নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি প্রবাসী তাই থাকি সব সময় অখুশী।

মোবারক

বলার মতো তেমন কিছু করতে পারিনি

মোবারক › বিস্তারিত পোস্টঃ

আমার আনন্দ অশ্রু গল্পের নায়কের বিদায়

১২ ই জুলাই, ২০২৪ রাত ৯:১২


একটা সময় এই প্রবাস জীবন ব্যর্থ বলে নিজে কে নিজে গালি দিতাম । আমার ঘর নেই বলে স্ত্রী বাপের বাড়িতে থাকতো আর মন্তব্য শোনা লাগতো । আজ আমি অনেক বড় আকারের ঋণ করেছি মাসে মাসে পরিশোধ ও যদি করি ৩ বছর লাগবে । তবে আমি দুশ্চিন্তা মুক্ত কারণ আমি প্রতি মাসের বেতন পাবো আর ঋণ পরিশোধ করবো । যতদিন আমার আমার রিজিক থাকে ও সততা অটল থাকে ।

এই রকম একটি জায়গা যিনি সৃষ্টি করে দিয়েছেন সেই মানুষটি কে স্মরণে রাখতে দুই লাইন লিখতে বসেছি । মনের ভাব কতটুকু উপস্থাপন সুন্দরভাবে করতে পারবো জানি না । তবে আমি সেই মানুষটির প্রতি কৃতজ্ঞ থাকবো । আমি তখন দিশেহারা হাহাকার অবস্থায় জীবন যাপন করতে ছিলাম । এক দিকে পরিবারের চাপ ঘর দিতে হবে, অন্য দিকে স্ত্রী বাপের বাড়িতে সেই সাথে মন্তব্য । বছর শেষে ইকামা রিনিউর ঝামেলা । আমার সেই সমস্যা তিনি উপলব্ধি করে আমি যার অধীনে কাজ করি তিনি ছিলেন খুবই আন্তরিক, আমার সমস্যা সমাধান করে দিয়েছেন। সেই মহান মানুষটি কিন্তু এই ছেলের এই গল্প জানেই না। আমি যার অধীনে কাজ করি তিনিও না । নিয়ম নিতে মেনেই আমার কাজটি করেছেন কিন্তু আমার কাছে মনে হয়েছে মহান আল্লাহ সেই মানুষটির মনে আমার হাহাকার গুলো সৃষ্টি করে দিয়েছে বলেই আমার কাজটি সুন্দরভাবে সম্পন্ন হয়েছে । সেই মানুষটি হচ্ছে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দার মান্যবর কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক স্যার ।

তিন বছর দায়িত্ব শেষে বিদায় নিচ্ছেন জেদ্দা থেকে মান্যবর কনসাল জেনারেল মোহাম্মাদ নাজমুল হক স্যার। দায়িত্ব গ্রহণের পর স্যারের যে সিদ্ধান্ত নিয়েছিলেন, কনস্যুলেটে রিইস্যু জমা নেওয়া । এঁরআগে আগে বন্ধ ছিল । এই সিদ্ধান্ত প্রবাসী বাংলাদেশিদের বেশি টাকা দিয়ে জমা দেওয়া বেচে যায় । প্রবাসীদের পাসপোর্ট দেরিতে পাওয়া এসে দেখে ফাইল মিসিং অনেক প্রবাসী। তিন মাসের ফলোআপে সব ঠিক হয়ে যায় । হটলাইন অপারেটর সূত্র থেকে বলছে- আরও ৮ মাস আগ থেকে অভিযোগ শূন্যের কোটায় ।

বাংলাদেশ হাউজ থেকে সকল অফিসার ও স্টাফদের জন্য স্যার - সাজনা সবজি পাঠিয়েছেন। বাংলাদেশ কনস্যুলেটে আম সবার মাঝে সমান ভাগ করে দিয়েছেন। আমি প্রবাসে অনেক বছর , কুরবানির ঈদে স্যারর পক্ষ থেকে গোস্ত পাওয়া সেই দিনে রান্না করে খাওয়া ছিল স্মরণীয় । আমরা করতাম ঈদের আগে গোস্ত কিনতান সেটি রান্না করে খেয়েছি । কিন্তু কুরবানির গোস্ত পেতাম পরের দিন অথবা রাতে কেও দিয়ে যেতো কুরবানির গোস্ত ।

আমার যখন একটু দেরি হয় আমার কলিগের আগে ইকামা ভিসা হয়েছে যায় । কত যে খারাপ মন্তব্য হজম করেছি । তবে আমার বিশ্বাস ছিল আমার হবে। একদিন আরিফ স্যারের রুমে গিয়ে কেঁদে মন কে হালকা করেছি । এই লেখা আমি মাঝে মাঝে এডিট করবো কিছু কথা এখন মনে আসছে না। স্যার কে নিয়ে লিখতে গিয়ে নিজের কিছু লিখেছি ।

আমি মান্যবর কনসাল জেনারেল স্যারের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি । সেই সাথে স্যারের মনের আসা গুলো যেন আল্লাহ কবুল করে ।


মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২৪ রাত ৯:৪৯

ঢাকার লোক বলেছেন: বিদেশে এমব্যাসি বা কন্সুলেটে কর্মরত আমাদের দেশের সব কর্মকর্তারা যদি আপনার এই স্যারের মতো প্রবাসীদের সেবাকে নিজেদের দায়িত্ব মনে করে কাজ করতেন তবে প্রবাসায়ীদের কিছু দুঃখ অন্তত লাঘব হতো ! আল্লাহ উনার মংগল করুন এবং অন্যদের তাঁকে অনুসরণ করার তৌফিক দিন !

১৩ ই জুলাই, ২০২৪ ভোর ৫:০৪

মোবারক বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

২| ১৩ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৪৬

শাওন আহমাদ বলেছেন: বিদেশে এমব্যাসি বা কন্সুলেটে কর্মরত আমাদের দেশের সব কর্মকর্তারা যদি আপনার এই স্যারের মতো প্রবাসীদের সেবাকে নিজেদের দায়িত্ব মনে করে কাজ করতেন তবে প্রবাসায়ীদের কিছু দুঃখ অন্তত লাঘব হতো ! আল্লাহ উনার মংগল করুন এবং অন্যদের তাঁকে অনুসরণ করার তৌফিক দিন ! ২

সবাই শুধু নিজের কথা ভাবতে চায়, অন্যের কথা ভাবার লোক নাই বললেই চলে। উনার জন্য দুআ রইলো।

১৪ ই জুলাই, ২০২৪ ভোর ৫:০৪

মোবারক বলেছেন: স্যার প্রবাসীদের মনের কথা প্রায় বলতেন। সেবা ও দিতেন নিজে দাড়িয়ে।

৩| ১৬ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৫৭

হাসিব শান্ত বলেছেন: আপনার সৌদির নাম্বার টা পাওয়া যাবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.