নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিশু মিলন

মিশু মিলন

আমি বর্তমানে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগে লিখি। আমার সকল লেখা আমি এই দুটি ব্লগেই সংরক্ষণ করে রাখতে চাই। এই দুটি ব্লগের বাইরে অনলাইন পোর্টাল, লিটল ম্যাগাজিন এবং অন্য দু-একটি ব্লগে কিছু লেখা প্রকাশিত হলেও পরবর্তীতে কিছু কিছু লেখা আমি আবার সম্পাদনা করেছি। ফলে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগের লেখাই আমার চূড়ান্ত সম্পাদিত লেখা। এই দুটি ব্লগের বাইরে অন্যসব লেখা আমি প্রত্যাহার করছি। মিশু মিলন ঢাকা। ৯ এপ্রিল, ২০১৯।

মিশু মিলন › বিস্তারিত পোস্টঃ

অপরাধপ্রবণ বাঙালী

১৯ শে জুন, ২০২২ ভোর ৫:০১

অপরাধপ্রবণ বাঙালী

বিশ্ববিদ্যালয় জীবনে আমি যখন প্রথম মহাভারত পড়ি, তখন কোনো এক পর্বে যা পড়েছিলাম তা স্মৃতি থেকে বলছি (পরে আবারও পড়েছি, কিন্তু কোন পর্বে মনে নেই)- বঙ্গ পাণ্ডববর্জিত দেশ, ম্লেচ্ছ ও পক্ষিসদৃশ জাতির বাস। পাণ্ডববর্জিত দেশ অর্থ নিকৃষ্ট দেশ, অর্থৎ অসভ্য-ইতর শ্রেণির লোকের দেশ। পুরাণে একথাও কোথাও যেন পড়েছি যে কেউ ম্লেচ্ছ দেশে গেলে ফিরে গিয়ে তাকে প্রায়শ্চিত্য করতে হত। প্রায়শ্চিত্য করার ব্যাপারটি কুসংস্কার, এই আলোচনায় না গিয়ে আমরা মোটের ওপর যা দেখতে পাই তা হলো বঙ্গের মানুষ বর্বর বা অসভ্য। প্রাচীনকালের যে ষোলটি মহা জনপদের নাম উল্লেখ আছে পুরাণে, তাতেও বঙ্গের নাম নেই। প্রথমবার পড়ার পর একজন বঙ্গবাসী হিসেবে আমার বেশ রাগ হয়েছিল কৃষ্ণদৈপায়ন ব্যাসের প্রতি, তখন রামায়ণ-মহাভারতকে নির্বোধের মতো ধর্মগ্রন্থ হিসেবে বিবেচনা করতাম, সাহিত্য হিসেবে নয়। চেতনে-অবচেতনে অনেকবার আমার মাথায় মহাভারতের এই কথাগুলো এসেছে। ভেবেছি মহাভারতের রচয়িতা কৃষ্ণদৈপায়ন ব্যাসকে নিয়েও, তিনি তো আর খাঁটি ব্রাহ্মণ বা ক্ষত্রিয় নন, ব্রাহ্মণরা লিখলে না হয় বলতাম ঘৃণা থেকে লিখেছে। কিন্তু তিনি তো ধীবরকন্যা সত্যবতীর গর্ভজাত পুত্র, গায়ের রঙও কালো। তার মানে দাঁড়াচ্ছে এই যে সেই সময়ে ওই অঞ্চলের নিন্মবর্ণের মানুষেরাও বঙ্গের মানুষকে অসভ্য-বর্বর মনে করত।

আমার বয়স যত বাড়তে থাকে, আমার চারপাশের মানুষ ও সমাজ যত দেখতে থাকি, কৃষ্ণদৈপায়ন ব্যাসের প্রতি রাগ তত কমতে থাকে, এখন আর তাঁর প্রতি কোনো রাগই নেই। কেননা এখন তাঁর মতো আমারও একই উপলব্ধি যে ভারত এবং বাংলাদেশের মধ্যে সবচেয়ে ইতর, বর্বর, লোভী, প্রতারক, লুণ্ঠনপ্রিয়, ধর্ষকামী হচ্ছে বাঙালী জাতি (পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের বাঙালী। খুব বেশি অতীতে যাবার দরকার নেই, গত দশ-বারো বছরের ইতিহাসের দিকে তাকালেই বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। আমি একটা উদাহরণ দিই, বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গে নির্বাচনের পরে যে সহিংসতা হয়, সারা ভারতে আর কোথাও এমন নজিরবিহীন সহিংসতা দেখা যায় না)। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে প্রাচীনকাল থেকেই এই অঞ্চলের মানুষ অপরাধ প্রবণ।

