নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিশু মিলন

মিশু মিলন

আমি বর্তমানে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগে লিখি। আমার সকল লেখা আমি এই দুটি ব্লগেই সংরক্ষণ করে রাখতে চাই। এই দুটি ব্লগের বাইরে অনলাইন পোর্টাল, লিটল ম্যাগাজিন এবং অন্য দু-একটি ব্লগে কিছু লেখা প্রকাশিত হলেও পরবর্তীতে কিছু কিছু লেখা আমি আবার সম্পাদনা করেছি। ফলে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগের লেখাই আমার চূড়ান্ত সম্পাদিত লেখা। এই দুটি ব্লগের বাইরে অন্যসব লেখা আমি প্রত্যাহার করছি। মিশু মিলন ঢাকা। ৯ এপ্রিল, ২০১৯।

মিশু মিলন › বিস্তারিত পোস্টঃ

আমার ‘দেবদ্রোহ’ উপন্যাসের ক্যানভাসে যে-ভাবে এঁকেছি সরস্বতীকে

০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০০

আমার ‘দেবদ্রোহ’ উপন্যাসের ক্যানভাসে যে-ভাবে এঁকেছি সরস্বতীকে

সম্প্রতি পশ্চিমবঙ্গের এক আদিবাসী বুদ্ধিজীবী ফেসবুকে হিন্দুধর্মের বিদ্যার দেবী সরস্বতীকে নিয়ে একটি পোস্ট করেছেন, পোস্টটি সরাসরি তুলে দিচ্ছি- ‘পিতার সাথে কন্যার যৌন সম্পর্কের প্রতীক এই সরস্বতী। শিক্ষায়তনে সরস্বতী পূজা করা নিষিদ্ধ হোক।’

লক্ষ্য করলাম যে এই পোস্টটি নিয়ে বেশ বিতর্ক হচ্ছে, এই পোস্ট এবং বিতর্ক দেখে আমার মনে হলো- আমি যেহেতু বেশ কয়েক বছর যাবৎ পুরাণ নিয়ে পড়াশোনা করছি; পুরাণের আখ্যান, সমাজ, চরিত্র এবং সম্পর্কগুলি অলৌকিকভাবে না দেখে লৌকিক মননে ঐতিহাসিক ও নৃতাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে দেখার চেষ্টা করছি, আর তারই নির্যাস হিসেবে বর্তমানে ‘দেবদ্রোহ’ নামে যে উপন্যাসটি লিখছি; যে-উপন্যাসে সরস্বতী চরিত্রটি থাকছে, সুতরাং সরস্বতীকে নিয়ে কিছু লিখি।

আদিবাসী বুদ্ধিজীবী তার ফেসবুক পোস্টে দুটি বাক্য লিখেছেন, আমি আগে তার প্রথম বাক্যটি নিয়ে বলি, তিনি লিখেছেন- ‘পিতার সাথে কন্যার যৌন সম্পর্কের প্রতীক এই সরস্বতী’। পিতা বলতে তিনি ব্রহ্মাকে বুঝিয়েছেন, এখন প্রশ্ন হচ্ছে ব্রহ্মা কে? হাজার হাজার বছর আগে (জার্মান পণ্ডিত ম্যাক্স মুলার মনে করেন আর্যরা ভারতে এসেছিল খ্রিষ্টপূর্ব ১৫০০ শতাব্দী নাগাদ, যা আমি প্রত্যাখান করেছি। বস্তুতপক্ষে আর্যরা এসেছিল আরো কয়েক হাজার বছর আগে) আর্যদের যে দলটি ভারতবর্ষের শিবালিক পার্বত্য অঞ্চলে প্রবেশ করে তাদের নেতা ছিলেন ব্রহ্মা, এজন্যই বলা হয় ব্রহ্মা আদি পিতা। বস্তুত ব্রহ্মা একটি পদ, এক ব্রহ্মার মৃত্যু হলে বা ঘটনাক্রমে অপসারিত হলে আরেকজন ব্রহ্মা পদে বসতেন। ব্রহ্মার সাতজন উপদেষ্টা ছিল, যাদেরকে সপ্তর্ষীমণ্ডলী বলা হত, এঁরা সমাজ পরিচালনায় ব্রহ্মাকে পরামর্শ দিতেন বা সহযোগিতা করতেন। পরবর্তীকালের ব্রহ্মাগণ আরো কিছু পদ সৃষ্টি করেছিলেন যেমন- বিষ্ণু, অগ্নি, ইন্দ্র, নারদ, প্রজাপতি, সরস্বতী ইত্যাদি।

