নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জীবন যুদ্ধে পরাজিত একজন ব্যর্থ সৈনিক

আমি জীবন যুদ্ধে পরাজিত একজন ব্যর্থ সৈনিক

মিজভী বাপ্পা

আমি জীবন যুদ্ধে পরাজিত একজন ব্যর্থ সৈনিক

মিজভী বাপ্পা › বিস্তারিত পোস্টঃ

:(( চাইনিজ মোবাইল কথনঃ MAXIMUS M204M - ম্যাংগো পাবলিকের মোবাইল :((

০১ লা জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৩





সুপ্রিয় ব্লগারগণ, বর্তমানে স্মার্ট ফোনের ঘূর্ণিঝড়ে কোণঠাসা প্রায় সকল নরমাল হ্যান্ডসেট সেট সমূহ। আর এই উর্ধ্বগতির বাজারে এই ঝড় উঠিয়েছে চাইনিজ স্মার্টফোনগুলো। যার তালিকায় রয়েছে- সিম্ফোনি, ওয়াল্টন, মাইক্রোম্যাক্স, মেক্সিমাস ইত্যাদি। যদিও এসকল চাইনিজ ব্রান্ডের নিত্যনতুন স্মার্টফোনের ভিড়ে আম জনতার নরমাল হ্যান্ডসেট অর্থাৎ সাধ ও সাধ্যের মধ্যে সবটুকু সম্বলিত মোবাইল ফোন পাওয়া দুষ্কর :((



তবুও এই স্মার্টফোনের ঘূর্ণিঝড়ের মধ্যে MAXIMUS M204M এর ছোট খাটো একটা রিভিউ দিচ্ছি :((







*** স্টাইলিশ আউটলুক, ২.৪ ইঞ্চির ডিসপ্লে, ডুয়াল সিম, ইন্টার-নেট, এমপি থ্রী, ভিডিও, ব্লুটুথ ইত্যাদি!!! এছাড়া এর ডিসপ্লের মোটামুটি ক্লিয়ারিটি, লাইট ওয়েট, কীপ্যাড,স্ক্যাচপ্রুফ ব্যাককভার ইত্যাদি আপনাকে আকৃষ্ট করবে।



স্পেসিফিকেশন সমূহঃ MAXIMUS M204M



ডিসপ্লেঃ ২.৪ ইঞ্চি টিএফটি



ক্যামেরাঃ ভিজিএ



ডিসপ্লে রেজুলেশনঃ ২৪০*৩২০ QVGA



মেমরি স্টোরেজঃ ৪ জিবি [সর্বোচ্চ]



ব্যাটারীঃ ১৪০০ mAh লি-আয়ন



এক্সট্রা ফিচারসঃ অডিও, ভিডিও রেকর্ডার এবং প্লেয়ার, FM রেডিও, ব্লুটুথ, ব্ল্যাকলিস্ট [কল & এসএমএস], টর্চ লাইট, ৩.৫ মি.মি অডিও জ্যাক, অটো কল রেকর্ডার, ইন্টারনেট ব্রাউজার [ QQbrowser ], সিগনাল কিং ইত্যাদি।



ছবিসমূহঃ ফ্রন্টসাইড





ব্যাকসাইডঃ





এবং





সুবিধাসমূহঃ মোবাইলটির আকৃষ্ট করার মত দিকে রয়েছে এর সিলভার কালার এবং পেছনের স্ক্যাচপ্রুফ ব্যাকপার্ট[যেটা দেখতে কিছুটা SAMSUNG GALAXY Y] এর মত। যার কারণে পেছনের ব্যাকপার্টে দাগ পরার তেমন সম্ভবনা নেই। ডিসপ্লের উপরের দিকে রয়েছে টর্চ লাইট এবং নিচের দিকে রয়েছে হেডফোন পোর্ট ও চার্জার পোর্ট।



ডিসপ্লেঃ কিছু কিছু মোবাইলের ডিসপ্লে সমূহ লক্ষ্য করলে দেখবেন যে, এখনকার বেশীর ভাগ কমদামী মোবাইল সমূহে ডিসপ্লে কিছুটা ঘোলা ঘোলা দেখা যায়[উদাঃ Micromax X321 , Symphony M82] । কিন্তু এটিতে তুলনামূলক ভাবে অনেকটা পরিষ্কার দেখা যায়।অর্থাৎ ডিসপ্লে ক্লিয়ারিটি অনেকটা ভাল।