সিলেট-সুনামগঞ্জের মানুষ, গবাদীপশু, কুকুর, বিড়াল, পোকামাকড় সবাই বন্যার কবলে পড়ে বিপর্যস্ত, এমনকি বিষধর সাপও! কোথাও কোথাও ঘরের ছাদ পর্যন্ত জল, ঘরের জিনিসপত্র ডুবে গেছে, ভেসে গেছে, অসহায় মানুষের কিছুই করার নেই। বৃষ্টির মধ্যে ঘরের ছাদে আশ্রয় নিয়েছে। এই সময়ে তাদের দরকার একটু নিরাপদ আশ্রয়, একটু খাদ্য, একটু বিশুদ্ধ জল। অথচ মানুষের এই বিপদকে পুঁজি করে তাদেরকে জিম্মি করে ফেলেছে তাদেরই প্রতিবেশি মানুষরূপী এক শ্রেণির জানোয়ার! ৮০০ টাকার নৌকা ভাড়া ৫০,০০০; একটা মোমবাতির দাম ৫০ থেকে ১০০ টাকা; ৫০ টাকার রিক্সাভাড়া ৫০০ থেকে ১০০০ টাকা; নিত্য প্রয়োজনীয় সব জিনিসের দাম বাড়িয়ে দিয়েছে ইতর ব্যবসায়ীরা, যা তারা সুযোগ বুঝে সারাবছরই করে! এই অরাজকতার বিরুদ্ধে সরকারকে ব্যবস্থা নেবার জন্য মানবাধিকার কমিশন দাবি জানিয়েছে। এখানেই শেষ নয়, শোনা যাচ্ছে মানুষের অসহায়তার সুযোগে শুরু হয়েছে চুরি-ডাকাতি; ভাবা যায়, কী পাষণ্ডদের দেশে আমরা বাস করি! এই নৈরাজ্য একদিনে তৈরি হয়নি, অনেক অপরাধের পরিচর্যার ফল আজকের এই নৈরাজ্য।

অথচ এই এরাই গত ১০ জুন জুম্মার নামাজের পর ভারতের নূপুর শর্মার বিরুদ্ধে মিছিল করে সিলেট-সুনামগঞ্জের মাটি কাঁপিয়ে দিয়েছে, তখন এরা নিষ্কলুষ মহান ধার্মিক ছিল!

ঈদ এলে বাস-লঞ্চের ভাড়া দেড়গুণ-দ্বিগুণ হয়ে যায়, টাকা যায় রাজনীতিক আর পুলিশের পকেটে। আমলারা ভয়াবহ দুর্নীতিগ্রস্ত, ব্যবসায়ীরা সরকারকে উপঢৌকন দিয়ে মানুষের রক্ত চুষে খাচ্ছে। সাংবাদিক বিক্রি হয়ে যায় অথবা স্বাধীন সাংবাদিকতা করা যায় না,কর্পোরেট খুনীর হাতের রক্ত ধোয়ার বাজেটের ৬০ কোটি যায় সংবাদিক এবং গণমাধ্যম মালিকের পকেটে!

কোথাও বাস অ্যাকসিডেন্ট হলে নিমেষের মধ্যে রক্তাক্ত মৃত কিংবা আহত মানুষের গহনা, টাকা, মোবাইল উধাও হয়ে যায়; ধর্ষণের গ্রাফ আকাশচুম্বী!

চিকিৎসার খরচ প্রয়োজনের তুলনায় এত বেশি যে মানুষ ভারতের ভেলোর, চেন্নাই যায় কম খরচে চিকিৎসা করাতে। যাদের সামর্থ্য এবং সময় আছে তারা এখন ভ্রমণ করতেও ভারত কিংবা অন্য দেশে যায়; কেননা আমাদের দেশের পর্যটনের স্থানগুলো নিরাপদ নয়, কিছুদিন আগেও কক্সবাজারে এক নারী ধর্ষণের শিকার হয়েছেন, সিলেটে পর্যটকদের মারধর করা হয়েছে, আর কটুক্তির শিকার হওয়া তো ডাল-ভাত! হোটেল-মোটেলের ভাড়াও পার্শ্ববর্তী দেশের তুলনায় অনেক বেশি, গত ঈদের সময় কক্সবাজারে আলুভর্তা ভাত বিক্রি হয়েছে তিনশো টাকায়! রন্ধ্রে রন্ধ্রে অসততা, অপরাধ প্রবণতা। আর এই অপরাধ করেও দিব্যি পার পাওয়া যায় এই দেশে, একটি অপরাধ আরেকটি অপরাধকে বাড়িয়ে তোলে, এভাবে ক্রমান্বয়ে বাড়তেই থাকে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার কেউ নেই!

