নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলছে চলবে

হাসান কালবৈশাখী

আমি দুর্বার, আমি ভেঙ্গে করি সব চুরমার। আমি কালবৈশাখীর ঝড়! আমার ফেসবুকইডি www.facebook.com/norwstorm

হাসান কালবৈশাখী › বিস্তারিত পোস্টঃ

বীভৎসতার ধারাভাষ্য দেয়াটা কি খুব জরুরী ?

২৮ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:০৪

আমাদের মনস্তত্ত্ব বোধ কোথায়? আমরা কোন দিকে ধাবিত হচ্ছি?
সন্ত্রসিকান্ডের বীভৎসতার ধারাভাষ্য দেয়াটা কি খুব জরুরী ?
হলুদআলোর সাংবাদিকতার নমুনা দেখুন? -
লিখেছে "একই জায়গায় বারবার কোপানো হয়েছে। হাত দিয়ে কোপ ঠেকানোর চেষ্টা করায় হাত প্রায় বিচ্ছিন্ন করে দেয় খুনিরা। জুলহাসের মাথার বাঁ পাশে ছয় ইঞ্চি গভীর ক্ষত ..। এতে করে মাথার মগজ ... এতেই মৃত্যু হয় তাঁর। মাহবুবের ঘাড়ে অনেকগুলো কোপ ... স্পাইনাল কর্ড বিচ্ছিন্ন হয়ে ..
বিভৎসতা নৃষংসতার ছবি প্রদর্শন অনেক চেষ্টার পর নিষিদ্ধ হয়েছে, কিন্তু যতেচ্ছ বর্ননা চলছেই ..



মিডিয়া জঙ্গিদের অধিক হাইলাইট দিয়ে, জঙ্গি বক্তব্য, জঙ্গি লিফলেট প্রচার করে এদেশে জঙ্গিদের জনপ্রীয়, গ্রহনযোগ্য করে তুলছে।
এটা বন্ধ করা দরকার। জঙ্গি বক্তব্য ও হুমকি প্রচার, হুমকি পাবলিশ শাস্তিযোগ্য অপরাধ হিসেবে নিতে হবে।
টকশোতে অনেকেই অজান্তে 'জঙ্গি মহিমা' প্রচার করেই চলেছে। বার বার বলছে -
"উনিতো ধর্মবিরোধী কিছুই লিখেন নি ..। লিখতেন না - তাহলে কেন মারা হল"।
বক্তা পরক্ষভাবে সন্ত্রসিদের মোটিভ সমর্থন করে মেনে নিলেন "কেউ ধর্মবিরোধী কিছু লিখলে তাকে চাপাতি মারা যেতে পারে"
জঙ্গি মহিমা প্রচারে নিরাপত্তা বিশেষজ্ঞ নামধারি একজন তো এককাঠি বাড়া - বলছে "ওদের অনেক মহলের সমর্থন আছে, ওদের ইন্টেলিজেন্স রাষ্ট্রের গোয়েন্দাদের চেয়েও বেশী" আহা .. জঙ্গিমাহাত্যের কি সুন্দর বর্ননা ..

ফ্রান্সে, বেলজিয়ামে এত সন্ত্রসি হামলা হল, এত লোক মরে রাস্তায় পরেছিল, কেউ লাশের একটা ছবি দেখেছেন? আঘাতের বীভৎসতার বিবরন দেখেছেন কোথা .. জঙ্গি মহিমা, জঙ্গি বক্তব্য প্রচার? বিদেশী টিভি বা পত্রিকায়? সেসব দেশে বেশির ভাগ নাজুক ক্ষেত্রে আক্রান্ত ব্যাক্তির নাম পর্যন্ত প্রকাশ করা হয় না, অনেক দিন পর্যন্ত। কার্যকলাপ প্রকাশ তো অনেক দুরের কথা।


যে কোন হুমকিযোগ্য বক্তব্য, হত্যাতালিকা পাবলিশ/রি-পাবলিশ বন্ধ করতে হবে, আইন করে বন্ধ করা যাবে না। সব মহলের সহযোগিতা দরকার।
জঙ্গি হুমকি সর্বচ্চ দক্ষতা ও বুদ্ধিমাত্তার সাথে মোকাবেলা করতে হবে। সোশাল মিডিয়াতেও জঙ্গি মহিমা, হুমকি, জঙ্গি বক্তব্য প্রচার, শেয়ার, রি-শেয়ার বন্ধ করতে হবে। কেউ উষ্কানিমুলক বক্তব্য হাইলাইট করলে তাকে নিরুৎসাহিত করুন, জঙ্গিপ্রচার বন্ধ করতে বলুন। না শুনলে প্রয়জনে ব্লক করুন।

