নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিশু মিলন

মিশু মিলন

আমি বর্তমানে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগে লিখি। আমার সকল লেখা আমি এই দুটি ব্লগেই সংরক্ষণ করে রাখতে চাই। এই দুটি ব্লগের বাইরে অনলাইন পোর্টাল, লিটল ম্যাগাজিন এবং অন্য দু-একটি ব্লগে কিছু লেখা প্রকাশিত হলেও পরবর্তীতে কিছু কিছু লেখা আমি আবার সম্পাদনা করেছি। ফলে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগের লেখাই আমার চূড়ান্ত সম্পাদিত লেখা। এই দুটি ব্লগের বাইরে অন্যসব লেখা আমি প্রত্যাহার করছি। মিশু মিলন ঢাকা। ৯ এপ্রিল, ২০১৯।

মিশু মিলন › বিস্তারিত পোস্টঃ

হায় ধর্ম, হায় প্রহসন!!!

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৫

একদা খুলনা-যশোর অঞ্চলে পীর আলির সংস্পর্শে এসেছিলেন কিছু ব্রাহ্মণ, ফলে ব্রাহ্মণ সমাজে তারা পতিত হয়েছিলেন। সেই পতিত ব্রাহ্মণদেরকে বলা হত পিরালি বাওন। এখনও কুলীন বাওনরা পিরালি বাওনদের সঙ্গে আত্মীয়তা করতে চান না।
আমি অনেক হিন্দুকে মাজারের দ্বারস্থ হতে দেখেছি। মাজারের প্রতি বিশ্বাস রেখে মাজারে সিন্নি, মোমবাতি, ধূপকাঠি দিতে দেখেছি। আবার অনেক মুসলমানকে স্বেচ্ছায় কালী পূজার খরচ দিতে দেখেছি। কালীকে ভক্তি-শ্রদ্ধা করতে দেখেছি।
আমার মতে, ধর্ম মানেই অন্ধ বিশ্বাস। তারপরও কে কীভাবে ধর্ম পালন করবে কিংবা করবে না সেটা তার ব্যক্তিগত ব্যাপার। রাষ্ট্র কিংবা মানুষ তাতে বাঁধা দিতে পারে না, মতামত প্রকাশ করতে পারে মাত্র। আশ্চর্য ব্যাপার হলো, কেউ মতামত প্রকাশ করলে তার বিরুদ্ধে সক্রিয় হয়ে ওঠে মূর্খের চাপাতি নয়তাে রাষ্ট্রের আইন, কিন্তু এই শক্তি যখন সরাসরি কারো ধর্ম বিশ্বাসে আঘাত করে তখন? না, এক্ষেত্রে কোন আইন নেই। শাসকের ইচ্ছাই শেষ কথা!
আমার নিজের ঘরে বিভিন্ন ধর্মের গ্রন্থ একই জায়গায় রাখা। দেয়ালে ঝুলছে বুদ্ধ, যিশু, দেবদেবীর মুখোশ এবং মূর্তি (বিশ্বাস থেকে নয়, এগুলোর শিল্পমূল্য বিবেচনায়)। তবে কী আমিও ধর্ম অবমাননা করলাম? আমার মতো আরও অনেকের বাড়িতেই এরকম আছে, তারাও কী ধর্মের অবমাননা করে চলেছে?

একইসঙ্গে মূর্তিপূজা ও কোরআন পড়ার অভিযোগে সোলেমান (৬১) ও তার স্ত্রী নূরজাহানকে (৪৫) আটক করেছে পুলিশ।

সোলেমান এবং তার স্ত্রী নূরজাহান কীভাবে ধর্ম পালন করবে সেটা তাদের ব্যাপার। তারা ধর্ম পালন করছে তাদের ঘরের মধ্যে, রাষ্ট্রের কোন অধিকার নেই কারো বেডরুমে ঢুকে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করার। এক্ষেত্রে রাষ্ট্র যেটা করেছে সরাসরি তাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে।
তাদের যদি ব্যক্তিগত বিশ্বাসের ভিত্তিতে (এটা তারা চার দেয়ালের বাইরে করছে না) ধর্ম পালনের অধিকার না থাকে তবে মুহম্মদের অনুসারীদের মধ্যে এতো ভাগ এবং বিভেদ কেন?

অবিলম্বে সোলেমান এবং তার স্ত্রী নূরজাহানের মুক্তি চাই।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৩

প্রামানিক বলেছেন: নতুন খবর। এরকম তো আগে শুনি নাই।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৬

মিশু মিলন বলেছেন: শুভেচ্ছা.....

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৩০

নতুন বলেছেন: ঘরে মূতি রাখার অভিযোগে তাদের গ্রেপ্তার করা ঠিকনা।

যদি না তারা সেটা ধমবিদ্ধেষের কাজা ব্যবহার করে।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৬

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

শুভেচ্ছা......

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০৩

হাসান মাহবুব বলেছেন: আঘাত পাইছে ধর্মীয় অনুভূতি
আমি এর উপর খাড়ায়া মুতি।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৫

মিশু মিলন বলেছেন: হা হা হা.....।
ধন্যবাদ সুপ্রিয়।

ভাল থাকুন। শুভকামনা........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.