচারের জন্য যথেষ্ট ভূমিকা রাখতে পারে । নাস্তিকতা কোন সুরাহা দিতে পারেনা , যদিও এটা অনেকের ব্যক্তিগত ব্যাপার । তারপরেও বলবো সামাজিক রীতি নীতি , ধর্মীয় দৃষ্টি ভঙ্গী অনেক সহজ করে দেয় ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৬

মিশু মিলন বলেছেন: আমার তেমনটি মনে হয় না। আর আমি যা করি, তা বিশ্বাস করি এবং ভেবেই করি। অনাচারের কথা বলেলন তো! আমাদের মতো একটা ধর্মভীরু এবং ধর্মান্ধ দেশে এত ধার্মিক। রাস্তায় বেরুলেই প্রায় সবার কপালেই দেখি নামাজের কালো দাগ। তো এখানে এত দূর্নীতি কেন? এখানে কেন মানুষ একশ টুকরো, চৌদ্দ টুকরো হয়! মনে রাখবেন নাস্তিকেরা কখনও অনাচার করে না। অনাচার করে ধার্মিকেরা। জানেন কি প্রতি শুক্রবারে বায়তুল মোকাররম মসজিদে পাদুকা নিক্ষেপ প্রতিযোগিতা হয়। তারা কেউ কিন্তু নাস্তিক নয়। গোলাম আজম, নিজামী, মুজা, তারেক, বাবর, পিন্টু, সাঈদী, এরা কেউই নাস্তিক নয়।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:০১

শুভ৭৭ বলেছেন: নাস্তিক 'মিশু মিলন ' ,আপনার নাম আর ছবির চেহারা দেখে আপনি ছেলে নাকি মেয়ে বুঝা যাচ্ছেনা। মনে হয় আপনি 'হাফ লেডিস'।

আপনার মত 'half ladies' দের জন্য লিভ টুগেদার অতি উত্তম। আপনি একটা 'হিজরা'র সাথে লিভ টুগেদার করে আরও 'নাস্তিক' হূঊন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৯

মিশু মিলন বলেছেন: চোখে চশমা লাগান। আপনার আস্তিকতার চরিত্র কিন্তু আপনার মন্তব্যেই ফুঁটে উঠছে।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৪

নুভান বলেছেন: আমি বিয়ে সম্পর্কে আমার মতামত তুলে দিচ্ছি, এটা ইয়াহু ৩৬০ তে একটা ব্লগে দিয়েছিলাম জ়ে, বিয়ে মানে পতিতাবৃত্তি কিনা-

পতিতাবৃত্তি তা মানব সমাজের আদিম পেশা গুলির মধ্যে একটি। আদি প্রস্তর যুগে মানুষ যখন অসভ্য ও বিশৃংখল ছিল স্বভাবতই তারা ছিল স্বাধিন সত্তা, যে স্বাধিনতার কথা বর্তমানের লিবার্টাইনরাও কল্পনা করতে পারবেনা। তখন যৌন সম্পর্ক ছিল অবাধ এবং তা যে শুধু প্রেমের জন্য তা নয়, বরঞ্চ বংশ বৃদ্ধির জন্যও বটে। ধীরে ধীরে সভ্য মানুষ বুঝতে পারলো শুধু বংশ বৃদ্ধি করলেই হবেনা কে কার সন্তান সেটা জানা জরুরী। তাই তখন থেকে মাতৃতান্ত্রিক সমাজ চালু হল। কিন্তু মাতৃতান্ত্রিক সমাজের বড় বাধা হল, কে কোন মায়ের সন্তান তা জানা গেলেও কে কোন পিতার সন্তান তা জানা সম্ভব নয়, কিন্তু পিতৃতান্ত্রিক সমাজে সন্তানের মা-বাবা দুজনকেই আলাদা ভাবে সনাক্ত করা সম্ভব। আর তাই তাম্রযুগ থেকে শুরু করে এখন পর্যন্ত পিতৃতান্ত্রিক ধারাই অব্যহত আর মাতৃ বা পিতৃ যে ধরনের সমাজ ব্যবস্থাই হোক না কেন, সমাজের যথেচ্চার যৌনাচার থেকে রক্ষার মূল কবজ-ই হল বিয়ে। আর এটা এমনই এক সামাজিক বন্ধন যার দ্বারা সমাজ উপকৃত হয়েছে অ সভ্যতার অগ্রগতিকে সহায়তা করেছে। বিতর্ক আছে, থাকবে। বিয়ে যদি পতিতাবৃত্তির বৈধ দলিল হয় তবে চিন্তা করে নেই এমন এক সমাজ(হয়ত সাত্রে বা বুভেয়ার সমাজ) যেখানে কোন নর বা নারীর চির আপন বলে কেউ নেই এবং আমার বর্তমানের প্রিয় না প্রিয়া অচিরেই নতুন কারো সঙ্গী হবে (এ ধরনের সমাজ ব্যবস্থা পাশ্চাত্যে ও কিছু প্রাচ্যের দেশে বর্তমান)। আর যেসব দেশে বা সমাজে এগুলি প্রচলিত আছে তা উক্ত সমাজকে বিকৃতির কোন পর্যায়ে নিয়ে গেছে তা কম-বেশী সকলেই অবগত। তাই বৈবাহিক সম্পর্ক মানেই পতিতাবৃত্তির চুড়ান্ত রূপ, এটা সম্পুর্ণ বিকারগ্রস্থ ভাবনা(বান্না আমার মতামত আমি দিচ্ছি, কাউকে আঘাতের জন্য নয়)। তবে বিয়ের মধ্যে এরেঞ্জ ও নিজ পছন্দের বিয়ে নিয়ে দন্দ্ব থাকাটা অস্বাভাবিক না। এরেঞ্জ ম্যারেজ প্রসঙ্গে বলি, মানুষ প্রাচীন থেকেই প্রকৃতির সাথে খাপ খাইয়ে নিয়ে বেচে আছে, প্রকৃতি মানুষের সাথে খাপ খাওয়ায়নি। আর তাই এরেঞ্জ ম্যারাজেও মানুষ তার সেই আদিম প্রবৃত্তিটা প্রয়োগ করে, খাপ খাইয়ে নেয়ার প্রবৃত্তিটা। কিন্তু ভালোবাসার বিয়ে প্রথমে যতই মধুর লাগুক না কেন, সতত পরিবর্তনশীল মানব মনে পরম ভালোবাসার কোন স্থান নেই। আর তাই এক্ষেত্রে পারিবারিক অশান্তি অত্যাশ্চর্য কোন বিষয় নয়। কিন্তু উভয় ধরনের বিয়েতে একটি বড় বিষয় কাজ করে আর তা মানব সমাজ কখনোই এড়াতে পাড়েনি, আর তা হল দায়িত্ববোধ(বিয়ের ক্ষেত্রে স্বামী-স্ত্রী-মা বাবা ও সন্তানদের প্রতি দয়িত্ববোধ)। প্রশ্ন উঠতে পাড়ে বিয়ে না করে কি দায়িত্বপালন সম্ভব নয়? অবশ্যই সম্ভব, কিন্তু তাতে তো কোন কমিটমেন্ট থাকেনা। আমি ইচ্ছে করলেই আদিম সমাজের মতন একাধিক জনের সাথে সম্পর্ক রেখে দায়িত্ব পালন করতে পারি। কিন্তু বিবাহ সেই অনুমতি দেয়না। এমনকি বিভিন্ন ধর্ম বহুবিবাহ অনুমতি দিলেও তার জন্য কঠোর শর্ত আরোপ রয়েছে। .... যা হোক এক কথা বলতে গিয়ে বহু কথা বলে ফেললাম, পাঠকদের বিরক্তি আর বাড়াতে চাই না। সকলকে ধন্যবাদ।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৪