কী-প্যাড ও ক্যামেরাঃ মোবাইলটির কী-প্যাড যথেষ্ট বড় হওয়ায় নম্বর ডায়ালিং,এসএমএস টাইপিং ইত্যাদির ক্ষেত্রে তেমন অসুবিধা পরিলক্ষিত হবে না। এছাড়া এতে বাংলা কী-প্যাড ও রয়েছে।আপনি ইচ্ছে করলে বাংলা সাপোর্টেড মোবাইলে বাংলা লিখে এসএমএস পাঠাতে পারবেন B-)

তবে অতিরিক্ত ব্যবহারে কিছুদিন পর কী-প্যাডের কালার গুলো উঠে যাওয়ার সম্ভাবনা আছে :P



ক্যামেরার কথা বলে লজ্জা দিয়েন না :(( ।ভিজিএ ক্যামেরা।মান খুবই খুবই খারাপ।যেটা বলার অপেক্ষা রাখে না।



অডিও & ভিডিও, FM রেডিওঃ এতে ৬৪/১২৮/৩২০কেবিপিএস বিট রেটের গান গুলো প্লে করার পর ১২৮ কেবিপিএস & ৩২০ কেবিপিএসে ভালো আউটপুট দিয়েছে। কিন্তু রিংটোনের ক্ষেত্রে আপনাকে কিছুটা হতাশ করবে। তাই ১২৮কেবিপিএস বিট রেটের রিংটোন ব্যবহার করারই উত্তম। সাউন্ড কোয়ালিটি মোটামুটি সহনীয় রয়েছে। ততটা মাত্রারিক্ত মনে হয় নি।যদি ও আমি ভলিউম মিডিয়াম রাখি। তাছাড়া ৩.৫ মিমি ইউনিভার্সেল অডিও জ্যাক থাকায় অনেক সুবিধা হয়েছে। আর হেডফোন দিয়ে গান শুনেছিলাম, সাউন্ড মোটামুটি কমই লাগল। যদিও সেটের সাথে হেডফোনটি একেবারে নিম্ন মানের।আমি Nokia WH-102 হেডফোন লাগিয়ে শুনেছিলাম।



ভিডিও প্লে ব্যাকে আপনি CIF (352x288) পিক্সেল ও ২৫ ফ্রেম/সেঃ এর ভিডিও অনায়াসে প্লে করতে পারবেন।তবে ভিডিও ফাস্ট ফরওয়ার্ডের ক্ষেত্রে অনেকটা দ্রুত হয়।ভিডিও প্লে ব্যাকের সময় ভিডিও টি নিজে থেকে ল্যান্ডস্কেপে প্লে করে /:) । এছাড়া এই ফ্রেম রেটে ভিডিও প্লে ব্যাক করলে কিছুটা স্লো ভাবে ভিডিও ডেলভারী হয়।এর জন্য QVGA (320x240) ভিডিও ২৩ ফ্রেম/সেঃ প্লে করাই উত্তম। কিন্তু মোবাইলটিতে ভিডিও ক্লিয়ারিটি ততটা ভালো না। সুতরাং মোবাইলটির ভিডিও প্লে ব্যাক আপনাকে আশাহত করবে।



মোবাইলটিতে হেডফোন ছাড়া FM রেডিও ব্যবহার করতে পারবেন না, তাই হেডফোন লাগিয়েই FM রেডিও শুনতে হবে। এতে ৩০ রেডিও চ্যানেল সেভ করে রাখতে পারবেন।তাছাড়া লাইভ FM রেডিও রেকডিং তো আছেই B-)



ব্ল্যাকলিস্টঃ নতুন করে কিছু বলার নেই।নামেই পরিচয় B-) ।তবে মোবাইলটিতে ২০ টি মোবাইল নম্বর ব্লকের পাশাপাশি ৫ টি এসএমএস নম্বর ও ব্লক করতে পারবেন।



সিগনাল কিং: এই ফিচারসটি নতুন দেখলাম।সিগনাল কিং অপশনটি মূলত আপনাকে দেখাবে আপনার নেটওয়ার্কের বর্তমান স্ট্রেন্থ[স্ট্রং, মিডিয়াম, পোর], নেটওয়ার্কের বিটিএস থেকে কত ডিবি দূরত্বে ইত্যাদি!!! :| :| :| :|



