নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মো: এম রহমান

মো: এম রহমান › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক বনাম ওয়েবসাইট

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৯



বর্তমান যুগ হচ্ছে কম্পিউটারের যুগ, ইলেক্ট্রনিক্স এর যুগ, মোবাইলের যুগ –এক কথায় ডিজিটাল যুগ। মানব জাতিও সময়ের প্রয়োজনে মিশে যাচ্ছে এই ডিজিটাল যুগে। এটাই স্বাভাবিক। গতি কখনো থেমে থাকে না। আর আমরা তো মানুষ।

বর্তমানে আমরা যারা ব্যবসা করছি, বা করতে যাচ্ছি –এরকম চিন্তা করার সাথে সাথেই মাথায় চলে আসে ফেসবুকের নাম। আধুনিক ব্যবসার সাথে ফেসবুক যেন ওতপ্রোতভাবে জড়িত। ফেসবুকে একটা আইডি খোলা, গ্রুপ খোলা, পেজ খোলা, বিভিন্ন গ্রুপে জয়েন করা আধুনিক ব্যবসার একটি অংশ। ব্যবসা প্রসারের জন্য মানুষ এগুলো করে থাকে এবং করবেই।

একটি ওয়েবসাইট তৈরি করে ব্যবসা পরিচালনা করাও কিন্তু সহজ। অনেকেই এটাকে কঠিন বা অসম্ভব বা ঝামেলার কাজ মনে করে থাকেন। যদিও এই এই প্লাটফর্মে কিছুটা বিনিয়োগ এর বিষয় চলে আসে। কিন্তু ব্যবসা করতে গেলে তো কিছুটা বিনিয়োগ আবশ্যক। একটু প্রশিক্ষণ দিলে সবাই এই বিসয়ে পারদর্শী হয়ে উঠবে ইনশা আল্লাহ। মানুষের পক্ষে অসম্ভব কিছুই নয়। আমরা সবাই ফেসবুকে ছবি আপলোড করতে পারি, পোস্ট লিখতে পারি। তবে কেন ওয়েবসাইটে ছবি আপলোড, পোস্ট লিখতে পারবো না।

কথাগুলো বলার কারন হল যে, আমরা যারা ফেসবুকনির্ভর ব্যবসা পরিচালনা করি তারা ব্যবসায়িকভাবে কতটুকু নিরাপদে বা সাচ্ছন্দে করতে পারছি? ধরে নিলাম কোনও এক কারনে কর্তৃপক্ষ ফেসবুক বন্ধ করে দিলো। চিরতরের জন্য না হোক, সপ্তাহ বা মাস খানেক এর জন্য ফেসবুক বন্ধ করা হল। তাহলে তো আমাদের ফেসবুকনির্ভর ব্যবসাও বন্ধ হয়ে যাবে। আমরা কি পারবো ব্যবসা বন্ধ করে দিতে। এটি একটি চলমান প্রক্রিয়া। ক্রেতা হারাতে পারি আমরা, ব্যবসায়িক মন্দা তো আসবেই।

কিন্তু ব্যবসায়িক একটি নিজস্ব ওয়েবসাইট থাকলে সেটি কিন্তু আমাদের অগচরে বন্ধ হয়ে যাওয়ার ভয় থাকেনা। দেশ ও দেশের বাইরে যাদের ব্যবসায়িক পরিকল্পনা থাকে তারা কিন্তু অনায়াসেই একটি ওয়েবসাইটের সত্ত্বাধিকারী হতে পারেন। শুধু তাই নয়, পরবর্তী প্রজন্মও কিন্তু এই ব্যবসাকে এগিয়ে নিয়ে পারে অনায়াসে, নিশ্চিন্তে।

তাই বলে কি ফেসবুককে বাদ দিয়ে দিবো? না, তা তো হয় না। ফেসবুককে আমরা প্রচারের একটা প্লাটফর্ম ধরে নিতে পারি। যেখানে আমাদের ওয়েবসাইটের প্রচার করতে পারি। ফেসবুককে ভিত্তি না ধরে আমাদের নিজস্ব ওয়েবসাইটকে ভিত্তি ধরতে হবে। আজকাল একটি ওয়েবসাইট করতে আর লক্ষ টাকার প্রয়োজন হয় না। মোটামুটি মানের একটি ওয়েবসাইট ৫-১০ হাজার টাকার মধ্যেই তৈরি করা যায়। ভবিষ্যতে ব্যবসার আকার বৃদ্ধি পেলে ওয়েবসাইটের মানোন্নয়ন করা সম্ভব।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২০

সামিয়া বলেছেন: ভালো বলেছেন

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৭

মো: এম রহমান বলেছেন: ধন্যবাদ

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৩

অভীক অর্ণব বলেছেন: ফেসবুক আইডি কখনো নিরাপদ নই।
আপনি নিজে ওয়েব ডিজাইন কোর্স করে নিজের ওয়েবসাইট নিজে তৈরি করুন।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৮

মো: এম রহমান বলেছেন: আপনি ঠিক বলেছেন দাদা

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৫

রাজীব নুর বলেছেন: পৃথিবীতে মাথা তুলে দাঁড়ানো খুব কঠিন কাজ, তার আগেই দমিয়ে দেওয়া হয়।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৯

মো: এম রহমান বলেছেন: এই কঠিন কাজটি যখন শেষ হয়ে যায়, তখন এর চেয়ে সহজ আর কিছু থাকে না। থেকে যায় শুধু স্মৃতি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.