প্রাচীনকাল থেকেই বঙ্গ এক অসভ্য জনপদ; আর কালক্রমে এখানে হয়েছে ব্যাপক শংকরায়ন- পর্তুগীজ জলদস্যু, মগ জলদস্যু, ওলন্দাজ টাউট, ইংরেজ বেয়াদব, আরব ডাকাত, ইরাক-ইয়েমেনী ঠকবাজ সুফিরা তাদের বিষাক্ত বীজ ঢেলে বঙ্গের ভবিষ্যত করে গেছে ভয়াবহ-দুর্বিসহ!

আমি বলছি না যে ভারতের অবাঙালীরা একেবারেই অপরাধপ্রবণ নয়, তাদের মধ্যেও অপরাধ প্রবণতা আছে, কিন্তু বাঙালীর অপরাধ প্রবণতার কাছে তা নস্যি!

হ্যাঁ, বঙ্গে কিছু ভালো মানুষ সেই প্রাচীনকালেও নিশ্চয় ছিল, এই এখনও যেমন আছে। কিন্তু অসংখ্য অপরাধীর বিপরীতে মুষ্টিমেয় কিছু ভালোমানুষ সেই প্রাচীন সমাজের অপরাধ প্রবণতা কমাতে এবং বাইরের রাজ্যের কাছে বঙ্গের অপবাদ ঘুচাতে পারেনি; এই একবিংশ শতাব্দীতেও যেমন পারছে না।

ফলে সীমাহীন দুর্দশা থেকেও বাঙালীর মুক্তি মিলছে না কিছুতেই।

মন্তব্য ২৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০২২ ভোর ৫:৩৮

সোনাগাজী বলেছেন:



আপনি ভালো বাংগালী?

১৯ শে জুন, ২০২২ সকাল ১০:১১

মিশু মিলন বলেছেন: আত্মবিশ্বাসের সঙ্গেই বলি, আমি ভালো বাঙালী। আমার দ্বারা সমাজ বা মানুষের কোনো ক্ষতি সাধন হয় না।

২| ১৯ শে জুন, ২০২২ সকাল ৮:২৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বাঙালীদের মধ্যে নৈতিকতাবোধ একদম নেই।

১৯ শে জুন, ২০২২ সকাল ১০:১১

মিশু মিলন বলেছেন: সঠিক।

৩| ১৯ শে জুন, ২০২২ সকাল ৯:০৯

জুন বলেছেন: পান্ডব বর্জিত অর্থ পঞ্চ পান্ডবের বড় ভাই যুধিষ্ঠির কুরু রাজ দুর্যোধনের সাথে পাশা খেলায় হেরে রাজ্য হারান। এরপর তারা দীর্ঘদিন বনবাসে থাকা কালে ভারতবর্ষের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে বেড়ান এক্সেপ্ট বংগ। মহান এই রাজভ্রাতাদের পদধূলি পরে নাই বলেই বংগদেশকে পান্ডব বর্জিত বলে ;)

১৯ শে জুন, ২০২২ সকাল ১০:১৪

মিশু মিলন বলেছেন: পাণ্ডব বর্জিত অন্য অর্থে নিকৃষ্ট দেশও বটে, অভিধান তাই বলে। নিকৃষ্ট দেশ বলেই বনবাসের সময় পঞ্চপাণ্ডব বঙ্গে আসেননি।

৪| ১৯ শে জুন, ২০২২ সকাল ৯:১৩

বিটপি বলেছেন: নিজ জাতির চরিত্র তো একদম ধুয়ে মুছে দিলেন। বাকী ১৬ জনপদের মানুষের চরিত্রের সদগুণগুলো একটু বলুন দেখি, আমরা তাহলে শিক্ষা নেই কিভাবে সভ্য হব!

১৯ শে জুন, ২০২২ সকাল ১০:২০

মিশু মিলন বলেছেন: ১৬ জনপদ সম্পর্কে লেখাপড়া করুন, নিউজ পড়ুন জানতে পারবেন। কেন আমরা চিকিৎসার জন্য, ভ্রমণের জন্য, কেনাকাটার জন্য ভারতে যাই তা অনুসন্ধান করুন।

৫| ১৯ শে জুন, ২০২২ সকাল ৯:৩৫

জগতারন বলেছেন:
পি,জি, হাসপাতালে চিকিৎসার নামে চলে পুরাদমে ডাকাতি!