ব্যাটারী ব্যাকআপঃ মোবাইলটি আমাকে ব্যাটারী ব্যাকআপ নিয়ে যদিও আশাহত করেনি।এতে রয়েছে 1400 mAh ব্যাটারী।যা দিয়ে সর্ম্পূণরূপে রাফ ইউজ করেও আমি একটানা ৩+ দিনের মত চালিয়েছি।

তবে এটা অনেকের ক্ষেত্রে ব্যতিক্রম হতে পারে।কারণ একেজনের ইউজিং একেক রকম। তবে একটানা রাফইউজ করলে আশা করি ব্যাটারী নিয়ে আপনাকে ততটা টেনশনে পরতে হবে না।



মোবাইলটিতে এত সকল সুবিধার পরেও এতে কিছু অসুবিধা বিদ্যমান রয়েছে।



অসুবিধাসমূহঃ



১. জাভা নেই।যার ফলে আপনি কোন জাভা ফাইল এতে ব্যবহার করতে পারবেন না।



২. ডিসপ্লে মোটামুটি মানের হলে এতে ভিডিও দেখে এতটা মজা নেই।আর হাই রেজুলেশনের ভিডিও দেখা একবারেও সম্ভবপর নয়। তাছাড়া ভিডিও আউটপুট ও খারাপ।



৩. ক্যামেরাকে ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করতে পারবেন না।



৪. এতে কোন ফোন মেমরি নেই তাই মেমরি কার্ড ছাড়া এই মোবাইল অর্থহীন।



৫. এতে অটো কল রেকর্ডার বিদ্যমান।যার ফলে আপনার ইনকামিং & আউটগোয়িং সব কল রেকর্ড হবে যেটা বিরক্তিকর।



৬. এতে টেক্সট [.txt] ফরমেটের লেখা সাপোর্ট করেনা।



৭. পুরো মোবাইলটি প্লাসটিকের তৈরী। বিশেষ করে এর ব্যাক কভার।যেটা অসাবধানতাবশত হাত থেকে পরে গেলে ভেঙ্গে যাওয়ার সম্ভবনা রয়েছে।



এসকল অসুবিধা থাকা সত্ত্বেও রাফ ইউজ, লং টাইম কথা বলা,গান শোনার জন্য এক অনন্য মোবাইল।



১ বছরের ওয়ারেন্টি সেবা সহ MAXIMUS M204M এর দাম পরবে ১৬৫০ টাকা [মাত্র]।



প্রাইস গ্রাফঃ ২০১৩ সালের মার্চে অর্থাৎ যখন ১ম বের হয় তখন ছিল ১৯৫০টাকা, এরপর এপ্রিলে ১৮০০ টাকা এবং মে থেকে বর্তমান অব্দি ১৬৫০ টাকা।







যা যা দিয়েছেঃ বক্সের সাথে MAXIMUS M204M মোবাইল, ব্যাটারী,চার্জার এডাপ্টার, ডাটা ক্যাবল, হেডফোন[খুবই নিম্নমানের], ওয়ারেন্টি কার্ড ও ইউজার মেনুয়াল ইত্যাদি।



মতামতঃ আমি এই মোবাইলটি গত ৬/১২/২০১৩ বসুন্ধরা সিটি থেকে কিনেছি। ওদের সেলস কেয়ারে সেটটি পাই নি, তাই অন্য দোকান থেকে কিনেছি। এখন পর্যন্ত কোন সমস্যা ছাড়াই দিব্যি চলছে। এত কম টাকায় এরকম একটি মোবাইল পাবো সেটা অনাকাঙ্খিত হলেও সেটটার বিল্ড কোয়ালিটি ভাল করেছে। মেক্সিমাসের তাই বলে সব হ্যান্ডসেট ভালো তা কিন্তু নয়, কেননা ওদের এন্ড্রয়েড হ্যান্ডসেট নিয়ে কিছুটা অভিযোগ শুনেছি। তবুও এই মোবাইলটি মন্দের ভালো আর কি!!! ;) ।তাছাড়া মেক্সিমাসের বেশ কয়েকটি সেটের আউটলুকিং ভালো না।