এবার সরস্বতী প্রসঙ্গে আসি, সরস্বতী কে? আমি আমার ‘দেবদ্রোহ’ উপন্যাসে যে আখ্যানের জন্ম দিচ্ছি, তাতে দেখিয়েছি- সরস্বতী স্বর্গের (কোনো অলৌকিক ঊর্ধ্বলোক নয়, ভারতের উত্তরাখণ্ডের একটি অঞ্চলকে আমি স্বর্গ হিসেবে দেখাচ্ছি, আরো প্রাচীনকালে স্বর্গ ছিল ইলাবৃতবর্ষে) একটি পদ, যে পদে অধিষ্ঠিত হতেন শাস্ত্র এবং সংগীতে পারদর্শী কোনো গুণবতী নারী; যিনি প্রাতিষ্ঠানিকভাবে শাস্ত্র-সংগীত শিক্ষা দিতেন ছেলে-মেয়েদেরকে। বিশেষত সরস্বতী মেয়েদেরকে খুব উদ্বুদ্ধ করতেন শাস্ত্র ও সংগীত শিক্ষায়। কেবল স্বর্গই নয়, মর্তের (স্বর্গের চেয়ে কিছুটা নিচের দিকের জনপদ) মেয়েদেরকেও সরস্বতী উদ্বুদ্ধ করতেন বিভিন্ন সময়ে বার্তা পাঠিয়ে। সেই যুগে সরস্বতী হয়ে উঠেছিলেন মেয়েদের আদর্শ। একজন সরস্বতী অবসরে গেলে বা মারা গেলে স্বর্গের সবচেয়ে যোগ্য শাস্ত্রজ্ঞ এবং সংগীতজ্ঞ সেই শূন্য পদে অধিষ্ঠিত হতেন। আমি দেবতাদেরকে মানুষের কল্পনার অলৌকিক ঊর্ধ্বআকাশ থেকে বাস্তবতার ভূখণ্ডে নামিয়ে রক্তে-মাংসে গড়তে চেষ্টা করছি। সেই সমাজে সরস্বতীর এতোটাই প্রভাব ছিল যে মানুষ সেই সময়ের প্রধান এক নদীর নাম রেখেছিলেন সরস্বতী।

জাতীর পিতা যেমনি আমাদের সকলের বায়োলজিক্যাল পিতা নন; তেমনি ব্রহ্মাও দেবতা, মানব, দৈত্য এবং দানব এই চার গোষ্ঠীর সকলের বায়োলজিক্যাল পিতা নন। সঙ্গত কারণেই ব্রহ্মা সরস্বতীর বায়োলজিক্যাল পিতা নন বলেই আমি মনে করি। কেননা ততদিনে পিতা এবং কন্যার যৌন সঙ্গমের প্রথা বিলুপ্ত হয়েছিল, কেননা সেই সময়ে স্বর্গের দেবগোষ্ঠী কিংবা মর্তের মানবগোষ্ঠীর মধ্যে পিতা এবং কন্যার বিবাহ কিংবা যৌনসঙ্গম সম্পর্কিত আর কোনো আখ্যান খুঁজে পাওয়া যায় না। কিন্তু আরো অতীতে ছিল, অতীতে মাতৃগমনও ছিল। সে-সব প্রথা এই সময়ের আগেই বন্ধ হয়েছিল বলেই আমার মনে হয়। যদিও তখনও ভাই-বোনের মধ্যে বিবাহ প্রথা প্রচলিত ছিল। কেননা এই সময়ের কিছুকাল পরেও আদি ব্রহ্মার মানসপুত্র স্বায়ম্ভূব মনুর দশম প্রজন্ম পৃথু তার বোন অর্চিকে বিয়ে করেছিলেন। পৃথু এবং অর্চির পিতা ছিলেন নৃপতি বেণ, এই বেণই আমার উপন্যাসের নায়ক।