সামী মিয়াদাদ বলেছেন: রম্য দারুন হইছে.....+ দিসি।

অনেকদিন এইরকম ব্লগ পইড়া হাসিনাই। আগে রাজাকার মতাদর্শীগো লেখা পইড়া এমন হাসি পাইতো।

আপনার লিভ টুগেদার আনন্দদায়ক হউক....অনেক অনেক শুভ কামনা।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:২০

মিশু মিলন বলেছেন: হাসুন।

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৫

হুমায়ুন কবির হাকিম বলেছেন: লেখক বলেছেনঃ "অনেকেই নিজেকে নাস্তিক বলে জাহির করেন। অথচ বিয়ে করেন ধর্মীয় রীতি মেনে। আসলে তারা প্রকৃত নাস্তিক নন। মুখোশ পড়ে চলেন। আত্নপক্ষ সমর্থন করে বলেন, কিছুটা সামাজিকতা তো মেনে চলতেই হয়। এই ধারণার মানুষ যতই নিজেকে নাস্তিক বলে জাহির করুক আমি বিশ্বাস করি না তারা নাস্তিক। "

আপনার এই কথাটা পছন্দ হয়েছে। আমি অবশ্য নাস্তিক নই, আল্লাহ্‌'র উপর আমার যথেষ্ট বিশ্বাস আছে।

আরেকটা কথা, আপনার চেহারা দেখে আপনার বোনকে আমার পছন্দ হয়েছে। আমি আস্তিক হলেও আপনার বোনের সাথে (লিভ টুগেদার) থাকতে চাই। আপনি কি একটু আপনার বোনের সাথে কথা বলে দেখবেন? আমি আমার জীবন-বৃত্তান্ত পাঠিয়ে দেব আপনি যদি চান।আমি যথেষ্ট যোগ্য ছেলে, অন্তত আপনার বোনের জন্য।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:২৩

মিশু মিলন বলেছেন: আপনার দূভাগ্য যে আমার বোন নেই। আর আপনার আস্তিকতার চরিত্র কিন্তু আপনার মন্তব্যেই ফুঁটে উঠছে। যোগ্য মেয়ে? আপনার সংসারেই খুঁজুন। পেয়ে যাবেন।

১০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৮

সামী মিয়াদাদ বলেছেন: ভাইজান....এইটা একটু বেশী হয়ে গেল না? লেখক কিন্তু আগে মনের মিলনের কথা বলেছেন। এভাবে না বললেও পারতেন।@হুমায়ূন কবির হাকিম

১১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:২২

শুভ৭৭ বলেছেন: হুমায়ুন কবির হাকিম বলেছেন,আপনার বোনের সাথে (লিভ টুগেদার) থাকতে চাই। আপনি কি একটু আপনার বোনের সাথে কথা বলে দেখবেন?....

কি মচতকার দেখা গেল..হা হা

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:২৯

মিশু মিলন বলেছেন: ঘরে যখন নিজের বোন আছে তখন আর দূরে যাওয়া কেন।

১২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:২৪

হুমায়ুন কবির হাকিম বলেছেন: সামী মিয়াদাদ, মনের মিলনের কথা বলছেন???? আমি এতো ভাল ছেলে যে মনের মিলন হবেই, এ ব্যাপারে আমি নিশ্চিত......আমি খারাপ কিছু বলি নাই.....যে ব্যক্তি লিভ টুগেদারে বিশ্বাসী সে অবশ্যই ব্যাপারটা তার পরিবারেও চর্চা করবে......

১৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:২৪

নুভান বলেছেন: হাকিম ভাই, পরিবার পরিজনের কথা না বলাই বাহুল্য। একজনের মাথা খারাপ মানে তার পরিবারের সকলের মাথা খারাপ, এটা ভাবা ঠিক নয়।

১৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:২৯

হুমায়ুন কবির হাকিম বলেছেন: নুভান, তার খারাপ মাথা কি অন্যের পরিবারকে ক্ষতি করার হুমকি নয়???? সে অন্যের জন্য যে আইন করবে সেই আইন তো তার পরিবারের জন্যও হওয়া উচিৎ তাই না??????

১৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৩৫

শান্তির দেবদূত বলেছেন: এই সব হাতুড়ে নাস্তিকদের দেখলে মনে হয়, ....... ইস্ !! দিন দিন নাস্তিকগ কি হাল হইতেছে :| :| ........

সত্যিকারের নাস্তিক যারা, তাদের উচিৎ এই সব হাতুড়ে নাস্তিকদের একটু টাইট দেওয়া .... না হলে এইসব হাতুড়ে, ভেজাল নাস্তিকরাই নাস্তিকদের যাও একটু সুনাম আছে তা রসাতলে নিবে ......

হুমম, ভাইজানে লিভটুগেদারের ব্যাপারে তো মতামত শুনলামই, এই বার "সমকামীতা" র ব্যাপারে একটু বলেন ... কিছু শুনি ......

সমকামীতাও ধর্মে নিষিন্ধ, এই লাইগা এখন সোগা মারামারি না করলে তো ধর্মের বিরোধীতা করা যাবে না ...... কি বলেন ????

১৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৪৪

পজিটিভ২৯ বলেছেন: মজাইলাম পোষ্ট টা পড়ে। ইদানিং কি সব ফাউল মার্কা জোক পোষ্ট করে লোকজন।

যাই হোক ভাই আপনার অনেক কথা বেশ মজার। আপনি আস্তিকতা বিরোধী না নাস্তিকতা বিরোধি বুঝলাম না। তবে কিছু একটা বিরোধী বোঝা যাচ্ছে।নাস্তিক হলে আপনি অনেক সরলমনা। আস্তিক হইলে আপনের বুদ্ধি ম্যালা।অনেক নাস্তিক খেপবে আপনার পোষ্ট পড়লে। আমি নিশ্চিত।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৩০

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

১৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৪৭

শিট সুজি বলেছেন: "শুভ৭৭ বলেছেন: নাস্তিক 'মিশু মিলন ' ,আপনার নাম আর ছবির চেহারা দেখে আপনি ছেলে নাকি মেয়ে বুঝা যাচ্ছেনা। মনে হয় আপনি 'হাফ লেডিস'।

আপনার মত 'half ladies' দের জন্য লিভ টুগেদার অতি উত্তম। আপনি একটা 'হিজরা'র সাথে লিভ টুগেদার করে আরও 'নাস্তিক' হূঊন।"

শুভ বাই, আপনের ফ্যান হয়ে গেলাম ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৩২

মিশু মিলন বলেছেন: এই কি আপনার আস্তিক চরিত্র!!!

১৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৪৭

মহলদার বলেছেন: শুধু বিয়ে আর মৃত্যু পরবর্তী ক্রিয়াকলাপের কথা কেন বলছেন বুঝলাম না। এ দুটো কাজ প্রচলিত রীতির বাইরে করলেই কি তিনি প্রকৃত নাস্তিক হয়ে গেলেন? সামাজিকতা আর আস্তিকতা কি এক জিনিষ? আপনার ভাষায় তাই মনে হচ্ছে। সামাজিকতা ছাড়া কোন নাস্তিকের পক্ষেও বেঁচে থাকা সম্ভব নয়।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২৪

মিশু মিলন বলেছেন: কিন্তু সমাজের হঠকারিতাও নাস্তিকের পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়। ধন্যবাদ।

১৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৪৯

শূন্য আরণ্যক বলেছেন: প্লাস দিলাম পজেটিভ চিন্তা করার জন্য ----- লিভ টুগেদার করুন আর পন্চ পান্ডবের মতো ৫ স্বামী রাখুন .. সহনশীল ভাবে করুন যা করার ...

যারা নিজেদের কথা ধরে রাখতে পারে তাদের জন্য আমার শ্রদ্ধা ..আহমেদ শরীফের জন্যও
শ্রদ্ধা .........

মৃত্যুর পর কি করবে দেহ নিয়ে এটা খুব গুরুত্বপুর্ন প্রশ্ন

কথায় ও কাজে মিল থাকলে সব সময় ভালো

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:১৭

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ শূণ্য আরণ্যক। আমি যা বিশ্বাস করি, তাই বলি এবং করি। পরিবার থেকে শুরু করে অনেক জায়গায়ই আমাকে এজন্য ভোগান্তি পোহাতে হয়। কিন্তু আমি নিজের আদর্শে এক দাঁড়াতেও প্রস্তুত।

২০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৫৬

হাইফেন বলেছেন: এই আবালগুলা যে কই থিকা আসে ক্যারা কইতে পারে। মামুন রশীদের লগে দু-এক বোতল মদ গিলাই কি মহা প্রগতিশীল হইয়া গেছো মনে করতেছো?দুমারে হাফপ‌্যান্ট পরাইয়া সকাল-বিকাল চামুক মারা উচিৎ। ল্যাংটা করুমনা, তাইলে তুমি যে হিজরা এইডা সবাই জাইনা ফালাইবো।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২১

মিশু মিলন বলেছেন: আপনি বাল হতে পেরেছেন তো? ভাল।

২১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:০০

জানজাবিদ বলেছেন: লেখক দুটো বিষয়ে লিখেছেন। প‌্রথম কথার সাথে পুরো একমত, নাস্তিক হলে আহমদ শরীফের মত নাস্তিকই হওয়া উচিত। শুধু বিয়ে বা জানাজা নয়, ঈদের সময়ও অনেক নাস্তিককে দেখা যায় পায়জামা পান্জাবী পরে নামাজ পড়তে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:১৯

মিশু মিলন বলেছেন: ওরা নাস্তিক নয়। ধন্যবাদ।

২২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:০৪

পজিটিভ২৯ বলেছেন: ভাই হ্যারে এত বকতাসেন ক্যান আপনেরা। আমার তো মনে হয় ইনি শুদ্ধ লোক। বিশ্বাসে এবং কাজে মিল রাখতে চায়। অন্তত হিপোক্রেইট না।; গুহাবাসিদের যুগের কথা ভেবে দেখুন! ওরা কিন্ত কইলাম বিয়া করতনা।গ্রুপ সেক্স করত কিনা জানা নাই । তবে ওপেন সেক্স করত বলে মনে হয়।

আচ্ছা গুহাবাসিরা কি নাস্তিক ছিল?

২৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:১৭

েক আিম বলেছেন: নাস্তিকতার সাথে এইসবের কি সম্পর্ক বুঝলাশ না। আমি আস্তিক, হয়ত আমার এই সম্পর্কে জানা খুবই সীমিত, কিন্তু কমনসেনশ বলে কিছু থাকলে তা ব্যবহার করেও তো নাস্তিকতার সাথে আপনার এই সব চিন্তার মিল খুজে পেলাম না।

আর মৃত্যুর পরে শরীর নিয়ে যাই করা হউক: তাতে নাস্তিকতা বিশ্বাসে তো কিছু আসে যায় না: কারন শরীরটা তখন নাস্তিক হ্দয়ের নিয়ন্ত্রনের বাইরে।
আর বিয়ে ধর্মীয় এই কথা টা কই পাইলেন আপনি? বিয়ে সামাজিক রীতি যা ধর্ম দ্বারা পরিচালিত।

কোন ধর্মকে না এনেও তো বিয়ে করা যায়: রেজিস্ট্রি অফিসে যান, ফরম ফিলাপ করুন আর আপনার আরও ২-৩ টা নাস্তিক বন্ধুকে সংঙ্গে নিন: হয়ে গেল সামাজিক, আইনী আর রাষ্ট্রিয় স্বীকৃত বিয়ে।

আর আপনার যদি লীভ টুগেদার করতে ইচ্ছা হয়: তার জন্য কোন মতবাদ (ধর্ম, নাস্তিকতা) টানার দরকার নাই: করেন না লীভ টুগেদার। যদি আপনাদের মতবাদ (নাস্তিকতা) ঠিক হয় কোন সমস্যা তো নাই, এই লীভ টুগেদার এর কোন শাস্তি হবে না। আর যদি সত্যি বিধাতা আর শেষ বিচার থাকে, তইলে খাইলেন ধরা (অসুবিধা কি: মজা যা পাবার তা তো লী: টু করে পাইছেন ই)।

২৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:১৯

দেশী পোলা বলেছেন: লেখক বলেছেন: আপনি আপনার ভাবনা ভাবুন। আমাদের ভাবনা আমরা ভাববো। জানেন কি মাইকেলের বংশধর লিয়েন্ডার পেজ। কালু, কুতুব নয়।


মাইকেল মধুসূনের ৭ টা ছেলেমেয়ে ছিল, সবগুলার খবর আপনার জানা আছে? খালি লিয়েন্ডার পেজ তো একজন, বাকিগুলার কই হিসাব কই? অল্পবিদ্যা ভয়ন্করী

২৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২০

হোরাস্‌ বলেছেন: লেখক বলেছেনঃ "অনেকেই নিজেকে নাস্তিক বলে জাহির করেন। অথচ বিয়ে করেন ধর্মীয় রীতি মেনে। আসলে তারা প্রকৃত নাস্তিক নন। মুখোশ পড়ে চলেন।"

-- ভাই এইটার নাম হইলো 'তাকিয়া'.... হা হা। সমাজে বসবাস করতে হলে নাস্তিকদের অনেক রকম তাকিয়া করার প্রয়োজন আছে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:২৯

মিশু মিলন বলেছেন: ভাই আমি তো তাকিয়া করতে পারবো না। ধন্যবাদ।

২৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২১

রাজর্ষী বলেছেন: ধর্ম খালি বিশ্বাস বা অবিশ্বাসের ব্যাপার না। বরং এটা সমাজের একটা উপাদান। সমাজের অরেকটা উপাদান হল ভাষা। সমাজে থেকে আপনি যেমন বলতে পারেন না যে ভাষা ব্যাবহার করবো না তেমনি ধর্মেকেও ইগনোর করতে পারবেন না। বিয়ে, পরিবার ইত্যাদি ধর্ম দ্বারা জস্টিফাইড হলেও সেগুলো আসলে আপনার বিদ্যমান সমাজ দ্বারা ইনফোর্সড।

ভালো কিছু করতে হলে সমাজকে নিয়েই করতে হবে। সমাজের উপাদান গুলো ধীরে ধীরে পরিবর্তন হতে থাকে। এক সময় পুরুষের বহু বিবাহ খুবই একটা সমাজ সম্মত ব্যাপার ছিলো। আর এখন তো এটা অলমোস্ট নিষিদ্ধ হয়ে গেছে, একে লিভটুগেদার এর মতই খারাপ দৃষ্টিতে দেখা হয়। এখন এক জামাই বউ পরিবার হিট। ভবিষ্যতে কোনটা আসে কে যানে।

তবে যারা বেশী বুইঝা সমাজের সাথে ঘাড় তেড়ামি করে তাদের কিছু ঝামেলা পোহাইতেই হয়।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২৯

মিশু মিলন বলেছেন: নিজের বিশ্বাসে আমি একা দাঁড়াতেও প্রস্তুত। আপনার ভাষায় সেটা ঘাড় ত্যাড়ামি হতে পারে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

২৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২২

দেশী পোলা বলেছেন: By the way

নাটক করে কয় লাখ টাকা আয় করেন? লিভ টুগেদার করবেন যে, বাসা ভাড়া কি ভাগাভাগি করে দেবেন? খাবার খরচ?

আপনার যদি টাকায় টান পরে, লিভ টুগেদার করা বান্ধবী আপনার মত অপদার্থকে টাকা দিয়ে পুষবে কোন দুঃখে?

