নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঠাঁই নাই ঠাঁই নাই ছোটো সে তরী!

মনওয়ার

অবাক হই অনেক কিছুতেই, কিন্তু সবচেয়ে বেশি অবাক হই এই 'পেল ব্লু ডট' (কার্ল সাগান) এর একটা স্পিশিসের অবাক করা সব কীর্তিতে, ভাল হোক আর মন্দই হোক।

মনওয়ার › বিস্তারিত পোস্টঃ

ভারত ভ্রমন ২০১৯ - ১ - নরেন্দর সিং আর ক্যাব

১৩ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৩১

ভারতে আসতে গিয়ে তিনটা ভুল হল মা'র, আমার আর বাবার। মা ফোন পান না, রাস্তায় কিছুদূর এসে আবার বাসায় গিয়ে খুঁজে পেলাম না। পরে দেখা হল স্যুটকেসে ঢুকিয়ে দিয়েছে আমার ভাগ্নেমশাই।

বাবা হারালেন সিম। ভোদাফোনের একখানা সিম কেনা ছিল আমার আত্মীয়দের, বাবা ওঠার সময় আমাকে দেখিয়েছিলেন ও। কিন্তু এয়ারপোর্টে আসতে আসতে গোলমালে কিভাবে যে সিম টা টা বাই।

আর এদিকে আমি আমার প্রিয় ইয়ারফোনখানা এই একটু আগে কলকাতায় ওলা থেকে নেমে আর পাচ্ছিনে। ব্যাগ ইত্যাদি টানাটানিতে পকেট থেকে পড়ে গেল কিনা! মা আমাকে কিছুটা খোঁচালেন - আমি যখন ফোন পাচ্ছিলাম না, তোমরা তো আমার উপর খুব চালিয়েছিলে; এ কারণেই এ অবস্থা! :)

এনিওয়ে, সাথে আরো দুটো এয়ারটেল সিম অতিরিক্ত ছিল - সুতরাং এসে কাজ চালাতে খুব অসুবিধা হচ্ছে না। এটা খুব দারুণ একটা সুবিধা। এয়ারপোর্ট থেকে মাত্র ২৭৬ টাকায় ওলা ক্যাবে নারেন্দার সিং আমাদের নিয়ে এল লেক টাউনে।

আরে সেই নরেন্দর সিং-রে ভাই! ক্যাব-এনআরসি-বাবরি-শিখ মুসলিমদের শিক্ষার লেভেল সব ব্যাপারেই তার নানা কট্টর ডানপন্থী মতামত। হিন্দু ধর্ম থেকে কেন এত ধর্ম হবে - কেন শিখ বৌদ্ধ মুসলিমরা ধর্মান্তরিত হবে - মাদার তেরেসাও দোষী, লোকজনকে টাকার বিনিময়ে খ্রিস্টান বানিয়েছে ইত্যাদি ইত্যাদি। কথা যতই ঘুরাই চাচু খালি ফেরত আসে। আমার মা ট্যাকটিকালি পরে প্রশ্ন করলেন - তোমার ছেলে মেয়ে ক'টা। আহ সে গলে গেল। পাঞ্জাবি এই চালকের মেয়ে একটা - ছয় বছরের। বৌ নাকি এখনো একটা ছেলে চায়, কিন্তু তা নিয়ে সে বৌকে বোঝাচ্ছে যে এ যুগে ছেলে আর মেয়ে সমান! ভাগ্যিস এ ব্যাপারেও সে কট্টর ডানপন্থী নয় - মেয়ের কপাল!

কিছুক্ষণ আগে লেক টাউনে বের হয়ে কিনে নিলাম একখানা ইয়ারফোন - এলাকাটাও ঘুরে নিলাম একটু। কলকাতার ট্রাফিকের অবস্থা ঢাকা থেকে অনেক ভাল সেটা বলতেই হবে। যদিও বাংলা ভাষার অবস্থা আমার হোটেলে ভাল না - সবাই হিন্দি বলে। একটু পরে বালিগঞ্জের দিকে ডিনারে যাওয়ার পরিকল্পনা।

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৫৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: ছবি কই? ছবি থাকলে আরও সুন্দর হতো

হ্যা ট্রাফিকের অবস্থা ভালো। পোনে তে তাই দেখেছি ।

২| ১৩ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৪৯

রাজীব নুর বলেছেন: আমি কিছুদিন আগে গিয়ে আসলাম।
এরপর ছবি দিবেন অনেক গুলো করে।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০০

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি বালিগঞ্জের দিকে গিয়েছেন যখন পারলে ', ভজহরি মান্না' থেকে খানাপিনা করতে পারেন। একেবারে বাঙালি খাবার ও কর্মচারী পাবেন।
কলকাতায় আপনাদের পারিবারিক ভ্রমণ উপভোগ্য হয়ে উঠুক কামনা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.