ব্রহ্মা পদে যারা বসতেন তারা কেউ কেউ হয়তো ভালো ছিলেন, কিন্তু অধিকাংশ ব্রহ্মাই ছিলেন অতি কামাচারী-ব্যাভিচারী। কেবল ব্রহ্মাই নন, আরো অনেক দেবতাই অতি কামাচারী-ব্যাভিচারী এবং উশৃঙ্খল স্বভাবের ছিলেন। এটা হয়তো অন্য কোনো কোনো দেবতারাও ভালো চোখে দেখতেন না, যে কারণে পরের দিকে ব্রহ্মা পদের আর তেমন প্রভাব থাকনি। বিষ্ণু, অগ্নি, ইন্দ্র, বায়ু প্রভৃতি দেবতাগণ প্রভাবশালী হয়ে ওঠেন। যদিও এদের মধ্যে আবার ইন্দ্রকে মদ্যপ আর অতি কামাচারী-ব্যাভিচারী হয়ে উঠতে দেখা যায়, যদিও সব ইন্দ্র-ই যে এমন ছিলেন তা বলা যায় না, কোনো কোনো ইন্দ্র নিশ্চয় ভালো ছিলেন। তবে বেশিরভাগ ইন্দ্রই হয়তো ক্ষমতার প্রভাবে ব্যভিচারী হয়ে উঠতেন, এজন্যই ইন্দ্র পদে খুব ঘন ঘন পরিবর্তন হতে দেখা যায়। তবে অনার্যদের আরাধ্যপুরুষ শিব পদে যারা বসতেন, এরা অতি কামাচারী বা ধর্ষক প্রবৃত্তির ছিলেন না, মোটামুটি সবাই একই ধরনের যোগী স্বভাবের ছিলেন। হয়তো একারণেই হিন্দু নারীরা আজও শিবের মতো বর চায়, আর উত্তরের পাহাড় থেকে দক্ষিণের সমুদ্র পর্যন্ত শিবের প্রভাবই সবচেয়ে বেশি।

আদিবাসী বুদ্ধিজীবীর ফেসবুক পোস্ট পড়লে মনে হয় যেন- সরস্বতী স্বেচ্ছায় ব্রহ্মার সঙ্গে সঙ্গম করেছেন, ঘটনা তা ছিল না। তখন যিনি সরস্বতী পদে ছিলেন তার নাম ছিল বাক্। এই বাক্ বা সরস্বতীকে ব্রহ্মা কামনা করেছিলেন, কিন্তু সরস্বতী রাজি তো হনইনি উপরন্তু পালিয়েছিলেন। কিন্তু পালিয়েও সরস্বতী রক্ষা পাননি, ব্রহ্মা তাকে ধর্ষণ করেছিলেন। কোনো নারী যদি ধর্ষণের শিকার হন, তার দায় কি সেই নারীর? আদিবাসী বুদ্ধিজীবি ‘পিতার সাথে কন্যার যৌন সম্পর্কের প্রতীক এই সরস্বতী’ এই কথা বলে কেবল সরস্বতীকেই অপমান করেননি, ধর্ষণের শিকার সকল নারীকেই অপমান করেছেন। ১৯৭১ সালে আমাদের দেশের দুই লক্ষ মা-বোনকে ধর্ষণ করেছিল পাকিস্তানী এবং তাদের দোসর রাজাকার-আলবদররা। এর দায় কি আমরা দুই লক্ষ মা-বোনকে দেব, নাকি তাদের প্রতি সমবেদনা জানাবো? আদিবাসী বুদ্ধিজীবী ব্রাহ্মণ্যবাদের প্রতি ব্যক্তিগত ক্ষোভ থেকে সরস্বতীর বিরুদ্ধে কথা বলতে গিয়ে ধর্ষণের শিকার নারীদেরকেও যে নিকৃষ্টভাবে অপমান করেছেন, তা বোঝার মতো বোধগম্যতাই হয়তো-বা তার নেই!