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৩৪

মিশু মিলন বলেছেন: আমার থাকা খাওয়ার চিন্তা আপনাকে করতে হবে না। সেটা আমিই ভাববো।

২৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৪৩

ক্লান্ত পথিকের গল্প বলেছেন: আচ্ছা ভাই যদি সমাজসিদ্ধ কোন উপায় না মেনেই আমরা লিভ টুগেদার করতে পারি বা সোজা কথায় অবাধ সম্পর্ক রাখি তাহলে আমরা আর পশু-পাখির মধ্যে কি পার্থক্য?
আমার মতে বিয়ে ব্যাপারটাতে সামাজিকতার বাইরেও মানুষের অবাধ সম্পর্ক নিয়ন্ত্রণের ব্যাপারও আছে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:১১

মিশু মিলন বলেছেন: মানুষ হিসেবে আপনার একজন যৌন সঙ্গী থাকা উচিত। এটাই পশুপাখির থেকে মানুষের পার্থক্য।

২৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৪৪

প্রশ্নোত্তর বলেছেন: সবাই এমন কাউ কাউ শুরু করল কেন? সমস্যাটা কি! লেখক তো ভালই লিখেছে।

আমি + দিলাম।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৫১

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ। ধর্ম এবং সমাজের পরিবর্তনের কথা উঠলেই যুগে যুগে এই গড়ের মাঠের কাউ কাউয়ের দল এমন কাউ কাউ শুরু করেছে। কিন্তু পরিবর্তন থেমে থাকেনি। সাময়িক বাঁধাগ্রস্থ হয়েছে।

৩০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৪৮

বাপ্পাদিত্য বলেছেন: দুঃখিত... মাইনাস।

লিয়েন্ডার পেজ কি মাইকেল-হেনরিয়েটা'র বংশধর? নাকি মাইকেল ও তাঁর প্রথম স্ত্রীর বংশধর? (এখন মনে পড়ছে না!)
কুসংস্কারকে ঘৃণা করা মানে সংস্কারকে ত্যাগ করা- এটা আমি মানতে পারি না। বিয়েটাকে সামাজিক আচার অনুষ্ঠান হিসেবে পালন করলে কার নাস্তিকতায় আঘাত আসবে বলে আমার মনে হয় না।

০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৫৩

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ বাপ্পদা।

৩১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৫১

নাজিম উদদীন বলেছেন: মরার পরে আপনার দেহের কি গতি হবে সেটা জীবিতদের উপরে বর্তায়। তবে বিবর্তনের স্বার্থে মাটিচাপা দেয়া বা পুড়িয়ে ফেলাটা উত্তম, সেজন্যেই ধর্ম নির্বিশেষে মানুষ মৃতদেহ সতকার করে।

বিয়েটা সামাজিক ব্যাপার, আইনের মাধ্যমে নিবন্ধন করলেই হল। আর বাংলাদেশে ষাটের দশকেই লিভ টুগেদার হয়েছে, তখন এত কথা হয়নি।
আহমেদ শরীফের আগে আরও ষোলজন তাদের দেহ জনস্বার্থে দিয়ে গেছেন। মজার ব্যাপার হল তার চোখের কর্ণিয়া দিয়ে এক কানা হাফেজকে দৃষ্টি দেয়া হয়েছিল। আহমেদ শরীফ না পড়তে চাইলেও তার চোখ এখন কোরান পড়ে।

৩২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৫২

প্রশ্নোত্তর বলেছেন: আরজ আলি মাতুব্বরও (ড. আহমদ শরীফের আগেই) নিজের দেহ উইল করে মেডিকেল কলেজকে দান করে দিয়ে গেছেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:০৪

মিশু মিলন বলেছেন: আরজ আলি মাতুব্বর তার মরদেহ বরিশাল মেডিকেল কলেজকে উইল করে দিয়ে গিয়েছিলেন। কিন্তু তাতে তিনি মৃত্যু পরবর্তী আনুষ্ঠানিকতা সম্পর্কে কিছু উল্লেখ করে যাননি। ধন্যবাদ।

৩৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৫৫

প্রশ্নোত্তর বলেছেন: @নুভান

"মাসে মাসে সংগী পাল্টাই... "
সেটা নির্ভর করে আপনার কতটা মৌলিক নীতির শিক্ষা পেয়েছেন তার ওপর। যার নীতিই এই মাসে মাসে সংগী পাল্টাই সে বিয়ের চুক্তিতে সই করলেও আকাম থামায় না - চারদিকে তাকান, চোখ খুলে দেখুন।

৩৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৫৫

প্রশ্নোত্তর বলেছেন: কমেন্ট মুছে দিচ্ছেন কেন? আমার মনে হয় এটা ভিন্নমতের কাছে পরাজয়।

৩৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:০১

প্রশ্নোত্তর বলেছেন: @দেশি পোলা

আপনার প্রশ্নের উত্তর আমি দিচ্ছি:

বাসা ভাড়া, খাবার খরচ এসব ভাগিভাগি করে দিতে সমস্যা নেই কোনই, বরং এটাই হওয়া উচিৎ। (প্রবাসী আস্তিক ভাইয়াদের প্রশ্ন করে দেখুন উনাদের তরিকা কি )


"আপনার যদি টাকায় টান পরে, লিভ টুগেদার করা বান্ধবী আপনার মত অপদার্থকে টাকা দিয়ে পুষবে কোন দুঃখে?"

দেখুন আপনি ঠান্ডা মাথায় ধর্ম-পালিত বিয়ের আসল চেহারাটা ফুটিয়ে তুলেছেন! মানুষ মানুষকে পুষতে পারে না। আস্তিক চাচ্চুদের এই পুষপুষীর কারণে সমাজে এত অশান্তি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:০৫

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ প্রশ্নোত্তর।

৩৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৪

হুমায়ুন কবির হাকিম বলেছেন: আমার তো মনে হয় এইচ, আই, ভি, ভাইরাস নাস্তিকেরাই এনেছে.....

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৯

মিশু মিলন বলেছেন: খুব দূরে যেতে হবে না। আপনি আমাদের দেশেই এইচ,আই,ভি পজিটিভদের খোঁজ নিয়ে দেখুন দেখবেন শতভাগই আস্তিক।

৩৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৪১

হুমায়ুন কবির হাকিম বলেছেন: আপনি আমার কথা বোঝেন নাই......আপনার জ্ঞাণ খুবই সীমিত, কম জ্ঞাণীদের কম কথা বলাই উত্তম......