জঙ্গি গোষ্ঠিরা কি চায়? প্রচার।
তার সুধু প্রচার চায়। তাদের আদর্শ, অবস্থান প্রচার করতে তারা দেশে বিদেশে বোমাবাজি, আত্নঘাতি সন্ত্রসি হামলাগুলো চালাচ্ছে। তারা ভালভাবেই জানে সামান্য স্কুলে, মসজিদে বা বাজারে বোমাহামলা করে বা চাপাতি চালিয়ে রাষ্ট্র বা সমাজকে ধ্বংশ করতে পারবে না, কিন্তু প্রচার পাবে, জনপ্রীয় হবে। জাকাত/মানত/অনুদানের টাকা হাতঘুরে তাদের হাতে বেশী আসবে, নেপত্থের সমর্থক বাড়বে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৬ রাত ১১:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই দেশের মিডিয়া(এমনকি প্রথম আলো) ধর্ষণের মত মর্মান্তিক ঘটনাকেও 'পালাক্রমে', 'রাতভর' শব্দ লিখে উত্তেজনার সৃষ্টি করে।

২৯ শে এপ্রিল, ২০১৬ রাত ১২:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
হ্যা সেটাই, মাথার বাঁ পাশে কত ইঞ্চি গভীর ক্ষত ..? এতে করে মাথার মগজ কতটুকু বের হল এই বিভৎসতার বিবরন পই পই করে বলার কি মানে থাকতে পারে?
সুধু প্রথমআলো না টিভিমিডিয়ারও একই অবস্থা।

২| ২৯ শে এপ্রিল, ২০১৬ রাত ৩:১১

ক্যাপ্টেন ম্যাকক্লাস্কি বলেছেন:
জঙ্গি গোষ্ঠিরা কি চায়? প্রচার।
তার সুধু প্রচার চায়। তাদের আদর্শ, রাজনৈতিক অবস্থান প্রচার করতে তারা দেশে বিদেশে বোমাবাজি, আত্নঘাতি বোমা হামলা করে যাচ্ছে। এদেশে চাপাতি হামলা চালাচ্ছে।

৩০ শে এপ্রিল, ২০১৬ রাত ১১:১০

হাসান কালবৈশাখী বলেছেন:
ইদানিং আবাল মিডিয়া জঙ্গিদের অধিক হাইলাইট দিয়ে, জঙ্গি বক্তব্য প্রচার করে এদেশে জঙ্গিদের জনপ্রীয়, গ্রহনযোগ্য করে তুলছে।
এটা বন্ধ করা দরকার। জঙ্গি গোষ্ঠিরা কি চায়? প্রচার। তার সুধু প্রচার চায়। তাদের আদর্শ, অবস্থান প্রচার করতে তারা ঘটনা ঘটায়। আমরা তা ঘটাকরে প্রচার করি। সরকারও জানেনা কিভাবে মিডিয়া চলতে হবে
ফ্রান্সে, বেলজিয়ামে এত সন্ত্রসি হামলা হল, এত লোক মরে রাস্তায় পরেছিল, কেউ লাশের একটা ছবি দেখেছেন? আঘাতের বীভৎসতার বিবরন দেখেছেন কোথা .. জঙ্গি মহিমা, জঙ্গি বক্তব্য প্রচার? বিদেশী টিভি বা পত্রিকায়?
ওরা হাইলাইট করেছে, জঙ্গি কোন দেশ থেকে এল, কিভাবে ঢুকলো, কিভাবে জঙ্গি মারা পরলো।
আর আমাদের এখানে ভিকটিম কি করত, কি লিখতো, সে কার খালাতো ভাই ছিল .... ইত্যাদি ...
সেসব দেশে বেশির ভাগ নাজুক ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির নাম পর্যন্ত প্রকাশ করা হয় না, অনেক দিন পর্যন্ত। দোষ, পেশা তো দুরের কথা।

মিডিয়াগুলোকে আরো দক্ষ হতে হবে, ভিকটিমের দোষ, জঙ্গিকান্ড কম প্রচার করে জঙ্গি ধরাকান্ড বেশি হাইলাইট দিতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.