***বিশেষ সর্তকতাঃ এসকল হ্যান্ডসেট কেনার সময় অবশ্যই ইনটেক বক্স থেকে কেনার চেষ্টা করবেন। আর প্রতিটি এক্সসোসরিজ চেক করে নিবেন। কারণ আমি হ্যান্ডসেট টি কেনার সময় ইনটেক বক্স থেকে ডেড ব্যাটারী পেয়েছিলাম। ডেড ব্যাটারী টি লাগালে মোবাইল অন+চার্জ হত না, কিন্তু ডিসপ্লের সাজানো একই সেটের ব্যাটারী লাগালে অন+চার্জ হওয়া শুরু করে। দোকানদার হেল্পফুল ছিল বলে ডিসপ্লের সেট থেকে ব্যাটারী বদলিয়ে এনেছিলাম। সুতরাং এসকল যদিও নিম্নমানের হ্যান্ডসেট, ওয়ারেন্টি তো নামমাত্র তাই কেনার সময় সচেতন থাকাই শ্রেয় B-)



ধন্যবাদ এই ম্যাংগু পাবলিকের নগণ্য মোবাইলের রিভিউ টি দেখার জন্য!!! :)



হ্যাপি নিউ ইয়ার-২০১৪ এবং হ্যাপি ব্লগিং :)

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

বোধহীন স্বপ্ন বলেছেন: খুব ভালো খুব ভালো, আমি কাল-ই একটা কিনে ফেলব। ;) ;)

০১ লা জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

মিজভী বাপ্পা বলেছেন: এজ আপনার খায়েশ :( ।তই গরীবের মুপাইল লইয়া মসকরা কইরেন না। আফনের উপ্রে অবরোধ আইব :((

২| ০১ লা জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৩

তামিম ইবনে আমান বলেছেন: ইন্ডীয়ান ফোন । মাইনাস :P :P :P


রিভ্যু ভালা হইছে। যদিও আমি নকিয়ার একখান ডবল সিম চালাই।এবং সন্তষ্ট

০১ লা জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৬

মিজভী বাপ্পা বলেছেন: কেঠায় কইছে B:-) ।ইহা সুদূর চায়না হইতে বানানকিরত মুপাইল =p~ ।সিকান্দর বাক্স থুক্কু মুপাইলের বাক্সে সিরাম কইরা লেখা আছে ম্যাড হইছি চায়নাতে :!> ।মিছা কতা কন কেলা??? আফনে না আলুরটনের এক্সু-১ চালান :!>

নকিয়া ভালা পাই।তই দাম বেশী চায় কিনার টেক্কা নাই :(( :(( :((

৩| ০১ লা জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৭

মহিদুল বেস্ট বলেছেন: মুপাইলের চাইতে লেখার খরচ বেশি হইচে

০২ রা জানুয়ারি, ২০১৪ রাত ১:১৯

মিজভী বাপ্পা বলেছেন: হু!!! কিছু করার নাই।যেটা সত্য সেটা খরচ হইলেও লেখা লাগবে। কন যে, এন্ড্রয়েড হ্যান্ডসেট এর ব্যাপারে দেই নাই :P :P :P

তই গরীবের মুপাইল লইয়া মসকরা কইরেন না। আফনের উপ্রে অবরোধ আইব

৪| ০২ রা জানুয়ারি, ২০১৪ রাত ১১:২২

আরজু পনি বলেছেন:

মোবাইল কেনার প্ল্যান থাকলে ভাবতাম...

ভালো রিভিউ ।।

০২ রা জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩২

মিজভী বাপ্পা বলেছেন: ধন্যবাদ আরজু ভাই B-))

৫| ০৩ রা জানুয়ারি, ২০১৪ রাত ১২:২১

অনিকেত রহমান বলেছেন: অনেক দিন থেকে ভাবছি একটা এন্ড্রয়েড কিনব।। কিন্তু টাকার ওভাবে হচ্ছে না।।


আপনার রিভিও ভালো হয়ছে।।

০৩ রা জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৩

মিজভী বাপ্পা বলেছেন: ধন্যবাদ।এন্ড্রয়েডেরও রিভিউ আসবে।সাময়িক অপেক্ষা আর কি :(

৬| ০৭ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩৮

ফারজানা আখি বলেছেন:
কদিন আগেই নতুন সেল নেয়া হয়েছে ... তখন এই পোস্ট টা দেখতে পেলে বেশ কাজের হতো !

০৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

মিজভী বাপ্পা বলেছেন: হুমম,গরীবের মুপাইল আপনাদের সদয় দৃষ্টি পরেছে দেখে মনটা পুলকিত!! :(( :(( :((

তা কি মুপাইল কিনলেন???

৭| ০৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৪

ফারজানা আখি বলেছেন: Nokia-610

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৪

মিজভী বাপ্পা বলেছেন: জানালার মুপাইল, কমপ্লেক্সিসিটি বেশী :((

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.