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৫০

মিশু মিলন বলেছেন: আমি ধন্য আপনার মতো একজন জ্ঞানীকে আমার ব্লগে পেয়ে। আপনার প্রথম মন্তব্য পড়েই বুঝেছি আপনার জ্ঞানের দৌড় অনেক দূর। তাছাড়া জ্ঞানী বলেই 'জ্ঞানী' বানান 'জ্ঞাণী' লিখেছেন।

৩৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৫৪

তথাগত বলেছেন: হ ভাই, এইচআইভি বাইরাস নাস্তিকেরা আনচে, ক্যান্সার, জন্ডিস, ডেঙ্গু, সর্দিকাশি, মাইগ্রেন, টনছিল, ব্লাড প্রেসার- সব নাস্তিকেরা আনচে...
আপনার মতো বিস্তারিত গিয়ানি মানুষের দেখা পাইয়া বাংলার ব্লগভূমি ধন্য...
@হাকিম

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৫৬

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ তথাগত।

৩৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২১

েক আিম বলেছেন: আমার প্রশ্রের উত্তর দিলেন না: আমি বিয়া নিয়া কিছু কইছিলাম: কোন জবাব তো পাইলাম না।

অপেক্ষায় আছি

৪০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪২

মিশু মিলন বলেছেন: বিয়ে অবশ্যই সামাজিক রীতি। তবে যা ধর্ম দ্বারা পরিচালিত তা সামাজিক ধর্মীয় রীতি নয় কি!

৪১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:৪৫

শিট সুজি বলেছেন: পশু মিলন বাই, অফ যান।

আফনের হিট বাইড়া গেছে ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ১১:০৬

মিশু মিলন বলেছেন: মুক্ত চিন্তার মানুষের হিট দিন দিন বাড়তেই থাকবে।

৪২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৬:১০

বিষাক্ত মানুষ বলেছেন: কি আর কমু !

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ১১:০৭

মিশু মিলন বলেছেন: বলতে পারেন যা ইচ্ছা। ধন্যবাদ।

৪৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৭:১০

তনুজা বলেছেন: "পরিশেষে একথাই বলতে চাই নাস্তিকদের বিয়ে করা উচিত প্রচলিত ধারার বাইরে। এবং মৃত্যু পরবর্তী আনুষ্ঠানিকতা সম্পর্কেও স্পষ্ট কথা বলে বা লিখে যাওয়া উচিত। কোন্ কোন্ নাস্তিক বন্ধুরা প্রচলিত ধারার বাইরে বিয়ের কথা ভাবছেন সাড়া দিন। সব নাস্তিক মিলে বসে ভিন্ন ধারার বিয়ের কথাও ভাবা যেতে পারে। আমি অন্তত সেটাই ভাববো..."
আপনি মুক্তবুদ্ধির মানুষ, আপনার জন্য শুভকামনা, পোস্টের জন্যও ধন্যবাদ।

আপনার উদ্যোগী মনকে স্বাগত, নাস্তিকের নিজের- মৃত্যু পরবর্তী আনুষ্ঠানিকতার সাথেও একমত। "অনেকেই নিজেকে নাস্তিক বলে জাহির করেন। অথচ বিয়ে করেন ধর্মীয় রীতি মেনে। আসলে তারা প্রকৃত নাস্তিক নন। মুখোশ পড়ে চলেন" এই কথাটার জন্য আপনাকে দোষ দেব না, যদিও এত সহজে কোন উপসংহারে আসা যায় কিনা জানিনা।


প্রসঙ্গত, অনুষ্ঠানধর্মী বিয়ের বিপক্ষের মানুষ হয়েও আমি সামাজিক
পদ্ধতিতে বিয়ে করেছি, সেজন্য আমার নাস্তিকতাবোধ বা আদর্শ আক্রান্ত হয়েছে বলে মনে করি না । কেন করেছি? -প্রত্যেক মানুষের, বিশেষত যারা প্রচলিত ধারার বাইরে ভাবতে ভালবাসেন নিজের কাজের স্বপক্ষে নিশ্চয়ই একটা ব্যাখ্যা আছে,আমারও আছে। তাই অন্যদের বিষয়ে একটা বটমলাইন কনক্লুসনে আসার কি খুব দরকার আছে?(আমার ব্যখ্যাটিও নিয়েও আমি যথেষ্টই আনন্দিত এবং সেটা এখানে উল্লেখ করার প্রয়োজনও দেখিনা)

বিস্তারিত ব্যাখ্যায় না গিয়েও একটা বিষয় বলি, নাস্তিকতা কোন নির্দিষ্ট ছকে বাঁধা সংবিধান নয়, নাস্তিকরা কোন দল না গোষ্ঠী নিয়মের মধ্যে না থেকেও স্বত:স্ফুর্ত যুক্তিবাদ ও জীবনাচরণে বিশ্বাসী। তাই নাস্তিকের চোখে কোন ধরণের অসহিষ্ণুতার স্থান আছে কি?

একজন নাস্তিকও কিন্তু সংখ্যালঘুর বা তূলনামূলক দুর্বলের ধর্মীয়-উৎসবের অধিকার রক্ষায় অঙ্গীকারাবদ্ধ , যেমনটা করেছেন আপনি ও আপনারা -অজস্র নাটকের হাতিয়ারে । কেন? কারণ সেটা স্ববিরোধিতা নয়। কারণ নাস্তিকতা মানে শুধু তত্ত্বসবর্স্ব যুক্তিই নয়, অন্যের প্রতি একটি সংবেদনশীল , মানবিক ও সহিষ্ণু প্রতিক্রিয়া।

ভাল থাকুন, দ্বিমত থাকলেও আপনার উদ্যোগের জন্য শুভকামনা। আর আপনার মতে 'মুখোশধারি বা অপ্রকৃত নাস্তিক' হয়েও আমি ঠিক বিব্রতবোধ করছি না বরং বলছি আপনার দশর্নেই আপনার ঋদ্ধতা ঘটুক, ভাল থাকুন স্বীয় আদর্শে, যুক্তিবাদের অনুপ্রেরণায়....

