নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি প্রবাসী তাই থাকি সব সময় অখুশী।

মোবারক

বলার মতো তেমন কিছু করতে পারিনি

মোবারক › বিস্তারিত পোস্টঃ

বিয়ের পরে প্রবাস জীবন এর দুই বছর অভিজ্ঞতা লিখতে বসেছি।ধারাবাহিক ভাবে চলবে। পর্ব-২

১৪ ই মে, ২০১৫ বিকাল ৪:৪২

সে আসাটাও ভেস্তে যায়,কি ভাবে শুনুন-

ভাতিজা হওয়ার কিছুদিন পর খাবার টেবিলে আব্বা আম্মা আমি বড় ভাই।মনে মনে ভেবে ছিলাম হয়তো আজকে আমার বিয়ের অনুষ্ঠান কথা বলবে,বড় ভাই তার ছেলের অনুষ্ঠান করবে আলোচনা চলছে আমি শুদু বসে শুনেছি বলতে কিছু পারছিনা-কারণ পকেট এর জোর নেই।

সন্তান এর বিপদ-কখন কি চায় মায়ের মনে জানা হয়ে যায়।এই কথাটা'র বাস্তব উদারণ-পেয়েছি ওই দিন এ,মা বড় ভাইর কথার মাঝে বললো মোবারক এর শ্বশুর বাড়ির লোকদের খাওয়াতে হবে,এই কথা শুনা মাত্র বড় ভাই বলে উঠলেন আমার কাছে টাকা নেই,বাবা তো বসে আছে আমার মত কারণ,বাবার হাতে এখন সংসারের কোন দায়িত্ব নেই বড় হাতে সব।আমিও প্রবাসে যা ইনকাম করেছি বড় ভাইর হাতে দিয়েছি।

কিন্তু আমি দেখছি,পরিবার এর দূর অবস্থার যখন ছিল,বাবার হাতে সংসার ছিল, তিন বোনের বিয়েতে বাবা অনুষ্ঠান করেছে।বড় ভাই তখন বাহিরে ছিল,জানিনা কোন বোনের বিয়েতে ১লক্ষ টাকা বাবার হাতে দিয়েছে কিনা,যেমটি আমি দিয়েছিলাম ওনাকে আমি এক লক্ষ টাকা।

বাবা হয়তো কর্য করে অনুষ্ঠান করেছে।বড় ভাই ও যদি আমার জন্য কর্য করতো আমি দিয়ে দিতাম।মনে মনে এমন টাই আসাছিল।

আগের কথায় পিরে যাই,মা'র এই কথার পর আমাকে প্রস্তাব দে তুই কত টাকা দিতে পারবি,আমার যে এক লক্ষ টাকা ওনার কাছে আছে,সে কথা তিনি ভুলে গেছেন।এই দিকে প্রবাসী বন্ধুদের কাজ থেকে কর্য করে করে চলতেছি আমি।যে যায়গায় আমার বিয়ের অনুষ্ঠান কোন কথা এ হয়নি,আমিও রাগ করে বলছি আমার মেহমান খেতে যে টাকা লাগবে আমি তা দিবো এর বেশী দিবো না।

শুরু হয়ে যায় বড় ভাইর সব আবেগি কথাবার্তা এই রকম কথা শুনবো আগে ভাবিনী-কিন্তু আমি যে কি ভাবে আসছি কত টাকা আমার পকেট এ ছিল-সব এ কিন্তু বড় ভাইর কাছে বলেছিলাম,এখন বুঝতে পারছি এটাই ছিল চরম ভুল।তবুও আমি কর্য করে ওনাকে বিশ হাজার টাকা দিয়েছিলাম।

এই লাইন লিখতে কষ্ট হবে আমার,(ভাতিজার নাম এর অনুষ্ঠান)আমি মনে যে আসা আগে করেছিলাম যেটা যদি হতো-লিখতাম(আমার বিয়ের অনুষ্ঠান ও ভাতিজার আকিকা)সেটা হয়তো বড় ভাই চাইনি। বড় হলে ছেলে বলতে পারবে তোর জন্য বড় অনুষ্ঠান করেছি।আমি হয়তো আমার মেয়ে কে এই রকম কোন গল্প এ শুনাতে পারবো না। চলবে
পার্ট ১





মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০১৫ সকাল ১১:৩৭

আহমেদ আলিফ বলেছেন: লিখে যান ভাই, সাথে আছি।

আমি বলবো জীবনের কিছু কিছু ক্ষেত্রে স্পষ্টবাদী হতে হয়
আর কিছু কিছু ক্ষেত্রে আপোষ করতে হয়।

ভালো থাকবেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.