১৯ শে জুন, ২০২২ সকাল ১০:১৫

মিশু মিলন বলেছেন: শুধু পিজি নয়, সব হাসপাতালের একই চিত্র। লাশ আটকে রেখেও এরা বাণিজ্য করে। এজন্যই সামর্থ্যবানরা ভেলোর-চেন্নাই যায়।

৬| ১৯ শে জুন, ২০২২ সকাল ১০:৪২

সোনালি কাবিন বলেছেন: অন্যায়-অসততার যে চিত্র তুলে ধরেছেন তাতে দ্বিমত করার সুযোগ নেই ।

১৯ শে জুন, ২০২২ সকাল ১১:০৯

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

৭| ১৯ শে জুন, ২০২২ দুপুর ১২:৩১

এস এম মামুন অর রশীদ বলেছেন: যেভাবে সকল বাঙালি মাইনাস ১ ব্যাপক ধোলাই খেলো আর এক মহৎরূপে উপস্থাপিত হলো, একের মস্তিষ্ক বিকৃিতির সম্ভাবনা
সমূহ:
https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC5641986/

৮| ১৯ শে জুন, ২০২২ দুপুর ১২:৪৫

শামছুল ইসলাম বলেছেন: আমি মনে করি, অধিকাংশ মানুষ অপরাধপ্রবণ। যে সব দেশে অপরাধ কম হয়, সে সব দেশে অপরাধীরা শাস্তি পায়, কঠিন শাস্তি। সুতরাং অপরাধ করলে তার কী পরণতি হবে, সেই চিন্তা করেই সে ভালো থাকে।

আমাদের দেশে অপরাধীরা বুক ফুলিয়ে ঘুরে বেড়ায়। আর অপরাধের শিকার মানুষ পালিয়ে বেড়ায়। মানুষকে অপরাধ থেকে বিরত রাখতে আইনের শাসন জরুরি, যা আমাদের দেশে নেই।

১৯ শে জুন, ২০২২ দুপুর ১:১০

মিশু মিলন বলেছেন: আমাদের দেশে আইনের শাসন নেই, একথা খুবই সত্য। তবে সব দেশের মানুষ একইরকম অপরাধপ্রবণ নয়। এমনকি আমাদের দেশেও দেখবেন সব অঞ্চলের মানুষ একইরকম অপরাধপ্রবণ নয়। ব্রাহ্মণবাড়িয়ার মানুষ আর পঞ্চগড়ের মানুষ একইরকম অপরাধপ্রবণ নয়।

৯| ১৯ শে জুন, ২০২২ দুপুর ১:২২

অপু তানভীর বলেছেন: মানুষের মাঝের এই অপরাধ প্রবনতার উপলব্ধি আমার হয় যখন স্কুলে পড়ি । সম্ভবত এই কি নাইনে পড়ি তখন । আমাদের স্কুলের পাশেই রেল লাইণ ছিল । একদিন সেখানে একটা ছোট খাটো ট্রেন দূর্ঘটনা ঘটলো । পরের দিন স্কুলে গিয়ে আমারই কয়েকজন সহপাঠির মাঝে এই নিয়ে আফসোস করতে শুনলাম যে তারা সঠিক সময়ে ঘটনা স্থলে পৌছাতে পারে নি । ঠিক সময়ে পৌছাতে পারলে হয়তো মানিব্যাগ সোনার গহনা স্যুটকেস হাতে আসতো ! সত্যিই বলতে সেদিন এতো অবাক হয়েছিলাম সেটা বলার অপেক্ষা রাখে না ! এমনও কিন্তু না তারা সবাই গরীব ঘরের ছেলে, টাকা পয়সার অভাবে করছে এমনটা ! এমন করে মানুষ যে ভাবতে পারে সেটাই ছিল আমার প্রথম উপলব্ধি ! এরপর যত সময় গিয়েছে যত আসে পাশের মানুষদের দেখেছি তত মনে তাদের আরও ভাল করে চিনেছি !

আপনার পোস্টের সাথে দ্বিমত পেষণ করার সুযোগ নেই ।

১৯ শে জুন, ২০২২ দুপুর ১:৩০

মিশু মিলন বলেছেন: অভিজ্ঞতা শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

১০| ১৯ শে জুন, ২০২২ দুপুর ২:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংগালী নিজের অপরাধ দেখে না। অন্যের অপরাধ খোঁজে খোঁজে বেড়ায় সারাক্ষণ।

১৯ শে জুন, ২০২২ রাত ৯:০৭

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

১১| ১৯ শে জুন, ২০২২ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আত্মবিশ্বাসের সঙ্গেই বলি, আমি ভালো বাঙালী। আমার দ্বারা সমাজ বা মানুষের কোনো ক্ষতি সাধন হয় না।

গ্রেট।

১৯ শে জুন, ২০২২ রাত ৯:০৮

মিশু মিলন বলেছেন: অনেক ধন্যবাদ।

১২| ১৯ শে জুন, ২০২২ বিকাল ৫:০৭

শূন্য সারমর্ম বলেছেন:

মানুষরুপী এক শ্রেণীর জানোয়ার কত কোটি হবে?

১৯ শে জুন, ২০২২ রাত ৯:১৫

মিশু মিলন বলেছেন: অসংখ্য, সর্বত্র অসৎ লোকের দাপট, রাস্তার হকার থেকে শুরু করে কর্পোরেট ব্যবসায়ী, ইউনিয়নের মেম্বার থেকে শুরু করে মন্ত্রী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.