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ১১:১৭

মিশু মিলন বলেছেন: দ্বিমত থাকলেও ধন্যবাদ আপনার গঠনমুলক মন্তব্যের জন্য।


'একজন নাস্তিকও কিন্তু সংখ্যালঘুর বা তূলনামূলক দুর্বলের ধর্মীয়-উৎসবের অধিকার রক্ষায় অঙ্গীকারাবদ্ধ , যেমনটা করেছেন আপনি ও আপনারা -অজস্র নাটকের হাতিয়ারে । কেন? কারণ সেটা স্ববিরোধিতা নয়। কারণ নাস্তিকতা মানে শুধু তত্ত্বসবর্স্ব যুক্তিই নয়, অন্যের প্রতি একটি সংবেদনশীল , মানবিক ও সহিষ্ণু প্রতিক্রিয়া।' ভাল বলেছেন।

ভাল থাকবেন।

৪৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৭:২০

সো-(হেল)!! আহমেদ বলেছেন: নাস্তিক পাত্রী খুজতে থাকেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ১১:১২

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

৪৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ১১:৩৫

নাস্তিকের ধর্মকথা বলেছেন:
অসাধারণ.....
প্রিয় পোস্টে.......


মরনোত্তর দেহদান সম্পর্কিত একটি প্রপাগাণ্ডামূলক পোস্ট দেয়ার কথা অনেকদিন ধরেই ভাবছি....., আপনার এই পোস্ট পড়ে আগ্রহটা আরো বাড়লো....

আমার বিয়ের আনুষ্ঠানিকতাসমূহ ও কিছু ঝামেলাসমূহ তাহলে ভাবছি আপনার সাথে শেয়ার করি....

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১২:২৫

মিশু মিলন বলেছেন: অসংখ্য ধন্যবাদ। সব সময় পাশে পাবেন।

৪৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১২:৫৩

দি ওয়ান বলেছেন: + :)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১:৩৩

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ দি ওয়ান। ভাল থাকুন।

৪৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১২:৫৫

হুমায়ুন কবির হাকিম বলেছেন: তথাগত বলেছেন: হ ভাই, এইচআইভি বাইরাস নাস্তিকেরা আনচে, ক্যান্সার, জন্ডিস, ডেঙ্গু, সর্দিকাশি, মাইগ্রেন, টনছিল, ব্লাড প্রেসার- সব নাস্তিকেরা আনচে...

তথাগত, এইচ,আই,ভি ছাড়া বাকিগুলো কি যৌন ক্রিয়ার ফলে হয়!!!!!!!
তোমার মত গাধার সাথে কথা বলতেই ইচ্ছা করছে না.....

৪৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১:৩৯

নাস্তিকের ধর্মকথা বলেছেন:
আপনার রূপান্তরের গল্পটি আমাদের শুনাবেন না???

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১:৪৯

মিশু মিলন বলেছেন: অবশ্যই শোনাবো। আসলে নাটক নিয়ে খুব ব্যস্ততা যাচ্ছে। যত দ্রুত সম্ভব শোনাবো। ধন্যবাদ।

৪৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সন্ধ্যা ৭:৫৩

প্রশ্নোত্তর বলেছেন: শিট সুজি বলেছেন: পশু মিলন বাই, অফ যান।

আফনের হিট বাইড়া গেছে ।



মডারেটর কৈ?

৫০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ সন্ধ্যা ৭:৫৪

প্রশ্নোত্তর বলেছেন: ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৪
হুমায়ুন কবির হাকিম বলেছেন: আমার তো মনে হয় এইচ, আই, ভি, ভাইরাস নাস্তিকেরাই এনেছে.....


আরেকটু এলাবোরেট করেন ভাইজান।

৫১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪৬

মিলটনরহমান বলেছেন: সমাজ ধর্মের উপর দাঁড়িয়েছে বললে মানবো না। ধর্ম একটা গৌন সংস্থা আর সমাজ কোন ধর্মের গন্ডিতে আবদ্ধ নয়।


মিশু ভালো লাগা রেখে গেলাম

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪৮

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ। ভাল থাকুন।

৫২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৯

হুমায়ুন কবির হাকিম বলেছেন: @প্রশ্নোত্তর, এইচআইভি ভাইরাস এসেছে শিম্পাঞ্জি বা বানরের কোন প্রজাতি থেকে.....ওই জাতীয় পশুর সাথে যৌন ক্রিয়ার ফলে এইচআইভি ভাইরাস মানুষের মধ্যে চলে আসে.....জগতের কোন ধর্মেই পশুর সাথে যৌন ক্রিয়া অনুমোদন করে না.....ধর্ম মানলে তো আর যৌন ক্রিয়া করতো না, এইচ আই ভি ভাইরাসও আসতো না......

এবার বুঝেছেন ভাইজান !!!!!!!

৫৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:২১

দুরের পাখি বলেছেন: .ওই জাতীয় পশুর সাথে যৌন ক্রিয়ার ফলে এইচআইভি ভাইরাস মানুষের মধ্যে চলে আসে..


এইটা ভুল । আফ্রিকার একটা গোত্র ঐ প্রজাতির বানর/শিম্পান্জি খাইত । ঐভাবে গেছে মাইনষের শরীরে ।

৫৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৩০

মেহবুবা বলেছেন: বিতর্কিত করে ফেলছেন দুটো গুরুত্বপূর্ন বিষয়কে , আপনার নিজস্ব মতামত থাকতে পারে , তবে সেটা কেন এভাবে উপস্থাপন করলেন বুঝতে পারছি না ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩১

মিশু মিলন বলেছেন: আমার মতামত তো কারো ওপর চাপিয়ে দিইনি। মতবিরোধ থাকবে জেনেই নিজের বিশ্বাস থেকে পোষ্ট দিয়েছি। কারো ভাল লাগলে ভাল না লাগলে নাই। কিন্তু এমন কাদা ছোঁড়াছুড়ি আশা করিনি। ভেবেছিলাম গঠনমুলক আলোচনা হবে। তবে আমি হতাশ নই। নিজের মতের বিরুদ্ধে গেলেই নেকড়ের মতো ঝাঁপিয়ে পড়াটা কিছু মানুষের স্বভাব। আমি নেকড়ের ভয়ে ভীত নই। ধন্যবাদ। ভাল থাকবেন।

৫৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৩৮

ভালো-মানুষ বলেছেন: রসময় গুপ্তের পরে বাংলা বাষায় সবচাইতে পরভাব শালি চটি-লিকক চটিডলের পশুমেহন দেকি ভয়ে আমার হাত-পা...