বরং এই প্রশ্ন উঠতে পারে শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় অনুষ্ঠান হওয়া উচিত কি না? আমি এই প্রশ্নের উত্তরে বলবো- না। শিক্ষা প্রতিষ্ঠানে কোনো পূজা, ঈদে মিলাদুননবী, মিলাদ মাহফিল এসব হতে পারে না। এমনকি পাঠ্যসূচিতে ধর্ম বইও থাকা উচিত নয়। ধর্ম ব্যক্তিগত বিষয়, এর চর্চা ব্যক্তিগতভাবেই থাকা উচিত, প্রাতিষ্ঠানিকভাবে নয়। একজন নাস্তিক তার সন্তানকে ধর্ম বই পড়াতে না-ই চাইতে পারেন, এই না চাওয়ার অধিকার অবশ্যই থাকা উচিত।

এবার সরস্বতী প্রসঙ্গে আমার কথা বলি- দশমশ্রেণিতে পড়ার সময় আমার উদ্যোগে আমাদের পাড়ার কিশোররা মিলে সরস্বতী পূজা করেছিলাম, আমি প্রথম দু-বার নেতৃত্ব দিয়েছিলাম। তারপর লেখাপড়ার জন্য আমি বাড়ির বাইরে চলে আসি, আমার বিশ্বাস বদলে যায়, আমি আর কখনো সেই সরস্বতী পূজায় উপস্থিত থাকিনি। আজও সেখানে পূজা হয়, আমি আমি যাই না। সরস্বতী আমার কাছে কোনো অলৌকিক দেবী নন, রক্ত মাংসে গড়া দেবতাগোষ্ঠীর গুণবতী নারী ছিলেন সরস্বতীগণ। পূজা নয়; আমরা কি লতা মুঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, কিশোরী আমানকর, রুনা লায়নাকে পূজা করবো? নিশ্চয় নয়, তবে শ্রদ্ধায় স্মরণ করবো। সরস্বতী পদে অধিষ্ঠিত সেই নারীদেরকে আমি শ্রদ্ধায় স্মরণ করি, যারা সংগীতকে এগিয়ে দিয়েছিলেন বলেই হয়তো এই গভীররাত্রে আমি কৌশিকী চক্রবর্তীর রাগ বাগেশ্রীতে অবগাহন করে এই লেখা লিখতে পারছি!

ঢাকা
ফেব্রুয়ারি ২০২২




মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:১৯

সোনাগাজী বলেছেন:



আপনার উপন্যাসেও দেবী সরস্বতী র বিষয় আছে? থাকলে প্লটটা অকারণে দুর্বল হবে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৩৯

মিশু মিলন বলেছেন: প্লটে কোনো দূর্বলতা নেই, যদি উপন্যাস দূর্বল হয়, তবে সেটা আমার ব্যর্থতা। রামায়ণ, মহাভারত অত্যন্ত শক্তিশালী মহাকাব্য। এ দুটি মহাকাব্য ছাড়া্ও আমাদের কিছু পুরাণ আছে যা সাহিত্য হিসেবে উত্তম মানের। আমরা হয়তো অজ্ঞতার কারণেই এর মর্ম অনুধাবন করতে পারি না, অথবা ঈর্ষার কারণে তা স্বীকার করতে চাই না। ধন্যবাদ।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:২২

চাঁপাডাঙার চান্দু বলেছেন: চমৎকার। দেব-দেবীর রূপক বিশ্লেষণগুলো অনেকটাই সঠিক মনে হচ্ছে। তবে আমার মনে হয় জিউস, ওডিন, ব্রহ্মা চরিত্রগুলো পুরোহিতদের উর্বর মস্তিষ্ক প্রসূত হবার সম্ভাবনাই বেশী। হতে পারে, পরবর্তীতে কোন রাজা বা অভিজাত ব্যক্তি কন্যার সাথে অনৈতিক সম্পর্কে লিপ্ত হলে পুরোহিতরা পয়সার লোভে ব্রহ্মা-স্বরস্বতীর এই হাজির করেছে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪২