৫৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:৫৮

অসীমা বলেছেন: নাস্তিক হলে এমন হওয়াই ভাল। আপনার আদর্শকে সাধুবাদ।

৫৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২৬

ভালো-মানুষ বলেছেন: আসেন আর কে কে আছেন অসীমার মত - কয়া দিয়া যান নাস্তিকতা হইলে আর কি কি রকমের হওন যায়!

শালার বলগের রূপে আমি মুগ্ধ! মুল্লারা দেয় নাস্তিক হওনের ম্যানুয়্যাল।

৫৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৮:৪৯

বাপ্পাদিত্য বলেছেন: হাই মিলন, তোরলেখা পড়লাম, একটা ব্যাপারে আমার দ্বিমত হলো- তুই নাস্তিক মনোভাব পোষন করিস সেটা মানলাম, কিন্তু নাস্তিকবাদি হয়ে বিয়ে করার জন্য নতুন ভাবনার প্রয়োজনটা আমার কাছে বেশি বেশি মনে হয়েছে।

বিয়ে একটি সামাজিক আচার। আর সমাজ ধর্মের উপরে গড়ে উঠেছে। মানুষের সাথে মানুষের মনের সম্পর্কটাই আসল- যার যার মানসিকতা এখানে মূখ্য ভূমিকা পালন করে। বিয়েটা যে রীতিতে-ই হোক না কেন, দুজন মানব-মানবীর পারস্পরিক বোঝাপড়া এবং শ্রদ্ধাবোধই মূল।

তোর ভাবনায় "কোন্ কোন্ নাস্তিক বন্ধুরা প্রচলিত ধারার বাইরে বিয়ের কথা ভাবছেন সাড়া দিন। সব নাস্তিক মিলে বসে ভিন্ন ধারার বিয়ের কথাও ভাবা যেতে পারে।"- আমি নাস্তিক তাই সকল নাস্তিকদের একসাথে জড়ো করে "নাস্তিক সম্মেলন" করার এই ভাবনাটা দৃষ্টিকটু লাগল।

তুই নাস্তিকতার নামে আলাদা ধর্মীয় আন্দোলনের পথে এগিয়ে যাচ্ছিস- এটা কী ধর্মীয় নিরপেক্ষতা প্রমাণ করে? পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম মানবতা- এক কথায় এটা বলে দিলে সমাধানটা কী সহজ হয়ে যায় না?

- সাঈদ সুমন

২৫ শে ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ১০:২১

মিশু মিলন বলেছেন: দ্বিমত আছে। তবে মন্তব্য করার জন্য ধন্যবাদ সুমন ভাই।

৫৯| ০১ লা মার্চ, ২০০৯ রাত ১২:১২

'লেনিন' বলেছেন: বাপ্পাদিত্য সুন্দর বলেছেন। লেখককেও ধন্যবাদ সত্যবাদী ও সাহসী হবার জন্য। বাপ্পাদিত্যের কথা ভেবে দেখুন।

+

১৮ ই মার্চ, ২০০৯ সকাল ১০:৩৮

মিশু মিলন বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ লেলিন। আর দেরিতে জবাব দেবার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।

৬০| ৩১ শে মার্চ, ২০০৯ রাত ১২:২৪

শিমুল সালাহ্উদ্দিন বলেছেন: ভাই, আমি নাস্তিক ও আস্তিকের মধ্যে একটা মোটা দাগের পার্থক্য আছে বলেই জানি। আপনার প্রতিপক্ষ যে আস্তিকতা ও ঈশ্বরে বিশ্বাস তা বোঝার জন্যে আপনার লেখা সুলিখিত ও যথেষ্ট।

কিন্তু , আমার মনে হয় আপনার আরো খানিকটা পড়াশুনা প্রয়োজন ধারণার স্পষ্টতার জন্যে।

এভাবে লিখলে তো নাস্তিক বা আস্তিক যে কেউ খেপে যাবে। শুধু শুধু মানুষের যন্ত্রণা বাড়াইয়া লাভ আছে???

ইনফ্যাক্ট আমার মনে হয়েছে আপনি নাস্তিকতা ও আস্তিকতার সংজ্ঞাই জাননে না!!!!

তবে আপনার লেখার হাত ভালো।
ভালো থাকবেন।

০২ রা এপ্রিল, ২০০৯ রাত ৮:৪৩

মিশু মিলন বলেছেন: তাই নাকি!!!!!!!

৬১| ০২ রা এপ্রিল, ২০০৯ রাত ৮:৪৭

আমড়া কাঠের ঢেকি বলেছেন: লেখক বলেছেন: প্রত্যেকটা ধর্মীয় বিয়ে মানুষের স্বার্থ সংশ্লিষ্ট। পুরোহিত, মোল্লারা নিজেদের টিকে থাকার স্বাথেই কোন এক সময়ে এই প্রথা চালু করেছিলেন। আজকের দিনে এই প্রথা মেনে চলার পক্ষপাতী আমি নই।

আপনের বউএর সাথে আমাগোরে খেলতে দিয়েন ভাইছাব।

৬২| ০২ রা এপ্রিল, ২০০৯ রাত ৮:৪৭

আমড়া কাঠের ঢেকি বলেছেন: এইসব পাগল ছাগল গুলা যে কইথেইকা ব্লগের ঠিকানা পায়

০৩ রা এপ্রিল, ২০০৯ দুপুর ১:৫০

মিশু মিলন বলেছেন: তোমার মায়ের বালিশের নিচে বালক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.