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ। কোনো কোনো গবেষক মনে করেন যে ব্রহ্মা বৈদিক দেবতা নন, সরস্বতীদের কালে ব্রহ্মা ছিলেনই না। পৌরাণিক যুগে পুরাণকারেরা এই চরিত্র সৃষ্টি করেছেন। ঐতিহাসিক ডি ডি কোশাম্বী এমনটা মনে করেন।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪৯

সোনাগাজী বলেছেন:



মহাভারত, রামায়ন, গ্রিক মিথোলোজী আমাদের সাহিত্যের বিষয় নয় আজ; আজ আমাদের সাহিত্যের বিষয় হচ্ছে, আমাদের কৃষক, শ্রমিক, আামাদের মানুষ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:১৪

মিশু মিলন বলেছেন: যে জাতি নিজের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি সম্পর্কে জানে না; বা স্বীকার করে না, তারা একটি শিকড়বিহীন দেউলিয়া জাতি। আজ আমরা দাঁড়িয়ে আছি অতীতের তৈরি জমির ওপরে, আজকের একজন কবি যে-কাব্যভাষায় আধুনিক একটি কবিতা লিখছেন, তার কাব্যভাষার জমিটি তৈরি হয়েছিল রামায়ণ-মহাভারতের কালে। মহাভারতের আখ্যান নির্মাণের পরে আমরা একালে বসে কেবলই বিনির্মাণ করি।
সচেতন এবং সুশিক্ষিত শিল্পীকে বারবার ফিরতে হয় শিকড়ের কাছে।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২৪

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: যে জাতি নিজের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি সম্পর্কে জানে না; বা স্বীকার করে না, তারা একটি শিকড়বিহীন দেউলিয়া জাতি।

-আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি সম্পর্কে আমরা জানি; রূপকথা কোন জাতির ইতিহাস নয়, উহাতে আজকের মানুষের জীবনের গল্প নেই।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৪৮

মিশু মিলন বলেছেন: আমাদের ইতিহাস ১৯৭১ সাল থেকে শুরু হয়নি। আফ্রিকার ভূ-খণ্ডে যেদিন অ্যামিবার জন্ম হয়েছিল সেদিন থেকে আমাদের ইতিহাসের শুরু। আপনার পড়াশোনা এবং জ্ঞানের ঘাটতি আমার কাছে স্পষ্ট। ধন্যবাদ।

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:১৯

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: আমাদের ইতিহাস ১৯৭১ সাল থেকে শুরু হয়নি। আফ্রিকার ভূ-খণ্ডে যেদিন অ্যামিবার জন্ম হয়েছিল সেদিন থেকে আমাদের ইতিহাসের শুরু।

-ভালো, অ্যামিবা থেকেই শুরু হোক তবে।

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:১৬

বিটপি বলেছেন: ছোটবেলায় শুনতাম ফেরাউন একজন রাজার নাম, যে নীল নদে ডুবে মারা গেছে। বড় হয়ে জানলাম মিশরের রাজার পদে যারাই বসতেন, তারাই নাকি ফেরাউন - ক্লিওপেট্রা আর আফ্রোদাইত নারী হলেও তারা ছিলেন ফেরাউন।

ছোটবেলায় শুনতাম সরস্বতী একজন দেবী। মহাদেব তার পিতা। এখন শুনছি সরস্বতী একটা ডেজিগনেশন। কালে কালে আরো কত কিছু যে শুনব!

০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৩১

মিশু মিলন বলেছেন: মহাদেবের সঙ্গে সরস্বতীর কোনো সম্পর্কই নেই। অনেক পরে ব্রাহ্মণরা নানা কাহিনী বানিয়ে এক দেবতার সঙ্গে আরেক দেবতাকে জুড়ে দিয়ে পূজা শুরু করেছে জীবিকার তাগিদে।

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৩৮

রাজীব নুর বলেছেন: পোষ্ট এবং মন্তব্য গুলো ভালো লাগলো।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:১৩

মিশু মিলন বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.